ঢাকা ১৩ ভাদ্র ১৪৩১, বুধবার, ২৮ আগস্ট ২০২৪

কোটা আন্দোলনে নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চায় জাপা

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ০৫:৪৯ পিএম
কোটা আন্দোলনে নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চায় জাপা
জি এম কাদের

কোটা সংস্কার আন্দোলনে চলমান বিক্ষোভে গতকাল মঙ্গলবার সারাদেশে ছয়জন নিহত হওয়ার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

বুধবার (১৭ জুলাই) বিকেলে গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে এ দাবি জানান বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেন, হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের মুখোমুখি করতে হবে। একইসঙ্গে নিহতদের পরিবারকে যৌক্তিক ক্ষতিপূরণ দিতে হবে।

আহত ছাত্রদের যথাযথ চিকিৎসা নিশ্চিতের দাবিও জানান তিনি।

সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ এনে জি এম কাদের বলেন, কোটা পদ্ধতিতে নিয়োগ পাওয়া সরকারি দলের আনুগত্যে অন্ধ ও অনুপযুক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং সশস্ত্র ছাত্রলীগ ও যুবলীগ নির্বিচারে হামলা করেছে আন্দোলনরত নিরীহ ছাত্রদের ওপর। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে আগ্নেয়াস্ত্র বের করে সরকারি দলের অঙ্গসংগঠনের অস্ত্রধারী সন্ত্রাসীরা ছাত্রদের ওপর গুলি করেছে। কিন্তু তাদের বাধা দেওয়া হয়নি বা গ্রেপ্তার করা হয়নি। রাতের আধারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নিরীহ ছাত্রীরাও রেহাই পায়নি এইসব নরপশুদের নির্যাতন থেকে।
 
দেশে অন্যায়-অত্যাচারভিত্তিক সমাজ ব্যবস্থা চালু  হয়েছে উল্লেখ করে জি এম কাদের বলেন, এখন চলছে, দুষ্টের পালন আর সৃষ্টের দমন। একশ্রেণির মানুষ এখন আইনের ঊর্ধ্বে অবস্থান করছে। শাসকশ্রেণি আইনের প্রয়োগ ও বাস্তবায়ন নিয়ন্ত্রণ করছে।

জয়ন্ত সাহা/অমিয়/

আন্দোলনকারীদের ফারুক ১৬ বছর আপনারা কোথায় ছিলেন?

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৭:৩৪ পিএম
১৬ বছর আপনারা কোথায় ছিলেন?
ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের কাছে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আন্দোলনকারীদের উদ্দেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেছেন, ‘গত ১৬ বছর আপনারা কোথায় ছিলেন? আনসাররা নতুন পোশাক, গুলি কোথায় পেল? তা বের করতে হবে। দাবি আদায়ের জন্য আপনাদের সময় দিতে হবে, একটু ধৈর্য ধরুন। ড. ইউনূস সবচেয়ে কম সময়ে দেশের হাল ধরেছেন, তিনি আমাদের সব বিপদ থেকে উদ্ধার করতে পারবেন এবং দেশের মর্যাদাকে আরও উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হবেন। দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করবেন না।’

বুধবার (২৮ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রজন্ম একাডেমির উদ্যোগে ‘দাবি নিয়ে বিভিন্ন ব্যানারে আন্দোলন অন্তর্বর্তী সরকারকে অস্থিতিশীল করার প্রতিবাদে’ আয়োজিত অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। 

ড. ইউনূসের উদ্দেশে জয়নুল আবদিন ফারুক বলেন, ‘১৬ বছরের যে জঞ্জাল, সেটা এত অল্প সময়ে অপসারণ করা সম্ভব নয়। দেশের ১৮ কোটি মানুষ আপনার পাশে আছে। আপনি নির্বিঘ্নে কাজ করে যান। প্রয়োজন পড়লে ১৮ কোটি মানুষই আবার আপনার জন্য রাস্তায় নামবে।’ 

শেখ হাসিনা জনগণের ওপর স্টিম রোলার চালিয়েছে উল্লেখ করে সাবেক এই হুইপ বলেন, ‘বিশ্ব ব্যক্তিত্ব নোবেলজয়ী ড. ইউনূসকে ৮৪ বছর বয়সেও কোর্টের ছয়তলায় উঠিয়েছেন এবং সীমাহীন কষ্ট দিয়েছেন। অথচ বাংলাদেশের প্রেক্ষাপটে তার মতো একজন বিশ্বনন্দিত ব্যক্তি আর কেউ নেই। ভাগ্যের কী নির্মম পরিহাস দেখেন, খালেদা জিয়া ও তারেক জিয়া আজ মুক্ত। আর শেখ হাসিনা আজকে ভারতে বন্দি।’ 

প্রজন্ম একাডেমির সভাপতি লেখক ও গবেষক কালাম ফয়েজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ মোজাম্মেল হোসেন শাহীনের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আলমগীর হোসেন, কৃষক দলের সহসভাপতি ভিপি ইব্রাহিম প্রমুখ।

ফেনীতে বন্যার্তদের পাশে বিএনপি নেতা জনি

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৭:০৫ পিএম
ফেনীতে বন্যার্তদের পাশে বিএনপি নেতা জনি
ছবি : খবরের কাগজ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় ফেনীতে বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক ১নং সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি।

কয়েকদিন ধরে বিএনপির এই নেতার নেতৃত্বে টিমের সদস্যরা ফেনীর দাগনভূঞা উপজেলাসহ আশপাশের বিভিন্ন ইউনিয়নের আশ্রয়কেন্দ্রে গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন। 

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৭ আগস্ট) ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের হাসানপুর গ্রাম, হাসানপুর শাহ আরম চৌধুরী হাই স্কুল অ্যান্ড কলেজ, হাসানপুর প্রাথমিক বিদ্যালয়, হাসানপুর কাওসার চৌধুরী হাফেজিয়া নুরানী মাদ্রাসা ও এতিমখানাসহ বিভিন্ন এলাকার পানিবন্দি মানুষের হাতে শুকনো খাবার ও ওষুধ তুলে দেন আবদুল লতিফ জনি। 

এ সময় তিনি অসহায় মানুষদের খোঁজখবর নেন এবং অসুস্থ কবির আহমেদকে নগদ অর্থ সহায়তা দেন।

আবদুল লতিফ জনি বলেন, ‘ভয়াবহ বন্যার কবলে পড়েছে ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ দেশের আটটি জেলার লাখ লাখ মানুষ। আকস্মিক বন্যায় মানুষ, গৃহপালিত পশু-পাখিকে নিরাপদে সরিয়ে নিতে অবর্ণনীয় কষ্ট করতে হচ্ছে উদ্ধারকর্মীদের। বন্যা শেষে তাদের পুনর্বাসন প্রক্রিয়াও বেশ কঠিনই হবে।’

তিনি আরও বলেন, ‘কয়েকদিন ধরে পানিবন্দি মানুষদের সহায়তার জন্য কাজ করে যাচ্ছি। তবে আমরা জন্ম থেকেই সংগ্রাম করতে জানি, এবারও করব। বসে থাকার সুযোগ নেই, এখন পুরো বাংলাদেশ মিলে এর মোকাবিলা করতে হবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরামর্শক্রমে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুনিদিষ্ট নির্দেশনায় ত্রাণ দেওয়া হচ্ছে।’

বন্যায় ফেনী, নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রামসহ আশপাশের জেলার লাখ লাখ মানুষ পানিবন্দি অবস্থায় আছেন। ভারতের ত্রিপুরার ডুম্বুর বাঁধ হঠাৎ ছেড়ে দেওয়ায় এ বন্যার কবলে পড়েন তারা।

শফিকুল/সালমান/

কোনো দলের ওপর ক্ষোভ নেই, অপরাধীদের শাস্তি পেতে হবে: শফিকুর রহমান

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৪:৪৯ পিএম
কোনো দলের ওপর ক্ষোভ নেই, অপরাধীদের শাস্তি পেতে হবে: শফিকুর রহমান
ছবি : খবরের কাগজ

দেশের কোনো রাজনৈতিক দলের ওপর ক্ষোভ নেই এবং সবাইকে ক্ষমা করে দিয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান। 

তিনি বলেন, ‘অধিকার নিশ্চিতের জন্য কাজ করার সময়ই দলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। ছাত্র আন্দোলনের ইস্যু পরির্বতন ও চাপা দেওয়ার জন্যই জামায়াতকে নিষিদ্ধ করা হয়েছিল। তবে আমাদের কোনো রাজনৈতিক দলের ওপর ক্ষোভ নেই। কিন্তু যেসব ব্যক্তি অন্যায়-অপরাধ করেছেন, তাদের শাস্তি পেতে হবে। না হলে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা বাধাগ্রস্ত হবে।’

বুধবার (২৮ আগস্ট) বেলা ১২টায় রাজধানীর গুলশানের লেকশো হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সভায় উপস্থিত ছিলেন জামায়াতের নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান, অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মুহাম্মদ সেলিম উদ্দিন, সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম, ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির, সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, উত্তরের প্রচার সম্পাদক আতাউর সরকার প্রমুখ।

মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, খবরের কাগজের ডেপুটি এডিটর এনাম আবেদীন, কবি আব্দুল হাই শিকদার, বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব কাদের গণি চৌধুরী, সিনিয়র সাংবাদিক হাসান আহমেদ কিরণ, এম এ আজিজ প্রমুখ।

জাতীয় স্বার্থে সবাইকে এক হওয়ার আহ্বান জানিয়ে শফিকুর রহমান বলেন, এখন সেই সময় নেই, পরিবর্তন হয়েছে। আসুন, সমাজের সবাইকে সঙ্গে নিয়ে জাতীয় স্বার্থে এক হই। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব- এই জায়গায় আমরা কারও সঙ্গে সমঝোতা করব না। জাতি ও ধর্ম নিয়ে বিভক্তি তৈরি করা যাবে না। এই সুযোগ নিতে চায় দেশি-বিদেশিরা।  

তিনি বলেন, অতীতে হাতে হাতকড়া বা মুখে তালা লাগিয়ে দিয়ে কাউকে কথা বলতে দেওয়া হয়নি। জাতিকে হাত-পা বেঁধে আটকে রাখা হয়েছিল। সমাজ থেকে এমন ভয়ের সংস্কৃতি দূরে করতে হবে। শাসক যেন সমাজের কাউকেই দাস মনে না করে এমন সমাজব্যবস্থা গড়ে তুলতে হবে।

সাংবাদিকদের উদ্দেশে জামায়াতের আমির বলেন, সাংবাদিকরাও চাইলে সত্য বলতে পারেননি। আপনাদের (সাংবাদিকদের) কলমমুক্ত হোক, চিন্তা স্বাধীন হোক। আপনারা যাতে নির্ভয়ে দায়িত্ব পালন করতে পারেন সেই ব্যবস্থা করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।’

ডা. শফিকুর রহমান বলেন, ‘দলের হয়ে আমি প্রতিশ্রুতি দিচ্ছি, জামায়াত যদি ক্ষমতায় আসে তবে সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা দেব, ধর্মের ভিত্তিতে কোনো মূল্যায়ন করা হবে না। সংখ্যালঘু শব্দটি দিয়ে সমাজকে বিভক্তি করা হচ্ছে, আমরা তার পক্ষে না। এই সংস্কৃতি উঠে যাক- এটা আমরা চাই।’

জামায়াতের ভুলগুলো ধরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘জামায়াতে ইসলামী অনেক আগে থেকেই গণমানুষের দল হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে আওয়ামী লীগ সরকার হামলা-মামলা, নির্যাতন করেছে। কিন্তু সেই ফ্যাসিস্ট সরকারের পতন হয়েছে। জামায়াত আবারও দেশের মানুষের পাশে দাঁড়াতে পারছে, জনগণও আমাদের ইতিবাচকভাবে গ্রহণ করছে। আপনাদের (সাংবাদিক) কাছে অনুরোধ থাকবে, জামায়াতের নেতা-কর্মীদের কোনো ভুল থাকলে নির্ভয়ে আপনারা তা ধরিয়ে দেবেন, আমাদের সমালোচনা করবেন।’

বিদেশি রাষ্ট্রগুলোর প্রতি অনুরোধ জানিয়ে ডা. শফিকুর বলেন, ‘আপনারা আমাকে সাহায্য করেন, কিন্তু বাধ্য করবেন না। দেশের যেকোনো সিদ্ধান্ত দেশের জনগণই নেবে।’

জামায়াতের আমির বলেন, ‘স্বৈরাচার সরকার পতনের আন্দোলন শুধুমাত্র ছাত্রদের না; এতে রাজনৈতিক দলগুলোও ছিল, সাধারণ মানুষও ছিল। রাজনৈতিক দলগুলোর ১৫ বছরের আন্দোলন এবং ১৫ বছরের নির্যাতনের প্রতিফলন হয়েছে। তবে অবশ্যই ছাত্রদের কৃতিত্ব দিতে হবে। তারা আমাদের প্রতিপক্ষ নয়।’

বিএফইউজে মহাসচিব কাদের গণি চৌধুরী বলেন, ‘নতুন বাংলাদেশে আমাদের আর ভুল করা যাবে না। এবারের আন্দোলনে ছাত্র-জনতা ধর্ম-বর্ণ নিবির্শিষে সবার অবদান রয়েছে। তাই রাষ্ট্র গঠনে সবার মতামত গুরুত্ব দিতে হবে, জনগণের মালিকানা তাদের হাতে ফেরত দিতে হবে।’

শফিকুল ইসলাম/সালমান/

সাবেক শিক্ষামন্ত্রী নাহিদের বিরুদ্ধে সিলেটে আরেকটি মামলা

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৪:৩০ পিএম
আপডেট: ২৮ আগস্ট ২০২৪, ০৪:৩০ পিএম
সাবেক শিক্ষামন্ত্রী নাহিদের বিরুদ্ধে সিলেটে আরেকটি মামলা
সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

সিলেটে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে প্রধান আসামি করে আরও একটি মামলা করা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) গোলাপগঞ্জ মডেল থানায় বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত ছানি হত্যায় এ মমলা হয়।

মামলায় অন্য আসামিরা হলেন- সাবেক উপজেলা চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি এলিম, সাবেক পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেলসহ ১১৮ জনের নাম উল্লেখ ও ৯০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।
 
জানা যায়, গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে পুলিশ, বিজিবি ও আওয়ামী সন্ত্রাসীদের গুলিতে নিহত হন উপজেলার শীলঘাট গ্রামের ছানি আহমদ। এ ঘটনায় থানায় হত্যা মামলা করেন ছানির বাবা কয়ছর আহমদ। 

মামলা বিষয়টি নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মো. আব্দুন নাসের।

শাকিলা ববি/জোবাইদা/অমিয়/

উন্নয়ন সহযোগীদের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আরও জোরালো হবে: জি এম কাদেরের

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৪:১২ পিএম
আপডেট: ২৮ আগস্ট ২০২৪, ০৪:২১ পিএম
উন্নয়ন সহযোগীদের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আরও জোরালো হবে: জি এম কাদেরের
ছবি: খবরের কাগজ

উন্নয়ন সহযোগীদের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আরও জোরালো হবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। 

বুধবার (২৮ আগস্ট) উত্তরার নিজ বাসভবনে ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুরের বিদায়ী চার্জ দ্য অ্যাফেয়ার্স শিলা পিলাই ও নবনিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স মিশেল লী, নেদারল্যান্ডসের ডিসিএম থাইস হুডস্ট্র, পলিটিক্যাল ও প্রেস অফিসার নামিয়া আক্তারের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন জি এম কাদের।

জি এম কাদের নিজেই অতিথিদের স্বাগত জানান।

জাতীয় পার্টির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌজন্য সাক্ষাতে বিদেশি কূটনীতিকরা বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, উন্নয়ন কর্মকাণ্ড ও অগ্রগতি নিয়ে আলোচনা করেন। 

এ সময় জি এম কাদের বলেন, ‘উন্নয়ন সহযোগীদের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আরও জোরালো হবে।’ 

পরে কূটনীতিকরা মধ্যাহ্নভোজে অংশ নেন। 

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের ও মাসরুর মওলা উপস্থিত ছিলেন।

জয়ন্ত সাহা/সাদিয়া নাহার/অমিয়/