ঢাকা ৬ ভাদ্র ১৪৩১, বুধবার, ২১ আগস্ট ২০২৪

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে স্প্রিং সেমিস্টারের নবীনবরণ

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ০৮:৩১ পিএম
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে স্প্রিং সেমিস্টারের নবীনবরণ
ছবি : বিজ্ঞপ্তি

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) স্প্রিং-২০২৪ সেমিস্টারের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের গ্রিন রোডের স্থায়ী ক্যাম্পাসে নবীনবরণ অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএপি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান স্থপতি মাহবুবা হক।

এ সময় বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ, স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ডিজাইনের ডিন অধ্যাপক ড. আবু সাঈদ মোশতাক আহমেদ, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, স্কুল অব মেডিসিনের ডিন অধ্যাপক ড. মহিউদ্দিন আহমেদ ভূঁইয়া, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান সারোয়ার আর. চৌধুরী, প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ শাহরিয়ার ও ছাত্রকল্যাণ পরিচালক ড. এ এস এম মহসিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম। 

এ ছাড়া নবীন শিক্ষার্থীদের উৎসাহিত ও অনুপ্রাণিত করতে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের চারজন প্রাক্তন শিক্ষার্থী।

এ সময় বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, প্রশাসনিক কর্মকর্তা ও নবাগত শিক্ষার্থীদের অভিভাবক উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠান শেষে নবীন শিক্ষার্থীদের অভিভাবকের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞপ্তি/সালমান/

সিরাজগঞ্জে এআইবিএলের ২২১তম শাখার উদ্বোধন

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ০৭:২৫ পিএম
সিরাজগঞ্জে এআইবিএলের ২২১তম শাখার উদ্বোধন
ছবি : বিজ্ঞপ্তি

সিরাজগঞ্জ সদরে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক (এআইবিএল) পিএলসির ২২১তম শাখার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) ভার্চুয়ালি ব্যাংকের পরিচালক মো. আনোয়ার হোসেন প্রধান অতিথি হিসেবে শাখাটি উদ্বোধন করেন। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান আবু নাসের মো. ইয়াহিয়া। ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শাব্বির আহমেদ, উপব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন, মো. আসাদুজ্জামান ভূঞা, মো. আমিনুল ইসলাম ভূঁঞা এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন সমাজসেবক মো. আব্দুল কাদের, সাইদুর রহমান বাচ্চু, অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ শাহিনুর আলম, নূর হায়দার সরকার এবং সিরাজগঞ্জ সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান মো. হাবিবুল্লাহ সিদ্দিকী।

ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. হাবীব উল্লাহ্ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এ সময় গ্রাহক-শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন। ব্যাংকের বগুড়া জোনাল হেড ও এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এ এন এম মুফীদুল ইসলাম উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের পরিচালক মো. আনোয়ার হোসেন বলেন, ‘শুধু আর্থিক লাভের জন্য এ ব্যাংক প্রতিষ্ঠিত হয়নি। মানুষকে সুদের ভয়াবহতা থেকে রক্ষা করার মহান উদ্দেশ্য নিয়ে ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।’ প্রতিষ্ঠাকালীন আদর্শকে ধারণ করে নতুন শাখাসহ ব্যাংকের সব শাখায় শরীয়াহ্‌ সম্মতভাবে সর্বোচ্চ গ্রাহকসেবার নিশ্চয়তা দেন তিনি।

বিজ্ঞপ্তি/সালমান/

নারীদের জন্য কার্ড সুবিধা চালু এনসিসি ব্যাংকের

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ০৬:২২ পিএম
নারীদের জন্য কার্ড সুবিধা চালু এনসিসি ব্যাংকের
ছবি : বিজ্ঞপ্তি

নারীদের জন্য ভিসা ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড সুবিধা চালু করেছে এনসিসি ব্যাংক।

সোমবার (১৯ আগস্ট) ব্যাংকের প্রধান কার্যালয়ে নারী ব্যাংকিং কার্যক্রমের অধীনে তিনটি কার্ডের উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শামসুল আরেফিন। 

এ সময় ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, মো. রাফাত উল্লা খান, মো. মনিরুল আলম ও মোহাম্মদ মিজানুর রহমান, ইভিপি ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই বিজনেস মোহাম্মদ রিদওয়ানুল হক, মানবসম্পদ বিভাগপ্রধান সৈয়দ হাসনাইন মামুন, নারী ব্যাংকিং ও সাসটেনেবল ফাইন্যান্স ইউনিটপ্রধান নিগাত মমতাজ এবং হেড অব কার্ডস অ্যান্ড ডিজিটাল পেমেন্ট ডিভিশন জোবায়ের মাহমুদ ফাহিম উপস্থিত ছিলেন।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শামসুল আরেফিন বলেন, “এনসিসি ব্যাংক বিভিন্ন সেবার মাধ্যমে গ্রাহকদের সন্তুষ্টি অর্জনে কাজ করে যাচ্ছে। দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে নারীর ক্ষমতায়ন তথা দেশে নারী উদ্যোক্তা তৈরি এবং নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে আরও বেশি সম্পৃক্ত করতে আমরা ইতোমধ্যেই নারী ব্যাংকিং ‘এনসিসি পরমা’ চালু করেছি। এরই ধারাবাহিকতায় নারী গ্রাহকদের জন্য ভিসা ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড সেবা চালু করেছি।”

বিজ্ঞপ্তি/সালমান/

আইএফআইএলের পরিচালনা পর্ষদের ৩৪৯তম সভা অনুষ্ঠিত

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ০৫:১১ পিএম
আইএফআইএলের পরিচালনা পর্ষদের ৩৪৯তম সভা অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞপ্তি

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (আইএফআইএল) পরিচালনা পর্ষদের ৩৪৯তম সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কে বি এম মঈন উদ্দিন চিশতী এতে সভাপতিত্ব করেন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন পর্ষদের পরিচালক আবুল কাশেম হায়দার, মোস্তানসের বিল্যাহ, আজগার হায়দার, স্বতন্ত্র পরিচালক ইরতেজা রেজা চৌধুরী এবং আইএফআইএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ মোশারফ হোসেন। 

বিজ্ঞপ্তি/পপি/

বেসিক ব্যাংকের ৩৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ০৫:০১ পিএম
বেসিক ব্যাংকের ৩৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞপ্তি

বেসিক ব্যাংক লিমিটেডের ৩৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) ব্যাংকের প্রধান কার্যালয়ে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেমের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। 

এ সভায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহ আলম উপস্থিত ছিলেন। 

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আনিসুর রহমান এ সভায় স্বাগত বক্তব্য দেন। 

এ সময় পরিচালনা পর্ষদের সদস্য ড. নাহিদ হোসেন, বীর মুক্তিযোদ্ধা ড. মো. আবদুল খালেক খান, মো. এম লতিফ ভূঞা, মো. রফিকুল ইসলাম, উপব্যবস্থাপনা পরিচালক আবু মো. মোফাজ্জেল, মহাব্যবস্থাপক মো. ইসমাইল, মো. মমিনুল হক, সুমিত রঞ্জন নাথ, মো. শফিউল আলম, মো. হাসান ইমাম, দুলন কান্তি চক্রবর্তী এবং মো. গোলাম সাঈদ খানসহ ঊর্ধ্বতন নির্বাহী এবং ব্যাংকের অডিট ফার্ম কাজী জহির খান অ্যান্ড কোংয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন। 

সভায় ব্যাংকের ২০২৩ সালের আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। 

এ সময় ব্যাংকের চেয়ারম্যান তার বক্তব্যে যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ এবং এর বাস্তবায়নের মাধ্যমে ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনার উপর গুরুত্বারোপ করেন।

বিজ্ঞপ্তি/পপি/

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হলেন ড. আব্দুর রব

প্রকাশ: ২০ আগস্ট ২০২৪, ০১:৫৮ পিএম
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হলেন ড. আব্দুর রব
ছবি: বিজ্ঞপ্তি

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশ বিজ্ঞানী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রব। 

সোমবার (১৯ আগস্ট) তিনি উপাচার্য (ভারপ্রাপ্ত) হিসেবে যোগ দেন। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

এর আগে সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসের কর্ডোভা হলে অনুষ্ঠিত বোর্ড অব ট্রাস্টিজের সভায় সবার সিদ্ধান্ত অনুযায়ী আব্দুর রবকে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। 

উপাচার্য হিসেবে দয়িত্ব নেয়ার পর আব্দুর রব ‘এ সেন্টার অব একাডেমিক অ্যান্ড মোরাল এক্সিলেন্স’ গড়ার যে স্বপ্ন নিয়ে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যাত্রা শুরু করেছিল তা বাস্তবায়নে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। 

একই সঙ্গে তিনি ইউনিভার্সিটির দুই মেধাবী শিক্ষার্থী শহিদ মো. শাকিল হোসেন ও মো. আহনাফ আবির আশরাফুল্লাহসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সারা দেশে যেসব শিশু-কিশোর, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। 

এ সময় আব্দুর রব মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী সবাই মিলে একটি সমৃদ্ধ পরিবার উল্লেখ করে, শিক্ষার্থীদের সুযোগ-সুবিধাকে প্রাধান্য দিয়ে সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মানারাত ইউনিভার্সিটিকে দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করার বিষয়েও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।  

ড. আব্দুর রব এর আগে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ও পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

বিজ্ঞপ্তি/পপি/