ঢাকা ১৩ ভাদ্র ১৪৩১, বুধবার, ২৮ আগস্ট ২০২৪

কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায় আছে: কাদের

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ০৪:৪৭ পিএম
কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায় আছে: কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে তরুণ সমাজের দায়িত্বশীল আচরণ কামনা করে তিনি বলেছেন ,কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায় রয়েছে। ধৈর্য ধরুন। কারও উস্কানি বা ষড়যন্ত্রের ফাঁদে পা দিবেন না।

বুধবার (১৭ জুলাই) দুপুরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং ঢাকা জেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কোটা সংস্কারে সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলনে সরাসরি ঢুকে পড়েছে বিএনপির জামাতের সশস্ত্র ছাত্র সংগঠন ছাত্রদল ও ছাত্রশিবির।  তারা ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের উপর মধ্যযুগীয় বর্বরতা চালিয়েছে।

বিএনপি জামাতের এই নির্মমতা থেকে নিজের সন্তানদের নিরাপদে রাখতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। 

তিনি সারাদেশে বিএনপি জামাতের চিত্র তুলে ধরে বলেন, দেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধীদের কোনো ছাড় দেওয়া হবে না।

মতবিনিময়সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, শাজাহান খান, কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ  ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং ঢাকা জেলা আওয়ামী লীগের নেতারা।

অমিয়/

অর্থ পাচার রোধে স্থায়ী টাস্কফোর্স চায় টিআইবি

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৯:০৪ পিএম
অর্থ পাচার রোধে স্থায়ী টাস্কফোর্স চায় টিআইবি

দুর্নীতি ও অর্থ পাচারের কার্যকর জবাবদিহির অনুকরণীয় উদাহরণ স্থাপনে দুদক, বিএফআইইউ, এনবিআর, সিআইডি ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়কে সম্পৃক্ত করে স্থায়ী টাস্কফোর্স গঠনের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। 

বুধবার (২৮ আগস্ট) ধানমন্ডির নিজ কার্যালয়ে ‘নতুন বাংলাদেশ: গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষ থেকে এসব সুপারিশ করা হয়।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘উচ্চপর্যায়ের দুর্নীতি ও অর্থ পাচার রোধে এ ধরনের একটি স্থায়ী টাস্কফোর্স গঠন করা জরুরি। একই সঙ্গে জনপ্রতিনিধিত্ব ও সরকারি কার্যক্রমে ব্যক্তিস্বার্থ চরিতার্থতা, স্বজনপ্রীতি ও অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে স্বার্থের দ্বন্দ্ব রোধে আইন প্রণয়নের সুপারিশ করছি। পরিবর্তিত পরিস্থিতিতে নতুন বাংলাদেশের অভীষ্ট লক্ষ্য অর্জনে রাষ্ট্র সংস্কারের অপরিহার্য কাঠামো বিনির্মাণে অন্তর্বর্তী সরকারের কৌশলপত্র প্রকাশের পরামর্শ টিআইবির।’ একই সঙ্গে জাতীয় বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ বাতিল করারও দাবি করে সংস্থাটি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘‘আমদানি-রপ্তানি, হুন্ডি, আর্থিক খাতে জালিয়াতি ও বেনামি প্রতিষ্ঠানের মাধ্যমে কৃত সকল অর্থ পাচার বন্ধ করতে হবে, বিশেষ করে বিএফআইইউ, এনবিআর, বাংলাদেশ ব্যাংক, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, দুদক, সিআইডি, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা ও স্বচ্ছতা বৃদ্ধি এবং জবাবদিহি নিশ্চিত করে আমদানি-রপ্তানির আড়ালে চালান জালিয়াতি নির্ভর অর্থ পাচারের প্রক্রিয়া রুদ্ধ করা জরুরি। সকল প্রকার সরকারি ক্রয়, প্রকল্প পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে ‘ভ্যালু ফর মানি’ অর্জনে অন্তরায় ও অনিয়ম-দুর্নীতির সুযোগ সৃষ্টি করে এমন আইনি ও প্রাতিষ্ঠানিক দুর্বলতাসমূহ চিহ্নিত করে সংস্কার করতে হবে।’’ তিনি আরও বলেন, ‘গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের করণীয় বিষয়ে টিআইবি মনে করে, দেশের গণতান্ত্রিক চর্চায় একই ব্যক্তি একসঙ্গে প্রধানমন্ত্রী (সরকারপ্রধান) ও দলীয় প্রধান থাকা উচিত নয়। আর এক ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে থাকতে পারবে না এমন বিধানও রাখতে হবে।’ 

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘গণতান্ত্রিক চর্চায় সুপারিশের মধ্যে রয়েছে, স্পিকারকে সংসদের অভিভাবক হিসেবে দলীয় প্রভাবমুক্ত থেকে ও স্বার্থের দ্বন্দ্ব পরিহার করে সংসদের সব কার্যক্রম পরিচালনা করতে হবে। সংসদে বিরোধী দল থেকে ডেপুটি স্পিকার নির্বাচিত করতে হবে, স্পিকার ও ডেপুটি স্পিকারের অবর্তমানে সভাপতিমণ্ডলীর অন্তর্ভুক্ত বিরোধীদলীয় সদস্যদের স্পিকার হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিতে হবে। এ ছাড়া সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করে নিজ দলের ওপর অনাস্থা প্রস্তাব ও বাজেট ব্যতীত, আইন প্রণয়নসহ অন্য সব ক্ষেত্রে সংসদ সদস্যদের নিজ দলের সমালোচনা ও দলের বিপক্ষে ভোট দেওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে।’

দুদকের সংস্কার প্রসঙ্গে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘দুদকের স্বাধীনতা ও সক্ষমতা নিশ্চিত করার জন্য তাদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতাসহ জনবল নিয়োগ, পদায়ন ও বদলির ক্ষমতা দুদক সচিবের কাছ থেকে সরিয়ে কমিশনের হাতে ন্যস্ত করতে হবে। দুদকে পরিচালক থেকে ঊর্ধ্বতন পদসমূহে প্রেষণের মাধ্যমে পদায়ন বন্ধ করতে হবে এবং দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচার বিষয়ে তদন্ত ও ব্যবস্থা গ্রহণে দুদকের ক্ষমতাকে নিশ্চিত করা জরুরি।’ 

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘সব পর্যায়ের জনপ্রতিনিধি, প্রজাতন্ত্রের কর্মচারী এবং সাংবিধানিক ও সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানের প্রধান/চেয়ারম্যান ও সদস্যসহ সব পর্যায়ের কর্মীদের প্রতিবছর তাদের আয় ও সম্পদের বিবরণ প্রকাশ করতে হবে। ব্যক্তি খাতের অধীন প্রতিষ্ঠানসমূহে মালিকানার স্বচ্ছতা নিশ্চিতে এবং খেলাপি ঋণ ও অর্থ পাচার রোধে মালিকানার স্বচ্ছতা আইন (বেনিফিসিয়াল ওনারশিপ ট্রান্সপারেন্সি অ্যাক্ট) প্রণয়ন করতে হবে। পাশাপাশি দুর্নীতি প্রতিরোধে জনসম্পৃক্ততা জোরদার করার লক্ষ্যে গণমাধ্যম ও নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে।’

এলিস/এমএ/

ইসলামিক ফাউন্ডেশনকে রাজনীতির ঊর্ধ্বে রাখা হবে: ধর্ম উপদেষ্টা

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৮:৪৫ পিএম
ইসলামিক ফাউন্ডেশনকে রাজনীতির ঊর্ধ্বে রাখা হবে: ধর্ম উপদেষ্টা
ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ‘ইসলামিক ফাউন্ডেশনকে (ইফা) নতুন করে ঢেলে সাজানো হবে। রাজনীতির ঊর্ধ্বে রেখে এটিকে প্রকৃত ইসলামিক নিয়ম-কানুন সুপ্রতিষ্ঠায় প্রাণবন্ত একটি প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে।’

বুধবার (২৮ আগস্ট) সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ‘দারুল আরকাম মাদ্রাসা স্থাপন ও পরিচালনা’ শীর্ষক প্রকল্পের দিনব্যাপী সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

ধর্ম উপদেষ্টা বলেন, ‘বিগত দিনে ইসলামিক ফাউন্ডেশন তার কর্মকাণ্ড, ভিশন ও মিশন থেকে সরে এসেছে। অতিমাত্রিক রাজনীতির কারণেই এমন লক্ষচ্যুতি ঘটেছে। এই জায়গা থেকে ফাউন্ডেশনের উত্তরণ ঘটাতে হবে।’ 

ড. খালিদ বলেন, ‘বিগত ১৫ বছরে এ সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের কী পরিমাণ সম্পত্তি বেড়েছে সেটা খতিয়ে দেখার জন্য গোয়েন্দা সংস্থার সহায়তা নেওয়া হবে। কোনো অনিয়ম-দুর্নীতির তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক শফিউল আলম, দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা স্থাপন এবং পরিচালনা প্রকল্পের পরিচালক মো. আব্দুস সবুর, ইফার আইসিটি ও পরিকল্পনা বিভাগের পরিচালক মো. আবদুল্লাহ আল মাসুদ বক্তৃতা করেন। বাসস

আইজিপির সঙ্গে জাতিসংঘ মানবাধিকারবিষয়ক প্রতিনিধিদের সাক্ষাৎ

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৮:২২ পিএম
আপডেট: ২৮ আগস্ট ২০২৪, ০৮:৫৩ পিএম
আইজিপির সঙ্গে জাতিসংঘ মানবাধিকারবিষয়ক প্রতিনিধিদের সাক্ষাৎ
ছবি: সংগৃহীত

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলামের সঙ্গে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন।

বুধবার (২৮ আগস্ট) বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের এশিয়া-প্যাসিফিক সেকশনের প্রধান Rory Mungoven তিন সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন-এশিয়া প্যাসিফিক সেকশনের মানবাধিকার বিষয়ক কর্মকর্তা Livia Cosenza ও Alexander James Amir El Jundi.

সাক্ষাতকালে আইজিপি প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

আল-আমিন/এমএ/

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সহায়তা দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৮:১৪ পিএম
প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সহায়তা দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়
পররাষ্ট্র মন্ত্রণালয়

বিদ্যমান বন্যা পরিস্থিতিতে ঢাকায় সদর দপ্তর ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোর সব কর্মকর্তা-কর্মচারীর এক দিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

বুধবার (২৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুব শিগগরই এ অর্থ তহবিলে জমা করা হবে। দেশের বন্যাকবলিত মানুষের সহায়তায় মন্ত্রণালয় এই উদ্যোগ গ্রহণ করেছে।

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে শুধু পররাষ্ট্র মন্ত্রণালয়ই নয়, আরও কয়েকটি মন্ত্রণালয়ও এর আগে এক দিনের বেতন জমা দিয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত সোমবার দেড় কোটি টাকা জমা দিয়েছে। আরও কয়েকটি মন্ত্রণালয় দেওয়ার ঘোষণা দিয়েছে।

সাংবাদিক সারাহর মৃত্যু নিয়ে ফেসবুকে জয়ের পোস্ট

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৬:৩৬ পিএম
সাংবাদিক সারাহর মৃত্যু নিয়ে ফেসবুকে জয়ের পোস্ট
সাংবাদিক সারাহ রাহানুমা ও সজীব ওয়াজেদ জয়

রাজধানীর হাতিরঝিল থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল গাজী টিভির সাংবাদিক সারাহ রাহানুমার (৩২) লাশ উদ্ধার করা হয়েছে। তার মৃত্যুর ঘটনাকে মতপ্রকাশের স্বাধীনতার ওপর নৃশংস হামলা বলে মন্তব্য করেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়।

বুধবার (২৮ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে এ মন্তব্য করেন তিনি। 

স্ট্যাটাসে জয় লেখেন, ‘গাজী টিভির নিউজরুম এডিটর সারাহ রাহানুমাকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ঢাকার হাতিরঝিল লেক থেকে তার লাশ উদ্ধার করা হয়। বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার ওপর এটি আরেকটি নৃশংস হামলা। গাজী টিভি ধর্মনিরপেক্ষ সংবাদ চ্যানেল। যার মালিক গোলাম দস্তগীর গাজী সম্প্রতি গ্রেপ্তার হয়েছেন।’

এর আগে গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) দিবাগত রাত দেড়টার দিকে হাতিরঝিল লেক থেকে সারাহকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান সাগর নামে এক পথচারী। ঢামেক জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

জানা গেছে, সারাহ রাহানুমা নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদারের ছোট মেয়ে। তিনি জিটিভির নিউজরুম এডিটর হিসেবে কর্মরত ছিলেন।