ঢাকা ২৪ আষাঢ় ১৪৩১, সোমবার, ০৮ জুলাই ২০২৪

চট্টগ্রাম কাস্টমসে উপকমিশনারের আইডি দিয়ে জালিয়াতি

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৯:৪৪ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৯:৪৫ এএম
চট্টগ্রাম কাস্টমসে উপকমিশনারের আইডি দিয়ে জালিয়াতি
চট্টগ্রাম কাস্টম হাউস

চট্টগ্রাম কাস্টম হাউসের উপকমিশনার মোহাম্মদ জাকারিয়ার আইডি জাল করে এলসি খোলা হয়েছে। আবার যে কোম্পানির নামে লেটার অব ক্রেডিট (এলসি) খোলা হয়েছে, সেখানেও করা হয়েছে জালিয়াতি। অথচ ‘হ্যামকো করপোরেশন’ নামে আমদানিকারক প্রতিষ্ঠানটি কোনো এলসিই করেনি ব্যাংকের ওই শাখা থেকে। ভয়াবহ এই জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম বন্দরে আনা হয়েছে সিগারেটের বিশাল এক চালান। এ বিষয়ে তদন্ত করে রিপোর্ট পাঠানো হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর)। 

চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সাইদুল ইসলাম খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গত সপ্তাহে জব্দ করা সিগারেট আমদানির প্রতিটি ক্ষেত্রে জালিয়াতি করেছে চক্রটি। জালিয়াতিতে কাস্টম হাউসের ডেপুটি কমিশনারের আইডি ব্যবহার করা হয়েছে। কিন্তু মোবাইলে ওটিপি আসেনি। মোবাইলে ওটিপি আসার মাধ্যমে নিরাপত্তা জোরদার করা হয়। কিন্তু সেখানেও চক্রটি জালিয়াতি করেছে। এ ছাড়া যে প্রতিষ্ঠানের নামে এলসি খোলা হয়েছিল, সেই প্রতিষ্ঠানটি কিছুই জানে না। সেখানেও জালিয়াতি হয়েছে। আমরা সব তথ্য উল্লেখ করে এনবিআরকে জানিয়েছি, তারা পরবর্তী ব্যবস্থা নেবে। এ বিষয়ে এখনো মামলা হয়নি। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনার জন্য অপেক্ষায় রয়েছি।’  

গত ২৭ জুন রাতে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার আটক করে চট্টগ্রাম কাস্টম হাউস ও কাস্টমস গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা। তল্লাশি চালিয়ে পাওয়া যায় ৫০ লাখ পিস বিদেশি সিগারেট, যার বাজারমূল্য প্রায় পাঁচ কোটি টাকা। চট্টগ্রাম কাস্টম হাউস জানায়, ঢাকাভিত্তিক শিল্প গ্রুপ হ্যামকো করপোরেশন লিমিটেডের ব্যবসা নিবন্ধন নম্বর ‘বিআইএন’ ব্যবহার করে আনা হয়েছে এসব সিগারেট। তবে পরে চট্টগ্রাম কাস্টম হাউসের অনুসন্ধানে উঠে আসে জালিয়াতির তথ্য। তবে এ বিষয়টি নিয়ে কিছুই জানে না কোম্পানিটি। তাদের নিবন্ধন ও বিআইএন জাল করা হয়েছে। 

হ্যামকো করপোরেশনের মহাব্যবস্থাপক মামুনুর রহমান সাংবাদিকদের জানান, হ্যামকো গ্রুপের তথ্য ব্যবহৃত হলেও চালানের সঙ্গে সম্পর্ক নেই কোম্পানিটির। পুরোপুরি জালিয়াতির মাধ্যমে চালান এনেছে একটি চক্র। তাদের দাবি, জাতীয় রাজস্ব বোর্ড তদন্ত করে বের করুক এ জালিয়াতিতে কারা জড়িত। 

কাস্টমস কর্মকর্তারা জানান, শুধু নির্ধারিত ব্যক্তির আইডি-পাসওয়ার্ড দিয়ে কাস্টমসের আমদানি-রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থা এসাইকুডায় প্রবেশ করতে পারেন। যে আইডি দিয়ে সার্ভার লগইন হবে, সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল নম্বরে ভেরিফিকেশন কোড বা ওটিপি যাবে।

এর আগেও এসাইকুডা সিস্টেমে এমন জালিয়াতি করে ২০২২ সালে এক অতিরিক্ত কমিশনারের আইডি ব্যবহার করে পাঁচ কনটেইনার মদ খালাস করা হয়। সে সময় যদিও ওটিপি এসেছিল সংশ্লিষ্ট কর্মকর্তার মোবাইলে, যা থেকে তথ্য পাওয়া যায় চট্টগ্রামের কাজীর দেউড়ি থেকে সেই জালিয়াতি করা হয়েছিল। এর আরও আগে অবসরে যাওয়া, এমনকি মৃত কর্মকর্তার আইডি দিয়ে কয়েক শ কনটেইনার পণ্য বের করা হয়েছে চট্টগ্রাম বন্দর থেকে। 

বগুড়ায় রথযাত্রায় মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৬:৫৮ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৬:৫৮ পিএম
বগুড়ায় রথযাত্রায় মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন
ছবি : সংগৃহীত

বগুড়ায় গতকাল রবিবার (৭ জুলাই) রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীসহ পাঁচজনের মৃত্যুর ঘটনায় বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) পিএস ইমরুল কায়েসকে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, এ তদন্ত কমিটি আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। 

তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন জেলা পুলিশের একজন প্রতিনিধি, বিদ্যুৎ বিভাগের পক্ষে নেসকোর এক কর্মকর্তা, ফায়ার সার্ভিসের একজন এবং সিভিল সার্জনের একজন প্রতিনিধি। 

শহরের পালপাড়ায় প্রতিষ্ঠিত ইসকন মন্দির থেকে রবিবার বিকেলে বের হওয়ার কিছুক্ষণের মধ্যে আমতলা এলাকায় উচ্চক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক তারের সংস্পর্শে আসে রথের ২০ ফুট লম্বা চূড়া। এতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান শহরের পুরান বগুড়া এলাকার গৃহবধূ আতশী, দুপচাঁচিয়ার নরেশ মোহন্ত, অলোক কুমার, রঞ্জিতা ও সারিয়াকান্দি উপজেলার জলি রানী সাহা। এ ঘটনায় আহত ৫০ জনের মধ্যে ৩৭ জনকে শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। 

শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডাক্তার মো. আব্দুল ওয়াদুদ জানান, আহতদের মধ্যে আর কেউ মারা যাননি। তবে দুজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

সোমবার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা আহতদের দেখতে হাসপাতালে যান এবং তাদের চিকিৎসার বিষয়ে খোঁজখবর নেন।

তালাক দেওয়ায় স্বামীকে খুন, গ্রেপ্তার ২

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৬:৫৮ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৬:৫৮ পিএম
তালাক দেওয়ায় স্বামীকে খুন, গ্রেপ্তার ২
ছবি: সংগৃহীত

ফেনীতে মঞ্জুর আলম নামে এক অটোরিকশা চালককে হত্যার ঘটনায় সাবেক স্ত্রীসহ দুইজনকে চট্টগ্রাম থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

সোমবার (৮ জুলাই) র‌্যাব-৭ এর সিনিয়র সহকারি পরিচালক (মিডিয়া) মো. শরীফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। 

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- মো. আইউব খান ওরফে তারা (৩০) ও সাফিয়া আক্তার মনি (২৬)। 

র‌্যাব জানায়, নিহত ভিকটিম মঞ্জুর আলম ফেনী জেলার ফেনী সদর থানার লেমুয়া মাস্টারপাড়া এলাকার বাসিন্দা। পেশায় একজন অটোরিক্সা চালক। আগের পরিচয় থাকায় দেড় বছর আগে সাফিয়া আক্তার মনির সঙ্গে দ্বিতীয় বিবাহ বন্ধনে আবদ্ধ হন ভুক্তভোগী। বিয়ের পর থেকে পারিবারিক কলহের জেরে ভিকটিম মঞ্জুর আলম স্ত্রী সাফিয়াকে তালাক দেন। এরপর মনির সঙ্গে আইউব খান ওরফে তারার বিয়ে হয়। কিন্তু তালাকের বিষয়কে কেন্দ্র করে সাফিয়া ভিকটিম মঞ্জুর আলমকে হত্যার হুমকি দেয়।

গত ১০ জুন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভুক্তভোগী মঞ্জুর আলমের পরিবার (প্রথম সংসার) কোন সন্ধান না পেয়ে বোগদাদিয়া পুলিশ ফাঁড়িতে যায়। সেখানে গিয়ে জানতে পারে, পুলিশ একটি অজ্ঞাত লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ফেনী সদর হাসপাতালে পাঠিয়েছে। পরবর্তীতে মঞ্জুর আলমের পরিবার সেখানে গিয়ে অজ্ঞাত লাশটি মঞ্জুর আলমের বলে সনাক্ত করেন। এ ঘটনায় গত ১২ জুন মঞ্জুর আলমের প্রথম স্ত্রী তিনজনকে এজাহারনামীয় এবং ৩/৪ 'কে অজ্ঞাতনামা আসামি ফেনী সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন। 

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারি পরিচালক (মিডিয়া) মো. শরীফুল আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা গেছে, আসামিরা চট্টগ্রাম নগরের আকবর শাহ্ থানাধীন বিশ্ব কলোনী এলাকায় অবস্থান করছে। গত ৭ জুলাই দিবাগত রাত ৮টার দিকে সেখানে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়। 

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করেছে, গত ১০ জুন ভুক্তভোগীকে দেশীয় ধারালো অস্ত্র দিয়ে শরীরের বিভিন্ন স্থানে গুরুতর রক্তাক্ত জখম করে এবং মুখমণ্ডল থেঁতলানোসহ দাঁত উপড়ে ফেলে মৃত্যু নিশ্চিত করে। পরে লাশ অজ্ঞাত স্থানে ফেলে পালিয়ে যায়। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিতে ফেনী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

নওগাঁয় ভটভটি উল্টে ২ গরু ব্যবসায়ী নিহত

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৪:৩৫ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৪:৩৫ পিএম
নওগাঁয় ভটভটি উল্টে ২ গরু ব্যবসায়ী নিহত
নওগাঁ

নওগাঁর নিয়ামতপুরে ভটভটি উল্টে দুই গরু ব্যবসায়ী নিহত হয়েছেন।

সোমবার (৮ জুলাই) দুপুরে এই দুর্ঘটনা ঘটে। 

নিহতরা হলেন, উপজেলার দামকুড়া গ্রামের শরিফ উদ্দিন (৬২) এবং একই উপজেলার বনগাঁপাড়া গ্রামের শামীম রেজা (২৮)। 

নিয়ামতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মাহমুদ বিষয়টি নিশ্চিত করে খবরের কাগজকে জানান, নিহতরা দুপুরের দিকে ভটভটিতে চড়ে গরু কিনতে ছাতড়া গরুর হাটে যাচ্ছিলেন। পথে  নিয়ামতপুর টিএলবি সড়কের সাংশইল ব্রিজ এলাকায় ভটভটিটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুজন নিহত হয়। আহত হয় আরও ৫ জন।

ওসি জানান, মরদেহ আইনি প্রক্রিয়ার মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

শফিক ছোটন/অমিয়/

সাতকানিয়ায় ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম
সাতকানিয়ায় ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
ছবি: খবরের কাগজ

চট্টগ্রামের সাতকানিয়ায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।

সোমবার (৮ জুলাই) ভোর ৫টায় চন্দনাইশ ও সাতকানিয়া উপজেলার মধ্যবর্তী এলাকা কালিয়াইশের বিওসি মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, নোয়াখালী সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নের বাসিন্দা মো. আব্দুর রবের ছেলে আরিফুল ইসলাম (১৮) ও সুধারাম মডেল থানার মাছিমপুর এলাকার বাসিন্দা মো. ইউসুফের ছেলে মো. ইমন (১৮)।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুই মোটরসাইকেল আরোহী দ্রুতগতিতে কক্সবাজার থেকে ফেরার পথে বিওসির মোড় এলাকায় এসে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় ট্রাকে পিষ্ট হয়ে মোটরসাইকেল চালক ঘটনাস্থলে মারা যান। অপরজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকেও মৃত ঘোষণা করেন।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) খান মোহাম্মদ ইরফান জানান, ভোরে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই যুবকের মৃত্যু হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ট্রাকটি আটক করা হয়েছে। তবে চালক পালিয়ে গেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

চট্টগ্রাম ব্যুরো/সাদিয়া নাহার/অমিয়/

রায়পুরায় ট্রেনে কাটাপড়ে আরও একজনের মৃত্যু

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৩:৫১ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৪:২৩ পিএম
রায়পুরায় ট্রেনে কাটাপড়ে আরও একজনের মৃত্যু
ছবি: খবরের কাগজ

নরসিংদীর রায়পুরায় পাঁচজনের মৃত্যুর কয়েক ঘণ্টা পরেই পৃথক স্থানে ট্রেনে কাটাপড়ে এক অজ্ঞাত ব্যক্তি মারা গেছেন। 

সোমবার (৮ জুলাই) দুপুর পৌনে ১২টার দিকে মেথিকান্দা রেলস্টেশনের পাশেই ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনে কাটা পড়েন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, অজ্ঞাত এক পুরুষ ট্রেন আসার আগে রেল লাইনে শুয়ে পড়েন। পরে তার দেহ টুকরো টুকরো হয়ে যায়। 

রেলওয়ে পুলিশ খবরের কাগজকে জানায়, মরদেহের খণ্ডিত অংশ একত্রিত করে ডিএনএ পরীক্ষা করে পরিচয় সনাক্ত করা হবে।

শাওন খন্দকার/পপি/অমিয়/