ঢাকা ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

দ্য বাপ্পা মজুমদার শো

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৪ পিএম
আপডেট: ২৪ মে ২০২৪, ১২:০৪ পিএম
দ্য বাপ্পা মজুমদার শো

জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের সংগীতজীবনের ৩ দশক উদযাপনের লক্ষ্যে আজ ২৪ মে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আজব কারখানা আয়োজন করেছে কনসার্ট ‘দ্য বাপ্পা মজুমদার শো উইথ জয় শাহরিয়ার’। অনুষ্ঠানে বাপ্পা মজুমদারের আগে গান পরিবেশন করবেন জয় শাহরিয়ার। এই আয়োজনে সহযোগী হিসেবে আছে আজব রেকর্ডস।

কনসার্টে বাপ্পা মজুমদার ৩ দশকের দীর্ঘ ক্যারিয়ার থেকে উল্লেখযোগ্য শ্রোতাপ্রিয় গানগুলো পরিবেশন করবেন।

এ প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, ‘সাধারণত আমরা অনেক সময় নিয়ে গান শোনাতে পারি না শ্রোতাদের। এমন আয়োজনে সেই সুযোগটা পাওয়া যায়। গত ৩ দশকে অনেক গান করেছি। যার জন্য শ্রোতাদের কাছ থেকে পেয়েছি ভালোবাসা। তাই এই আয়োজন শ্রোতাদের ভালোবাসার প্রতি আমাদের নিবেদন।’

জয় শাহরিয়ার বলেন, ‘সংগীতে বাপ্পা মজুমদারের দীর্ঘ ক্যারিয়ার। তার নিজস্ব একটা শ্রোতা আছে। বাপ্পাদা সবার মতো আমারও প্রিয় একজন সংগীতশিল্পী। তাই দাদার ক্যারিয়ারের ৩ দশক উপলক্ষে আজব কারখানা সুন্দর এই আয়োজনটি করেছে। আর বাপ্পাদার সঙ্গে স্টেজ শেয়ার করার একটা অন্যরকম আনন্দ আছে। আমার বিশ্বাস, শ্রোতারা ভালো কিছু গান শুনতে পারবে।’

জাহ্নবী

 

ময়ূরাক্ষীর রহস্যঘেরা ‘লাস্ট কিস’

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৬:৩৪ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৬:৩৬ পিএম
ময়ূরাক্ষীর রহস্যঘেরা ‘লাস্ট কিস’

প্রকাশ্যে এলো ঈদের ছবি ‘ময়ূরাক্ষী’র নতুন ভিডিও কনটেন্ট। নির্মাতা এই কনটেন্টের নাম দিয়েছেন ‘লাস্ট কিস’। 

এতে দেখা যায় একটি হাসপাতালের লবি দিয়ে একটি লাশের ট্রলি নিয়ে যাচ্ছেন একজন হাসপাতাল কর্মী। অন্য একটি দৃশ্যে দেখা যায় চিত্রনায়িকা ববি একটা বাথটাবে শুয়ে ধূপমান করছেন, একটা ফোন কল আসে, এরপর তিনি রহস্যর হাসি দিতে থাকেন।  দর্শকের জন্য ময়ূরাক্ষী নির্মাতা রাশিদ পলাশ কী রহস্য রেখে দিলেন সেটাই এখন দেখার পালা। 

এরই মধ্যে ঈদের এই ছবির পোস্টার, টিজ এবং পিরিতির বাজার গানগুলো বেশ আলোচনায় এসেছে। 

রাশিদ পলাশ বলেন, ‘আমরা দর্শকের জন্য একের পর এক চমক নিয়ে এসেছি। আমরা আসলে কী করতে যাচ্ছি তার কিছুটা ঝলক দেখানো বলতে পারেন। ঈদের সিনেমা যেন মানুষ আনন্দ নিয়ে দেখতে পারেন সে চেষ্টা আছে আমাদের।’ 

‘ময়ূরাক্ষী’তে জুটি বেধেছেন চিত্রনায়িকা ইয়ামিন হক ববি ও অভিনেতা সুদীপ বিশ্বাস দ্বীপ। 

প্রেম ও প্রতারণার সত্যি ঘটনা অবলম্বনে ‘ময়ূরাক্ষী’র গল্প ও চিত্রনাট্য লিখেছেন গোলাম রাব্বানী। রোমান্টিক ঘরানার থ্রিলার ধাঁচের ছবিটিতে আরও অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, প্রণব ঘোষ, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খান, মানিক শাহ, জুলফিকার চঞ্চল, রুদ্র হক, আফফান মিতুল ও কস্তুরী চৌধুরী।

সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন জাহিদ নিরব। গান গেয়েছেন মুহিন খান, পূর্ণতা, তরসা, জাহিদ নিরব ও শাকিলা সাকি। আজ ইন্টারন্যাশনালের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন চৌধুরী নিজাম নিশো। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন নির্মাতা শাহাদাৎ হোসেন লিটন।

 

নিউইয়র্কে পুরস্কৃত সায়মা করিম

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৩:৩০ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৩:৩০ পিএম
নিউইয়র্কে পুরস্কৃত সায়মা করিম
সায়মা করিম

সায়মা করিম ইতোমধ্যে তার পাপেট ও মাপেট নিয়ে বেশ আলোচিত হয়েছেন। তিতলি চরিত্রটি তার কারণেই আলাদা করে সবার মনে জায়গা করে নিয়েছে। সায়মা নিজেই এই পাপেটটির পরিচালনা করেন এবং কণ্ঠ দেন।

তার সাফল্যের ধারাবাহিকতায় এবার সায়মা পাপেট তিতলি নিয়ে আবার পুরস্কৃত হলেন নিউইয়র্কের ম্যানহাটানের ‘লানজ- তৃতীয় বার্ষিক-থিয়েটার ফেস্টিভ্যাল’-এ। ‘লানজ-এনওয়াইসি’ যুক্তরাষ্ট্রের একটি নন-প্রফিট আর্টিস্ট অর্গানাইজেশন। তারা পৃথিবীর বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় থিয়েটার ফ্যাস্টিভ্যালের আয়োজন করে, এবং থিয়েটারের বিভিন্ন ক্ষেত্রে যারা অনবদ্য অবদান রেখে সেরা হয় তাদেরকে ‘লানজ’ পুরস্কৃত করে।

সম্প্রতি এই পুরস্কার সায়মা করিমের হাতে তুলে দেন লানজ-এর পরিচালক। অনুষ্ঠানে সায়মা করিমের পরিচালনায় ‘দ্যা নটি টাইগার’ প্রদর্শিত হয়। এতে সায়মা করিমের প্রযোজনাটি বেশ প্রসংশিতও হয়।

কলি

শাকিবের ‘তুফান’, বুবলীর ‘রিভেঞ্জ’

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০১:১১ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০১:১১ পিএম
শাকিবের ‘তুফান’, বুবলীর ‘রিভেঞ্জ’

ঢালিউড তারকা শাকিব খান ও চিত্রনায়িকা বুবলীর সম্পর্কের কথা সবারই জানা। বুবলী তার ক্যারিয়ার শুরু করেছিলেন শাকিবের হাত ধরেই। একজন সংবাদ পাঠিকা থেকে রুপালি পর্দায় তার নায়িকা হওয়ার পুরো গল্পটাই বুনেছিলেন শাকিব নিজেই। একে একে অনেকগুলো ছবিতে জুটি হয়ে কাজও করেছেন তারা। এরপর প্রেম, বিয়ে এবং শাকিবের সন্তানের মা হয়ে আলোচিত-সমালোচিত হয়েছেন বুবলী। এগুলো এই তারকা জুটির ভক্তদেরও মুখস্থ।

বর্তমানে শাকিবের সঙ্গে বুবলীর বিচ্ছেদের খবরে মুখরিত শোবিজ পাড়া। তবে শাকিব ইঙ্গিত দিলেও বুবলী কিন্তু এখনো গণমাধ্যমে তাদের বিচ্ছেদের কথা স্বীকার করেননি। তার কথানুযায়ী শাকিবের সঙ্গে তার আনুষ্ঠানিক বিয়ে বিচ্ছেদ হয়নি। তবে কাগজে কলমে শাকিব ও বুবলীর বিচ্ছেদ না হলেও মনের বিচ্ছেদ যে বহু আগেই হয়ে গেছে এ কথা হলফ করেই বলা যায়। কারণ বেশ আগেই বুবলীর হাত ছেড়ে দিয়েছেন শাকিব। তার প্রতি নেই কোনো সহানুভূতি বা সৌহার্দ্যপূর্ণ মনোভাব। তাই এই তারকা জুটি ঢালিউডে এখন অতীত এক অধ্যায় মাত্র। শাকিব খানও বুবলীকে ছেড়ে এখন পুরোপুরি ক্যারিয়ারে মনোনিবেশ করেছেন। বর্তমানে ঢাকাই সিনেমার জগতে রাজত্ব করছেন তিনি। তার জনপ্রিয়তার দ্যুতি ছড়িয়ে পড়েছে দেশের সীমানা পেরিয়ে বহু দেশে। বর্তমানের শাকিব খান মানেই জনপ্রিতার তুঙ্গে থাকা এক নাম। কিন্তু শাকিবের সঙ্গে অম্ল মধুর সম্পর্কের কথা ভুলে বুবলীও থেমে নেই। রুপালি পর্দায় তিনি দেখাচ্ছেন চমক। শুরুতে শুধুই শাকিবমুখী ছিলেন এই চিত্রনায়িকা। এখন শাকিবের বৃত্ত ভেঙে বেরিয়ে এসেছেন তিনি। কাজ করছেন ঢালিউডের অন্য নায়কদের সঙ্গে। যে তালিকায় রয়েছেন শরিফুল রাজ, সিয়াম, নিরব, সাইমন সাদিক, আদরসহ আরও অনেক তারকা। কাজের বাইরেও বুবলী মাঝে মাঝে জ্বলে ওঠেন সোশ্যাল মিডিয়ায়। শাকিবকে কেন্দ্র করে অপু বিশ্বাসের সঙ্গে তার দ্বন্দ্বের বাতাস সবাইকে নাড়া দিয়ে যায়।

এত কিছু ছাপিয়েও বুবলী এখন ঢাকাই সিনেমার সবচেয়ে ব্যস্ত অভিনেত্রীদের একজন। লাইট ক্যামেরা অ্যাকশনের ধ্বনিতে প্রায় প্রতিদিনই নিজেকে রাঙিয়ে তুলছেন তিনি। এবার ঈদে শাকিবের মুখোমুখি হবেন এই নায়িকা। প্রথমে সিয়াম ও বুবলী জুটির নতুন ছবি ‘জংলি’ ঈদে মুক্তির কথা থাকলেও অবশেষে মুক্তির মিছিল থেকে ছিটকে পড়ে সিনেমাটি। ঈদে বুবলীর ছবি মুক্তির আশা আকাঙ্ক্ষাও শেষ হয়ে যায়। যেখানে এবার ঈদে শাকিবের সবচেয়ে আলোচিত সিনেমা ‘তুফান’ মুক্তি পাবে, সেই ঈদে ছবি মুক্তির খাতায় বুবলীর নাম্বার যুক্ত হয় শূন্য। সেই শূন্য থেকেই আশার আলো দেখালেন আরেক পরিচালক প্রযোজক মো. ইকবাল। বুবলী অভিনীত ‘রিভেঞ্জ’ সিনেমাটি তড়িঘড়ি করে সেন্সর করিয়ে ঈদে মুক্তির ঘোষণা দেন ইকবাল। শুরু হয় প্রচারও। অবশেষে শাকিবের ‘তুফান’-এর বিপরীতে আসছে বুবলীর ‘রিভেঞ্জ’। এবার দেখা যাক তুফানের মুখোমুখি হয়ে কতটা রিভেঞ্জ নিতে পারেন বুবলী। এ জন্য দর্শকদের অপেক্ষা করতে হবে ঈদ পর্যন্ত।

উল্লেখ্য, রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় চিত্রনায়িকা মিমি চক্রবর্তী ও বাংলাদেশের নাবিলা। এতে চমক হিসেবে রয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। ‘রিভেঞ্জ’ ছবিতে বুবলী জুটি বেঁধেছেন চিত্রনায়ক জিয়াউল রোশানের সঙ্গে। এতে একজন পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন বুবলী।

জাহ্নবী

এক শ পেরিয়ে ‘কহে বীরাঙ্গনা’

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০১:০৯ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০১:০৯ পিএম
এক শ পেরিয়ে ‘কহে বীরাঙ্গনা’

কমলগঞ্জের ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটার ২০১০ সালে নাটমণ্ডপে ‘কহে বীরাঙ্গনা’ নাটকের প্রদর্শনী শুরু করেছিল। সেই নাটমণ্ডপেই এবার নাটকটির ১০১তম মঞ্চায়ন হতে যাচ্ছে।

ঢাকায় সম্প্রতি নাটকটির শততম প্রদর্শনী হয়েছে। আগামী ১৬ জুন সন্ধ্যা ৭টায় নাটকটির ১০১তম বিশেষ প্রদর্শনী হবে। মাইকেল মধুসূদন দত্তের ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে রূপায়িত এ নাটকে চার পৌরাণিক চরিত্র– শকুন্তলা-দ্রৌপদী-দুঃশলা-জনার প্রেম-বিরহ-ঈর্ষা-বেদনা-ক্ষোভ-দ্রোহের মধ্য দিয়ে নারীর বহুমাত্রিক রূপের নান্দনিক প্রকাশ করা হয়েছে। যুদ্ধ নয় প্রেমেই মানুষের মুক্তি, এটিই এ নাটকের মূলকথা।

চার নারীচরিত্রে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা। নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। এ ছাড়া নাটকটিতে মঞ্চে ভাবমুদ্রা রূপায়ণে থাকবেন স্বর্ণালী সিনহা, শ্যামলী সিনহা,  ভাগ্যলক্ষ্মী সিনহা, অর্থী সিনহা, মৌমিতা সিনহা, শুক্লা সিনহা প্রমুখ।

সংগীতে শর্মিলা সিনহা, বাদ্যে বাবুচান সিংহ, বিধান চন্দ্র সিংহ, অঞ্জনা সিনহা, বিধান সিংহ, সমরজিৎ সিংহ প্রমুখ। মঞ্চ ব্যবস্থাপনায় আপন, সুশান্ত, দেব, সমরজিৎ, সৌরভ, সৌম্য প্রমুখ। নাটকটির মঞ্চ পরিকল্পনায় সজলকান্তি সিংহ ও আলী আহমেদ মুকুল। আলোক প্রক্ষেপণে মো. শাহজাহান। পোস্টার করেছেন উত্তম কুমার সিংহ।

জাহ্নবী

‘কীর্তিমানের গল্পকথা’য় সোহেল রানা

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০১:০৮ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০১:০৮ পিএম
‘কীর্তিমানের গল্পকথা’য় সোহেল রানা

দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, গণমাধ্যম, রাজনীতি, শিক্ষা, ক্রীড়া, আইন, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন ইত্যাদি নানা অঙ্গনের আলোকিত মানুষদের জীবনী নিয়ে নির্মিত অনুষ্ঠান ‘কীর্তিমানের গল্পকথা’। বাংলাদেশ টেলিভিশন ১৫ বছর ধরে অনুষ্ঠানটি প্রচার করে আসছে। 

এবার ঈদুল আজহা উপলক্ষে নির্মিত হলো এই অনুষ্ঠানের বিশেষ পর্ব। এই বিশেষ পর্বটিতে অতিথি হয়ে হাজির হয়েছেন বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক, পরিচালক ও প্রযোজক মাসুদ পারভেজ সোহেল রানা।

গত ৯ জুন সন্ধ্যায় বাংলাদেশ টেলিভিশনের অডিটরিয়ামে সেট বানিয়ে অনুষ্ঠানটি ধারণ করা হয়। প্রায় পৌনে এক ঘণ্টা ব্যাপ্তিকালের এই অনুষ্ঠানে আলাপন এবং তথ্যচিত্রের মাধ্যমে সোহেল রানার জীবনের নানা দিক তুলে ধরা হয়। অন্যান্য অঙ্গনের কিংবদন্তিদের মতো ইতিপূর্বে চলচ্চিত্র অঙ্গনের নায়ক রাজরাজ্জাক, কবরী, ফারুক, সুজাতার মতো কিংবদন্তিদের জীবনীও বিগত বছরগুলোর এই অনুষ্ঠানের নানা পর্বে তুলে ধরা হয়েছে। 
অনুষ্ঠানটি পরিকল্পনা করেছেন কলামিস্ট, লেখক, টিভি অনুষ্ঠান ও প্রামাণ্য চিত্রনির্মাতা সাজ্জাদ কাদির ও নির্মাতা নাজনীন দীপা। নির্মাণ ও উপস্থাপনা সাজ্জাদ কাদির। প্রযোজনা করেছেন আফরোজা সুলতানা। ঈদের চতুর্থ দিন রাত ৯টায় একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে অনুষ্ঠানটি প্রচারিত হবে।

জাহ্নবী