ঢাকা ২৪ আষাঢ় ১৪৩১, সোমবার, ০৮ জুলাই ২০২৪

সিলেটের বন্যা পরিস্থিতি: সকালে অবনতি বিকালে উন্নতি

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৮:৫২ পিএম
আপডেট: ০৫ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
সিলেটের বন্যা পরিস্থিতি: সকালে অবনতি বিকালে উন্নতি
গত এক মাসে তিনবার তলিয়েছে খোদেজা বেগমের ঘর। প্রতিবন্ধি স্বামী-শিশু নিয়ে মানবেতর দিন। ছবিটি বিশ্বনাথ উপজেলার রামপাশার আমতৈল গ্রাম থেকে তোলা।-মামুন হোসেন

আকাশে মেঘ আর সূর্যের মত লুকোচুরি খেলছে সিলেটের বন্যা পরিস্থিতি। একদিন নদীর পানি কমে আবার আরেকদিন নদীর পানি বাড়ে। নদীর পানি বাড়া কমার এই দোলাচলে সকালে বন্যা পরিস্থিতির অবনতি হলে বিকালে হয় উন্নতি। সারা বর্ষাকাল সিলেটে বন্যা পরিস্থিতির এমন দোলাচলে থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট আবহাওয়া অফিস ও পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি না হলে বা কম হলে সিলেটের সীমান্তবর্তী নদ নদীগুলোতে পাহাড়ি ঢলের পরিমাণ কিছুটা কমে। আবার চেরাপুঞ্জিতে বৃষ্টি হলে পাহাড়ি ঢলের পরিমাণ বেড়ে দ্রুত নদনদীর পানি বৃদ্ধি পেয়ে সিলেটের বন্যা পরিস্থিতির অবনতি হয়।

সিলেটে ও ভারতের চেরাপুঞ্জিতে কম বৃষ্টিপাত হওয়ায় গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত) সিলেটের নদনদীর পানি দুয়েক সেন্টিমিটার কমেছে। তবে সুরমা কুশিয়ারা নদীর পানি এখনও বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার (৫ জুলাই) বিকাল ৬টা পর্যন্ত সিলেটে সুরমা ও কুশিয়ারা নদীর পানি ৫ স্থানে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

সড়ক ডুবে যাওয়ায় পানির মধ্যেই বাড়ি ফিরছে মাদ্রাসা শিক্ষার্থীরা। ছবিটি বিশ্বনাথ উপজেলার রামপাশার আমতৈল গ্রাম থেকে তোলা।-মামুন হোসেন

সিলেট আবহাওয়া অফিসের তথ্যমতে, সিলেটে গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত) বৃষ্টিপাত হয়েছে ২৫.৬ মিলিমিটার। শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ৪.৩ মিলিমিটার।

ভারতের হাওয়া অফিসের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত) ভারতের চেরাপুঞ্জিতে ১০৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের মঙ্গলবারের তথ্য মতে, শুক্রবার (৫ জুলাই) বিকাল ৬টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ৬৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর পানি অমলশিদ পয়েন্ট বিপদসীমার ১৩০ সেন্টিমিটার, শেওলা পয়েন্টে বিপদসীমার ৩৮ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপদসীমার ১০১ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে বিপদসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস খবরের কাগজকে বলেন, আমাদের নদনদীর পানি বৃদ্ধি নির্ভর করে ভারতের চেরাপুঞ্জির বৃষ্টিপাতের উপর। ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হলেই পাহাড়ি ঢলে সিলেটের নদীগুলোর পানি বৃদ্ধি পায়। আবার এই বর্ষাকালে দুদিন বৃষ্টি হলে দুদিন রোদ উঠে। তাই একদিন সিলেটের বন্যা পরিস্থিতির উন্নতি হলে আরেকদিন অবনতি হয়। এই বর্ষাকালে এমন পরিস্থিতি চলমান থাকবে।

উল্লেখ্য, এর আগে ২৭ মে সিলেটে আগাম বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। তখন প্রায় সাড়ে ৭ লাখ মানুষ বন্যা আক্রান্ত হন। এরপর গত ১৭ জুন ঈদুল আজহার দিন থেকে আবারও বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। তখন সিলেটর ১৩টি উপজেলার ১০ লাখের উপরে মানুষ বন্যা আক্রান্ত হন। এই রেশ কাটতে না কাটতেই গত ১ জুলাই থেকে আবারও সিলেট ও ভারতের চেরাপুঞ্জিতে চলমান বৃষ্টিপাতের কারণে সব নদ নদীর পানি বৃদ্ধি পেয়ে সিলেটে তৃতীয় দফা বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ১ জুলাই রাতে সিলেট নগরী ও জেলার প্রায় ৬টি উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়। অতি বৃষ্টি ও ভারতের পাহাড়ি ঢল বৃদ্ধি পাওয়ায় সিলেটের সীমান্তবর্তী এলাকার মানুষজন গত সোমবার বিকাল থেকেই বিভিন্ন আশ্রয়কেন্দ্রে যাওয়া শুরু করেন।

শাকিলা ববি/এমএ/

মানবিক কার্যক্রমেও র‌্যাব : মহাপরিচালক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১০:১৬ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ১০:১৬ পিএম
মানবিক কার্যক্রমেও র‌্যাব : মহাপরিচালক
ছবি : খবরের কাগজ

র‍্যাব অপরাধ দমন ও নিয়ন্ত্রণের পাশাপাশি মানবিক কার্যক্রম সবসময় অব্যাহত রেখেছে। বিশেষ করে বাংলাদেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় র‌্যাবের সামাজিক ও মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে। 

সোমবার (৮ জুলাই) বিকেলে সুনামগঞ্জের সদর উপজেলার সুরমা ইউনিয়নের অক্ষয়নগরে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় পাঁচ শতাধিক মানুষের মধ্যে ত্রাণ বিতরণ ও চিকিৎসাসেবা প্রদান শেষে এসব কথা বলেন র‍্যাবের মহাপরিচালক ব্যারিস্টার মো. হারুন অর রশিদ।

র‌্যাব মহাপরিচালক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্প উন্নয়ন দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।  তার অন্যতম কারণ দেশে আইনশৃঙ্খলা রক্ষা ও স্থিতিশীলতা বজায় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে র‍্যাব অপরাধ দমন ও নিয়ন্ত্রণের পাশাপাশি মানবিক কার্যক্রম সবসময় অব্যাহত রেখেছে। প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর ব্যাপারে র‌্যাব প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সফল অভিযানের মাধ্যমে দেশে জঙ্গি ও সন্ত্রাস নির্মূল হয়েছে। যার ফলে দেশে এখন সুন্দর ও শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৯ সিলেটের আয়োজনে ‘আর্ত মানবতার সেবায় র‍্যাব’ এই স্লোগানে ত্রাণ বিতরণ ও চিকিৎসাসেবা কার্যক্রমে আরও উপস্থিত ছিলেন র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল আব্দুল্লাহ আল মোমেন, সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, র‍্যাব-৯ সিলেটের অধিনায়ক কমান্ডার মমিনুল হক, র‍্যাব-৯ সুনামগঞ্জের কোম্পানি কমান্ডার মেজর এ কে এম ফয়সাল আহমদ ও  সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. খালেদ চৌধুরী প্রমুখ। 

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১০:১৪ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ১০:১৪ পিএম
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
খবরের কাগজ গ্রাফিকস

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে, সোমবার (৮ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ছাড়াও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬৩ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। 

সূত্র অনুসারে চলতি বছরের ১লা জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৪ হাজার ৪১ জন এবং মারা গেছেন ৪৭ জন। 

গণমাধ্যমকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১০:০৮ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ১০:০৮ পিএম
গণমাধ্যমকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী
ছবি: বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশের গণমাধ্যমগুলোকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে চায় বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। সোমবার (৮ জুলাই) বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন এবং বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। 

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. মতিউর রহমান তালুকদার, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের সভাপতি মো. আলমগীর হোসেন খানসহ উভয় সংগঠনের নেতারা। খবর বাসসের।

প্রতিমন্ত্রী বলেন, ‘গণমাধ্যম যেন একটা শক্ত ভিত্তির ওপর দাঁড়ায়, এ ব্যাপারে সরকারের দায়িত্ব আছে। গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত সব কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিক যাতে তাদের ন্যায্য পাওনা বুঝে পান, সেটি নিয়েও সরকার কাজ করছে।’ তিনি বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির উন্নয়নের ফলে গণমাধ্যমেও পরিবর্তন হচ্ছে। প্রচলিত গণমাধ্যমগুলো কিছু কিছু ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়ছে। ওই চ্যালেঞ্জ উত্তরণে বাস্তবসম্মত সমাধানের কথা আমাদের চিন্তা করতে হবে। পরিবর্তিত পরিস্থিতিতে উদ্ভাবনী উপায়ে সমস্যার সমাধান করতে হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘গণমাধ্যম কর্মী আইন যাতে দ্রুততম সময়ের মধ্যে প্রণয়ন করা যায়, সেটি নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কাজ করছে। গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে সভা করে তাদের মতামত নেওয়া হচ্ছে। শ্রম আইনের আওতায় গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট সবাই যাতে সুবিধা ও সুরক্ষা পান, সেটি বিবেচনা করা হবে।’ 

এ সময় গণমাধ্যম কর্মী আইন প্রণয়নে বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণ ও সহযোগিতা প্রত্যাশা করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

সাংবাদিকের ওপর আ.লীগ নেতা রাসেলের হামলা

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:১১ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:১১ পিএম
সাংবাদিকের ওপর আ.লীগ নেতা রাসেলের হামলা
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদুল আসাদ রাসেল। ছবি: সংগৃহীত

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিবেদক রফিকুল ইসলাম। আওয়ামী লীগ নেতা রাসেল মাহমুদুল আসাদ রাসেল এ হামলা করেন। অভিযুক্ত রাসেল রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। 

সোমবার (৮ জুলাই) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ হামলার ঘটনা ঘটেছে।

ভূক্তভোগী সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন ডাকে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রফিকুল ইসলাম সংবাদ সংগ্রহের জন্য সেখানে যান। সম্মেলন শেষে সরকারের গুরুত্বপূর্ণ চার মন্ত্রী-প্রতিমন্ত্রী সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠক শেষে মন্ত্রীরা বের হওয়ার সময় এক প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলার চেষ্টা করেন রফিকুল। এসময় সাংবাদিকের উপর অতর্কিত হামলা করেন রাসেল ও তার সঙ্গে থাকা ক্যাডার বাহিনীর সদস্যরা। তারা উপর্যুপরি কিল-ঘুষি দিতে থাকে। এসময় উপস্থিত কয়েকজন সাংবাদিক এ ঘটনার প্রতিবাদ জানান। পরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এগিয়ে আসার পরে রাসেল তার ক্যাডার বাহিনী নিয়ে সরে পরে।

খোঁজ নিয়ে জানা গেছে, মাহমুদুল আসাদ রাসেল সবার কাছে মাস্তান রাসেল হিসাবে পরিচিত। রাজবাড়ী জেলার নেতা হলেও বসবাস করেন ঢাকায়। এক সময়কালে বিএনপির ছাত্র সংগঠন ‘ছাত্রদলে’ রাজনীতি করলেও ক্ষমতার পালাক্রমে পুরদমে আওয়ামী লীগের নেতা বনে জান রাসেল। এখন সার্বক্ষণিক অবস্থান করে আওয়ামী লীগ অফিসে। দলের এক সিনিয়র নেতাকে (শীর্ষ) দেন বিশেষ ‘প্রটোকল’। ওই নেতার ছত্রছায়ায় গড়ে তুলেছেন ‘বিশেষ প্রটোকল’ বাহিনী। আওয়ামী লীগের নেতারা গাড়ি থেকে নামলেই এই প্রটোকল বাহিনী কার্যালয়সহ বিভিন্ন সভা-সমাবেশে পৌঁছে দেন। 

রাসেলের ব্যক্তিগত ‘ফেসবুকে’ নেতাদের প্রটোকল দেওয়ার ছবিও নিয়মিত শেয়ার করেন। পরে বিভিন্ন সময় নেতাদের কাছ থেকে নেন বিশেষ সুবিধা। এই রাসেলসহ প্রটোকল বাহিনীর সকলের বিরুদ্ধে তদবির বাণিজ্য, দলীয় নেতাকর্মী এবং পেশাদার সাংবাদিক হয়রানির অভিযোগ দীর্ঘদিনের। 

ধানমন্ডির কার্যালয়ে সারাদেশে থেকে আগত নেতাকর্মী এমনকি অনেক দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও দুর্বব্যবহার করে রাসেল। আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে কর্মরতরাও তার ওপর নানা কারণে ক্ষুব্ধ। সর্বশেষ সোমবার রাসেলের হামলার শিকার হলেন সাংবাদিক রফিকুল ইসলাম। রাসেল ও তার বাহিনীর বিরুদ্ধে বিচার চেয়ে আওয়ামী লেীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার মৌখিকভাবে জানিয়েছেন ভুক্তভোগী সাংবাদিক।

রাজু/এমএ/

র‍্যাবের মিডিয়া উইংয়ে নতুন পরিচালক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:০৯ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:০৯ পিএম
র‍্যাবের মিডিয়া উইংয়ে নতুন পরিচালক
লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালকের দায়িত্ব পেয়েছেন লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস। বর্তমানে তিনি র‌্যাব-৫-এর অধিনায়ক হিসেবে রাজশাহীতে কর্মরত। চলতি সপ্তাহে মুনীম তার দায়িত্ব নিতে পারেন।

গতকাল রবিবার (৭ জুলাই) র‍্যাবের এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।

একই প্রজ্ঞাপনে বর্তমান মুখপাত্র কমান্ডার আরাফত হোসেনকে বদলি করে বরিশাল র‌্যাব-৮-এর অধিনায়ক করা হয়েছে। তিনি চলতি সপ্তাহে দায়িত্ব বুঝে নেবেন বলে জানা গেছে।

লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। র‌্যাব-৫-এর দায়িত্ব নেওয়ার অল্প সময়ের মধ্যে মুনীম ফেরদৌসের বেশ কয়েকটি অভিযান প্রশংসিত হয়। তার মধ্যে অন্যতম ২০ কোটি টাকা হাতিয়ে দুবাই পালানোর চেষ্টাকালে এনজিও পরিচালককে গ্রেপ্তার। এ ছাড়া ডেবিট-ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা চক্রের সদস্যদের গ্রেপ্তার। ১০ আগ্নেয়াস্ত্রসহ শ্বশুরবাড়িতে জামাই গ্রেপ্তার। নারীদের বাড়িতে নিয়ে ধর্ষণকারী আলমগীর রয়েল আর ভিডিও ধারণকারী তার স্ত্রী হেলেনা খাতুনকে গ্রেপ্তার। তা ছাড়া গোদাগাড়ীতে মাটি খুঁড়ে তিন কেজি হেরোইন উদ্ধার অভিযান উল্লেখযোগ্য।