ঢাকা ১০ ভাদ্র ১৪৩১, রোববার, ২৫ আগস্ট ২০২৪

আনারকন্যা ডরিনকে হুমকি ‘লাশ কিমা কিমা করে ফেলামু’

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১০:২৩ পিএম
‘লাশ কিমা কিমা করে ফেলামু’
মুমতারিন ফেরদৌস ডরিন ও কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম

ভারতে গিয়ে হত্যাকাণ্ডের শিকার ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের ছোট মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন এবং ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম আশরাফকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ৩টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এক পোস্টে ডরিন এ হুমকির কথা জানান।

ফেসবুকে পোস্টে ডরিন লেখেন, ‘আজ ইমোতে টেক্সট মেসেজে ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলমকে হত্যার হুমকি দেওয়া হয়েছে, সেই সঙ্গে আমাকেও। সঙ্গে একটি আগ্নেয়াস্ত্রের ছবিও দেওয়া হয়েছে।’

ডরিন জানান, ওই মেসেজে লেখা ছিল, ‘কিরে আশরাফুল ভালো হলি না, আনারের মতো কি ডরিনের লাশ কিমা কিমা করতে চাস। তুইও ভালো হয়ে যা, আর ডরিনকেও ভালো হয়ে যেতে ক, না হইলে দুজনের লাশ কিমা কিমা করে ফেলামু, বাদ যাবে না কিন্তু।’

এ বিষয়ে ডরিন গণমাধ্যমকে বলেন, ‘এমন বার্তা দিয়ে তারা কী বোঝাতে চাচ্ছে। আমি বাবা হত্যার বিচার ও জড়িতদের ফাঁসি চাই। কোনো আসামি যেন বাংলার মাটি থেকে বের না হতে পারে। জেলা ও উপজেলাসহ গোটা বিশ্বের মানুষ এই হত্যার ঘটনা শুনেছে। আসামিরা জেলহাজতে রয়েছে। দুই দেশে তদন্ত চলছে। আমিসহ আমার পরিবার ডিএনএ টেস্ট করতে কলকাতা যাব। এমন সময় হুমকি দিয়ে আমাদের কী বোঝাতে চায় তারা। আমাদের হারানোর কিছু নেই।’

এ বিষয়ে কালীগঞ্জ থানার ওসি আবু আজিফ গণমাধ্যমকে বলেন, ‘হুমকি দেওয়ার বিষয়টি ভুক্তভোগীদের মুখে শুনেছি। হুমকি পাওয়ার পর  মেয়র আশরাফুল আলম আশরাফ কালীগঞ্জ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। খুব দ্রুতই হুমকিদাতাদের শনাক্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

সারা দেশে ১৮১৪টি লুণ্ঠিত অস্ত্র উদ্ধার

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৪৯ পিএম
সারা দেশে ১৮১৪টি লুণ্ঠিত অস্ত্র উদ্ধার
ছবি: সংগৃহীত

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর যে সব অস্ত্র ও গোলাবারুদ লুণ্ঠন করা হয়েছিল সেগুলো উদ্ধার কার্যক্রম অব্যাহত রেখেছে পুলিশ। রবিবার (২৫ আগস্ট) পর্যন্ত পুলিশ বিভিন্ন ধরনের ১৮১৪টি অস্ত্র উদ্ধার করেছে।

রবিবার পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানা গেছে, অস্ত্র ছাড়াও পুলিশ ৮৭ হাজার ৪০ রাউন্ড গুলি, ২৬৪৭টি টিয়ার গ্যাস সেল ও ২৯২টি সাউন্ড গ্রেনেড উদ্ধার করেছে।

এ উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আল-আমিন/এমএ/

থাইল্যান্ডে রাজনৈতিক অস্থিরতায় বিমসটেক সম্মেলন স্থগিত

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৩৭ পিএম
থাইল্যান্ডে রাজনৈতিক অস্থিরতায় বিমসটেক সম্মেলন স্থগিত
ছবি : সংগৃহীত

অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতির কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ষষ্ঠ বিমসটেক শীর্ষ সম্মেলন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রবিবার (২৫ আগস্ট) ঢাকার বিমসটেক সচিবালয় ও থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে। 

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের প্রথম বিদেশ সফর হিসেবে থাইল্যান্ড যাওয়ার কথা ছিল। সেখানে বিমসটেক সম্মেলনে অংশগ্রহণের জন্য যেতে চেয়েছিলেন তিনি। 

সূত্র জানায়, সম্মেলনটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে মূলত স্বাগতিক দেশ থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে এ তথ্য সদস্য দেশগুলোকে জানিয়ে দিয়েছে দেশটি। তবে আগামী কয়েক মাসের মধ্যেই ফের শীর্ষ সম্মেলনটি আয়োজন করা হবে বলে জানিয়েছে থাইল্যান্ড।

ড. ইউনূসের পাশাপাশি শীর্ষ সম্মেলনটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও অংশ নেওয়ার কথা ছিল। সম্মেলনের সাইডলাইনে ইউনূস-মোদি বৈঠকও হওয়ার কথা ছিল। এ ছাড়া বিমসটেক জোটের অন্য সদস্য দেশগুলোর শীর্ষ নেতাদের সঙ্গেও সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা ছিল তার।

শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি মিথ্যা: রুশ রাষ্ট্রদূত

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৩৩ পিএম
শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি মিথ্যা: রুশ রাষ্ট্রদূত
আলেক্সান্ডার মান্টিটস্কি (ফাইল ছবি)

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও গুজব বলে দাবি করেছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। 

রবিবার (২৫ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠকের আগে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

গত ১৭ আগস্ট গ্লোবাল ডিফেন্স কোরের প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ৫০০ কোটি ডলারের (৫৯ হাজার কোটি টাকা) বেশি আত্মসাৎ করেছেন বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কাজে সহায়তা করেন তার ছেলে সজীব ওয়াজেদ জয় ও ভাগ্নি টিউলিপ সিদ্দিক।

এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘নির্বাচনের আগ থেকে এই গুজবটা তৈরি করা হয়েছে।  আমরা কি এতই ক্রেজি হয়ে গেছি একজনকে ৫০০ কোটি ডলার দেব? এটা গুজব ও মিথ্যা।’

ডিএমপির ২৫ থানায় নতুন ওসি

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:২৯ পিএম
ডিএমপির ২৫ থানায় নতুন ওসি
ঢাকা মেট্রোপলিটন পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ২৫ থানায় অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে ২৫ কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে। 

গতকাল শনিবার (২৪ আগস্ট) ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসানের সই করা এক অফিস আদেশে তাদের পদায়ন করা হয়।

তার মধ্যে মোহাম্মদ রাহাৎ খানকে তুরাগ থানায়, মো. হাবিবুর রহমানকে উত্তরা-পূর্ব, মোক্তারুজ্জামানকে কলাবাগান, মো. জিয়াউর রহমানকে উত্তরখান, মো. রেজাউল হোসেনকে চকবাজার, মুহাম্মদ সাইফুল ইসলামকে হাজারীবাগ, মো. শাহরিয়ার হাসানকে ক্যান্টনমেন্ট থানা, মু. এনামুল হাসানকে কোতোয়ালি, মো. সাইফুল ইসলামকে সূত্রাপুর, খায়রুল ইসলামকে শাজাহানপুর, মো. ইয়াছিন আলীকে সবুজবাগ, আবু শাহেদ খানকে গেন্ডারিয়ায়, গাজী শামীমুর রহমানকে তেজগাঁও শিল্পাঞ্চল থানা, মোহাম্মদ সাইফুল ইসলামকে হাতিরঝিল, মোজাম্মেল হককে শেরেবাংলা নগর, মো. রাসেল সরোয়ারকে বনানী, কাজী গোলাম মোস্তফাকে কাফরুল, মো. মাহমুদুল হাসানকে শাহ আলী থানা, ইলিয়াস হোসেনকে ডেমরা, ফয়সাল আহমেদকে ওয়ারী, মো. মাহমুদুর রহমানকে কদমতলি, শাহ্ মো. ফয়সাল আহমেদকে ভাষানটেক, মো. মহিউল ইসলামকে মতিঝিল, আলী ইফতেখার হাসানকে মোহাম্মদপুর ও দাউদ হোসেনকে খিলগাঁও থানায় বদলি করা হয়েছে।

দুর্নীতির ক্ষেত্রে কোনো ছাড় নয় : স্বরাষ্ট্র উপদেষ্টা

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:২৭ পিএম
দুর্নীতির ক্ষেত্রে কোনো ছাড় নয় : স্বরাষ্ট্র উপদেষ্টা
ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, ‘দুর্নীতির ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। যেভাবেই হোক, দুর্নীতি রোধ করতে হবে।’

রবিবার (২৫ আগস্ট) সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব প্রাইডে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, ‘পুলিশের গ্রহণযোগ্য সংস্কার করা প্রয়োজন, যার মাধ্যমে পুলিশিংয়ের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে। পুলিশকে তাদের কাজের মাধ্যমে জনবান্ধব হতে হবে।’

শৃঙ্খলার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, পু‘লিশ একটি সুশৃঙ্খল বাহিনী। এখানে শৃঙ্খলা ভঙ্গের ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।’

এ সময় আইজিপি মো. ময়নুল ইসলাম পুলিশের বর্তমান চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে উপদেষ্টাকে অবহিত করেন। 

আইজিপি বলেন, ‘প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে পুলিশ বাহিনীকে ফোর্স থেকে সার্ভিসে পরিণত করার উদ্যোগ নেওয়া হয়েছে।’