সন্তান–মানুষের জন্য আল্লাহতায়ালার দেওয়া এক বিশেষ নেয়ামত। হোক সেটা ছেলে বা মেয়ে। আল্লাহ যাকে চান মেয়ে দেন, যাকে চান ছেলে দেন। কাউকে দেন দুটোই, কাউকে রাখেন নিঃসন্তানও। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আসমান ও জমিনের রাজত্ব শুধু আল্লাহরই। তিনি যা চান, তাই সৃষ্টি করেন। তিনি যাকে চান কন্যাসন্তান দান করেন এবং যাকে চান পুত্রসন্তান দান করেন। অথবা তাদেরকে দেন পুত্র ও কন্যা উভয়ই। আর যাকে ইচ্ছে বন্ধ্যা করেন। তিনি সর্ববিষয়ে সর্বাধিক অবহিত ও ক্ষমতাবান।’ (সুরা শুরা, আয়াত: ৪৯-৫০)
যে নারী পুণ্যময়ী: অনেককে দেখা যায়, প্রথম কন্যাসন্তান হওয়ার সুসংবাদ পেয়ে আনন্দ প্রকাশের স্থলে দুঃখ ও আফসোস করেন। অনেকে তো আবার পুত্রসন্তান না হওয়ায় স্ত্রীর সঙ্গে কথাবার্তাই বন্ধ করে দেন। ননদ-শাশুড়ি শোনায় নানা কটুকথা। অলক্ষুণে, অপয়া বলতেও দ্বিধা করে না তারা। অথচ ইসলামের দৃষ্টিতে প্রথম কন্যাসন্তান প্রসবকারিণী নারী হলেন পুণ্যময়ী। পরম সৌভাগ্যবতী। বিখ্যাত মুফাসসির আল্লামা ওয়াসেলা ইবনে আসকা (রহ.) বলেন, ‘মহান আল্লাহ সন্তানের প্রকার বর্ণনা প্রসঙ্গে সর্বপ্রথম কন্যাসন্তানের কথা বলেছেন। এরপর বলেছেন পুত্রসন্তানের কথা। তাঁর শব্দচয়নের এ ধারাই প্রমাণ করে যে নারীর গর্ভ থেকে প্রথম কন্যাসন্তান ভূমিষ্ঠ হয়, সে নারী পুণ্যময়ী।’ (তাফসিরে মাআরেফুল কোরআন, খণ্ড: ৭, পৃষ্ঠা: ৭১২)
কন্যাসন্তান মানুষের জন্য সুসংবাদ: অনেকে মেয়ে হলে অসন্তুষ্ট হয়। পুত্রসন্তান হলে যারপরনাই খুশি হয় এবং ব্যাপক আনন্দ-উৎসব করে। কোরআনে কন্যাসন্তান হওয়ার সংবাদকে ‘সুসংবাদ’ বলে ঘোষণা করা হয়েছে এবং মুখ কালো হওয়া লোকদের আচরণকে জঘন্য আচরণ বলে বর্ণনা করা হয়েছে। আল্লাহ বলেন, ‘আর যখন তাদের কাউকে কন্যাসন্তানের সুসংবাদ দেওয়া হয়, তখন তার চেহারা কালো হয়ে যায়। আর সে থাকে দুঃখ ভারাক্রান্ত। তাকে যে সুসংবাদ দেওয়া হয়েছে, সে দুঃখে সে জাতি থেকে আত্মগোপন করে। অপমান সত্ত্বেও কি একে রেখে দেবে, না মাটিতে পুঁতে ফেলবে? জেনে রেখ, তারা যা ফায়সালা করে, তা কতই না জঘন্য!’ (সুরা নাহল, আয়াত: ৫৮-৫৯)
কন্যা ও পুত্রসন্তানের মাঝে সমতা বিধান: কন্যা ও পুত্রসন্তানকে একচোখে দেখতে হবে। লালন-পালন, ভরণ-পোষণ ও ভালোবাসা—কোনো ক্ষেত্রেই তাদের মাঝে বৈষম্য করা যাবে না। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে আমার উম্মত, তোমরা তোমাদের ছেলে-মেয়েদের মাঝে সুবিচার করো। তোমরা তোমাদের ছেলে-মেয়েদের মাঝে সুবিচার করো।’ (কানজুল উম্মাল, খণ্ড: ১৬, পৃষ্ঠা: ৪৪৫)
অধিক কন্যাসন্তান জান্নাত লাভের মাধ্যম: আমাদের সমাজে তিন-চারটি কন্যাসন্তানের অধিকারী পুত্রহীন বাবা-মাকে সমাজে মেরুদণ্ডহীন বলে ধারণা করা হয়—যা কন্যাসন্তানদের প্রতি এক ধরনের বৈষম্যমূলক আচরণ ও নেতিবাচক ধারণার উন্মেষ ঘটায়। অথচ এই কন্যাসন্তানরাই আগামীর মমতাময়ী মা, ভবিষ্যতের প্রেরণাদানকারী সহধর্মিণী। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে আমার উম্মতেরা, তোমরা মেয়েদের নিকৃষ্ট মনে করো না। দেখো, স্বয়ং আমিও চার কন্যাসন্তানের পিতা।’ (রিয়াজুস সালেহিন, ৩/৮৪)
কন্যাসন্তান প্রতিপালনের ফজিলত: রাসুলুল্লাহ (সা.) কন্যাসন্তান প্রতিপালনে যত্নশীল হওয়ার ব্যাপারে এত বিপুলসংখ্যক হাদিস বর্ণনা করেছেন এবং এত মহৎ সব ফজিলতের ঘোষণা দিয়েছেন, যার কিয়দংশও পুত্রসন্তানের ব্যাপারে দেওয়া হয়নি। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তিকে কন্যাসন্তান লালন-পালনের দায়িত্ব দেওয়া হয়েছে এবং সে ধৈর্যের সঙ্গে তা সম্পাদন করেছে, সেই কন্যাসন্তান তার জন্য জাহান্নাম থেকে বাধা হবে।’ (জামে তিরমিজি, হাদিস: ১৯১৩)। রাসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, ‘যে ব্যক্তির তিনটি কন্যাসন্তান বা তিনজন বোন আছে, অথবা দুজন কন্যাসন্তান বা দুজন বোন আছে। আর সে তাদের সঙ্গে সদ্ব্যবহার করেছে এবং তাদের ব্যাপারে আল্লাহকে ভয় করেছে। তা হলে তার জন্য রয়েছে জান্নাত।’ (তিরমিজি, হাদিস, ১৯১৬)
যত্নসহকারে কন্যাসন্তান লালন-পালনের সবচেয়ে বড় যে ফজিলতটি হাদিসে বর্ণিত হয়েছে তা হলো, ‘যে ব্যক্তি দুজন কন্যাসন্তানকে ভালোভাবে দেখাশোনা করবে, লালন-পালন করবে এবং সঠিক সময়ে উপযুক্ত পাত্রের কাছে বিয়ে দেবে, জান্নাতে সে প্রিয় নবিজির সঙ্গী হবে। নবিজি (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দুজন কন্যাসন্তানকে লালন-পালন ও দেখাশোনা করল (বিয়ের সময় হলে উপযুক্ত ভালো পাত্রের কাছে বিবাহ দিল) সে এবং আমি জান্নাতে এরূপ একসঙ্গে প্রবেশ করব—যেরূপ এ দুটি আঙুল। তিনি নিজের পাশাপাশি দুই আঙুল মিলিয়ে দেখালেন।’ (তিরমিজি, ১৯১৪)
লেখক : আলেম ও শিক্ষক