ঢাকা ১৯ আশ্বিন ১৪৩১, শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

ইবাদতের সুবর্ণ সময় রাত

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৩ এএম
আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৪ এএম
ইবাদতের সুবর্ণ সময় রাত
রাতে প্রার্থনা করছেন এক ব্যক্তি। ছবি: সংগৃহীত

রাত মুমিনের জন্য অপার সম্ভাবনাময় সময়। মুমিন শুধু ঘুমিয়ে রাত কাটায় না; বরং সে একটা সময় বেছে নেয় আল্লাহর ইবাদতের জন্য। আল্লাহকে কাছে পাওয়ার জন্য। যারা রাতের শেষ ভাগে ঘুম থেকে উঠে আল্লাহর ইবাদত করে, কোরআনে তাদের প্রশংসা করা হয়েছে। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘তাদের পার্শ্বদেশ বিছানা থেকে আলাদা হয়। তারা ভয় ও আশা নিয়ে তাদের রবকে ডাকে। আর আমি তাদেরকে যে রিজিক দান করেছি, তা থেকে তারা ব্যয় করে।’ (সুরা সাজদা, আয়াত: ১৬) 

শেষ রাতে তাহাজ্জুদ নামাজ পড়া বান্দার অতিরিক্ত দায়িত্ব। তাহাজ্জুদ পড়লে আল্লাহ বান্দার প্রতি খুশি হন। তাকে প্রশংসিত স্থানে প্রতিষ্ঠিত করেন। আল্লাহ বলেন, ‘আর রাতের কিছু অংশে তাহাজ্জুদ আদায় করো তোমার অতিরিক্ত দায়িত্ব হিসেবে। আশা করা যায়, তোমার রব তোমাকে প্রশংসিত অবস্থানে প্রতিষ্ঠিত করবেন।’ (সুরা বনি ইসরাইল, আয়াত: ৭৯)

রাতে ইবাদতের জন্য দণ্ডায়মান হওয়া বেশ কষ্টকর। রাতের নামাজে লোকদেখানোর ব্যাপার থাকে না। ফলে রাতের ইবাদত হয় একনিষ্ঠভাবে। রাত জেগে ইবাদত করা জান্নাতবাসীদের গুণ। আল্লাহ বলেন, ‘এ সকল জান্নাতবাসী ছিল এমন সব লোক, যারা রাতে সামান্যই ঘুমাত এবং ভোর রাতে ক্ষমতার দোয়া করত।’ (সুরা জারিয়াত, আয়াত: ১৭-১৮)

রাতের ইবাদতে আল্লাহর সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন করা যায়। আল্লাহর কাছে নিজের প্রয়োজনগুলো মনভরে বলা যায়। রাতের এক-তৃতীয়াংশের পরবর্তী প্রহর দোয়া কবুলের অন্যতম সময়। এ সময় আল্লাহতায়ালা বান্দাকে ডাকেন, প্রয়োজন জানতে চান। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যখন রাতের প্রথম এক-তৃতীয়াংশ অতিক্রম হয়ে যায়, তখন তিনি (আল্লাহ) দুনিয়ার আকাশে নেমে এসে বলতে থাকেন, ক্ষমা প্রার্থনাকারী আছে কি? (যে ক্ষমা প্রার্থনা করবে, আর আমি তাকে ক্ষমা করব)। কোনো তওবাকারী আছে কি? (যে তওবা করবে আর আমি তার তওবা কবুল করব)। কোনো প্রার্থনাকারী আছে কি? (যে প্রার্থনা করবে আর আমি তার প্রার্থনা কবুল করব)। কোনো আহ্বানকারী আছে কি? (আমি তার আহ্বানে সাড়া দেব)। এভাবে ফজরের সময় পর্যন্ত তিনি বলতে থাকেন।’ (মুসলিম, হাদিস: ৭৫৮)

দিনের তুলনায় রাতের ইবাদতে বেশি একাগ্রতা সৃষ্টি হয়। ওই সময়ের ইবাদত ও প্রার্থনায় সৌভাগ্য ও কল্যাণের দরজা খুলে যায়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমাদের রাতের নামাজ (তাহাজ্জুদ) প্রতিষ্ঠা করা উচিত। কেননা এ হলো তোমাদের পূর্ববর্তী নেককারদের অবলম্বিত রীতি। রাতের নামাজ আল্লাহর নৈকট্য লাভ ও গুনাহ থেকে বাঁচার উপায়; মন্দ কাজের কাফফারা এবং শারীরিক রোগের প্রতিরোধক।’ (তিরমিজি, হাদিস: ৩৫৪৯)

রাসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, ‘আল্লাহতায়ালা ওই ব্যক্তির ওপর রহম করুন, যে রাত জেগে নামাজ আদায় করে; অতঃপর সে স্বীয় স্ত্রীকে ঘুম হতে জাগ্রত করে। আর যদি সে ঘুম হতে উঠতে না চায়, তখন সে তার চোখে পানি ছিটিয়ে দেয় (নিদ্রাভঙ্গের জন্য)। আল্লাহতায়ালা ওই নারীর ওপর রহম করুন, যে রাতে উঠে নামাজ আদায় করে এবং নিজের স্বামীকে জাগ্রত করে। যদি সে ঘুম থেকে উঠতে অস্বীকার করে, তখন সে তার চোখে পানি ছিটিয়ে দেয়।’ (আবু দাউদ, হাদিস: ১৩০৮)

লেখক: শিক্ষার্থী, ফতোয়া বিভাগ , মারকাজুশ শাইখ আরশাদ আল-মাদানী, মুগদা

সুখবর শিক্ষা ও সেবার আলো ছড়াচ্ছে পিসব

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ০৭:০০ পিএম
শিক্ষা ও সেবার আলো ছড়াচ্ছে পিসব
পিসবের বিভিন্ন প্রকল্প ও প্রতিষ্ঠাতা মাওলানা ইমরানের কোলাজ ছবি। খবরের কাগজ

অসহায় মানুষের শিক্ষা, সেবা ও পুনর্বাসনের জন্য মাওলানা ইমরান হুসাইন হাবিবী গড়ে তুলেছেন পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ (পিসব)। সারা দেশে ৫০টি মক্তব রয়েছে। কয়েক হাজার মানুষকে স্বাবলম্বী করেছেন। তৃতীয় লিঙ্গের মানুষদের কোরআন শেখাচ্ছেন ও কর্মসংস্থান করছেন। নানামুখী সেবামূলক কাজে ব্যস্ত পিসব।

একজন মাওলানা ইমরান: মাওলানা ইমরান হুসাইন হাবিবীর জন্ম ঢাকার মিরপুরে। বাবা আব্দুল কুদ্দুছ মুন্সি তাবলিগের স্থানীয় আমির ছিলেন। ইমরান কোরআনের হেফজ শুরু করেছেন মিরপুরে। দাওরায়ে হাদিস (মাস্টার্স) করেছেন ঢাকার ফরিদাবাদ মাদরাসা থেকে। মাদরাসাতুদ দাওয়াহ মিরপুর থেকে উচ্চতর ইসলামি দাওয়াহ ও তুলনামূলক ধর্মতত্ত্ব পড়েছেন। শিক্ষা, সেবা, স্বাবলম্বী ও পুনর্বাসনের জন্য প্রতিষ্ঠা করেছেন পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ (পিসব)। পিসবের সাধারণ সম্পাদক ও প্রকল্প পরিচালক তিনি। 

বুক তার সেবার হৃদয়: তখন ২০০৬ সাল, ইমরান মিরপুর শাহ আলী বাগে হেফজ পড়ছেন। দেখলেন, অনেক ছাত্রের বিছানা-বালিশ, ট্রাঙ্ক বা কিতাবাদি নেই। ভাইদের থেকে টাকা এনে তাদের এসব কিনে দিলেন এবং পূরণ করলেন অন্যান্য প্রয়োজনও। ২০১১ সালে সংগঠক মাওলানা রজিবুল হকের সঙ্গে মেডিকেল ক্যাম্পে প্রথমে জামালপুরের মেলান্দহে যান। পরের বছর এলাকার তরুণদের নিয়ে শীতবস্ত্র সংগ্রহ করে ছুটে যান রংপুর ও মুন্সীগঞ্জে। ২০১৩ সালে হেফাজতের আন্দোলনে হতাহতদের জন্য কাজ করেন। ২০১৫ সালে কয়েকজন মিলে হাফেজ্জী হুজুর সেবা সংস্থা করেন। কাজ করেছেন মীর ফাউন্ডেশনে। বাসমাহ ফাউন্ডেশন প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রেখেছেন তিনি। 

পিসবের পথচলা: ২০১৭ সালে রোহিঙ্গা শরণার্থীদের জন্য সানাবিল ফাউন্ডেশনের উদ্যোগে ছয়টি মসজিদ, দুটি মাদরাসা, গভীর নলকূপ স্থাপন ও সাঁকো নির্মাণ করেন। এক মাস বিনামূল্যে চিকিৎসাসেবা দেন। তখন তাদের জন্য স্কুল করতে সরকারি নিবন্ধনের প্রয়োজন পড়ে। ২০১৯ সালে পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ নামে নিবন্ধন নিয়ে কাজ শুরু করেন। কার্যনির্বাহী সদস্যরা তখন বেশ ভূমিকা রেখেছিল।

আলোকিত মক্তব: ২০১৬ সাল থেকে কুড়িগ্রামে ইমাম ও মাদরাসার শিক্ষকদের বিশুদ্ধভাবে কোরআন শেখানোর প্রশিক্ষণ দিচ্ছেন ইমরান। শিশুদের ইসলাম ও নৈতিক শিক্ষা দেওয়ার জন্য প্রতিষ্ঠা করেছেন আলোকিত মক্তব। দেশের প্রত্যন্ত অঞ্চলে ৫০টির বেশি মক্তব রয়েছে পিসবের। শিক্ষার্থী রয়েছে ৪ হাজারের বেশি। শিক্ষক আছেন ৫০ জন। রয়েছে নিজস্ব সিলেবাস, স্বতন্ত্র বই ও কারিকুলাম। শুক্রবার ছাড়া প্রতিদিন দুই ঘণ্টা পড়ানো হয়। পড়তে টাকা লাগে না। প্রতি বছর ২ হাজার ছাত্র কোরআন শিখছে। ৫০টি মক্তবে সন্ধ্যার পর বয়স্কদের কোরআন শেখানো হয়। ইমরান বললেন, ‘এখানে এক বছর পড়লে সবাই কোরআন পড়তে সক্ষম হয়। নুরানি, প্রাইমারি এবং হেফজ বিভাগে গল্প আকারে ইসলামের মৌলিক বিষয়গুলো পড়ানো হবে। এসব কাজের অনুপ্রেরণা আমি আব্দুল হাই পাহাড়পুরী (রহ.) থেকে পেয়েছি। হুজুরের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করছি।’

স্বাবলম্বী প্রজেক্ট: বরিশালের মাওলানা ইয়াকুব প্রতিবন্ধী, থাকেন মিরপুরে। ২০০৭ সালের সিডরে তার ঘর ভেঙে যায়। মানুষের ঘরের চার-পাঁচ হাত বারান্দায় শুয়ে-বসে কাটে ছয়জনের দিন-রাত। ছেলেরা কখনো থাকেন মসজিদে। ইয়াকুব ঢাকায় কোরআন পড়ান। মসজিদে থাকেন। ইয়াকুবের বরিশালের ভিটায় মাটি ভরাট করে দিলেন ইমরানরা। চার রুমের পাকা ঘরসহ টিউবওয়েল ও বাথরুম করে দিলেন। মাওলানা ইয়াকুব বললেন, ‘জীবনে কল্পনাও করিনি এমন ঘর হবে আমার। আমার স্ত্রী-সন্তানরা এত ভালো ঘরে ঘুমাবে।’ 
পিসবের রয়েছে ‘স্বাবলম্বী প্রজেক্ট’। এ পর্যন্ত ৩ হাজার পাঁচশর বেশি মানুষকে স্বাবলম্বী করা হয়েছে। এর মধ্যে ৩৫টি পরিবারকে চার রুমের পাকা ঘর, ১০টি দোকান, ৬৫টি রিকশা ও ভ্যান, ১৫ জেলায় ১৫০টির বেশি গভীর নলকূপ, ৭০টি টয়লেট দেওয়া হয়েছে। সারা দেশে ৩৪টি মাদরাসা-মসজিদ করেছেন। সেলাই মেশিন, নৌকা, গরু-ছাগল, কৃষিপণ্য ও মাছ ধরার জালও দেন।

জীবন ওদের ভালো হোক: ২০১৮ সালে তৃতীয় লিঙ্গের মানুষদের কোরআন শেখানো শুরু করে পিসব। মিরপুর ১২-এ ‘পিসব কুটিরশিল্প’ আছে তাদের জন্য। সেখানে বর্তমানে ২৫ জন তৃতীয় লিঙ্গের মানুষ কাজ করেন। এখান থেকেই কাজ শিখেছেন তারা। আসর থেকে মাগরিব পর্যন্ত তাদের কোরআন শেখানো হয়। এ ছাড়া দেশের বিভিন্ন দুর্যোগ-দুর্বিপাকে মানুষের পাশে দাঁড়াচ্ছে পিসব। করোনাকালে নানামুখী সেবা, রানা প্লাজায় হতাহতদের সহায়তা, সিলেট ও ফেনীর বন্যায় সহায়তা দিয়েছেন। ২০২০ সালে ১৫ হাজার, ২০২১ সালে ২০ হাজার মোটা কম্বল বিতরণ করেছেন। ২০২২ সালে ২৫টি জেলায় ৬ হাজার মাদরাসাছাত্রকে বিছানাপত্র এবং ২০২৩ সালে ৬ হাজার কম্বল দিয়েছে। 

স্বপ্ন: অবহেলিত শিশুদের জন্য নিরাপদ আবাসন এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে কাজ করছে পিসব। ইমরান বললেন, ‘কিয়ামত পর্যন্ত পিসবের সেবামূলক কাজ জারি থাকুক। শিক্ষা নিয়ে সুদূরপ্রসারী কাজ করতে চাই। দেশের অবহেলিত অঞ্চলে স্কুল ও কারিগরি প্রশিক্ষণের সমন্বিত মাদরাসা করতে চাই।’

লেখক : আলেম ও সাংবাদিক

 

কন্যাসন্তান জান্নাত লাভের মাধ্যম

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ০৩:০০ পিএম
কন্যাসন্তান জান্নাত লাভের মাধ্যম
মায়ের হাত ধরে হেঁটে চলা কন্যাসন্তানের ছবি । ফ্রিপিক

সন্তান–মানুষের জন্য আল্লাহতায়ালার দেওয়া এক বিশেষ নেয়ামত। হোক সেটা ছেলে বা মেয়ে। আল্লাহ যাকে চান মেয়ে দেন, যাকে চান ছেলে দেন। কাউকে দেন দুটোই, কাউকে রাখেন নিঃসন্তানও। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আসমান ও জমিনের রাজত্ব শুধু আল্লাহরই। তিনি যা চান, তাই সৃষ্টি করেন। তিনি যাকে চান কন্যাসন্তান দান করেন এবং যাকে চান পুত্রসন্তান দান করেন। অথবা তাদেরকে দেন পুত্র ও কন্যা উভয়ই। আর যাকে ইচ্ছে বন্ধ্যা করেন। তিনি সর্ববিষয়ে সর্বাধিক অবহিত ও ক্ষমতাবান।’ (সুরা শুরা, আয়াত: ৪৯-৫০)

যে নারী পুণ্যময়ী: অনেককে দেখা যায়, প্রথম কন্যাসন্তান হওয়ার সুসংবাদ পেয়ে আনন্দ প্রকাশের স্থলে দুঃখ ও আফসোস করেন। অনেকে তো আবার পুত্রসন্তান না হওয়ায় স্ত্রীর সঙ্গে কথাবার্তাই বন্ধ করে দেন। ননদ-শাশুড়ি শোনায় নানা কটুকথা। অলক্ষুণে, অপয়া বলতেও দ্বিধা করে না তারা। অথচ ইসলামের দৃষ্টিতে প্রথম কন্যাসন্তান প্রসবকারিণী নারী হলেন পুণ্যময়ী। পরম সৌভাগ্যবতী। বিখ্যাত মুফাসসির আল্লামা ওয়াসেলা ইবনে আসকা (রহ.) বলেন, ‘মহান আল্লাহ সন্তানের প্রকার বর্ণনা প্রসঙ্গে সর্বপ্রথম কন্যাসন্তানের কথা বলেছেন। এরপর বলেছেন পুত্রসন্তানের কথা। তাঁর শব্দচয়নের এ ধারাই প্রমাণ করে যে নারীর গর্ভ থেকে প্রথম কন্যাসন্তান ভূমিষ্ঠ হয়, সে নারী পুণ্যময়ী।’ (তাফসিরে মাআরেফুল কোরআন, খণ্ড: ৭, পৃষ্ঠা: ৭১২)

কন্যাসন্তান মানুষের জন্য সুসংবাদ: অনেকে মেয়ে হলে অসন্তুষ্ট হয়। পুত্রসন্তান হলে যারপরনাই খুশি হয় এবং ব্যাপক আনন্দ-উৎসব করে। কোরআনে কন্যাসন্তান হওয়ার সংবাদকে ‘সুসংবাদ’ বলে ঘোষণা করা হয়েছে এবং মুখ কালো হওয়া লোকদের আচরণকে জঘন্য আচরণ বলে বর্ণনা করা হয়েছে। আল্লাহ বলেন, ‘আর যখন তাদের কাউকে কন্যাসন্তানের সুসংবাদ দেওয়া হয়, তখন তার চেহারা কালো হয়ে যায়। আর সে থাকে দুঃখ ভারাক্রান্ত। তাকে যে সুসংবাদ দেওয়া হয়েছে, সে দুঃখে সে জাতি থেকে আত্মগোপন করে। অপমান সত্ত্বেও কি একে রেখে দেবে, না মাটিতে পুঁতে ফেলবে? জেনে রেখ, তারা যা ফায়সালা করে, তা কতই না জঘন্য!’ (সুরা নাহল, আয়াত: ৫৮-৫৯)

কন্যা ও পুত্রসন্তানের মাঝে সমতা বিধান: কন্যা ও পুত্রসন্তানকে একচোখে দেখতে হবে। লালন-পালন, ভরণ-পোষণ ও ভালোবাসা—কোনো ক্ষেত্রেই তাদের মাঝে বৈষম্য করা যাবে না। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে আমার উম্মত, তোমরা তোমাদের ছেলে-মেয়েদের মাঝে সুবিচার করো। তোমরা তোমাদের ছেলে-মেয়েদের মাঝে সুবিচার করো।’ (কানজুল উম্মাল, খণ্ড: ১৬, পৃষ্ঠা: ৪৪৫)

অধিক কন্যাসন্তান জান্নাত লাভের মাধ্যম: আমাদের সমাজে তিন-চারটি কন্যাসন্তানের অধিকারী পুত্রহীন বাবা-মাকে সমাজে মেরুদণ্ডহীন বলে ধারণা করা হয়—যা কন্যাসন্তানদের প্রতি এক ধরনের বৈষম্যমূলক আচরণ ও নেতিবাচক ধারণার উন্মেষ ঘটায়। অথচ এই কন্যাসন্তানরাই আগামীর মমতাময়ী মা, ভবিষ্যতের প্রেরণাদানকারী সহধর্মিণী। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে আমার উম্মতেরা, তোমরা মেয়েদের নিকৃষ্ট মনে করো না। দেখো, স্বয়ং আমিও চার কন্যাসন্তানের  পিতা।’ (রিয়াজুস সালেহিন, ৩/৮৪)

কন্যাসন্তান প্রতিপালনের ফজিলত: রাসুলুল্লাহ (সা.) কন্যাসন্তান প্রতিপালনে যত্নশীল হওয়ার ব্যাপারে এত বিপুলসংখ্যক হাদিস বর্ণনা করেছেন এবং এত মহৎ সব ফজিলতের ঘোষণা দিয়েছেন, যার কিয়দংশও পুত্রসন্তানের ব্যাপারে দেওয়া হয়নি। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তিকে কন্যাসন্তান লালন-পালনের দায়িত্ব দেওয়া হয়েছে এবং সে ধৈর্যের সঙ্গে তা সম্পাদন করেছে, সেই কন্যাসন্তান তার জন্য জাহান্নাম থেকে বাধা হবে।’ (জামে তিরমিজি, হাদিস: ১৯১৩)। রাসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, ‘যে ব্যক্তির তিনটি কন্যাসন্তান বা তিনজন বোন আছে, অথবা দুজন কন্যাসন্তান বা দুজন বোন আছে। আর সে তাদের সঙ্গে সদ্ব্যবহার করেছে এবং তাদের ব্যাপারে আল্লাহকে ভয় করেছে। তা হলে তার জন্য রয়েছে জান্নাত।’ (তিরমিজি, হাদিস, ১৯১৬)

যত্নসহকারে কন্যাসন্তান লালন-পালনের সবচেয়ে বড় যে ফজিলতটি হাদিসে বর্ণিত হয়েছে তা হলো, ‘যে ব্যক্তি দুজন কন্যাসন্তানকে ভালোভাবে দেখাশোনা করবে, লালন-পালন করবে এবং সঠিক সময়ে উপযুক্ত পাত্রের কাছে বিয়ে দেবে, জান্নাতে সে প্রিয় নবিজির সঙ্গী হবে। নবিজি (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দুজন কন্যাসন্তানকে লালন-পালন ও দেখাশোনা করল (বিয়ের সময় হলে উপযুক্ত ভালো পাত্রের কাছে বিবাহ দিল) সে এবং আমি জান্নাতে এরূপ একসঙ্গে প্রবেশ করব—যেরূপ এ দুটি আঙুল। তিনি নিজের পাশাপাশি দুই আঙুল মিলিয়ে দেখালেন।’ (তিরমিজি, ১৯১৪) 

 

লেখক : আলেম ও শিক্ষক 

 

অধঃপতনের ৫ কারণ

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ০৯:০০ এএম
অধঃপতনের ৫ কারণ
অধঃপতনের ৫ কারণ নিয়ে বানানো ডিজাইন। খবরের কাগজ

পৃথিবীর সব গোষ্ঠী, জাতি ও দেশ উন্নতি চায়। কিন্তু অনেকে উন্নতির কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছতে পারে না; অধঃপতনের শিকার হয়। এটা হয় মূলত অপরাধকর্মের কারণে। অপরাধ যখন ব্যক্তিপর্যায়ে থাকে তখন অধঃপতন ব্যক্তির মধ্যেই সীমাবদ্ধ থাকে। ব্যাপক হারে যখন কোনো দেশ বা জাতি অপরাধে লিপ্ত হয়, তখন সে অপরাধের দায় সবাইকেই বহন করতে হয়। ইবনে মাজাহ-এর এক হাদিসের ভাষ্য হলো, কোনো দেশে পাঁচ ধরনের অপরাধ চলমান থাকলে, তারা কখনই উন্নতির শিখরে পৌঁছাতে পারবে না। তাদের অধঃপতন সুনিশ্চিত।

অশ্লীলতা : আল্লাহ বলেন, ‘হে মানুষ, ভূমণ্ডলে বিদ্যমান বস্তুগুলো থেকে হালাল উত্তম জিনিসগুলো খাও এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করে চলো না, বস্তুত সে তোমাদের প্রকাশ্য শত্রু। সে তোমাদেরকে শুধু অসৎ এবং অশ্লীল কাজের নির্দেশ দেয়, আর তোমাদেরকে নির্দেশ দেয় আল্লাহর সম্বন্ধে এমন কথা বলার যা তোমরা জান না।’ (সুরা বাকারা, আয়াত: ১৬৮-১৬৯)। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যখনই কোনো জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে, (যেমন সুদ, ঘুষ, ব্যভিচার ইত্যাদি) তখন তাদের মধ্যে মহামারি আকারে প্লেগ ও এমন সব ব্যাধির জন্ম হয়, যা আগেকার লোকেদের মধ্যে কখনো দেখা যায়নি।’

ওজনে কম দেওয়া : ইসলামে বেচাকেনায় ওজন করার সময় সঠিকভাবে দাঁড়িপাল্লা ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। ওজনে কারচুপি করার অপরাধে পূর্বে এক জাতি ধ্বংসও হয়েছে। (সুরা বনি ইসরাইল, আয়াত: ৩৫)। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যখন কোনো জাতি ওজন ও পরিমাপে কারচুপি করে, তখন তাদের ওপর নেমে আসে দুর্ভিক্ষ ও কঠিন বিপদ-মসিবত। আর তাদের ওপর শুরু হয় জালেম শাসকগোষ্ঠীর নিপীড়ন।’

জাকাত না দেওয়া : জাকাত হলো ধনীর সম্পদে গরিবের অধিকার। জাকাত না দিয়ে সম্পদ কুক্ষিগত করে রাখা গরিব-দুঃখীর সম্পদ আত্মসাৎ করারই নামান্তর। (সুরা জারিয়াত, আয়াত: ১৯)। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো জাতি যখন সম্পদের জাকাত আদায় করা থেকে বিরত থাকে, তখন আসমান তাদের ওপর বৃষ্টি বর্ষণ বন্ধ করে দেয়। যদি ভূ-পৃষ্ঠে চতুষ্পদ জন্তু-জানোয়ার (গরু, ছাগল, ভেড়া, কুকুর, ঘোড়া ইত্যাদি) না থাকত তা হলে আর কখনো জমিনে বৃষ্টিপাত হতো না।’ (ইবনে মাজাহ, হাদিস: ৪০১৯)

অঙ্গীকার ভঙ্গ করা : অঙ্গীকার পূর্ণ করা গুরুত্বপূর্ণ ব্যাপার। অঙ্গীকার পূরণ না করলে গুনাহ হয়। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, ‘এখানে অঙ্গীকার বলতে, আল্লাহতায়ালা বান্দার কাছ থেকে ঈমান ও ইবাদত সম্পর্কিত যেসব অঙ্গীকার নিয়েছেন অথবা তাঁর নাজিলকৃত বিধি-বিধান হালাল ও হারাম সম্পর্কিত যেসব অঙ্গীকার নিয়েছেন, আয়াতে সেগুলোই  উদ্দেশ্য। (তাফসিরে মাআরেফুল কোরআন)। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে জাতি আল্লাহ ও তাঁর রাসুল (সা.)-এর সঙ্গে কৃত অঙ্গীকার ভঙ্গ করে, আল্লাহ তাদের ওপর বিজাতীয় দুশমনকে ক্ষমতাসীন করে দেন। সে তাদের ধন-সম্পদসহ সবকিছু কেড়ে নেয়।’

শরিয়াবহির্ভূত বিচারব্যবস্থা : দুনিয়ার সবকিছু আল্লাহর। তাঁর বিধান মেনে জগতের সব কিছু পরিচালনা করা ঈমানি দায়িত্ব। আল্লাহ বলেন, ‘হুকুম বা কর্তৃত্বের মালিকানা আল্লাহ ছাড়া কারও কাছে নেই। তিনিই সত্যকথা বর্ণনা করেন, আর তিনিই সর্বোত্তম ফায়সালাকারী।’ (সুরা আনয়াম, আয়াত: ৫৭)। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘শাসকবর্গ যখন আল্লাহর কিতাব মোতাবেক ফায়সালা করে না এবং বিচার বিভাগে আল্লাহর নাজিলকৃত বিধানকে অগ্রাহ্য করে, তখন তিনি তাদের পরস্পরের মধ্যে (যুদ্ধ) দাঙ্গা-হাঙ্গামা বাঁধিয়ে দেন।’ (ইবনে মাজাহ, হাদিস: ৪০১৯)

 

লেখক : আলেম ও শিক্ষক 

স্বপ্নে মৃত ব্যক্তির বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দেখা

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ০৭:০০ পিএম
আপডেট: ০৩ অক্টোবর ২০২৪, ০৭:০৫ পিএম
স্বপ্নে মৃত ব্যক্তির বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দেখা
কবরস্থানের সামনে এক যুবক। এআই

মৃত ব্যক্তিকে মাথার অভিযোগ করতে দেখলে বুঝতে হবে, সে পিতামাতার হকের ব্যাপারে বা তার প্রশাসকের হকের ব্যাপারে যে ত্রুটি-বিচ্যুতি করেছে, সে সম্পর্কে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মৃত ব্যক্তিকে ঘাড়ের অভিযোগ করতে দেখলে বুঝতে হবে, তাকে স্ত্রীর মোহর আদায় না করা অথবা অহেতুক সম্পদ নষ্ট করা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মৃতকে হাতের অভিযোগ করতে দেখলে, বুঝতে হবে, তাকে ভাইবোন বা অংশীদারের হক অথবা মিথ্যা কসম খাওয়া সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

মৃতকে এক পার্শ্বের অভিযোগ করতে দেখার ব্যাখ্যা হলো, তাকে স্ত্রীর হক সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মৃতকে পেটের অভিযোগ করতে দেখলে বুঝতে হবে, তাকে পিতা, নিকট আত্মীয়-স্বজন অথবা সম্পদের হক সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মৃতকে পায়ের অভিযোগ করতে দেখা, তাকে আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্যত্র সম্পদ খরচ করা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করার আলামত। মৃতকে রান বা ঊরু সম্পর্কে অভিযোগ করতে দেখলে বুঝতে হবে, তাকে পরিবারের সঙ্গে সম্পর্কচ্ছেদ করা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মৃতকে পায়ের গোছা সম্পর্কে অভিযোগ করতে দেখা, তাকে অন্যায় পথে জীবন ধ্বংস করা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করার ইঙ্গিত।

যদি দেখে মৃত ব্যক্তি তাকে কোথাও থেকে ডাকছে, কিন্তু তাকে দেখছে না, কিন্তু তার ডাকে সাড়া দিয়ে এমনভাবে বের হয়েছে যে, নিজেকে ফিরিয়ে রাখতে পারছে না; এর ব্যাখ্যা হলো, মৃত ব্যক্তি যে রোগে বা কারণে মারা গেছে, সেও ওই রোগে বা কারণে মারা যাবে। যেমন দেয়াল ধসে, পানিতে ডুবে বা আকস্মিক দুর্ঘটনা ইত্যাদিতে পতিত হয়ে।

মৃত ব্যক্তির পেছনে পেছনে চলে এক অপরিচিত ঘরে প্রবেশ করতে এবং সেখান থেকে আর বের না হওয়ার ব্যাখ্যা হলো, সে মারা যাবে। যদি দেখে মৃত ব্যক্তি তাকে বলছে, তুমি অমুক সময় মারা যাবে, তা হলে তার কথা সত্য। কেননা সে সত্যের ঘরে পৌঁছেছে। যদি দেখে মৃত ব্যক্তির পেছনে পেছনে চলেছে, কিন্তু তার সঙ্গে কোনো ঘরে প্রবেশ করেনি বা প্রবেশ করলেও সঙ্গে সঙ্গে বের হয়ে চলে এসেছে, তা হলে সে মৃত্যুর কাছাকাছি পৌঁছেও বেঁচে যাবে। মৃত ব্যক্তির সঙ্গে সফর করতে দেখলে স্বপ্নদ্রষ্টা তার কাজ সম্পর্কে দ্বিধাগ্রস্ত এবং সিদ্ধান্তহীনতায় ভুগবে।

মৃত ব্যক্তি স্বপ্নদ্রষ্টাকে দুনিয়ার কোনো প্রিয় বস্তু দান করেছে দেখলে, যেখান থেকে তার কোনো আশা ছিল না সেখান থেকে কল্যাণ ও বরকত পাবে। যদি দেখে মৃত ব্যক্তি তাকে নতুন বা পরিষ্কার-পরিচ্ছন্ন জামা দিয়েছে, তা হলে মৃত ব্যক্তি তার জীবদ্দশায় যেমন জীবিকা লাভ করেছিল, সেও তেমন জীবিকা পাবে। মৃত ব্যক্তি স্বপ্নদ্রষ্টাকে চাদর দিতে দেখলে স্বপ্নদ্রষ্টা মৃত ব্যক্তির মতো পদমর্যাদা ও সম্মান পাবে। পুরাতন ছেঁড়া-ফাটা কাপড় দিতে দেখলে সে দরিদ্র হবে। ময়লা কাপড় দিতে দেখলে গুনাহে লিপ্ত হবে। খাদ্য দিতে দেখলে এমন স্থান থেকে সম্মানের জীবিকা পাবে, যেখান থেকে পাওয়ার কল্পনাও ছিল না। মৃতের পক্ষ থেকে মধু দিতে দেখলে যেখান থেকে কোনো আশা ছিল না, সেখান থেকে গনিমতলব্ধ সম্পদ পাবে। মৃতের পক্ষ থেকে বাঙ্গি দিতে দেখলে যার কল্পনা সে কখনো করোন, সেই দুশ্চিন্তায় পতিত হবে।

মৃত ব্যক্তিকে ওয়াজ-নসিহত করতে বা কোনো এম শেখাতে দেখলে সেই পরিমাণ ধর্মীয় কল্যাণ পাবে, যেই পরিমাণ যে তাকে নসিহত করেছে বা ইলম শিখিয়েছে। যদি কেউ মৃত ব্যক্তিকে কাপড় দিতে দেখে, কিন্তু সে তা খোলেনি বা পরিধানও করেনি, তা হলে তার সম্পদের ক্ষতি হবে অথবা সে অসুস্থ হবে, কিন্তু অবশেষে সুস্থ হয়ে উঠবে। মৃতকে পরিধান করানোর জন্য কাপড় দিতে দেখলে সে মারা যাবে এবং কাপড়ের মালিকানা জীবিতের হাত থেকে চলে যাবে।

জীবিতের পক্ষ থেকে মৃতকে কোনো কিছু দেওয়া উত্তম নয়; তবে দুটি ক্ষেত্রে এর ব্যতিক্রম রয়েছে। এক. বাঙ্গি দিতে দেখলে, ধারণাতীত ভাবে তার চিন্তা দূর হবে। দুই. মৃত চাচা বা ফুফুকে কোনো কিছু দিতে দেখলে তার ঋণ পরিশোধ হবে।

(স্বপ্নের ব্যাখ্যাবিদ মুহাম্মাদ ইবনে সিরিনের বিখ্যাত বই তাফসিরুল আহলাম বা স্বপ্নের ব্যাখ্যা থেকে সংক্ষেপিত)  

লেখক: আলেম, গবেষক ও সাংবাদিক

নামাজ ছাড়া আর কখন আজান দিতে হয়?

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১০:৩৪ এএম
আপডেট: ০৩ অক্টোবর ২০২৪, ১০:৪০ এএম
নামাজ ছাড়া আর কখন আজান দিতে হয়?
নবজাতকের কানে আজান দিতে হয়। ছবি: ইন্টারনেট

কোরআনে প্রতিটি ইবাদতের সঠিক নিয়ম-কানুন বর্ণিত হয়েছে। আজান একটি ইসলামের গুরুত্বপূর্ণ ইবাদত। এ আজান দেওয়ার কথা কোরআনে বলা হয়েছে। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘যখন তোমরা নামাজের জন্যে আহ্বান করো, তখন তারা (কাফের-মুশরিকরা) একে উপহাস ও খেলা বলে মনে করে।’ (সুরা মায়েদা, আয়াত:  ৫৮)

হাদিসে মুয়াজ্জিনদের মর্যাদা ও সম্মানের কথা উল্লেখ রয়েছে। কেয়ামতের দিন মুয়াজ্জিনরা সবচেয়ে বেশি সম্মানের অধিকারী হবেন। অসীম সওয়াব প্রাপ্ত হবেন। এ মর্মে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘কেয়ামতের দিন মুয়াজ্জিনরাই হবে মানুষদের মধ্য থেকে সবচেয়ে লম্বা ঘাড়ের অধিকারী। অর্থাৎ বহু সওয়াব প্রাপ্ত হবে।’ (মুসলিম, হাদিস: ৮৭৮)

মূলত নামাজের জন্য আহ্বান জানানোর জন্যই আজানের বিধান চালু করা হয়েছে। তবে হাদিসে নামাজ ছাড়া আরও দুটি সময়ে আজান দেওয়ার বিধানের কথা পাওয়া যায়। সেগুলো হলো—

ক. নবজাতকের ডান কানে আজান এবং বাম কানে ইকামত দেওয়া: আবু রাফে (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘যখন হাসান ইবনে আলি (রা.)-এর জন্ম হয় তখন আমি রাসুলুল্লাহ (সা.)-কে তার কানে আজান দিতে দেখেছি।’ (তিরমিজি, হাদিস: ১৫১৪)

খ. কারও ওপর যদি জিনের বদ-আছর পড়ে তখন আজান দেওয়া: আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যদি তোমাদের ওপর জিনের প্রভাব পড়ে বা বদ-আছর পড়ে, তা সহলে তোমরা আজান দাও। কারণ শয়তান আজান শুনলে দৌড়ে পালিয়ে যায়।’ (তাবরানি, হাদিস: ৪৩৬)

লেখক: আলেম ও সাংবাদিক