ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

ভাইয়া গ্রুপ ও মেঘনা ব্যাংকের মধ্যে চুক্তি

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৬:০৯ পিএম
ভাইয়া গ্রুপ ও মেঘনা ব্যাংকের মধ্যে চুক্তি
ছবি : বিজ্ঞপ্তি

এমপ্লয়ি ব্যাংকিং সুবিধার পরিধি সুবিস্তৃত করতে ভাইয়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও মেঘনা ব্যাংকের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সম্প্রতি মেঘনা ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

ভাইয়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর ও ভাইয়া হাউজিংয়ের চেয়ারম্যান মারুফ সাত্তার আলী এবং মেঘনা ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও কাজী আহ্সান খলিল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ভাইয়া হাউজিংয়ের জিএম (অ্যাকাউন্টস) মফিজুল ইসলাম মাসুদ, মেঘনা ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও হেড অব রিলেশনশিপ ইউনিট লার্জ করপোরেট মাকসুদ আলম তানভীরসহ উভয় গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

উল্লেখ্য, ভাইয়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ১৯৭২ সাল থেকে দেশের শিল্পোন্নয়নে অনবদ্য অবদান রেখে যাচ্ছে। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে ভোগ্য পণ্য ব্যবসায় ভাইয়া গ্রুপ ছিল অগ্রদূত। একই সঙ্গে রপ্তানিমুখী একের পর এক শিল্প স্থাপন করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করছে এই ব্যবসায়িক গ্রুপটি।

বিজ্ঞপ্তি/সালমান/

রূপপুর এনপিপি ইউনিট-২: গুরুত্বপূর্ণ ইকুইপমেন্টের ডেলিভারি সম্পন্ন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৩:১৩ পিএম
রূপপুর এনপিপি ইউনিট-২: গুরুত্বপূর্ণ ইকুইপমেন্টের ডেলিভারি সম্পন্ন
ছবি: বিজ্ঞাপন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সাইটে এসে পৌঁছেছে দ্বিতীয় ইউনিটের জন্য প্রয়োজনীয় একটি ইকুইপমেন্ট ‘ট্রান্সপোর্ট লক’। এটি ইউনিটের জ্বালানি হ্যান্ডেলিং ব্যবস্থার একটি অংশ। খুব শীঘ্রই রিয়্যাক্টর ভবন স্থাপনের কাজ শুরু হবে।

রিয়্যাক্টর কম্পয়ার্টমেন্টের গুরুত্বপূর্ণ এই ইকুইপমেন্ট সিলিন্ডার আকৃতির, যার ওজন ২৩৫ টন, দৈর্ঘ্য ১২ দশমিক ৭ মিটার এবং ব্যাস ১০ মিটার। এটির অন্যতম একটি কাজ হলো কন্টেইনমেন্ট থেকে তেজস্ক্রিয় বস্তুর নির্গমন প্রতিরোধ নিশ্চিত করা এবং একই সঙ্গে অগ্নি প্রতিরোধ করা। বিদ্যুৎকেন্দ্রের অপারেশন চলাকালীন বিভিন্ন মালামাল মেরামতের জন্য রিয়্যাক্টর প্ল্যান্টের মেইন্টেনেন্স লেভেলে পরিবহণ করা ছাড়াও নতুন জ্বালানি লোড এবং ব্যবহৃত জ্বালানি আনলোডের ক্ষেত্রে ইক্যুইপমেন্টটির প্রয়োজন হয়।

এ সময়ে এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট (বাংলাদেশ প্রকল্প) আলেক্সি দেইরী জানান, রূপপুর  এনপিপির দুটি ইউনিটের বাস্তবায়ন প্রক্রিয়া যেমন ইকুইপমেন্ট সরবরাহ ও ইন্সটলেশন, স্টার্টআপ এবং অ্যাডজাস্টমেন্টের কাজ স্বাভাবিক গতিতেই এগিয়ে চলছে। বর্তমান পরিস্থিতিতে আমরা নিশ্চিত করেই বলতে পারি যে, রসাটম বাংলাদেশের প্রতি তার অঙ্গীকার যথাযতভাবে পূরণ করছে এবং দেশের জনগণ ও ভবিষ্যৎ প্রজন্মের মঙ্গলের স্বার্থে নিজস্ব প্রযুক্তির নির্ভরযোগ্যতা, নিরাপত্তার গ্যারান্টি প্রদান করছে।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় রূপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। দুই ইউনিট বিশিষ্ট কেন্দ্রটির মোট উৎপাদন ক্ষমতা হবে দুই হাজার চারশ মেগাওয়াট। প্রথম ইউনিটটি স্টার্টআপের জন্য প্রস্তুত হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রটিতে ব্যবহৃত হচ্ছে সর্বাধুনিক রাশিয়ার ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর যা সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আয়ুষ্কাল ধরা হয়েছে ৬০ বছর। তবে প্রয়োজনে তা আরও ২০ বছর বৃদ্ধি করা সম্ভব হবে। দেশের নিরবিচ্ছিন্ন মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহে এবং বেইজ লোড বজায় রাখতে বিদ্যুৎকেন্দ্রটি বিশেষ ভূমিকা পালন করবে।

প্রকল্পটির জেনারেল কন্ট্রাকটর রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রসাটমের প্রকৌশল বিভাগ।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

আরকাঞ্জেল ইউনিভার্সিটি স্কুলের ট্রাস্টি হলেন ব্যারিস্টার মনির

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:২৯ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০১:২৯ পিএম
আরকাঞ্জেল ইউনিভার্সিটি স্কুলের ট্রাস্টি হলেন ব্যারিস্টার মনির
মো. মনির হোসেন

ব্যারিস্টার মো. মনির হোসেনকে অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডায় অবস্থিত আরকাঞ্জেল ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ট্রাস্টি নিযুক্ত করা হয়েছে। 

তিনি যুক্তরাজ্যে একজন সম্মানিত আইনজীবী। বাংলাদেশে মানবতার সেবায় কাজ করার জন্য তিনি পরিচিত। 

ব্যারিস্টার মনির ২০২৩ সালে বাংলাদেশে আলহাজ নুর মোহাম্মদ মুন্সী হাসপাতাল প্রতিষ্ঠা করেন। এই হাসপাতালে অসহায় রোগীদের বিনামূল্যে এবং সাশ্রয়ী মূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। 

বিজ্ঞপ্তি/

একদিনের বেতন বন্যার্তদের দিচ্ছেন ইউএস-বাংলার কর্মীরা

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:০৪ পিএম
একদিনের বেতন বন্যার্তদের দিচ্ছেন ইউএস-বাংলার কর্মীরা

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চলমান বন্যায় সর্বস্তরের জনগনের সঙ্গে দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স বন্যার্তদের পাশে থাকার ঘোষণা দিয়েছে। 

ইউএস-বাংলার পাইলট, প্রকৌশলী, কেবিন ক্রুসহ সব কর্মকর্তা-কর্মচারীরা তাদের আগস্ট মাসের বেতনের একদিনের সমপরিমান অর্থ বন্যার্তদের জন্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

যেকোনো প্রাকৃতিক বিপর্যয়ে ইউএস-বাংলা এবারও দেশের জনগনের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ। 

ইউএস-বাংলা এয়ারলাইন্সে তিন হাজারের অধিক দেশি-বিদেশি কর্মকর্তা কর্মচারী রয়েছেন।

অমিয়/

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৪, ০৩:৩৯ পিএম
আপডেট: ২৩ আগস্ট ২০২৪, ০৩:৫১ পিএম
আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন
ছবি: বিজ্ঞপ্তি

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ২০২৩ সালের সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ও পাঁচ শতাংশ স্টক ডিভিডেন্ড বা বোনাস শেয়ার অনুমোদিত হয়েছে। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) এ সভায় ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সেলিম রহমান সভাপতিত্ব করেন।

এ সভায় পর্ষদের ভাইস চেয়ারম্যান আবু নাসের মোহাম্মদ ইয়াহিয়া, পরিচালক আব্দুস সালাম, মো. আব্দুল হামিদ মিয়া, মাহবুব আহমেদ, মো. এনায়েত উল্লাহ, আহামেদুল হক, নিয়াজ আহমেদ, লিয়াকত আলী চৌধুরী, মো. আনোয়ার হোসেন, নাসির উদ্দিন, মো. রফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরীসহ অনেক শেয়ারহোল্ডা অংশগ্রহণ করেন। 

সভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করেন ব্যাংকের পরিচালক আব্দুস সামাদ লাবু, মোহাম্মদ এমাদুর রহমান, আনোয়ার হোসেন, মো. কামরুল হাসান সিদ্দিকী, কাজী ওসমান আলী এবং এ এ এম জাকারিয়া। কোম্পানি সচিব মো. নিজাম উদ্দিন ভূঁঞা সভায় এজেন্ডা উপস্থাপন করেন।

২০২৩ সাল শেষে ব্যাংক পূর্ববর্তী বছরের তুলনায় আমানতে ৭ দশমিক ২৯ শতাংশ এবং বিনিয়োগে ১০ দশমিক ৫০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এ ছাড়া ২০২৩ সালে ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২ দশমিক ১৪ টাকায় দাঁড়িয়েছে। 

এ সভায় শেয়ারহোল্ডারা উপস্থাপিত এজেন্ডাগুলো অনুমোদন করেন। তারা ব্যাংকের আর্থিক বিবরণী পযার্লোচনা করে সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং ব্যাংকের ভাবমূর্তি আরও উন্নয়নের জন্য মূল্যবান পরামর্শ দেন।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করায় সেলিম রহমান শেয়ারহোল্ডারদের ধন্যবাদ জানান এবং ব্যাংক পরিচালনায় সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।

বিজ্ঞপ্তি/পপি/

উত্তরা শোরুমে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে সনি-স্মার্ট

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১০:২০ পিএম
উত্তরা শোরুমে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে সনি-স্মার্ট
ছবি : বিজ্ঞপ্তি

‘জীবন হোক সুরক্ষিত’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে তিন দিনব্যাপী বিনামূল্যে স্বাস্থ্যসেবা কর্মসূচি চালু করেছে বাংলাদেশে জাপানের সনির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বা সনি-স্মার্ট। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) সনি-স্মার্টের উত্তরা শোরুমে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। এর আওতায় বৃহস্পতিবার ও শনিবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং শুক্রবার দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মিলছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা।

স্বাস্থ্যসেবা কর্মসূচিতে দেশের স্বনামধন্য একটি হাসপাতালের একজন মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক সাধারণ স্বাস্থ্য পরামর্শ দেন। পাশাপাশি মিলছে ডায়াবেটিক, রক্তচাপ নির্ণয় (ব্লাড প্রেসার), ইসিজি, বিএমআই চেকআপ, বডি ফ্যাট লেভেল টেস্ট, ওয়াটার লেভেল টেস্ট, ভাসেরাল ফ্যাট লেভেল টেস্ট, প্রোটিন লেভেল টেস্ট, মাসল লেভেল টেস্ট, বেসাল ম্যাটাবলিজম টেস্টসহ নানা পরীক্ষা-নিরীক্ষার সুবিধা।

বিনামূল্যে স্বাস্থ্যসেবা কর্মসূচি সম্পর্কে সনি-স্মার্ট’র বিক্রয় বিভাগের মহাব্যবস্থাপক ও হেড অব সেলস সারোয়ার জাহান চৌধুরী বলেন, ‘দেশের বাজারে জেনুইন ফাইভ বা জি-৫ নীতির মাধ্যমে বাজার সম্প্রসারণ করছে সনি-স্মার্ট। জি-ফাইভ পলিসির অন্যতম একটি অনুষঙ্গ, জেনুইন কেয়ার। এই জেনুইন কেয়ারের অংশ হিসেবে আমরা সর্বদা গ্রাহক এবং তার পরিজনদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে থাকি। হেলথ কার্ডের মাধ্যমে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করেছি আমাদের গ্রাহকদের জন্য। এরই ধারাবাহিকতায় আমাদের নিজস্ব শোরুমে ব্যতিক্রমী এই স্বাস্থ্যসেবা কর্মসূচির আয়োজন করেছি।’

এই আয়োজনে ব্যাপক সাড়া পাওয়ার কথা জানিয়ে তিনি আরও বলেন, ‘এর আগেও আমাদের শোরুমগুলোতে এই ধরনের সেবা দিয়েছি। শোরুম-সংলগ্ন এলাকাবাসীর ব্যাপক সাড়ার পরিপ্রেক্ষিতে দ্বিতীয়বারের মতো আমরা উত্তরা শোরুমে এই কর্মসূচি আয়োজন করেছি। সামনের দিনে ঢাকা ও পার্শ্ববর্তী জেলার প্রতিটি শোরুমে পর্যায়ক্রমে এ ধরনের কর্মসূচি আয়োজন করবে সনি-স্মার্ট।’

বাংলাদেশে আইসিটি পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। বিশ্বের প্রায় ১০০টিরও অধিক ব্র্যান্ডের আইসিটি পণ্য বাজারজাত করছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে দেশে ২৫টি নিজস্ব শোরুম, ২১০টিরও বেশি পার্টনার শোরুম ও আড়াই হাজারের বেশি আইটি পার্টনারদের মাধ্যমে জি-ফাইভ নিশ্চয়তায় পণ্য সরবরাহ করছে সনি-স্মার্ট। এ বছরের মধ্যে নিজস্ব শোরুম সংখ্যা অর্ধশতকের মাইলফলক ছোঁয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বিজ্ঞপ্তি/সালমান/