ঢাকা ৫ ভাদ্র ১৪৩১, মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪

ইউরোর সেরা খেলোয়াড় রদ্রি, উদীয়মান ইয়ামাল

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ০৩:৪২ পিএম
ইউরোর সেরা খেলোয়াড় রদ্রি, উদীয়মান ইয়ামাল
ছবি : সংগৃহীত

গতরাতে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে চতুর্থবারের মতো ইউরোর শিরোপা জিতল স্পেন।

স্পেনের এবারের শিরোপা জেতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রদ্রি। আসরজুড়ে মাত্র একটি গোল করলেও সফল পাস দিয়েছেন ৪১১টি। যার শতকরা হার ৯২.৮৪। এসব পরিসংখ্যানই তাকে এবারের ইউরোর সেরা খেলোয়াড় বানিয়েছে। জিতেছেন গোল্ডেন বল।

এদিকে স্পেনের উইঙ্গার বিস্ময় বালক লামিন ইয়ামাল জিতেছেন টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার। সবচেয়ে কম বয়সে বিশ্ব ফুটবলের মেজর কোনো শিরোপা জিতলেন তিনি। ভেঙেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের ১৯৫৮ সালে ১৭ বছর ২৪৯ দিনে বিশ্বকাপ জেতার রেকর্ড। ইয়ামাল জিতেছেন মাত্র ১৭ বছর ১ দিনে।

সদ্যসমাপ্ত এই আসরে তিন গোল করে করেছেন ছয়জন ফুটবলার। ইংল্যান্ডের হ্যারি কেইন ও স্পেনের দানি অলমো ফাইনালে গোল না পাওয়ায় ছয়জনকেই যৌথভাবে দেওয়া হয়েছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

এই ছয় ফুটবলার হলেন- স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

বিষয়টি আগেই জানিয়ে রেখেছিল ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা, ‘গোল সমান হলে এবার সবাইকে যৌথভাবে গোল্ডেন বুট দেওয়া হবে।’ 

ভারতকে লায়নের হুঙ্কার

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৫:৩৩ পিএম
ভারতকে লায়নের হুঙ্কার
ছবি : সংগৃহীত

সবশেষ দশ বছর আগে ভারতের বিপক্ষে কোনো টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। বাকি দলগুলোর বিপক্ষে লাল বলের ক্রিকেটে দাপট দেখানো দলটাই যেন পেরে ওঠে না ভারতের বিপক্ষে। তবে এবার সেই সিরিজ জয়ের খরা কাটিয়ে উঠতে চান অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন।

২০১৪-১৫ মৌসুমে বোর্ডার-গাভাস্কার সিরিজে নিজেদের মাঠেই ভারতকে ২-০ ব্যবধানে হারায় অস্ট্রেলিয়া।

দীর্ঘদিন ধরে অধরা সিরিজ জয় এবার ছিনিয়ে আনার লক্ষ্যে সিরিজকে সামনে রেখে আগেভাগেই ভারতকে হুঙ্কার দিয়ে রাখলে অভিজ্ঞ এই অজি স্পিনার, ‘ভারতের সঙ্গে ১০ বছরের হিসাব মেটানো বাকি। অনেক বছর হয়ে গেছে। এবার ঘরের মাঠে জেতার জন্য আমরা মুখিয়ে আছি।’

ভারতের বিপক্ষে জয় কখনোই সহজ হবে না। দশ বছর ধরে সিরিজ জিততে না পারা অস্ট্রেলিয়া ও নাথান লায়নের তো বেশ ভালোভাবেই জানা আছে সেই বিষয়টা। তবে তিনি মনে করছেন জেতার জন্য এই তাড়নাই সকল বাঁধা উৎঅরে যেতে সহায়তা করবে, ‘ভারত দুর্দান্ত একটি দল। তাদের বিপক্ষে খেলা অত্যন্ত চ্যালেঞ্জিং। তবে এবার সিরিজের ভাগ্য ঘুরিয়ে দিতে এবং ট্রফিটি ফিরে পেতে ক্ষুধার্ত আমি। মনে হচ্ছে, আমরা কয়েক বছর আগের চেয়ে আলাদা দল। আমরা অস্ট্রেলিয়াকে সেরা দল হিসেবে গড়ে তোলার পথে আছি।’

বছরের শেষদিকের নভেম্বরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ও ভারত। আগামী ২২ নভেম্বর পার্থে শুরু হবে এই সিরিজ।

বাংলাদেশে বিশ্বকাপ আয়োজনের পক্ষে নন অ্যালিসা হিলি

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৩:৪৩ পিএম
আপডেট: ১৯ আগস্ট ২০২৪, ০৩:৪৪ পিএম
বাংলাদেশে বিশ্বকাপ আয়োজনের পক্ষে নন অ্যালিসা হিলি
ছবি : সংগৃহীত

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর দেশের পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে এসেছে। এরপরও এখনও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা কাটছে না। মূলত এই আন্দোলন চলাকালীন সংঘাতে কয়েক শতাধিক হতাহতের ঘটনায় শঙ্কা বিরাজ করছে অংশগ্রহণকারী দেশগুলোর মাঝে।

সেই তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক অ্যালিস হিলি। তিনি মনে করেন, এই মুহূর্তে বাংলাদেশে বিশ্বকাপ আয়োজন ভুল হবে। এমনকি বাংলাদেশে কীভাবে ক্রিকেট খেলা হতে পারে, মানবিক বিবেচনায় সেটিও ঠিক বোধগম্য হচ্ছে না তার।

জুলাই মাসে ঘটে যাওয়া ছাত্র আন্দোলনে অনেক মানুষ মারা যাওয়ায় বাংলাদেশ এখনও ভুগছে উল্লেখ করে হিলি বলেন, ‘এ মুহূর্তে ওখানে (বাংলাদেশে) একটা ক্রিকেট ইভেন্ট চলা এবং যে দেশ সত্যিই ভুগছে, তাদের পুঁজি নিয়ে অন্য জায়গায় (বিশ্বকাপে) ব্যবহারের ব্যাপারটি আমার কাছে কঠিন মনে হচ্ছে। যেসব মানুষ মারা যাচ্ছে, তাদের সহায়তায় এখন সবাইকে প্রয়োজন।’

বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই তাদের নাগরিকদের এই মুহূর্তে বাংলাদেশ ভ্রমণ না কর‌তে পরামর্শ দিয়েছেন। এই ব্যাপারে হিলি বলেছেন, ‘এ মুহূর্তে মানুষ হিসেবে সেখানে খেলার ব্যাপারটি আমার জন্য ঠিক বোধগম্য হচ্ছে না। মনে হচ্ছে এটি হয়তো ভুল একটা কাজ হবে। নিশ্চিতভাবেই বাংলাদেশে একটি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের চেয়ে বড় ব্যাপার ঘটছে। তবে আমি এটি আইসিসির ওপর ছেড়ে দেব।’

চলতি বছরের মার্চ–এপ্রিলে বাংলাদেশ সফরে এসে অস্ট্রেলিয়া নারী দল ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে গেছে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এটিই ছিল অস্ট্রেলিয়া নারী দলের প্রথম বাংলাদেশ সফর।

বিসিবিতে যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গী তামিম

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০২:২৯ পিএম
বিসিবিতে যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গী তামিম
ছবি : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিদর্শনে এসেছেন অন্তবর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। বিসিবিতে তার পৌঁছানোর আগে মিরপুরে চলে আসেন বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল।

মিরপুরে যুব ও ক্রীড়া উপদেষ্টাকে পুরো মাঠ ঘুরে দেখান তামিম ইকবাল। এ সময় তার সঙ্গে ছিলেন বড় ভাই নাফিস ইকবাল, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

মিরপুরে বিসিবি অফিসের পাশাপাশি মাঠ, ইনডোর, একাডেমি মাঠ, প্রেস বক্স ঘুরে দেখেন আসিফ মাহমুদ। পুরোটা সময় তার সঙ্গে ছিলেন তামিম ইকবাল।

বিসিবি থেকে পদত্যাগ করেছেন জালাল ইউনুস

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০১:৫০ পিএম
আপডেট: ১৯ আগস্ট ২০২৪, ০১:৫১ পিএম
বিসিবি থেকে পদত্যাগ করেছেন জালাল ইউনুস
ছবি : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক পদ থেকে সরে দাঁড়িয়েছেন জালাল ইউনুস। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে মনোনয়ন পেয়ে বিসিবি পরিচালকের পদে বসেছিলেন এই বর্ষীয়ান সংগঠক। তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে বিসিবির একটি সূত্র।

পদত্যাগের আগে বিসিবির ক্রিকেট অপারেশনস বিভাগের চেয়ারম্যানের পদে দায়িত্ব পালন করেছেন তিনি। আজ সোমবার এনএসসিতে নিজের পদত্যাগপত্র পাঠিয়েছেন।

মূলত এনএসসি থেকে পদত্যাগ করতে বলায় পরিচালকের পদ ছেড়েছেন জালাল ইউনুস। তিনি ছাড়া পরিচালক পদ থেকে সরে দাঁড়াচ্ছেন আরেক অভিজ্ঞ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম ববি। তিনি এখনও পদত্যাগপত্র পাঠাননি। আজ-কালকের মধ্যে পদত্যাগ করার কথা রয়েছে তার।

এবার আমের জামালকেও বাদ দিল পাকিস্তান

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০১:২০ পিএম
এবার আমের জামালকেও বাদ দিল পাকিস্তান
ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও পাকিস্তানের টেস্ট সিরিজের সময় আছে হাতে মাত্র আর দুই দিন। এই সময়ে পাকিস্তান দুই ম্যাচের টেস্ট সিরিজের দল থেকে সরিয়ে নেওয়া হয়েছে পেসার আমের জামাল।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

যখন তাকে দলে নেওয়া হয়েছিল তখনও তিনি পুরোপুরি ফিট ছিলেন না। সিরিজের আগমুহূর্তে ফিট হলে স্কোয়াডে স্থায়ী হতে যেতেন তিনি। ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে ওয়ারউইকশায়ারের হয়ে খেলার সময় পিঠের চোটে পড়েন এ ডানহাতি পেসার।

প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে পিসিবি জানিয়েছে, জামালকে লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে ফিটনেস নিয়ে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। ফলে এ সিরিজে তাকে দেখা যাবে না।

রাওয়ালপিন্ডিতে ২১ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজটি। দুটি টেস্টই হবে সেখানে। আগেই এই স্কোয়াড থেকে ছেড়ে দেওয়া হয় লেগ স্পিনার আবরার আহমেদ ও টপ অর্ডার ব্যাটসম্যান কামরান গুলামকে। 

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান দল

শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল (সহ-অধিনায়ক), আবদুল্লাহ শফিক, বাবর আজম, খুররম শেহজাদ, মির হামজা, মোহাম্মদ আলী, মোহাম্মদ হুরাইরা, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), নাসিম শাহ, সাইম আইয়ুব, আগা সালমান, সরফরাজ আহমেদ (উইকেটকিপার) ও শাহিন শাহ আফ্রিদি।