ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

সুনামগঞ্জে চোরাই চিনিসহ বাবা-ছেলে গ্রেপ্তার

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৪:০২ পিএম
আপডেট: ১৬ জুলাই ২০২৪, ০৪:১৬ পিএম
সুনামগঞ্জে চোরাই চিনিসহ বাবা-ছেলে গ্রেপ্তার
ছবি: খবরের কাগজ

সুনামগঞ্জের দোয়ারাবাজারে ভারত থেকে চোরাই পথে আনা চিনিসহ বাবা-ছেলেকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

মঙ্গলবার (১৬ জুলাই) ভোরে বালিছড়া এলাকায় নিজেদের ঘর থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- মো. রফিকুল ইসলাম (৪০) এবং তার ছেলে আল আমিন (১৯)।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) রাজন কুমার দাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার ভোরের দিকে বালিছড়া এলাকায় রফিকুল ইসলামের ঘরে অভিযান চালিয়ে তিন হাজার ৩৫০ কেজি (৪৭ বস্তা) ভারতীয় অবৈধ চিনি জব্দ করা হয়। পরে আসামিদের দেওয়া তথ্যের ভিত্তিতে, বোগলাবাজার ইউনিয়নের বালিছড়া দক্ষিণ ক্যাম্পেরঘাট এলাকার আব্দুল আলীর ঘরে তল্লাশি চালিয়ে আরও দুই হাজার কেজি (৪০ বস্তা) ভারতীয় চিনি জব্দ করা হয়। জব্দ করা চিনির আনুমানিক বাজার মূল্য চার লাখ ৩৫ হাজার টাকা।

পুলিশ জানায়, গ্রেপ্তার আসামিরা ভারতীয় চিনি আমদানি সংক্রান্ত কোনো কাগজপত্র দেখাতে পারেননি। তারা চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে আনা ভারতীয় চিনি বিক্রির উদ্দেশ্যে নিজেদের কাছে রাখায় তাদের বিরুদ্ধে দোয়ারাবাজার থানায় মামলা দিয়ে আদালতে পাঠানো হয়েছে।

দেওয়ান গিয়াস/পপি/অমিয়/

কাপ্তাই বাঁধের জলকপাট খুলছে রবিবার, সতর্কতা

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ১১:৪৭ পিএম
কাপ্তাই বাঁধের জলকপাট খুলছে রবিবার, সতর্কতা
ছবি: খবরের কাগজ

টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলে কাপ্তাই হ্রদের পানির স্তর বেড়েছে। এতে কাপ্তাই হ্রদের পানি বিপৎসীমার কাছাকাছি হওয়ায় বন্যা নিয়ন্ত্রণে বাঁধের ১৬টি জলকপাট ৬ ইঞ্চি করে রবিবার (২৫ আগস্ট)  সকালে খুলে দেওয়ার কথা। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হবে। পরে পরিস্থিতি বিবেচনায় জলকপাট খোলার পরিমাণ বাড়ানো হতে পারে। বর্তমানে বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট দিয়ে প্রতি সেকেন্ডে ৩২ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহ জানিয়েছেন, শনিবার (২৪ আগস্ট) রাতে জলকপাটগুলো খোলার কথা ছিল। কিন্তু পরে আজ সকালে খোলার সিদ্ধান্ত হয়। 

কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ (এসএসএল)। শনিবার বেলা ৩টার দিকে হ্রদে পানির পরিমাণ ছিল ১০৭.৬৬ ফুট এমএসএল (মিন সি লেভেল)। আকস্মিকভাবে পানি বৃদ্ধি পাওয়ায় বাঁধের উজানে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় বন্যা দেখা দিয়েছে। লংগদু, নানিয়ারচর, জুরাছড়ি ও বিলাইছড়ি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে।

এই পরিস্থিতিতে উজান ও ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণে জলকপাট খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

পানি বৃদ্ধি পাওয়ায় দৈনিক সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন কেন্দ্রের ৫টি ইউনিটে প্রতিদিন উৎপাদন হচ্ছে ২১৯ মেগাওয়াট। পুরোটাই যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে।

জিয়াউর রহমান জুয়েল/এমএ/

বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে চরমোনাই পীর পানি আগ্রাসনে মেতে উঠেছে ভারত

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৯:৩১ পিএম
পানি আগ্রাসনে মেতে উঠেছে ভারত
ছবি: খবরের কাগজ

নতজানু সরকারের পতনের ক্ষোভে ভারত এখন বাংলাদেশকে পঙ্গু রাষ্ট্র বানাতে চায় বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, ভারত পরিকল্পিত পানি আগ্রাসনে মেতে উঠেছে।

তিনি বলেন, ‘আধিপত্যবাদী ভারত কৃত্রিম বন্যা সৃষ্টি করে দিল্লির ক্রীতদাস খুনি হাসিনার পরাজয়ের পর বাংলাদেশের মজলুম জনসাধারণের ওপর প্রতিশোধ নিচ্ছে। ভারতকে অচিরেই এর উচিত জবাব দিতে হবে।’

শনিবার (২৪ আগস্ট) তিনি নোয়াখালীর বন্যাদুর্গতদের দেখতে এসে মাইজদী সুপার মার্কেটের সামনে আয়োজিত দলীয় সমাবেশে এসব কথা বলেন।

চরমোনাই পীর অভিযোগ করে বলেন, ‘প্রতিবেশী ভারত আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বে বিশ্বাস করে না। তারা এ দেশকে একটি নতজানু, তাঁবেদার ও পঙ্গু রাষ্ট্র হিসেবে দেখতে চায়। আন্তর্জাতিক নদী আইন লঙ্ঘন করেছে। আমরা আন্তর্জাতিক আদালতে পানির ন্যায্য হিস্যাসহ এসবের বিচার চাই।’

নোয়াখালীর বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে ইসলামী আন্দোলন বাংলাদেশ, নোয়াখালী জেলা দক্ষিণ শাখা ওই সমাবেশের আয়োজন করে। এতে বন্যাদুর্গদের মাঝে নগদ টাকা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

সমাবেশে দলের জেলা সভাপতি মাওলানা মাহমুদুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, জেলা সহসভাপতি মাওলানা ইউসুফ ভূঁইয়া, মাওলানা ফিরোজ আলম, সেক্রেটারি মাওলানা আলাউদ্দিন হারুন, মুদ্দাচ্ছির হোসাইন, কাউসার আহমাদ, আবদুল মুকিত, দিদার হোসাইনসহ জেলা ও থানা নেতারা।

 

মানিক জেলে, আদালতে ডিম-জুতা নিক্ষেপ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৮:৩০ পিএম
মানিক জেলে, আদালতে ডিম-জুতা নিক্ষেপ
ছবি: খবরের কাগজ

নানা কারণে বিতর্কিত ও সমালোচিত অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে সিলেটের আদালতে হাজির করার সময় বিক্ষুব্ধ জনতার রোষানলে পড়েন তিনি। 

শনিবার (২৪ আগস্ট) তাকে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আলমগীর হোসেনের আদালতে হাজির করা হয়। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। 

বিকেল সোয়া ৪টার দিকে তাকে আদালতে নেওয়ার সময় শতাধিক মানুষ তার উদ্দেশে ডিম ও জুতা নিক্ষেপ করেন। এ সময় কয়েকজন কিল-ঘুষি মেরে তার ওপর হামলার চেষ্টাও চালান। পরে কঠোর নিরাপত্তায় তাকে আদালতে নিয়ে যায় পুলিশ। আদালতে তোলার পর বিচারক আলমগীর হোসেন তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। এ সময় আসামি শামসুদ্দিন চৌধুরী মানিকের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। 

এর আগে গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় শামসুদ্দিন চৌধুরী মানিককে আটক করে বিজিবির কাছে হস্তান্তর করেন স্থানীয় মানুষজন। পরে গতকাল ভোরে বিজিবি তাকে কানাইঘাট পুলিশের কাছে হস্তান্তর করে।

কানাইঘাট থানার ওসি মো. জাহাঙ্গীর হোসেন সরদার খবরের কাগজকে বলেন, তাকে বিজিবি আটক করেছে। ভোরে বিজিবি আমাদের কাছে তাকে হস্তান্তর করে। 

এ ব্যাপারে সিলেট কোর্ট ইন্সপেক্টর মো. জামশেদ আলম বলেন, শামসুদ্দিন চৌধুরী মানিককে ৫৪ ধারায় গ্রেপ্তার করে আদালতে উপস্থাপন করা হয়েছে। আদালত আসামির চালান মোতাবেক ঢাকাসহ অন্য থানায় হত্যাসহ বিভিন্ন রাজনৈতিক মামলার এজহারভুক্ত আসামি হওয়ায় তাকে সিলেট কেন্দ্রীয় কারাগারে আটক রাখার আদেশ দেন। তার পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। তাকে আদালত সাবেক বিচারপতি হিসেবে যেটুকু আইনানুগভাবে প্রাপ্য সেসব সুযোগ-সুবিধা প্রদানের জন্য জেলকোডের বিধান অনুযায়ী আদেশ দিয়েছেন। আসামি আদালতে বলেছেন, তিনি শারীরিকভাবে অসুস্থ। এ ব্যাপারে আদালত আদেশ দিয়েছেন জেলকোড অনুযায়ী জেলখানায় তার চিকিৎসা প্রদান করতে। 

ইন্সপেক্টর মো. জামশেদ আলম আরও বলেন, ‘আমরা তথ্য পেয়েছি ঢাকার লালবাগ, বাড্ডা এবং আদাবর থানায় তার বিরুদ্ধে হত্যা মামলাসহ একাধিক মামলা রয়েছে। এ ব্যাপারে সব জেলায় আমাদের বার্তা যাবে যে ওই আসামি ৫৪ ধারায় সিলেটে গ্রেপ্তার হয়েছেন। তাদের কাছে যদি কোনো মামলা থেকে থাকে তারা সেই মামলায় তাকে গ্রেপ্তার দেখাবে।

পানিতে তলিয়েছে সুন্দরবন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৭:১২ পিএম
পানিতে তলিয়েছে সুন্দরবন
ছবি: খবরের কাগজ

মোংলার নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিপৎসীমার ৪ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হচ্ছে উপকূল। 

বাগেরহাট জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী কুমার স্বস্তিক জানান, পূর্ণিমার গোন, অতি বৃষ্টি ও সাগর উত্তাল থাকার কারণে স্বাভাবিকের তুলনায় পানি বেড়েছে মোংলার পশুর ও মোংলা নদীতে। এই দুই নদীর পানি বিপৎসীমার ৪ ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হচ্ছে মোংলার উপকূলে নিম্নাঞ্চল।

এদিকে ২ ফুট উচ্চার পানিতে তলিয়ে গেছে সুন্দরবন। সুন্দরবনের অভ্যন্তরের নিম্নাঞ্চলে পানির চাপ ও উচ্চা আরও বেশি। গোটা সুন্দরবনই স্থান বিশেষ দুই থেকে ৪ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হয়েছে। তবে বনের অভ্যন্তরে মাটির উঁচু টিলা থাকায় বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির আশংকা করছেন না বনবিভাগ। 

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, গত তিন দিন ধরে সুন্দরবনের ভিতরে পানি বেড়েছে। তলিয়ে গেছে বনসহ বনের করমজল পর্যটন কেন্দ্রের রাস্তাঘাট। তবে পানিতে বনের ও করমজলের বন্যপ্রাণীর কোন ক্ষয়ক্ষতি এখনও পর্যন্ত চোখে পড়েনি বলে জানান তিনি। তিনি বলেন, বনের অভ্যন্তরে উঁচু টিলা থাকায় সেখানে আশ্রয় নিতে পারছে বন্যপ্রাণিরা। সুতরাং বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির আশংকা তেমন একটা নেই।

রিফাত আল মাহামুদ/এমএ/

সিলেটে কমছে নদ-নদীর পানি

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৬:০৭ পিএম
সিলেটে কমছে নদ-নদীর পানি

সিলেটে ও ভারতে চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত কম হওয়ায় শুক্রবার (২৩ আগস্ট) সকাল থেকেই সিলেটে কমতে শুরু করেছিল নদনদীর পানি। নদ-নদীর পানি কমার ধারা আজও অব্যাহত আছে। শনিবার (২৪ আগস্ট) দুপুর পর্যন্ত কুশিয়ারা নদীর পানি চার পয়েন্ট বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেনও সিলেটের সব নদনদীর পানি কমতে শুরু করেছে।

এদিকে শনিবার সকাল থেকে সিলেটে আকাশের একাংশে ছিল কালো মেঘ এবং অপরাংশে ছিল প্রখর রোদ। আকাশে কালো মেঘ থাকলেও বিকাল পর্যন্ত কোনো বৃষ্টিপাত হয়নি সিলেটে। এদিকে সকাল ৬টা থেকে তিন ঘণ্টা পর পর সিলেটর প্রায় সব নদীর পানি ২ থেকে ৬ সেন্টিমিটার করে কমছে।  

সিলেট আবহাওয়া অফিসের তথ্যমতে, সিলেটে গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত) বৃষ্টিপাত হয়েছে ৩ দশমিক ৪ মিলিমিটার।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার  সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত) ভারতের চেরাপুঞ্জিতে ১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের শনিবার দুপুরের তথ্য মতে, সিলেটের সুরমা, কুশিয়ারা সারি নদী, সারিগোয়াইন, পিয়াইন (ডাউকি) নদী, ধলাইসহ সব নদনদীর পানি কয়েক সেন্টিমিটার করে কমছে। কবে কুশিয়ারা নদীর চার পয়েন্টে এখনো পানি বিপৎসীমার উপরে রয়েছে। শনিবার (২৩ আগস্ট) দুপুর ৩টায় কুশিয়ারা নদীর অমলশিদ পয়েন্টে পানি বিপৎসীমার ১২সেন্টিমিটার, শেওলা পয়েন্টে ১ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮০ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস খবরের কাগজকে বলেন, গত শুক্রবার থেকে সিলেট এবং চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত কম হয়েছে। যার ফলে সিলেটের সবকটি নদ-নদীর পানি কমতে শুরু করেছে। কুশিয়ারা নদীর অমলশিদ, শেওলা ফেঞ্চুগঞ্জ ও শেরপুর পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও সব নদ-নদীর পানি কমছে।

শাকিলা ববি/এমএ/