ঢাকা ৫ ভাদ্র ১৪৩১, মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪

সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ০৯:৩২ পিএম
সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ দুজন নিহত হয়েছেন। তার মধ্যে রাজধানীর দারুস সালাম থানাধীন মাজার রোড এলাকায় রাস্তা পারাপারের সময় দ্রুতগামী গাড়ির ধাক্কায় সোহেল (৩৫) নামে এক যুবক নিহত হন। 

গতকাল শনিবার (১৩ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

রবিবার (১৪ জুলাই) ঢামেক হাসপাতাল পুলিশ পাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, লাশ মর্গে রাখা আছে।

অন্যদিকে রাজবাড়ীতে কর্তব্যরত অবস্থায় অটোরিকশার ধাক্কায় গুরুতর আহত হন মো. মিজানুর রহমান (৫৭) নামের এক পুলিশ সদস্য। গতকাল রাত ১২টার দিকে সদর উপজেলার বেথুলিয়া গ্রামের সড়কে এই দুর্ঘটনা ঘটে। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। রবিবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মিজানুর ফরিদপুরের ভাঙ্গা থানার কাপুড়িয়া সদরদি গ্রামের বাসিন্দা।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, লাশ ঢামেকের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। এই বিষয়ে পুলিশ তদন্ত করছে।

কানাডার বাংলাদেশ হাইকমিশনারের নিয়োগ বাতিলের দাবিতে স্মারকলিপি

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ১২:৪৬ এএম
কানাডার বাংলাদেশ হাইকমিশনারের নিয়োগ বাতিলের দাবিতে স্মারকলিপি
ছবি : সংগৃহীত

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাহিদা সোবহানের নিয়োগ বাতিল চেয়ে ভারপ্রাপ্ত হাইকমিশনারের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বরাবর স্মারকলিপি পেশ করেছেন কানাডা প্রবাসী বাংলাদেশি কমিউনিটি। 

স্থানীয় সময় সোমবার (১৯ আগস্ট) সকালে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে গিয়ে ভারপ্রাপ্ত হাইকমিশনার দেওয়ান আইয়ুবের কাছে অটোয়া বাংলাদেশি কমিউনিটির নেতারা এ দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন। 

এ সময় কানাডা প্রবাসীরা বলেন, ‘নাহিদা সোবহান জেনেভায় দায়িত্ব পালনকালে সাবেক স্বৈরাচার শেখ হাসিনার সব গুম-খুনের পক্ষে নিকৃষ্ট ভূমিকা পালনের পাশাপাশি কূটনৈতিকভাবে মানবাধিকার লঙ্ঘন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধীমত দমন-পীড়ন এবং পুলিশ-র‍্যাব-বিজিবিসহ রাষ্ট্রীয় নিপীড়ন যন্ত্রের পক্ষে সাফাই গেয়েছেন।’ 

প্রবাসীরা স্মারকলিপিতে বলেন, ‘সাম্প্রতিক সময়ে নাহিদা সোবহান জর্ডানে বাংলাদেশের কোটা আন্দোলনে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদকারী বাংলাদেশি শ্রমিকদের কারাগারে বন্দি করেছিলেন সে দেশের সরকারকে উদ্বুদ্ধ করে। আমরা নাহিদা সোবহানের মতো দলীয় সমর্থক কাউকে কানাডার হাইকমিশনার হিসেবে চাই না। তিনি একজন বিতর্কিত হাইকমিশনার।’ 

কানাডা প্রবাসীরা স্মারকলিপিতে আরও বলেন, ‘পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের অত্যন্ত আস্থাভাজন নাহিদা সোবহানের নিয়োগ বাংলাদেশি কমিউনিটির মাঝে ক্ষোভের জন্ম দিয়েছে। সারা দেশে যখন পতিত স্বৈরাচারের দোসরমুক্ত নতুন বাংলাদেশ গড়ার কাজ চলছে, সে মুহূর্তে কানাডার মতো দেশে এ ধরনের দালালদের পুনর্বাসন বাংলাদেশি কমিউনিটি কোনোভাবেই মেনে নেবে না।’ 

কমিউনিটির নেতারা বলেন, ‘অবিলম্বে নাহিদা সোবহানের নিয়োগ বাতিল করে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত নিতে হবে। এক্ষেত্রে যেকোনো ধরনের কালক্ষেপণ প্রবাসীরা মেনে নেবে না।’

তারা জানায়, তাদের এ দাবি মানা না হলে উদ্ভূত পরিস্থিতি সৃষ্টির দায় বর্তমান পররাষ্ট্র উপদেষ্টা ও সচিবের ওপর বর্তাবে। 

বাংলাদেশ কমিউনিটির পক্ষে হাইকমিশনে গিয়ে স্মারকলিপি পেশ করেন মিসবাহুল ইসলাম, মাসউদ আব্দুল্লাহ, লুতফর রহমান, নজরুল ইসলাম, মুসতাসিম বিল্লাহ, মনোয়ার হোসেন, মনজুর মোর্শেদ এবং নজরুল রহমান।

রিয়াজ/সালমান/

 

শাপলা চত্বরে নিহতদের নাম প্রকাশ অধিকারের

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১১:০৬ পিএম
শাপলা চত্বরে নিহতদের নাম প্রকাশ অধিকারের
ফাইল ছবি

২০১৩ সালের ৫ ও ৬ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় এবং ঢাকার বাইরে বিচারবহির্ভূতভাবে নিহত ব্যক্তিদের তালিকা প্রকাশ করছে মানবাধিকার সংগঠন অধিকার। 

সোমবার (১৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অধিকারের পেজে এই তালিকা প্রকাশ করা হয়। 

অধিকারের ফেসবুক পোস্টে বলা হয়, ২০১৩ সালে অধিকার নিরাপত্তা বাহিনীর সংঘটিত সেই নির্বিচারে হত্যাযজ্ঞের একটি তথ্যানুসন্ধান মিশন পরিচালনা করে এবং ৬১ জন নিহত উল্লেখ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন প্রকাশের কারণে আওয়ামী লীগ সরকার অধিকারের তৎকালীন সেক্রেটারি আদিলুর রহমান খান এবং সংগঠনের বর্তমান পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে নিবর্তনমূলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ (সংশোধিত ২০০৯) এর ৫৭ ধারায় মামলা করে।

এতে বলা হয়, ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকার ২০১৩ সাল থেকে অধিকার এবং এর নেতাদের ওপর নিপীড়ন, নজরদারি, কর্তৃপক্ষের হয়রানি এবং সরকারপন্থী মিডিয়ার নেতিবাচক প্রচারণার মাধ্যমে ব্যাপকভাবে দমন-পীড়ন শুরু করে। এক দশকেরও বেশি সময় বিচারিক হয়রানির পর গত বছরের ১৪ সেপ্টেম্বর ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াৎ রায় ঘোষণা করেন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের একটি সত্য অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য আইসিটি আইনের অধীনে আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিন এলানকে ১০ হাজার টাকা জরিমানাসহ দুই বছরের কারাদণ্ড দেন।

পোস্টে বলা হয়, কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৩১ দিন বন্দি থাকার পর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. এমদাদুল হক আজাদ তাদের উভয়ের জামিন মঞ্জুর করলে গত বছরের ১৫ অক্টোবর দুজনেই কারাগার থেকে মুক্তি পান।

অধিকার অন্তর্বর্তীকালীন সরকারকে অবিলম্বে সুপ্রিম কোর্টের একজন বিচারকের নেতৃত্বে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করে ২০১৩ সালের ৫ ও ৬ মে  সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন...

সালমান/

৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যানকে অপসারণ

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১১:১৫ পিএম
৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যানকে অপসারণ

দেশের ৪৯৫ উপজেলার ৯৮৮ জন ভাইস চেয়ারম্যানকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এর মধ্যে ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন (পুরুষ) এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন।

সোমবার (১৯ আগস্ট) রাতে মন্ত্রণালয় এই প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩ঘ প্রয়োগ করে এসব ভাইস চেয়ারম্যান ও সব মহিলা ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

এর আগে, সারা দেশে মোট ৮৭৬ জনপ্রতিনিধিকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ। এর মধ্যে ১২ সিটি করপোরেশনের মেয়র, ৬০ জেলা পরিষদের চেয়ারম্যান, ৪৯৫ উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ পৌরসভার মেয়র রয়েছেন।

সালমান/

আদালতের রায় দেখার পর এবি পার্টির নিবন্ধনের সিদ্ধান্ত : ইসি

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১০:০৫ পিএম
আদালতের রায় দেখার পর এবি পার্টির নিবন্ধনের সিদ্ধান্ত : ইসি

রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টিকে (এবি পার্টি) নিবন্ধন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের সেই রায় হাতে পেলে দলটিকে নিবন্ধন দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

সম্প্রতি এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চেয়ে জারি করা রুল চূড়ান্ত করে সোমবার (১৯ আগস্ট) রায় দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম, যিনি দলটির যুগ্ম আহ্বায়ক। ২০২৩ সালের ৩১ আগস্ট দলটির আহ্বায়কের করা রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ওই রুল জারি করেন। একই বছরের ২৪ জুলাই দলটির নিবন্ধনের আবেদন খারিজ করতে নির্বাচন কমিশন একটি চিঠি দেয়। সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে দলটির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।

আইনজীবী তাজুল ইসলাম বলেন, ‘নির্বাচন কমিশন ২৪ জুলাই চিঠি দিয়ে জানায়, ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টি সঠিক। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক নেই, তা উল্লেখ করা হয়নি। আমাদের বক্তব্য হলো ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন দেয়নি ইসি।’

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, নিবন্ধন পাওয়ার ক্ষেত্রে যেকোনো দলকে কেন্দ্রীয় কমিটিসহ সক্রিয় একটি কেন্দ্রীয় কার্যালয়, কমপক্ষে এক তৃতীয়াংশ জেলা কার্যালয় ও কমপক্ষে ১০০টি উপজেলা কার্যালয় প্রতিষ্ঠা করতে হয়, যার প্রত্যেকটি কমিটিতে অন্তত ২০০ ভোটার সদস্য থাকতে হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০২৩ সালে নতুন দলের নিবন্ধন নিতে গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন। সে সময় নিবন্ধন পেতে আবেদন করে এবি পার্টি। প্রাথমিক বাছাইয়ে টিকে গেলেও চূড়ান্ত বাছাইয়ে তথ্যে সঠিকতা না থাকার অভিযোগে তালিকা থেকে বাদ পড়ে।

এরপর ওই বছরের ৮ আগস্ট প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে রিভিউ আবেদন করে দলটি। ওইদিন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, ‘এবি পার্টির বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার বাস্তব অস্তিত্ব নেই। আমাদের সব পর্যায়ে কমিটি আছে। সব শর্ত পূরণ করেছি। তবে এসব যাচাই করতে গিয়ে ইসি কর্মকর্তারা আমাদের অফিস ভাড়ার কাগজের পরিবর্তে বাড়ির মালিকানার কাগজ দেখেছে। কাজেই অতি উৎসাহী কর্মকর্তাদের কারণে এমন হয়েছে।’  

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক নেতা (মজলিসে শুরার সদস্য) ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এফএম সোলায়মান চৌধুরী এবি পার্টির আহ্বায়ক। এ ছাড়া ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু দলটির সদস্যসচিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নিবন্ধন পাওয়া দুটি দলসহ বর্তমানে নিবন্ধিত দলের সংখ্যা ৪৪টি। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, নিবন্ধন ছাড়া কোনো দল নিজের প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারে না।

এলিস/সালমান/

ড. ইউনূসকে শাহবাজের চিঠি বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় পাকিস্তান

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৯:০২ পিএম
বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় পাকিস্তান
ড. মুহাম্মদ ইউনূস ও শাহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক চিঠিতে জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় তার দেশ। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে দেওয়া চিঠিতে এ আগ্রহের কথা জানান তিনি। 

সোমবার (১৯ আগস্ট) প্রধান উপদেষ্টার দপ্তর থেকে এ চিঠির কথা জানানো হয়।

চিঠিতে শাহবাজ জানান, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বলিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চায় পাকিস্তান। দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ক্ষেত্রে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী দেশটি। 

তিনি বলেন, ‘আমরা আন্তরিকভাবে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বলিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চাই; যা আমাদের দুই দেশের জনগণের স্বার্থ রক্ষা করবে এবং তাদের জীবনে অর্থবহ পরিবর্তন আনতে পারবে। আগামী দিনগুলোতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় উভয় ক্ষেত্রে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।’ 

চিঠিতে শাহবাজ শরিফ উল্লেখ করেন, ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ ও দক্ষিণ এশিয়ায় অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে পাকিস্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করে। পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির উপায়গুলো আমাদের সক্রিয়ভাবে খুঁজে বের করা দরকার বলে আমি বিশ্বাস করি। এটি দক্ষিণ এশিয়ার জনগণের আর্থসামাজিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ।’ ইউএনবি