ঢাকা ১০ ভাদ্র ১৪৩১, রোববার, ২৫ আগস্ট ২০২৪

তিস্তায় উদ্ধার হাত বাঁধা লাশটি সিকিমের সাবেক শিক্ষামন্ত্রীর

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৯:২৯ পিএম
তিস্তায় উদ্ধার হাত বাঁধা লাশটি সিকিমের সাবেক শিক্ষামন্ত্রীর
আরসি পাউডেল

লালমনিরহাটে তিস্তার চর থেকে উদ্ধার করা দুই হাত বাঁধা লাশটির পরিচয় মিলেছে। তিনি ভারতের সিকিম রাজ্যের সাবেক শিক্ষামন্ত্রী আরসি পাউডেল। লাশটি মঙ্গলবার (১৬ জুলাই) রাতেই ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের কথা রয়েছে।

গতকাল সোমবার দুপুরে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের একটি চর থেকে লাশটি উদ্ধার করে পুলিশ। ধারণা করা হচ্ছে, বন্যার পানিতে উজান থেকে সেটি ভেসে এসেছিল। 

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, লাশ থেকে পচা গন্ধ বের হতে শুরু করলে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেয়। খবর পেয়ে সোমবার দুপুরে লাশটি উদ্ধার করে পুলিশ। পরে ময়নাতদন্তের জন্য সেটি লালমনিরহাট সদর হাসপাতাল মর্গে পাঠায়। লাশের দুই হাত বাঁধা ছিল। এক হাতে ঘড়ি ছিল। তবে পরনে কোনো পোশাক ছিল না। 

এ বিষয়ে আজ বিকেলে জানতে চাইলে আদিতমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ উন নবী বলেন, লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। লাশটি ভারতের সিকিম রাজ্যের সাবেক শিক্ষামন্ত্রীর বলে জানা গেছে। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে বুড়িমারী স্থলবন্দর দিয়ে রাতেই ভারতীয় কর্তৃপক্ষের কাছে লাশটি হস্তান্তরের কথা।

গোপালগঞ্জে এক দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম নেমেছে অর্ধেকে

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ১০:২০ পিএম
গোপালগঞ্জে এক দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম নেমেছে অর্ধেকে
ছবি: খবরের কাগজ
গোপালগঞ্জে কাঁচা মরিচের দাম নেমেছে অর্ধেকে। গত কয়েকদিন আগেও ৪’শ টাকা কেজি বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ২’শ টাকা দরে। ফলে ক্রেতাদের মধ্যে ফিরে এসেছে স্বস্তি।
 
জেলা শহরের কাঁচাবাজার ঘুরে জানাগেছে, গত শুক্রবার গোপালগঞ্জের পাইকারী বাজারে কাঁচা মরিচ ৩’শ টাকা দরে ও খুচরা বাজারে ৪’শ টাকা দরে বিক্রি হয়েছিল। মাত্র ১ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম অর্ধেকে নেমেছে। আজ রবিবার বাজারে দেখা গেছে, পাইকারী বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে এ কাঁচা মরিচ ২’শ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।
 
ক্রেতা সুশান্ত সাহা বলেন, আমাদের বেতনের উপর চলতে হয়। বাজারে নিত্যপণ্যের যে দাম তা দিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হয়। তার ওপর মরার ওপর খাড়ার ঘা ছিল কাঁচা মরিচ। গত কয়েকদিন আগে কেজি প্রতি ৪’শ টাকা দরে কাঁচা মরিচ কিনেছি। তবে আজ বাজারে এসে দেখলাম কাঁচা মরিচ কেজি প্রতি ২’শ টাকা দরে বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের মত প্রতিটি পণ্যের তাম কমানো উচিত।
 
অপর ক্রেতা আকবর হোসেন বলেন, ৪’শ টাকার কাঁচা মরিচ এখন ২’শ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমেছে অর্ধেক। এতে সাধারণ ক্রেতাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।
 
শহরের আড়তদার ও কাজী ভাণ্ডারের মালিক জাহিদ কাজী বলেন, বাজারে আজ রবিবার প্রচুর কাঁচা মরিচের আমদানি হয়েছে। এছাড়া মোকামে কাঁচা মরিচের দাম কমেছে। এজন্য গোপালগঞ্জের আড়তগুলোতে প্রতিকেজি কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত শুক্রবার এ মরিচ ৩’শ টাকা দরে বিক্রি হয়েছে। শনিবার কাঁচা মরিচ আমরা ২১০ থেকে ২২০ টাকা দরে বিক্রি করেছি। মাত্র ১ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম অর্ধেকে নেমেছে।
 
গোপালগঞ্জ শহরের কাঁচাবাজারের খুচরা কাঁচা মরিচ ব্যবসায়ী আব্দুল আলীম বলেন, আজ রবিবার প্রতিকেজি কাঁচা মরিচ ১৬০ টাকা করে কিনে ২’শ টাকা দরে বিক্রি করছি। শনিবার প্রতিকেজি কাঁচা মরিচ ৩’শ টাকা দরে বিক্রি করেছি। শুক্রবার এ মরিচ বিক্রি করেছি ৪’শ টাকা দরে। মাত্র ১ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম অর্ধেক কমেছে। আড়ত থেকে কম দামে কিনতে পারলে আমরা কমদামে মরিচ বিক্রি করতে পারি।
 
বাদল সাহা/এমএ/

খুলনায় মেরামত সম্ভব হয়নি ভাঙা বেড়িবাঁধ, দুর্ভোগ

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ১০:১৫ পিএম
খুলনায় মেরামত সম্ভব হয়নি ভাঙা বেড়িবাঁধ, দুর্ভোগ
ছবি : খবরের কাগজ

খুলনার পাইকগাছা কালিনগরে ভেঙে যাওয়া বেড়িবাঁধ চার দিনেও মেরামত করা সম্ভব হয়নি। নদীর পানির প্রচণ্ড স্রোতের কারণে কয়েক শ মানুষ দিন-রাত চেষ্টা করেও রিং বাঁধ আটকাতে পারছে না। এ কারণে প্লাবিত ১৩টি গ্রামের অন্তত ১৫ হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড-২ (পাউবো)-এর নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, ‘দুটি খননযন্ত্র দিয়ে মাটি কেটে রিং বাঁধ দেওয়া হচ্ছে। শত শত মানুষ স্বেচ্ছাশ্রমে কাজ করছে। কিন্তু নদীতে পানির প্রবল চাপে বাঁধ মেরামত করা যায়নি।’ 

এদিকে বেড়িবাঁধ ভেঙে জোয়ারের পানিতে দেলুটি ইউনিয়নে ১৩টি গ্রাম প্লাবিত হওয়ায় দুর্ভোগে পড়েছে প্রায় ১৫ হাজার মানুষ। বসতবাড়ি পানিতে তলিয়ে যাওয়ায় দুর্গতরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পাকা উঁচু সড়কের পাশে পলিথিন টানিয়ে আশ্রয় নিয়েছেন। সেখানে রান্নার কোনো ব্যবস্থা না থাকায় শুকনো চিড়ামুড়ি খেয়ে দিন পার করছেন তারা। 

দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মণ্ডল জানান, এই ইউনিয়নে কোনো সাইক্লোন শেল্টার নেই। আশপাশের পাকা স্কুলগুলোতে প্রায় ১ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের শুকনো খাবার দেওয়া হয়েছে। রাস্তার পাশে পলিথিন টানিয়ে রয়েছেন আরও অনেকে। দুর্গত মানুষের সহায়তায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অপরদিকে বেড়িবাঁধ ভেঙে বসতবাড়ি, ফসলি জমি প্লাবিত হওয়ায় দুর্গতদের মধ্যে জরুরি ত্রাণ ও চিকিৎসাসেবা দিচ্ছেন বাংলাদেশ নৌবাহিনীর সদস্যরা। ক্ষতিগ্রস্ত পানিবন্দি মানুষদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছেন তারা। 

কন্টিনজেন্ট কমান্ডার লে. মাহফুজুর রহমান ফরহাদ জানান, উদ্ধারকাজের পাশাপাশি নৌবাহিনীর সদস্যরা চিকিৎসা ও ত্রাণ সহায়তা এবং ভেঙে যাওয়া কালিনগর বাঁধ মেরামতে কাজ করছেন।

গত বৃহস্পতিবার ভদ্রা নদীর জোয়ারের পানির চাপে দেলুটির কালিনগর পয়েন্টে বেড়িবাঁধ ভেঙে যায়। এতে কালিনগর গ্রাম, সৈয়দখালি, হরিণখোলা, দারুলমল্লিক ও সেনেরবেড়সহ ১৩টি গ্রাম প্লাবিত হয়। 

কুমিল্লায় বন্যায় দুই শিশুসহ তিনজনের প্রাণহানি

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ১০:০৮ পিএম
আপডেট: ২৫ আগস্ট ২০২৪, ১০:০৮ পিএম
কুমিল্লায় বন্যায় দুই শিশুসহ তিনজনের প্রাণহানি
ছবি: খবরের কাগজ

কুমিল্লায় বন্যা কবলিত হয়ে দুই শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। জেলা তিতাস ও বুড়িচং উপজেলায় পৃথক সময়ে এ তিনজনের মৃত্যু হয়। তাদের মধ্যে দুই শিশু সামিয়া ও আয়শা তিতাস উপজেলার জিয়ারকান্দি এলাকার বাসিন্দা। আর বুড়িচংয়ে মারা যাওয়া ফরিদ মিয়া ওই উপজেলার রামনগর এলাকার বাসিন্দা।

তিতাসে দুই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমাইয়া মমিন জানান, শনিবার (২৪ আগস্ট) দুপুরে নায়াকান্দি গ্রামে মাদ্রাসা থেকে জিয়ারকান্দি বাড়ি ফেরার পথে বানের পানিতে ভেসে যায় দুই চাচাতো বোন সামিয়া ও আয়শা। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করতে ব্যর্থ হলে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তাদের উদ্ধার করে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে দুই বোনকেই মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক।

এদিকে গত শুক্রবার রাতে বুড়িচং উপজেলায় গোপীনাথপুরে বাড়িতে আটকা পড়ে চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করেন ফরিদ মিয়া নামের ষাটোর্ধ্ব এক ব্যাক্তি।

স্থানীয়রা জানান, ফরিদ মিয়ার বাড়ি রামনগর এলাকায় লোকালয়ে পানি বাড়তে থাকলে তিনি মেয়ের বাড়ি গোপীনাথ পুরে আশ্রয় নেন। সেখানে তিনি অসুস্থ হয়ে পড়লে নৌযানের অভাবে তাকে হাসপাতালে নেওয়া সম্ভব হয় নি। পরে শুক্রবার বিকালে মরদেহ উদ্ধার করে রামনগর নিয়ে যায় বিআইডব্লিওটিএ’র ট্রলার।

বিআইডব্লিওটিএ- চাঁদপুরের যুগ্ম পরিচালকা আবদুল্লাহ হিল বাকী বিষয়টি নিশ্চিত করেছেন।

জহির শান্ত/এমএ/

ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে তৃতীয় লিঙ্গের মানুষেরা

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৯:২৪ পিএম
আপডেট: ২৫ আগস্ট ২০২৪, ০৯:২৫ পিএম
ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে তৃতীয় লিঙ্গের মানুষেরা
পিকআপে করে ত্রাণের প্যাকেট নিয়ে যাচ্ছেন তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের একটি দল। ছবি: খবরের কাগজ

ফটিকছড়িতে ভালোবাসার উপহার ত্রাণের প্যাকেট নিয়ে বন্যাদুর্গতদের পাশে দাঁড়াল তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের একটি দল। রবিবার (২৫ আগস্ট) ও আগের দিন শনিবার ত্রাণ বিতরণ করে দলটি। একটি পিকআপ গাড়িতে ত্রাণের প্যাকেট নিয়ে তারা যাচ্ছেন দুর্গত এলাকায়। 

তৃতীয় লিঙ্গের দলটি উপজেলার যে স্থানে যাচ্ছে সেখানেই উৎসুক জনতা ভিড় করে। এ সময় তাদের (তৃতীয় লিঙ্গ) এ উদ্যোগকে স্বাগত জানিয় প্রশংসা করেন অনেকে।

প্রত্যক্ষদর্শী মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ ইউছুফ বলেন, মানুষের পাশে দাঁড়ানো তাদের (তৃতীয় লিঙ্গ) এ উদ্যোগ সত্যি প্রশংসনীয়। তারা শিখিয়ে দিল পরিচয় বা সমাজে অবস্থান বড় কথা নয়, মানুষের বিপদে মানুষকে দাঁড়াতে হবে। এটাই মানবতা। গত দুই দিন ধরে উপজেলা ত্রাণ সমন্বয় কক্ষে ও বন্যাদুর্গত এলাকার বিভিন্ন স্থানে প্রায় ২ হাজার জনকে ত্রাণের প্যাকেট বিতরণ করে এ দলটি। 

তৃতীয় লিঙ্গের দলটির দলনেতা নয়নমণি বলেন, আমরাও মানুষ। মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়াব না তা কি হয়। তিনি বলেন, আমরাও ১০ জনের থেকে টাকা পয়সা নিয়ে জীবিকা নির্বাহ করি। বন্যাদুর্গতদের কেউ ভিখারি নয়, পরিস্থিতির শিকার। মানুষের এ বিপদে মানবতার খাতিরে আমাদের সাধ্যানুযায়ী সমান্য কিছু করার চেষ্টা করছি। তিনি বলেন, মানুষের হাতে কিছু দিয়ে ছবি তোলা, বলে বেড়ানো আমার পছন্দ নয়। আপনারা যেহেতু জানতে চাইছেন তাই এ তথ্যগুলো ও ছবিগুলো দেওয়া। তিনি আরও বলেন, আমাদের ত্রাণের কিছু প্যাকেট উপজেলা ত্রাণ বিতরণ কার্যলয়ে দিয়েছি। বাকি প্যাকেট দুর্গত এলাকায় দিলাম। সামনে আরও দেওয়ার ইচ্ছা আছে।

উপজেলা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ার মো. ইনামুল হক জানান, বিভিন্ন সংগঠনের সহযোগিতার পাশাপাশি তৃতীয় লিঙ্গের (হিজড়া) দলও বিভিন্নভাবে সহযোগিতা করছে। এটা সুন্দর একটি বিষয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মল হক চৌধুরী বলেন, কত কত মানুষ, কত কত সংগঠন আসছে, বন্যাদুর্গত মানুষদের পাশে দাঁড়াতে। তৃতীয় লিঙ্গের দলটিও ছুটে এল। এ এক নতুন মানবিক বাংলাদেশ।

 

ভারতীয় চোরাকারবারিদের লক্ষ্য করে বিজিবির গুলি, মাদক-অস্ত্র উদ্ধার

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৬:৩১ পিএম
ভারতীয় চোরাকারবারিদের লক্ষ্য করে বিজিবির গুলি, মাদক-অস্ত্র উদ্ধার
ছবি : খবরের কাগজ

সাতক্ষীরার কলারোয়া সীমান্তে ফাঁকা গুলি করে ভারতীয় চোরাকারবারিদের হটিয়ে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় ঘটনাস্থল থেকে ২৫২ বোতল ফেনসিডিল, ৫১ বোতল মদ ও দুটি ধারালো হাঁসুয়া (দা) উদ্ধার করা হয়েছে। 

গতকাল শনিবার (২৪ আগস্ট) দিবাগত রাতে উপজেলার তলুইগাছা সীমান্তের নটিজঙ্গল এলাকায় এ ঘটনা ঘটে।

রবিবার (২৫ আগস্ট) বিজিবির সাতক্ষীরা ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আশরাফুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারত থেকে কয়েকজন চোরাকারবারি বাংলাদেশ সীমান্তে প্রবেশ করবে এমন সংবাদের ভিত্তিতে তলুইগাছা বিওপির সদস্যরা নটিজঙ্গলে অবস্থান নেন। পরে ৫-৬ জন ভারতীয় চোরাকারবারি মাথায় করে বস্তাভর্তি অবৈধ মালামাল বহন করে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পরে বিজিবির টহল দল তাদের বাধা দেয়। কিন্তু চোরাকারবারিরা ধারালো অস্ত্র প্রদর্শন করে অগ্রসর হতে থাকলে বিজিবি সদস্যরা দুই দফায় ৪-৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়েন। এতে চোরাকারবারিরা ভারতের অভ্যন্তরে পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি করে চোরাকারবারিদের ফেলে যাওয়া ২৫২ বোতল ফেনসিডিল, ৫১ বোতল মদ ও দুটি ধারালো হাঁসুয়া উদ্ধার করা হয়।