ঢাকা ৪ ভাদ্র ১৪৩১, সোমবার, ১৯ আগস্ট ২০২৪

জাহাজ মন্ত্রকের বৈঠক ভারতের বাংলাদেশ জলপথ ব্যবহার দুদেশের বাণিজ্যিক সাফল্য আনবে

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১২:৪৪ পিএম
আপডেট: ১৫ জুলাই ২০২৪, ০২:৪৫ পিএম
ভারতের বাংলাদেশ জলপথ ব্যবহার দুদেশের বাণিজ্যিক সাফল্য আনবে

জলপথে পণ্য পরিবহনের সুযোগ আরও বেশি কাজে লাগাতে উদ্যোগী হয়েছে ভারত ও বাংলাদেশ। হলদিয়ায় টানা চার দিন দুদেশের জাহাজ মন্ত্রকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আলোচনায় নিজেদের পরিকাঠামো এবং প্রযুক্তিগত সুযোগ-সুবিধার কথা উঠে এসেছে। সময় বাঁচানো, তার থেকে বড় বিষয় খরচ বাঁচানোর প্রশ্নে ভারতের বাংলাদেশ জলপথ ব্যবহার দুদেশের বাণিজ্যিক সাফল্য আনবে বলে মনে করা হচ্ছে।

এত দিন শ্রীলঙ্কার কলম্বো হয়ে ভারতে ঢুকতো বাংলাদেশের জাহাজ। দীর্ঘ পথ অতিক্রম করে পণ্য পরিবহনে সময় ও খরচ হতো যথেষ্ট। ঘুরপথে এমন ব্যবসা বন্ধ করে বাংলাদেশ সরাসরি ভারতে পণ্য পরিবহনের নতুন জলপথ ব্যবহারে উদ্যোগী হয়েছে। সেই উদ্দেশ্যে ৯ থেকে ১২ জুলাই টানা চার দিন বাংলাদেশের জাহাজ মন্ত্রকের যুগ্ম সচিব এসএম মুস্তাফা কামালসহ ১৩ সদস্যের দল কলকাতা এবং হলদিয়া বন্দরের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান রথেন্দ্র রামন, ডেপুটি চেয়ারম্যান সম্রাট রাহি, হলদিয়া কমপ্লেক্সের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা, জেনারেল ম্যানেজার প্রবীণ কুমার দাস উচ্চপদস্থ কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানা গিয়েছে। কলকাতা এবং হলদিয়া বন্দরে মূলত পণ্য পরিবহনের পরিকাঠামোগত সুবিধার বিষয়টি প্রতিনিধিদের সামনে তুলে ধরা হয়। সুবিধা রয়েছে পিপিপি মডেলে পণ্য পরিবহনের।

কন্টেইনারবোঝাই পণ্য পরিবহন, দ্রুত আমদানি রপ্তানির বিষয়টিতেও বাংলাদেশ প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। কলকাতা কিংবা হলদিয়া বন্দর থেকে জাহাজ এবং বার্জের মাধ্যমে সরাসরি বাংলাদেশের মোংলা, নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, চট্টগ্রাম বন্দরে পণ্য আমদানি-রপ্তানি খুব সহজে করা সম্ভব। এতদিন বাংলাদেশে ফ্লাই অ্যাশ, সুতো, চাল হলদিয়া থেকে সরবরাহ করা হয়েছে। এবার সেই জায়গায় কন্টেইনার বোঝাই অন্যান্য পণ্য সরবরাহ করা সম্ভব হবে।

পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বন্দর থেকেও হলদিয়া ও কলকাতা বন্দরে পণ্য আনার সুবিধা হবে। চার দিনের আলোচনায় দুদেশের প্রতিনিধিরা নাইট নেভিগেশনের বিষয়টিতেও একমত হয়েছেন। হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা জানিয়েছেন,‘হলদিয়া বন্দরে পরিবহনের যাবতীয় সুযোগ-সুবিধার বিষয়টি বাংলাদেশ জাহাজ মন্ত্রকের প্রতিনিধিদের সামনে তুলে ধরা হয়েছে। ওরাও যথেষ্ট আগ্রহ দেখিয়েছেন। আমরা আশাবাদী, ভবিষ্যতে হলদিয়া বন্দর মারফত বাংলাদেশ সরকার তাদের ব্যবসার প্রসার ঘটাবে। প্রচুর পণ্য পরিবাহিত হবে।’

শাপলা চত্বরে নিহতদের নাম প্রকাশ অধিকারের

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১১:০৬ পিএম
শাপলা চত্বরে নিহতদের নাম প্রকাশ অধিকারের
ফাইল ছবি

২০১৩ সালের ৫ ও ৬ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় এবং ঢাকার বাইরে বিচারবহির্ভূতভাবে নিহত ব্যক্তিদের তালিকা প্রকাশ করছে মানবাধিকার সংগঠন অধিকার। 

সোমবার (১৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অধিকারের পেজে এই তালিকা প্রকাশ করা হয়। 

অধিকারের ফেসবুক পোস্টে বলা হয়, ২০১৩ সালে অধিকার নিরাপত্তা বাহিনীর সংঘটিত সেই নির্বিচারে হত্যাযজ্ঞের একটি তথ্যানুসন্ধান মিশন পরিচালনা করে এবং ৬১ জন নিহত উল্লেখ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন প্রকাশের কারণে আওয়ামী লীগ সরকার অধিকারের তৎকালীন সেক্রেটারি আদিলুর রহমান খান এবং সংগঠনের বর্তমান পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে নিবর্তনমূলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ (সংশোধিত ২০০৯) এর ৫৭ ধারায় মামলা করে।

এতে বলা হয়, ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকার ২০১৩ সাল থেকে অধিকার এবং এর নেতাদের ওপর নিপীড়ন, নজরদারি, কর্তৃপক্ষের হয়রানি এবং সরকারপন্থী মিডিয়ার নেতিবাচক প্রচারণার মাধ্যমে ব্যাপকভাবে দমন-পীড়ন শুরু করে। এক দশকেরও বেশি সময় বিচারিক হয়রানির পর গত বছরের ১৪ সেপ্টেম্বর ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াৎ রায় ঘোষণা করেন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের একটি সত্য অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য আইসিটি আইনের অধীনে আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিন এলানকে ১০ হাজার টাকা জরিমানাসহ দুই বছরের কারাদণ্ড দেন।

পোস্টে বলা হয়, কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৩১ দিন বন্দি থাকার পর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. এমদাদুল হক আজাদ তাদের উভয়ের জামিন মঞ্জুর করলে গত বছরের ১৫ অক্টোবর দুজনেই কারাগার থেকে মুক্তি পান।

অধিকার অন্তর্বর্তীকালীন সরকারকে অবিলম্বে সুপ্রিম কোর্টের একজন বিচারকের নেতৃত্বে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করে ২০১৩ সালের ৫ ও ৬ মে  সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন...

সালমান/

৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যানকে অপসারণ

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১১:১৫ পিএম
৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যানকে অপসারণ

দেশের ৪৯৫ উপজেলার ৯৮৮ জন ভাইস চেয়ারম্যানকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এর মধ্যে ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন (পুরুষ) এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন।

সোমবার (১৯ আগস্ট) রাতে মন্ত্রণালয় এই প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩ঘ প্রয়োগ করে এসব ভাইস চেয়ারম্যান ও সব মহিলা ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

এর আগে, সারা দেশে মোট ৮৭৬ জনপ্রতিনিধিকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ। এর মধ্যে ১২ সিটি করপোরেশনের মেয়র, ৬০ জেলা পরিষদের চেয়ারম্যান, ৪৯৫ উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ পৌরসভার মেয়র রয়েছেন।

সালমান/

আদালতের রায় দেখার পর এবি পার্টির নিবন্ধনের সিদ্ধান্ত : ইসি

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১০:০৫ পিএম
আদালতের রায় দেখার পর এবি পার্টির নিবন্ধনের সিদ্ধান্ত : ইসি

রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টিকে (এবি পার্টি) নিবন্ধন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের সেই রায় হাতে পেলে দলটিকে নিবন্ধন দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

সম্প্রতি এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চেয়ে জারি করা রুল চূড়ান্ত করে সোমবার (১৯ আগস্ট) রায় দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম, যিনি দলটির যুগ্ম আহ্বায়ক। ২০২৩ সালের ৩১ আগস্ট দলটির আহ্বায়কের করা রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ওই রুল জারি করেন। একই বছরের ২৪ জুলাই দলটির নিবন্ধনের আবেদন খারিজ করতে নির্বাচন কমিশন একটি চিঠি দেয়। সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে দলটির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।

আইনজীবী তাজুল ইসলাম বলেন, ‘নির্বাচন কমিশন ২৪ জুলাই চিঠি দিয়ে জানায়, ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টি সঠিক। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক নেই, তা উল্লেখ করা হয়নি। আমাদের বক্তব্য হলো ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন দেয়নি ইসি।’

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, নিবন্ধন পাওয়ার ক্ষেত্রে যেকোনো দলকে কেন্দ্রীয় কমিটিসহ সক্রিয় একটি কেন্দ্রীয় কার্যালয়, কমপক্ষে এক তৃতীয়াংশ জেলা কার্যালয় ও কমপক্ষে ১০০টি উপজেলা কার্যালয় প্রতিষ্ঠা করতে হয়, যার প্রত্যেকটি কমিটিতে অন্তত ২০০ ভোটার সদস্য থাকতে হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০২৩ সালে নতুন দলের নিবন্ধন নিতে গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন। সে সময় নিবন্ধন পেতে আবেদন করে এবি পার্টি। প্রাথমিক বাছাইয়ে টিকে গেলেও চূড়ান্ত বাছাইয়ে তথ্যে সঠিকতা না থাকার অভিযোগে তালিকা থেকে বাদ পড়ে।

এরপর ওই বছরের ৮ আগস্ট প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে রিভিউ আবেদন করে দলটি। ওইদিন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, ‘এবি পার্টির বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার বাস্তব অস্তিত্ব নেই। আমাদের সব পর্যায়ে কমিটি আছে। সব শর্ত পূরণ করেছি। তবে এসব যাচাই করতে গিয়ে ইসি কর্মকর্তারা আমাদের অফিস ভাড়ার কাগজের পরিবর্তে বাড়ির মালিকানার কাগজ দেখেছে। কাজেই অতি উৎসাহী কর্মকর্তাদের কারণে এমন হয়েছে।’  

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক নেতা (মজলিসে শুরার সদস্য) ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এফএম সোলায়মান চৌধুরী এবি পার্টির আহ্বায়ক। এ ছাড়া ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু দলটির সদস্যসচিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নিবন্ধন পাওয়া দুটি দলসহ বর্তমানে নিবন্ধিত দলের সংখ্যা ৪৪টি। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, নিবন্ধন ছাড়া কোনো দল নিজের প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারে না।

এলিস/সালমান/

ড. ইউনূসকে শাহবাজের চিঠি বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় পাকিস্তান

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৯:০২ পিএম
বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় পাকিস্তান
ড. মুহাম্মদ ইউনূস ও শাহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক চিঠিতে জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় তার দেশ। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে দেওয়া চিঠিতে এ আগ্রহের কথা জানান তিনি। 

সোমবার (১৯ আগস্ট) প্রধান উপদেষ্টার দপ্তর থেকে এ চিঠির কথা জানানো হয়।

চিঠিতে শাহবাজ জানান, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বলিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চায় পাকিস্তান। দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ক্ষেত্রে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী দেশটি। 

তিনি বলেন, ‘আমরা আন্তরিকভাবে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বলিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চাই; যা আমাদের দুই দেশের জনগণের স্বার্থ রক্ষা করবে এবং তাদের জীবনে অর্থবহ পরিবর্তন আনতে পারবে। আগামী দিনগুলোতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় উভয় ক্ষেত্রে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।’ 

চিঠিতে শাহবাজ শরিফ উল্লেখ করেন, ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ ও দক্ষিণ এশিয়ায় অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে পাকিস্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করে। পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির উপায়গুলো আমাদের সক্রিয়ভাবে খুঁজে বের করা দরকার বলে আমি বিশ্বাস করি। এটি দক্ষিণ এশিয়ার জনগণের আর্থসামাজিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ।’ ইউএনবি

জাপানের কাছে বাজেট সহায়তা চেয়েছেন অর্থ উপদেষ্টা

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৮:৩৭ পিএম
জাপানের কাছে বাজেট সহায়তা চেয়েছেন অর্থ উপদেষ্টা
জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে সাক্ষাৎ করেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ

জাপানের কাছে বাজেট সহায়তা চেয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। 

সোমবার (১৯ আগস্ট) ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি। 

সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর অর্থ উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার জাপান। তারা এতদিন মূলত প্রকল্প সহায়তা দিয়েছে। এবার তাদের কাছে বাজেট সহায়তা চাওয়া হয়েছে।’ জাপান এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানিয়েছেন তিনি।

জাপানের অর্থায়নে যেসব প্রকল্প চলছে, সেগুলো চলমান থাকবে বলেও জানান অর্থ উপদেষ্টা। তিনি বলেন, ‘তাদের (জাপান) ব্যাপারে আর কোনো প্রশ্ন নেই, দ্বিধাদ্বন্দ্ব নেই। বরং ভবিষ্যতের জন্য ওরা আরও প্রকল্প নিয়ে নেগোসিয়েশন করবে।’ এ ছাড়া ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান ড. সালেহউদ্দিন।

আপনি যা চেয়েছেন তার পরিপ্রেক্ষিতে জাপানি রাষ্ট্রদূত কী বলেছেন- সাংবাদিকরা এমন প্রশ্ন করলে অর্থ উপদেষ্টা বলেন, ‘উনি বললেন আমরা তোমাদের ব্যাপারে হ্যাপি। জাপান মনে করে, এখন যারা লিডারশিপে আছেন দিজ আর গুড হ্যান্ড।’

অর্থ উপদেষ্টা আরও বলেন, ‘শুধু টাকা-পয়সা না, আমরা স্বাস্থ্য খাত নিয়ে আলোচনা করেছি। জাপান বলেছে এ ব্যাপারে আমাদের যে চলমান প্রকল্প আছে সেগুলোতে সহায়তা করবে। প্রয়োজন হলে স্বাস্থ্য ও শিক্ষা খাতে আরও বেশি সহায়তা করবে।’ 

উপদেষ্টা বলেন, ‘আমি বলেছি বাজেট সাপোর্ট আমাদের দরকার, টাকা-পয়সা দরকার। জাপানি রাষ্ট্রদূত বলেছেন, এটা গ্লোবাল কন্টেক্স, বাট দে হ্যাভ নোটেড ডাউন। জাপানের ব্যাপারে আমরা অত্যন্ত পজিটিভ বার্তা পেয়েছি।’ 

বাংলাদেশের অনেক ছাত্র জাপানে পড়াশোনা করতে যান। জাপানে পড়াশোনার ক্ষেত্রে যেন বৃত্তির পরিমাণ বাড়ানো হয়, সে বিষয়ে অনুরোধ করেছেন অর্থ উপদেষ্টা।

জাপানি রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের নতুন সরকারকে স্বাগত জানিয়েছে জাপান। এই সরকারের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা আছে। নতুন সরকারের প্রতি তার পরামর্শ, ব্যাংকিং খাতসহ এনবিআর ও বিভিন্ন সংস্থার সংস্কারের পাশাপাশি ব্যবসার পরিবেশ উন্নয়নে জোর দিতে হবে।’