ঢাকা ২৩ আষাঢ় ১৪৩১, রোববার, ০৭ জুলাই ২০২৪

অধ্যক্ষের ছেলের বিবাহোত্তর সংবর্ধনায় যেতে চাঁদা চেয়ে নোটিশ

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৯:৪৩ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৯:৫৭ পিএম
অধ্যক্ষের ছেলের বিবাহোত্তর সংবর্ধনায় যেতে চাঁদা চেয়ে নোটিশ
ছবি: সংগৃহীত

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. মোহসীন কবীরের ছেলের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে বাধ্যতামূলক চাঁদা চেয়ে নোটিশ দিয়েছেন কলেজের প্রধান সহকারী।

এ সংক্রান্ত একটি নোটিশ এখন ভাইরাল সামাজিক যোগাযোগমাধ্যমে। 

শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে অংশ নিতে কলেজটির কর্মচারীদের জন্য বাধ্যতামূলক ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২৪ জুনের ওই নোটিশে বলা হয়েছে, আগামী ১২ জুলাই সন্ধ্যা ৭টায় নগরীর বেইলী রোডস্থ অফিসার্স ক্লাবে মাননীয় অধ্যক্ষ মহোদয়ের পুত্রের বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন করা হয়েছে। উক্ত আয়োজনে আপনি নিমন্ত্রিত। এ উপলক্ষ্যে সকল কর্মচারীকে শুভেচ্ছা উপহার হিসেবে বাধ্যতামূলকভাবে ৫০০ টাকা কলেজের ক্যাশ সরকার মো. আবুল হোসেনের নিকট আগামী ৫ জুলাইয়ের মধ্যে জমাদানের জন্য অনুরোধ করা হলো।

এবিষয়ে প্রধান সহকারী মামুনকে কল দেওয়া হলে তিনি খবরের কাগজ প্রতিবেদকের কল রিসিভ করেননি। 

এবিষয়ে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. মোহসীন কবীর খবরের কাগজেকে বলেন, আপনার কী মনে হয় কেউ কাউকে দাওয়াত দিয়ে উপহায় চায়। সে এটা কেন করেছে জানিনা। আমি তাদের বলেছি আপনারা এমনি আসবেন আনন্দ করবেন, কোন উপহার আনবেন না। তাকে আমি চার্জ করার পর তিনি জানালেন, তারা কারো বিয়েতে গেলে এভাবে উপহার নিয়ে যায়, এর আগেও করেছে। এখন আমি বিব্রত, মানুষের উপহাস দেখা ছাড়া আর কী করবো।

পুলিশের বার্ষিক আজান ও ক্বিরাত প্রশিক্ষণ শুরু

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৩:১৭ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৩:৪১ পিএম
পুলিশের বার্ষিক আজান ও ক্বিরাত প্রশিক্ষণ শুরু
ছবি: সংগৃহীত

বাংলাদেশ পুলিশের বার্ষিক আজান ও ক্বিরাত প্রশিক্ষণ-২০২৪ শুরু হয়েছে।

রবিবার (৭ জুলাই) সকালে রাজারবাগ কেন্দ্রীয় জামে মসজিদে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) একেএম হাফিজ আক্তার, বিপিএম-বার (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত)।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের নির্দেশনায় ৫ সপ্তাহ মেয়াদী এ প্রশিক্ষণ পরিচালনা করবে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)।

এতে প্রশিক্ষক হিসেবে থাকবেন ক্বারী ও ইক্বরার সভাপতি, শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারীসহ ইকরার অন্যান্য প্রশিক্ষকরা।

প্রশিক্ষণ কার্যক্রমের সার্বিক সহাযোগিতায় রয়েছে ডিএমপির কল্যাণ ও ফোর্স বিভাগ।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুগ্ম-পুলিশ কমিশনার (লজিস্টিকস) মোহাম্মদ জায়েদুল আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সোহেল রানা।

এ সময় ডিএমপির কল্যাণ ও ফোর্স এবং লজিস্টিকস বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

বিগত পাঁচ বছরে বাংলাদেশ পুলিশের আজান ও ক্বিরাত প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী ১৬ জনকে নিয়ে ৫ সপ্তাহ মেয়াদী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

ইসরাত চৈতী/অমিয়/

চাল আমদানি নয় রপ্তানি করবো: খাদ্যমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৩:১৪ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৩:৩৯ পিএম
চাল আমদানি নয় রপ্তানি করবো: খাদ্যমন্ত্রী
কৃষকদের মাঝে সরকারি আমন প্রণোদনা বিতরণ করছেন খাদ্যমন্ত্রী। ছবি: খবরের কাগজ

চাল আমদানি নয়, ভবিষ্যতে আমরা চাল রপ্তানি করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। 

তিনি বলেন, বিগত দুই বছর সরকার চাল আমদানি করেনি। এবারও চাল আমদানির প্রয়োজন হবে না। 

রবিবার (৭ জুলাই) দুপুরে নওগাঁর সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ‘কৃষি প্রযুক্তি মেলা-২০২৪’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এ সময় কৃষি প্রণোদনা সরকারের পরিকল্পিত ও সময়োপযোগী পদক্ষেপ অভিহিত করে খাদ্যমন্ত্রী বলেন, ‘কৃষি প্রণোদনা দিয়ে, ভর্তূকি দিয়ে কৃষকের পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কৃষিকে প্রযুক্তিবান্ধব করতে নিরলস কাজ করে যাচ্ছেন। যে প্রণোদনা আজ বিতরণ করা হচ্ছে সেটা সঠিক ব্যবহার হলে বেশি জমিতে চাষাবাদ হবে আর উৎপাদনও বাড়বে।’

খাদ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিন্তিত চিন্তাধারায় অল্প জমিতে বেশি ফসল ফলাতে কৃষিতে যন্ত্রের ব্যবহার বেড়েছে। অধিক জনসংখ্যার জন্য খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার কৃষকের জন্য আশির্বাদ। এ ছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক পতিত জমিতেও এখন চাষাবাদ হচ্ছে।’ 

পণ্যের দাম বেড়ে যাচ্ছে বলা হচ্ছে কিন্তু কৃষকের উৎপাদন খরচের খবর কেউ নিচ্ছে না জানিয়ে তিনি বলেন, পণ্যের দাম বাড়লে ভোক্তার সমস্যা আর কমলে কৃষকের সমস্যা। 

উৎপাদন খরচ না উঠলে কৃষক উৎপাদনে নিরুৎসাহিত হবে উল্লেখ করে তিনি বলেন, ‘সমাজের নিম্ন আয়ের মানুষের জন্য সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি, ওএমএস ও টিসিবির ভর্তূকিমূল্যে চাল আটা বিক্রি করা হচ্ছে।’  

এর আগে তিনি সাপাহার উপজেলা পরিষদ চত্ত্বরে তিন দিনব্যাপী কৃষিপ্রযুক্তি মেলা উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করেন। 

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নঈমুদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদ রেজা সারোয়ার, উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন এবং শিরন্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বোরহান উদ্দিন। 

পরে খাদ্যমন্ত্রী কৃষকদের মাঝে সরকারি আমন প্রণোদনা বিতরণ করেন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক ও বাইসাইকেল বিতরণ করেন।

২০২৪-২৫ মৌসুমে আমন প্রণোদনা হিসাবে এক হাজার ২১০ জন কৃষকের প্রত্যেকে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা বিতরণ করেন খাদ্যমন্ত্রী।

শফিক ছোটন/ইসরাত চৈতী/অমিয়/

রথযাত্রা উপলক্ষে রাজধানীবাসীকে সময় নিয়ে বের হওয়ার আহ্বান ডিএমপির

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০২:৩৮ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০২:৩৮ পিএম
রথযাত্রা উপলক্ষে রাজধানীবাসীকে সময় নিয়ে বের হওয়ার আহ্বান ডিএমপির

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে রাজধানীবাসীকে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হওয়ার আহ্বান জানিয়েছেন ডিএমপির ট্রাফিক-দক্ষিণ বিভাগের যুগ্ম পুলিশ কমিশনার এস এম মেহেদী হাসান।

রবিবার (৭ জুলাই) সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে নগরবাসীর প্রতি তিনি এ আহ্বান জানান।

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার বলেন, রথের শোভাযাত্রাটি আজ (রবিবার) দুপুর তিনটায় রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে জয়কালী মন্দির মোড়, ইত্তেফাক মোড়, শাপলা চত্ত্বর, দৈনিক বাংলা মোড়, রাজউক ক্রসিং, গুলিস্তান, গোলাপশাহ মাজার, পুলিশ হেডকোয়ার্টার্স, সরকারি কর্মচারী হাসপাতাল, হাইকোর্ট মাজার, দোয়েল চত্ত্বর, কেন্দ্রীয় শহিদ মিনার, জগন্নাথ হল ও পলাশী হয়ে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এসে শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে এই সময়ে উল্লেখিত রোডের পরিবর্তে বিকল্প রাস্তা ব্যবহার করারও অনুরোধ করেন পুলিশের এই কর্মকর্তা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মহাখালী বাস টার্মিনালের সামনে অবৈধ পার্কিং, অপ্রয়োজনীয় ইউটার্ন সব মিলিয়ে মহাখালী বাস টার্মিনাল পার হওয়া ছিলো নগরবাসীর কাছে এক ভোগান্তির নাম। কিন্তু ডিএমপির ট্রাফিক পুলিশের শক্ত অবস্থানে সেই চিরচেনা যানজটের  রূপ পাল্টেছে। সড়কে ফিরেছে শৃঙ্খলা, স্বস্তিতে যাতায়াত করছেন নগরবাসী।

এ সময় ডিএমপির ট্রাফিক-মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ মইনুল হাসান, ট্রাফিক-রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. জয়নুল আবেদীন, মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস্ বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

অমিয়/

কোটা আন্দোলনের নামে শিক্ষার্থীরা সময় নষ্ট করছে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০২:২৬ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০২:৪৯ পিএম
কোটা আন্দোলনের নামে শিক্ষার্থীরা সময় নষ্ট করছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কোটা আন্দোলনের নামে শিক্ষার্থীরা অযথা সময় নষ্ট করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (৭ জুলাই) গণভবনে বাংলাদেশ যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, কোটা আন্দোলনের নামে শিক্ষার্থীরা অযথা সময় নষ্ট করছে। আদালতের রায়ের পর কোটা আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই।

তিনি বলেন, কোটা বাতিলের আন্দোলন হচ্ছে। কোটা বন্ধ করা হয়েছিল কিন্তু হাইকোর্টের রায়ে বহাল হয়েছে। পড়াশোনা বাদ দিয়ে ছেলেমেয়েরা আন্দোলন করছে। এর কোনো যৌক্তিকতা নেই।

এ সময় যুব মহিলা লীগের নেতা-কর্মীদের সর্বজনীন পেনশন স্কিমে যুক্ত হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এর আগে গণভবনে বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় ও মহানগরের নেত্রীরা সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় প্রধানমন্ত্রীকে যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুব মহিলা লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

পরে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রীকে স্মারক উপহার দেন।

অমিয়/

আনারকন্যাকে চিঠি পাঠিয়ে যা জানাল কলকাতা সিআইডি

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০১:২৭ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০১:২৭ পিএম
আনারকন্যাকে চিঠি পাঠিয়ে যা জানাল কলকাতা সিআইডি
মুমতারিন ফেরদৌস ডরিন

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের কন্যা মুমতারিন ফেরদৌস ডরিনকে চিঠি পাঠিয়েছে কলকাতার সিআইডি। গতকাল শনিবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান ডরিন।

তিনি বলেন, ‘ডিএনএ টেস্টের স্যাম্পল দিতে যাওয়ার জন্য চিঠি পাঠিয়েছে কলকাতার সিআইডি। চিঠিটি বাংলাদেশে চলে এসেছে। আমি আর আমার চাচা খুব শিগগির কলকাতায় যাব।’ 

এর আগে জাতীয় প্রেসক্লাবের সামনে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার অপহরণ ও হত্যার পরিকল্পনাকারী, অর্থের জোগানদাতা ও হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেন কালীগঞ্জ উপজেলার জনপ্রতিনিধিরা।

মানববন্ধনে ডরিন বলেন, ‘আমার বাবার হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের প্রত্যেকের ফাঁসি চাই। আমি বাবা হারিয়েছি, বাবাকে আর ফিরে পাব না। অনেকে জেলে আছে, অনেকেই বাইরে আছে, তারা বেঁচে আছে, কিন্তু আমার বাবা আর ফিরে আসবেন না। সব আসামির ফাঁসি হলেও বাবাকে আর ফিরে পাব না।’

আনারকন্যা বলেন, ‘আমার বাবাকে যেভাবে হত্যা করা হয়েছে, সেটি বিশ্বের ইতিহাসে নৃশংসতম হত্যাকাণ্ড। হত্যার মূল পরিকল্পনারী, অর্থের জোগানদাতা, কিলার ও তথ্য গোপনকারীসহ সবার সর্বোচ্চ শাস্তি চাই।’

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার যেখানে খুন হন, সেই সঞ্জিভা গার্ডেনের সেপটিক ট্যাংক থেকে লাশের কিছু খণ্ডিত অংশ উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ। সেই খণ্ডিত অংশ এমপি আনারের কি না, তা নিশ্চিত হতেই ডিএনএ টেস্টের স্যাম্পল দিতে কলকাতা যাওয়ার কথা আনারকন্যা ডরিনের।