ঢাকা ৫ ভাদ্র ১৪৩১, মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪

২৮ বছরে এটিএন বাংলা

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১২:৪৫ পিএম
২৮ বছরে এটিএন বাংলা

দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা আজ পথচলার ২৭ বছর পূর্ণ করে ২৮ বছরে পদার্পণ করছে। ‘অবিরাম বাংলার মুখ’ স্লোগানকে বুকে ধারণ করে ১৯৯৭ সালে আজকের এই দিনে যাত্রা শুরু করে চ্যানেলটি।

ওইদিন বিশ্বব্যাপী প্রথম বাংলা ভাষার সম্প্রচার হয় এই বাংলাদেশি চ্যানেলটির মাধ্যমে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধুলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচারের পাশাপাশি সংবাদ প্রচার করে আসছে  এটিএন বাংলা।বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আজ এটিএন বাংলার কার্যালয়ে বেলা ১১টা থেকে জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, সংসদ সদস্য, মেয়র, রাজনীতিবিদ, গণমাধ্যম ব্যক্তিত্ব, বুদ্ধিজীবী, শিল্পী, সাহিত্যিকসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ ফুলেল শুভেচ্ছা জানাবেন, যা সরাসরি সম্প্রচারিত হবে।  বর্ষপূর্তির বিশেষ অনুষ্ঠানমালায় সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার হবে প্রভাতি ম্যাগাজিন অনুষ্ঠান ‘চায়ের চুমুকে’, ৯টা ১৫ মিনিটে প্রচার হবে সংগীতানুষ্ঠান ‘এটিএন মিউজিক’,  সকাল ১০টা ৩০ মিনিটে প্রচার হবে তথ্যচিত্র ‘এটিএন করপোরেট’,  বেলা ৩টায় প্রচার করা হবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রিয়তমা’। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে ড. মাহফুজুর রহমানের বায়োগ্রাফি ‘আমি তোমাদেরই লোক’। রাত ৭টা ৪০ মিনিটে এটিএন বাংলার বিএফডিসি স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে ‘এটিএন বাংলা পারফরম্যান্স অ্যাওয়ার্ড-২০২৪’ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন ঐশি, কণা, ড. মাহফুজুর রহমানসহ একঝাঁক উদীয়মান শিল্পী। নৃত্য পরিবেশন করবে বুলবুল ললিতকলা একাডেমি (বাফা) এবং জনপ্রিয় শিল্পীরা কৌতুক পরিবেশন করবেন।

জাহ্নবী

শ্রদ্ধার বাজিমাত

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১২:৪৫ পিএম
শ্রদ্ধার বাজিমাত

বলিউড তারকা শ্রদ্ধা কাপুর। ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্টে মুক্তি পেয়েছে শ্রদ্ধার নতুন আলোচিত সিনেমা ‘স্ত্রী ২’। আর এই সিনেমা দিয়েই বক্স অফিসে ঝড় তুলেছেন এই নায়িকা। সিনেমাটি মুক্তির আগে থেকেই অগ্রিম টিকিট বুকিংয়ের রেকর্ড গড়েছিল। এবার মুক্তির পর আরও নতুন রেকর্ড গড়ে বাজিমাত করেছেন শ্রদ্ধা।

সিনেমাটি মুক্তির ৩ দিনেই ১০০ কোটি রুপির ক্লাব ছাড়িয়েছে। প্রথম দিন ৬০ কোটির বিশাল ওপেনিংয়ের পর দ্বিতীয় দিনে সিনেমাটি আয় করে নিয়েছে ৩১ কোটি রুপি। এবার তৃতীয় দিনে আয় বেড়ে দাঁড়িয়েছে ৪৩ কোটির বেশি।

ওয়েবসাইট স্যাকনিল্কের রিপোর্টে জানা গেছে, মুক্তির তৃতীয় দিন ভারতে ৪৩.৮৫ কোটি রুপি আয় করেছে ‘স্ত্রী ২’। ৩ দিনে ভারতে ১৩৫ কোটি রুপি আয় তুলে নিয়েছে। আর বিশ্বব্যাপী আয় দাঁড়িয়েছে ১৮৮ কোটি রুপি। এর আগে মুক্তির প্রথম দিন ৬০ কোটি রুপি আয় করে শাহরুখ খানের পাঠানকে টপকে যায় ‘স্ত্রী ২’। ‘পাঠান’ প্রথম দিনের আয় ছিল ৫৫ কোটি রুপি। ৬৫ কোটি ৫০ লাখ রুপি আয় করে শীর্ষস্থানে রয়েছে শাহরুখ অভিনীত আরেক সিনেমা ‘জওয়ান’। জানা গেছে এবার প্রথম সপ্তাহের আয়েও রেকর্ড গড়ার পথে রয়েছে ‘স্ত্রী ২’। প্রথম কিস্তির পর দ্বিতীয় কিস্তিতেও দর্শকদের প্রশংসা পাচ্ছে সিনেমাটি।

২০১৮ সালে মুক্তি পায় রাজকুমার রাও এবং শ্রদ্ধা কাপুরের ‘স্ত্রী’।

ভারতে ১২৯ কোটি আয় করে সেই সিনেমাটি সুপারহিট হয়।  দীর্ঘদিন পর নির্মিত সিক্যুয়েলও বক্স অফিসে সাফল্য এনে দিয়েছে।

অমর কৌশিক পরিচালিত ছবিতে এবারও রয়েছেন শ্রদ্ধার বিপরীতে রাজকুমার রাও। আরও রয়েছেন পঙ্কজ ত্রিপাঠি, অপরাক্ষিত খুরানা, অভিষেক ব্যানার্জি প্রমুখ। ছবিতে বিশেষ একটি ক্যামিওতে রয়েছেন চিত্রনায়ক বরুণ ধাওয়ান। ছবির এমন সাফল্যে আনন্দের উড়ছেন শ্রদ্ধা কাপুর। সোশ্যাল মিডিয়াতে শ্রদ্ধার ভক্ত-অনুরাগীরা শুভেচ্ছা জানিয়েছেন।

জাহ্নবী

 

আমি এই টপিকে জড়াতে চাই না

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১২:৪৩ পিএম
আমি এই টপিকে জড়াতে চাই না

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী কেয়া পায়েল। ক্যারিয়ারের শুরুতে ‘ইন্দুবালা’ নামে একটি সিনেমায় কাজ করলেও আর কোনো সিনেমায় দেখা যায়নি তাকে। দীর্ঘদিন পর নতুন সিনেমার কাজ নিয়েও আলোচনায় উঠে এসেছেন তিনি। এই অভিনেত্রী সদ্য ব্যবসায়ী হিসেবেও যাত্রা শুরু করেছেন। অভিনয়, ব্যবসা ও অন্য প্রসঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন এ মিজান

প্রথমে শোনা যাচ্ছিল ‘আয়নাঘর’ নামের একটি সিনেমায় আপনি কাজ করবেন। পরবর্তী সময় আবার শোনা গেল ভিন্ন কথা। আসল ঘটনা কী?
আমি সিনেমাতে কাজ করছি না। এই সিনেমায় কাজের বিষয়ে আমার সঙ্গে কারও কথা হয়নি। তবুও এমন সংবাদ কোথা থেকে ছড়িয়ে গেল বুঝতে পারছি না। আমি সিনেমায় কাজ করছি এমন অসংখ্য সংবাদও প্রকাশ হয়েছে। এটা দুঃখজনক। পরে নির্মাতার সঙ্গে আমার কথা হয়েছে। বিষয়টি আমি তাকেও জিজ্ঞেস করেছি। যাই হোক আমি সিনেমাটিতে কাজ করছি না।

তাহলে কি সিনেমায় আপনাকে দেখা যাবে না?
আপাতত সিনেমায় কাজের কোনো পরিকল্পনা নেই। আমি নাটকেই ভালো আছি। নাটক নিয়েই আমার সব পরিকল্পনা। তবে কখনো মনের মতো গল্প ও চরিত্র পেলে সিনেমায় কাজ করতে পারি। আমি যেমন গল্প এবং চরিত্রে কাজ করতে চাই তেমন গল্প ও চরিত্র এখনো আমার কাছে আসেনি। তবে নিয়মিত সিনেমায় কাজের প্রস্তাব পাই।

নাটকে তো নিয়মিত অভিনয় করছেন। ক্যারিয়ারের শুরুতেই সিনেমায় অভিনয় করেছিলেন। অনেক বছর হয়ে গেল। আরও কতদিন সময় নিতে চান?
নাটকে এখনো আমার অনেক পছন্দের চরিত্র করার বাকি আছে। সেগুলোতে কাজ করতে চাই। কিছুদিন আগেই নাটকে সুন্দরী নামের একটি চরিত্রে অভিনয় করেছি। সেটির জন্য এখনো দর্শকের কাছে ভালো সাড়া পাচ্ছি। আসলে আমি একজন অভিনেত্রী। অভিনয় তো করছি নিয়মিত। সেটা নাটক কিংবা টেলিফিল্ম হোক। অভিনয়ের জন্য শুধু সিনেমায় বা ওটিটি প্ল্যাটফর্মেই কাজ করতে হবে এমনটি আমার মনে হয় না।

শুনলাম অনেক দিন ধরেই কাজ করছেন না, কেন?
দেড় মাস ধরে কোনো কাজ করিনি। দেশের পরিস্থিতি ভালো ছিল না। সব কাজ বন্ধ ছিল। শিগগিরই আবারও কাজে ফিরব। অনেক কাজ করব।

তাহলে আপাতত ব্যস্ততা কী নিয়ে?
আমি একটি বিউটি সেলুন ওপেন করেছি উত্তরার রবীন্দ্রসরণি রোডে। আমার বিউটি সেলুনের নাম ‘পার্ল বাই পায়েল মেকওভার সেলুন’। আপাতত এটা নিয়েই ব্যস্ততা ভীষণ। সেলুন ওপেন হয়েছে। কিন্তু এখনো টুকটাক কিছু কাজ বাকি আছে। সেগুলো গুছিয়ে নিচ্ছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকারের পতন হয়ে অন্তর্বর্তীকালীন সরকার এসেছে। এই সরকারের কাছে প্রত্যশা কী?
আমি এই টপিকে জড়াতে চাই না। কারও পক্ষে বা বিপক্ষে কিছু বলতেও চাই না। আমি খুব সাধারণ, নির্ভেজাল একজন অভিনেত্রী। দেশের এই পরিস্থিতিতে কী বলব! কে কী আবার মনে করবে। তবে দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে নতুন সরকারের কাছে প্রত্যাশা হচ্ছে, দ্রুত আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও স্বাভাবিক ও সুন্দর হয়ে উঠুক। আমরা সবাই যেন নির্বিঘ্নে আবারও কাজে ফিরতে পারি। দেশে শান্তি বিরাজ করুক।

জাহ্নবী

 

চুক্তিবদ্ধ সিনেমা থেকে বাদ পড়লেন ফেরদৌস

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১২:৪১ পিএম
চুক্তিবদ্ধ সিনেমা থেকে বাদ পড়লেন ফেরদৌস

দুই বাংলার সিনেমার পরিচিত মুখ ফেরদৌস আহমেদ। টালিউডের অর্কদীপ মল্লিকা নাথের ‘মীর জাফর চ্যাপ্টার টু’ সিনেমায় অভিনয় করার কথা ছিল তার। কিন্তু তা আর হচ্ছে না। এই সিনেমা থেকে তাকে বাদ দেওয়া হয়েছে। খবরটি ভারতীয় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কলকাতার প্রযোজক রানা সরকার। কারণ হিসেবে স্পষ্ট করলেন, ফেরদৌস বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে ছিলেন না! তাই তাকে সিনেমা থেকে বাদ দেওয়া হয়েছে।

রানা সরকার ভারতীয় গণমাধ্যমকে বলেন, ‘সিনেমাটি দুই বাংলার দর্শকদের টার্গেট করে বানানোর পরিকল্পনা করা হয়েছে। গত জানুয়ারি থেকে বারবার যোগাযোগ করার পরও ফেরদৌসের কাছ থেকে সাড়া পাইনি।’

গত বছরের শুরুর দিকে অভিনয়শিল্পীদের লুক প্রকাশ করে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছিল ‘মীর জাফর চ্যাপ্টার টু’ সিনেমার। এখনো শুরু হয়নি শুটিং। ফেরদৌসের কারণেই কি এই দেরি? এমন প্রশ্নের জবাবে রানা সরকার বলেন, ‘২০২৩ সালেই সিনেমার শুটিং হওয়ার কথা ছিল, তবে সেটা সম্ভব হয়নি। ফেরদৌসের কারণে নয়, বিভিন্ন কারণে একটু দেরি হচ্ছে। যেহেতু এটার শুটিং হবে বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায়, তাই সেখানে শুটিং করার ক্ষেত্রে অনুমতির একটা বিষয় আছে।’

এ সিনেমায় বাংলাদেশের জিয়াউল রোশানেরও অভিনয়ের কথা আছে। ভবিষ্যতে সিনেমার কাজ শুরু হলে রোশান থাকবেন বলে জানিয়েছেন প্রযোজক রানা। তিনি বলেন, ‘রোশানের সঙ্গে আমাদের কোনো ঝামেলা নেই। শুটিং শুরুর আগে তার সঙ্গে যোগাযোগ করা হবে। সে করতে চাইলে অবশ্যই সিনেমায় থাকবে। সে সময় ফেরদৌস ভাইয়ের রিপ্লেসমেন্ট করা হবে।’ সর্বশেষ খবর হচ্ছে, সাবেক সংসদ সদস্য ও নায়ক ফেরদেৌস আওয়ামী লীগ সরকারের পতনের পর কলকাতায় পালিয়ে গেছেন। সেখানে তিনি তার বন্ধু টালিউডের জনপ্রিয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্তের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

জাহ্নবী

অভিনয়ে ফিরতে চান ডেইজি আহমেদ

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১২:৪০ পিএম
অভিনয়ে ফিরতে চান ডেইজি আহমেদ

নন্দিত অভিনেত্রী ডেইজি আহমেদ। তিনি একজন রবীন্দ্র সংগীতশিল্পীও। প্রয়াত বরেণ্য নায়ক ও নির্মাতা বুলবুল আহমেদের সহধর্মিণী তিনি। একটা সময় নিয়মিত অভিনয় করলেও এখন অভিনয়ে একেবারেই অনুপস্থিত। 

কিন্তু চিরচেনা প্রিয় অভিনয়ের করিডোরে আবারও ফিরতে চান এই অভিনেত্রী।

এ সম্পর্কে ডেইজি আহমেদ বলেন, ‘আলহামদুলিল্লাহ সব মিলিয়ে আমি সুস্থ আছি, ভালো আছি। যেহেতু একসময় অভিনয় করেছি, এখনো অভিনয়টা করতে ইচ্ছে করে। কিন্তু তেমন কেউই আসলে যোগাযোগ করে না। খুব ইচ্ছে করে ভালো ভালো গল্পের নাটকে কিংবা সিনেমাতে অভিনয় করতে। আমি সব সময়ই অভিনয় করার জন্য মানসিকভাবে প্রস্তুত আছি। আশা করব পরিচালকরা আমার আগ্রহের বিষয়টি বিবেচনায় রাখবেন। সত্যি বলতে কী একজন শিল্পীতো আমৃত্যু অভিনয় করে যেতে চান। আমিও ঠিক তাই চাই। মাঝে মাঝে ফেলে আসা দিনগুলো খুব মিস করি। যে যেখানেই আছেন ভালো থাকুন, সবার জন্য দোয়া-শুভ কামনা রইল।’

ডেইজি আহমেদ তার জীবনের দীর্ঘ পথচলায় মাত্র একটি রবীন্দ্রসংগীতের অ্যালবাম প্রকাশ করেছেন। অ্যালবামের নাম ‘তোমার রাগে অনুরাগী’। ১৯৯৬ সালে এটি বাজারে এসেছিল। সংগীত পরিচালনা করেছিলেন প্রয়াত সাদী মহম্মদ। বুলবুল ললিতকলা একাডেমি থেকে রবীন্দ্র সংগীতের কোর্স শেষ করেছিলেন ডেইজি আহমেদ, পাপিয়া সারোয়ার এবং কাদেরী কিবরিয়া একই সঙ্গে।

টেলিভিশনে ডেইজি আহমেদ প্রথম অভিনয় করেন আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘মালঞ্চ’ নাটকে। এতে তার সহশিল্পী ছিলেন বুলবুল আহমেদ, কবরী। একই সময়ে আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘বড় দিদি’ নাটকেও অভিনয় করেন তিনি। নায়ক বুলবুল আহমেদের সঙ্গে ডেইজি আহমেদ বিবাহবন্ধনে আবদ্ধ হন ১৯৬৫ সালের ৭ ফেব্রুয়ারি। এই তারকা দম্পতির রয়েছেন তিন সন্তান শুভ, তিলোত্তমা, ঐন্দ্রিলা।

জাহ্নবী

তিশার আহ্বান

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১২:৩৮ পিএম
তিশার আহ্বান

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে শুরু থেকেই সমর্থন দিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সামাজিক যোগাযোগমাধ্যমে আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অনেক পোস্ট করেছেন এই তারকা দম্পতি।

এই আন্দোলনে অনেক হতাহতের ঘটনা ঘটেছে। অনেক ছাত্র-জনতা ও শিশু নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন অনেক মানুষ।

হাসপাতালগুলোতে এখনো চিকিৎসাধীন রয়েছেন শত শত মানুষ। তাদের অনেকেই সামর্থ্যের অভাবে সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। অনেকে টাকার অভাবে হাসপাতালেও যেতে পারেননি।  এবার আহতদের পাশে দাঁড়াতে দেশের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানালেন তিশা এবং ফারুকী।
গতকাল ফারুকীর স্ট্যাটাস ফেসবুক পেজে শেয়ার করেছেন তিশা। সেখানে লেখা আছে, ‘ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান আপনারা জুলাই বিপ্লবে আহতদের চিকিৎসা সহায়তার জন্য এগিয়ে আসুন। বিজ্ঞাপন এবং ইমেজ বিল্ডিংয়ের পিছনে খরচ কমিয়ে এখানে খরচ করুন। বাংলাদেশের মানুষের মনের গভীরে জায়গা হবে আপনাদের, যা হাজারও মার্কেটিং স্ট্র্যাটেজি আপনাকে দিতে পারবে না। ইতোমধ্যেই ব্র্যাক ব্যাংক এগিয়ে আসার ঘোষণা দিয়েছে। অন্যরাও এগিয়ে আসেন।’

আরও লিখেছেন, ‘নিজেরা মিলে জরুরি ভিত্তিতে একটা ফান্ড তৈরি করেন জুলাই বিপ্লবে আহতদের চিকিৎসা সহায়তার জন্য। করে সেটা একটা কেন্দ্রীয় সেলের হাতে তুলে দেয়া যেতে পারে যারা সেখান থেকে বাংলাদেশের সব হাসপাতালে চিকিৎসাধীনদের চিকিৎসা এবং ওষুধ খরচ কেন্দ্রীয়ভাবে মেটাবে। এটা হতে পারে একটা প্রাথমিক ফান্ড। এর সঙ্গে যোগ হতে পারে সরকারের কনট্রিবিউশন। যোগ হতে পারে ব্যাংক লুটেরাদের কাছ থেকে আদায় করা অর্থ। আমরাও কনট্রিবিউট করতে চাই সেই ফান্ডে। সরকার সংশ্লিষ্টরা এটা নিয়ে একটু উদ্যোগী হন। যাদের ত্যাগে এই স্বাধীনতা, তাদের সেবা আমাদের জরুরি কর্তব্য। আওয়ার হিরোজ শুড নেভার ওয়াক অ্যালোন!’

সেই পোস্টে মন্তব্য করে সমর্থন জানাচ্ছেন অসংখ্য ভক্ত-অনুরাগী।

জাহ্নবী