ঢাকা ১ আষাঢ় ১৪৩১, শনিবার, ১৫ জুন ২০২৪

কোহলি-প্রেমে মজেছে পাকিস্তানিরা

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৬:৪০ পিএম
আপডেট: ১০ জুন ২০২৪, ০৬:৪০ পিএম
কোহলি-প্রেমে মজেছে পাকিস্তানিরা
ছবি : সংগৃহীত

ভারত-পাকিস্তানের বৈরিতা নতুন নয়। সেটি রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে খেলার মাঠ-  সব জায়গায়। ধারণা করা হয়, এক দেশের কাছে আরেক দেশের জনগণ খলনায়ক। তবে এত কিছুর মধ্যেও পাকিস্তানি ভক্তদের নিকট ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি মহানায়ক। কোহলি যেদিন পাকিস্তানের মাটিতে খেলবেন, সেদিন তিনি বুঝতে পারবেন যে তাকে কতটা ভালোবাসে প্রতিপক্ষ দেশের সমর্থকরা। সেদিন হাজার হাজার দর্শক সবুজ জার্সি পরে গ্যালারিতে উপস্থিত হবেন। কিন্তু জার্সির পেছনে বাবর আজম বা শাহীন আফ্রিদির নাম নাকি খুঁজে পাওয়া যাবে না। সবার জার্সিতেই লেখা থাকবে বিরাট কোহলির নাম ও তার জার্সি নম্বর ১৮। অনেকের কাছে সেটা অবাস্তব মনে হলেও এমনটিই ঘটবে বলে মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক আজহার আলী।

অবশ্য তার কথার সঙ্গে বাস্তবতার কিছু মিল পাওয়া যায়। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) বা তাদের ঘরোয়া অন্য কোনো লিগের খেলার সময় টিভিতে দেখা যায়, সমর্থকরা কোহলিকে বিভিন্ন বার্তা দিয়ে প্ল্যাকার্ড প্রদর্শন করছেন।

পাকিস্তানের মাটিতে এখনো বড় কোনো ম্যাচে খেলা হয়নি কোহলির। ২০০৬ সালে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে সেখানে একবার খেলেছিলেন তিনি। ২০০৮ সালে মুম্বাই হামলাকে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক ছিন্ন করে ভারত। পাকিস্তানের বিপক্ষে হাতেগোনা কয়েকটি ম্যাচ খেলেছেন কোহলি। মাত্র ১৬টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তা সত্ত্বেও পাকিস্তানের রয়েছে তার বিশাল সমর্থক গোষ্ঠী।

এ বিষয় আজহার আলী বলেন, ‘যেদিন কোহলি লাহোর, করাচি, রাওয়ালপিন্ডি বা মুলতানে খেলবেন সেদিন আপনারা দেখবেন পাকিস্তানে তার কী পরিমাণ জনপ্রিয়তা রয়েছে। আপনি বিশ্বাস করতে পারবেন না যে স্টেডিয়াম সবুজ জার্সিতে ভরে যাবে, কিন্তু তাদের পিঠে বাবর আজম বা শাহীন শাহ আফ্রিদির নাম খুঁজে পাবেন না। সেখানে দেখবেন বিরাট কোহলির নাম ও তার জার্সি নম্বর ১৮।’

হাসতে হাসতে পাকিস্তানের সাবেক অধিনায়ক আরও জানালেন যে তিনি নিজেও কোহলির ভক্ত। কোহলি যখন ফর্ম হারিয়ে রান খরায় ভুগছিলেন তখন তিনিও কোহলির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছেন। আজহার আলী বলেন, ‘যখন তিনি ফর্মে ছিলেন না, আমি অনেক বার তার জন্য দোয়া করেছি যে আল্লাহ আজকে তাকে রান করতে দেও। আমি কোহলির জন্য দোয়া করেছি। আমি জানি না এটা কেন করেছি, তবে টানা তিন বছর এটা করেছি।’

তিনি আরও বলেন, ‘মানুষ তার সমালোচনা করতে পারে। কিন্তু তার আগে অন্তত বোঝার চেষ্টা করুন যে তিনি ১৫ বছরে কী করেছেন। অনেক প্রতিকূলতা ছিল, কিন্তু তিনি সেটা জয় করেছেন। এটা করতে পারেন এমন কাউকে আমি আর দেখিনি।’

২০১৯ সালে পাকিস্তানের লাহোরে এক মোটর সাইক্লিস্টকে দেখা যায়, যার পরনে পাকিস্তানের বিশ্বকাপের জার্সি ছিল, কিন্তু পেছনে লেখা ছিল বিরাট কোহলির নাম। একই বছর করাচিতে পাকিস্তান-অস্ট্রেলিয়ার ম্যাচের সময় দেখা যায়, এক দর্শক প্ল্যাকার্ডে লিখেছেন, ‘প্রিয় বিরাট! তুমি সেঞ্চুরি করো আর না করো, তুমি সব সময় আমার নায়ক।’

অন্য দিকে, বিরাট কোহলির জনপ্রিয়তাকে বলিউড সুপারস্টার দিলিপ কুমার, অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের সঙ্গে তুলনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ। তিনি বলেন, ‘পাকিস্তানে বিরাটের জনপ্রিয়তা দিলিপসাব, অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের মতো। ভারতের লোকজনের কাছে যেমন আমাদের বোলার ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস ও শোয়েব আখতার জনপ্রিয়। তেমনি পাকিস্তানে আমরা গাভাস্কার, টেন্ডুলকার, তারপর ধোনি এবং বর্তমানে কোহলিকে ভালোবাসি। তারা সবাই আইকন। তবে তাদের সবার কথা বলা পর্যন্তই শেষ। বিরাটের ক্ষেত্রে পাগলামিটা অন্য মাত্রায়।’

টস জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৬:৪০ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০৬:৪২ এএম
টস জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

বিশ্বকাপের নবাগত দল পূর্ব আফ্রিকার উগান্ডার বিপক্ষে মাঠে নামছে নিউজিল্যান্ড। সেই ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

শনিবার (১৫ জুন) ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় ভোড় ৬টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। শক্তির অনেক পার্থক্য থাকলেও দুই দলেরই অবস্থান একই এই বিশ্বকাপে। নিশ্চিত হয়ে গেছে বিদায়। উগান্ডার শেষ ম্যাচ হলেও কিউইদের এই ম্যাচটি তৃতীয়।

টস জিতে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলেও হতাশা প্রকাশ করেন সুপার এইটে উত্তীর্ণ হতে না পেরে বিশ্বকাপ থেকে বাদ পড়ায়।

চলমান বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামা উগান্ডা স্বাভাবিকভাবেই চমকে দিতে চাইবে সবাইকে। পাপুয়া নিউ গিনিকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়া দলটির বিশ্বকাপ যাত্রা স্মরণীয় হয়ে থাকবে নিউজিল্যান্ডকে হারাতে পারলে।

কিংসটাউনে ফিল্ডিংয়ে নেপাল, একাদশে লামিচানে

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৫:২২ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০৫:২২ এএম
কিংসটাউনে ফিল্ডিংয়ে নেপাল, একাদশে লামিচানে
ছবি : সংগৃহীত

ডি গ্রুপের ম্যাচ মুখোমুখি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও নেপাল। তস জিতে সে ম্যাচে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে নেপালের অধিনায়ক রোহিত পাওদেল। এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলছেন ধর্ষণ মামলার অভিযোগ থেকে ছাড়া পাওয়া লেগ স্পিনার সন্দিপ লামচানে।

শনিবার (১৫ জুন) আর্নোস ভ্যাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে। দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যেই নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেচহে সুপার এইটে। অন্যদিকে, নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পতিত্যলত হওয়ায় নেপালের নামের পাশে রয়েছে ১টি মাত্র পয়েন্ট।

দ্বিতীয় ইনিংসে শিশিরের প্রভাবে বোলিং করার কঠিন হতে পারে এমনটা চিন্তা করেই আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেপালের অধিনায়কের। দ্বিতীয় ইনিংসে তারা রান তাড়া করতে চায়।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করামও তাই করতে চেয়েছিলেন। টস হেরে যাওয়ায় আপাতত তার আশা ব্যাটাররা মাঠে থিতু হয়ে ভালো স্কোর যোগ করবে বোর্ডে।

সুপার এইটে যুক্তরাষ্ট্র, পাকিস্তানের বিদায়

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০১:২১ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০১:২১ এএম
সুপার এইটে যুক্তরাষ্ট্র, পাকিস্তানের বিদায়
ছবি : সংগৃহীত

আবহাওয়ার পূর্বাভাসই সত্যি হয়েছে। ফ্লোরিডার লডারহিলে শুক্রবার (১৪ জুন) যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের মধ্যকার ‘এ’ গ্রুপের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। ফলে স্বাগতিক যুক্তরাষ্ট্র এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার এইট পর্বের টিকিট পেয়েছে। আর সব স্বপ্ন শেষ হয়ে গেছে পাকিস্তানের। এবার বাবর আজমদের বিদায় নিশ্চিত হয়ে গেছে গ্রুপ পর্ব থেকেই।

ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। কিন্তু বৃষ্টির কারণে টসও করা সম্ভব হয়নি। আম্পায়াররা বেশ খানিকটা সময় অপেক্ষা করেছেন। কয়েক দফা মাঠ পর্যবেক্ষণ করেছেন। স্থানীয় সময় বেলা সোয়া একটার দিকে সবশেষ মাঠ পর্যবেক্ষণ করেন আম্পায়াররা। কিন্তু এরপর ফের শুরু হয় বৃষ্টি। তাই খানিক পর পরিত্যক্ত করা হয় ম্যাচ। বাংলাদেশ সময় তখন রাত সাড়ে ১১টা।

গত কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে দক্ষিণ ফ্লোরিডায়। গতকাল শুক্রবার শুধু বৃষ্টির পূর্বাভাসই না, বন্যার সতর্কতাও জারি করা হয়েছিল। তাই ম্যাচ হওয়া নিয়ে শঙ্কা ছিল আগে থেকেই। যুক্তরাষ্ট্রের অবশ্য চিন্তার তেমন কিছু ছিল না। কানাডা ও পাকিস্তানকে হারানোয় আইরিশদের বিপক্ষে তাদের কেবল হার এড়ালেই চলত। কিন্তু আগেই সুপার এইট নিশ্চিত করা ভারত বাদে গ্রুপের অন্য তিন দলই যুক্তরাষ্ট্রের হার কামনা করছিল। সেটা হলে সমীকরণের মারপ্যাঁচে তাদের সবারই সম্ভাবনা জিইয়ে থাকত। কিন্তু বৃষ্টি হতাশ করেছে আয়ারল্যান্ড, পাকিস্তান ও কানাডাকে।

তাই বলে যুক্তরাষ্ট্রকে খাটো করার উপায় নেই। টানা দুটি বিস্ফোরক জয় তুলে নিয়ে আগেই দলটি সুপার এইটে খেলার দাবি জানিয়ে রেখেছিল। কানাডা ও পাকিস্তানের বিপক্ষে জয়ের পর নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে হারে তারা। ভারত ওই জয়ে এক ম্যাচ হাতে থাকতে সুপার এইট নিশ্চিত করে। ৩ ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারা। যুক্তরাষ্ট্র ৪ ম্যাচে ২ জয়ে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। পাকিস্তান, কানাডা ও আয়ারল্যান্ডের এখনো একটি করে ম্যাচ বাকি। তবে ভারত ও যুক্তরাষ্ট্রকে ছোঁয়ার আর সুযোগ নেই তাদের।

 

বৃষ্টিতে নির্ধারিত সময়ে হয়নি যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের টস

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৮:৫১ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৯:০৮ পিএম
বৃষ্টিতে নির্ধারিত সময়ে হয়নি যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের টস

সুপার এইট নিশ্চিত করতে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প নেই যুক্তরাষ্ট্রের সামনে। এই ম্যাচে হানা দিয়েছে বৃষ্টি। ফলে নির্ধারিত সময়ে টস অনুষ্ঠিত হয়নি।

ফ্লোরিডায় চলমান বন্যার কারণে বৃষ্টিতে বিঘ্নিত হয়েছে যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ। বৃষ্টি থামলেও মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ে টস আয়োজন করা সম্ভব হয়নি। স্থানীয় সময় সাড়ে সকাল ১১ টায় মাঠ পরিদর্শনের পর সিদ্ধান্ত নেওয়া হবে কখন টস আয়োজন করা হবে। 

স্থানীয় সময় সকাল সাড়ে ১০ টায় ম্যাচ শুরুর কথা ছিল। তবে মাঠ ভেজা থাকায় তা সম্ভব হয়নি। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, যে কোনো মুহূর্তে ফের বৃষ্টি নামতে পারে।

ঘরে বসে শান্তদের জয় দেখলেন হামজা চৌধুরী

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৪:৩২ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৪:৩২ পিএম
ঘরে বসে শান্তদের জয় দেখলেন হামজা চৌধুরী
ছবি : সংগৃহীত

বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরী খেলেন লেস্টার সিটির হয়ে। আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের হয়ে খেলারও। এরপর থেকেই বাংলাদেশি ফুটবল সমর্থকদের আনাগোনা বেড়েছে তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে। গতকাল তার ইন্সটাগ্রামের স্টোরি দেখে হয়তো অনেকেই অবাক হয়েছেন। সেখানে দেখা যায় তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ দেখছেন।

লেস্টার সিটির এই ডিফেন্সিভ মিডফিল্ডারকে বাংলাদেশের জার্সিতে খেলানোর প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

গুঞ্জন রয়েছে সেপ্টেম্বরের উইন্ডোতেই বাংলাদেশের জার্সি গায়ে উঠতে পারে ২৬ বছর বয়সী এ ফুটবলারের। বাংলাদেশের খেলা চলাকালীন টিভিতে খেলা দেখার ছবি নিজের স্টোরিতে দেন তিনি। সেখানে দেখা যায়, ম্যাচের তখন পঞ্চম ওভারের খেলা চলছে। বিনা উইকেটে ২২ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। টিভি স্ক্রিনে তখন দেখা যাচ্ছিল লিটন দাসকে।

এই ছবি প্রমাণ করে ডাচদের বিপক্ষে বাংলাদেশের ২৫ রানের সেই জয়টি দেখেছেন হামজা চৌধুরী।