ঢাকা ১২ শ্রাবণ ১৪৩১, শনিবার, ২৭ জুলাই ২০২৪

‘উন্নয়নের অগ্রযাত্রায় রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বিসিকের ভূমিকা’ শীর্ষক আলোচনাসভা

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০২:৪২ পিএম
আপডেট: ১১ জুন ২০২৪, ০৩:৪৩ পিএম
‘উন্নয়নের অগ্রযাত্রায় রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বিসিকের ভূমিকা’ শীর্ষক আলোচনাসভা
ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) আয়োজনে ‘উন্নয়নের অগ্রযাত্রায় রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বিসিকের ভূমিকা’ শীর্ষক আলোচনাসভা ও ‘কারুশিল্প পুরস্কার ১৪৩০’ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।  

সোমবার (১০ জুন) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওয়েসিস মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। 

মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে ছিলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মুখ্য উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, ‘রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ক্ষুদ্র ও কুটির শিল্পের অবদান খুবই গুরুত্বপূর্ণ। বিসিক এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করছে, যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নকে ত্বরান্বিত করছে।’ 

বিসিকের উদ্যোগে দেশের কারুশিল্পের উন্নয়ন ও আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় সক্ষমতা বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জাকিয়া সুলতানা বিসিকের সাফল্যের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘বিসিকের উদ্যোগে দেশের কারুশিল্পীদের মধ্যে তাদের কাজের দক্ষতার স্বীকৃতিস্বরুপ কারুশিল্প পুরস্কার প্রদান করা হয়েছে। এই পুরস্কার কারুশিল্পীদের উৎসাহ প্রদানের পাশাপাশি আবহমান বাংলার সৃজনশীল কারুশিল্পের ঐতিহ্যকে ধরে রাখার প্রয়াসকে ত্বরান্বিত করবে।’ 

মূল প্রবন্ধে ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ‘শিল্পায়নে কর্মসংস্থান ও জিডিপি প্রবৃদ্ধি অর্জন অব্যাহতভাবে জরুরী। আনুমানিক ৪০ থেকে ৪২ লাখ সিএমএস উদ্যোক্তাকে চিহ্নিত করে বিসিক এর অধীনে পর্যায়ক্রমে প্রকল্প মান, প্রকল্প তৈরী, বাজার সমীক্ষা, অর্থায়ন (সহজশর্তে) প্রচেষ্টা ও দেশে-বিদেশে বাজারজাতকরণ এবং মূল্যায়ন ও সমীক্ষা সম্পর্কে বিশ্ববিদ্যালয়সমূহে যুক্তরাষ্ট্রের আদলে ইনকিউবেটর স্থাপন করা সমীচিন হবে।’

সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, ‘বঙ্গবন্ধুর হাতে গড়া প্রতিষ্ঠান বিসিক উদ্যোক্তা সৃষ্টি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা গড়া এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালে শিল্পসমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।’ 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধি, দেশী-বিদেশী বিভিন্ন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধি, আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশে বাংলাদেশের নবনিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলর, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উন্মুক্ত আলোচনায় উপস্থিত অতিথিরা বিসিকের কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে মতামত দেন। এরপর ‘কারুশিল্প পুরস্কার ১৪৩০’ প্রদান করা হয়।

এ বছর শ্রেষ্ঠ কারুশিল্পী হিসেবে শোলা শিল্পের জন্য কারুরত্ন পুরস্কার পেয়েছেন ঝিনাইদহের গোপেন্দ্র নাথ চক্রবর্ত্তী। বিজয়ী প্রত্যেককে পুরস্কার হিসেবে সনদপত্র, ক্রেস্ট এবং শ্রেষ্ঠ কারুশিল্পীকে (কারুরত্ন) ৫০ হাজার টাকা ও দক্ষ কারুশিল্পীদের (কারুগৌরব) প্রত্যেককে ৩০ হাজার টাকার চেক দেওয়া হয়।

অনুষ্ঠানে হস্ত ও কারুশিল্প পণ্যের প্রদর্শনীর ব্যবস্থা ছিল। যেখানে জামদানি, শতরঞ্জি, শীতলপাটি, পাটজাত, মণিপুরী শাড়ি, চামড়াজাত, খাদ্যজাত, বাঁশ-বেতজাত পণ্যের ১৫টি স্টলে বিসিকের উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করেন।

বিজ্ঞপ্তি/ইসরাত চৈতী/

ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী এবি ব্যাংকের চেয়ারম্যান পুনর্নির্বাচিত

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৬:৫২ পিএম
আপডেট: ২৫ জুলাই ২০২৪, ০৬:৫২ পিএম
ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী এবি ব্যাংকের চেয়ারম্যান পুনর্নির্বাচিত
ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী

এবি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য পুননির্বাচিত হয়েছেন ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী।

খায়রুল আলম চৌধুরী বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ আইনজীবী। তিনি ২০০১ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব উইলভার হ্যাম্পটন থেকে স্নাতক, ২০০২ সালে সিটি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং লন্ডনের লিঙ্কনস ইন থেকে ‘বার অ্যাট ল’ ডিগ্রি অর্জন করেন।

এ ছাড়া ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

বিজ্ঞপ্তি/সালমান/

আইএফআইসি ব্যাংকের ইসলামিক সেবা চালু

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
আপডেট: ২৫ জুলাই ২০২৪, ০৪:১৯ পিএম
আইএফআইসি ব্যাংকের ইসলামিক সেবা চালু
ছবি: বিজ্ঞাপন

প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পরিপূর্ণ ইসলামিক ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে আইএফআইসি ব্যাংকিং সেবায় যুক্ত হলো শরীয়াহ্ভিত্তিক আধুনিক ব্যাংকিং সেবা ‘আইএফআইসি ইসলামিক’।

বৃহস্পতিবার (২৫ জুলাই) রাজধানীর পল্টনে আইএফআইসি টাওয়ারের মাল্টিপারপাস হলে ‘আইএফআইসি ইসলামিক’ ব্যাংকিং সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এবং আইএফআইসি ব্যাংকের সম্মানিত চেয়ারম্যান সালমান এফ রহমান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সম্মানিত ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মনসুর মোস্তফা। 

এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্যরা, ব্যাংকের অ্যাডভাইজর শাহ এ সারওয়ার, শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ড. মো. আনোয়ার হোসাইন মোল্লাসহ প্রমুখ।

এখন থেকে শাখা-উপশাখায় দেশের বৃহত্তম ব্যাংক আইএফআইসি এর দেশব্যাপী ছড়িয়ে থাকা ১৪০০ এর অধিক সকল শাখা-উপশাখা থেকে ইসলামি ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহকেরা।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/

এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সংবর্ধনা

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০৪:৩৩ পিএম
আপডেট: ১৮ জুলাই ২০২৪, ০৪:৩৩ পিএম
এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সংবর্ধনা
ছবি: বিজ্ঞপ্তি

নাটোরের বাগাতিপাড়ায় স্থানীয় শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের আয়োজনে এ বছর এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৫৮৬ জন শিক্ষার্থীকে সংবর্ধণা দেওয়া হয়েছে। 

বুধবার (১৭ জুলাই) উপজেলার দয়ারামপুর কাদিরাবাদ সেনানিবাসের স্যাপার কনভেনশন হলে লালপুর ও বাগাতিপাড়া উপজেলার কৃতি শিক্ষার্থীদের এই সংবর্ধণা দেওয়া হয়।

নাটোর-১ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল কালাম আজাদ প্রধান অতিথি থেকে কৃতি শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট, সনদ ও উপহার সামগ্রী তুলে দেন।

শিক্ষাই সেবা-সেবাই শিক্ষা এই স্নোগানে স্থানীয় শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের আয়োজন করে। 

একই অনুষ্ঠানে বাগাতিপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষক-কর্মচারী সমিতি সংসদ সদস্যকে সংবর্ধণা দেওয়া হয়।

শিক্ষার্থীদের সংবর্ধণা অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন আইডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা যশোর এমএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সরকারী অধ্যাপক মো. হামিদুল হক।

প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘শুধু শিক্ষা ক্ষেত্রে নয়, দেশ ও সমাজের সব ক্ষেত্রে নিজেকে অনন্য হিসেবে গড়ে তুলতে কৃতিত্বের সাক্ষর রাখতে হবে। মানবিক ও নৈতিক মানুষ হিসেবে ২১ শতকের স্মার্ট নাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।’

অনুষ্ঠানে বাউয়েটের তথ্য অফিসার মো. নাজমুল ইসলাম এবং সহকারী শিক্ষক মো. শামীম ইকবালের পরিচালনায় এবং আব্দুল কাদেরের সভাপতিত্বে বক্তব্য দেন ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক ও অতিরিক্ত সচিব (অব.) সিদ্দিকুর রহমান, রাজশাহী কলেজের সহকারী অধ্যাপক মো. সাজেদুর রহমান, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও গোপালপুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. আনেছ আলী সরদার প্রমুখ।

ক্রেস্ট ও সনদপত্র পেয়ে কৃতি শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন।

বিজ্ঞপ্তি/পপি/

হিন্দু আইন সংশোধনের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মতিয়া চৌধুরী

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০৩:০৭ পিএম
আপডেট: ১৮ জুলাই ২০২৪, ০৩:০৭ পিএম
হিন্দু আইন সংশোধনের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মতিয়া চৌধুরী
ছবি: বিজ্ঞপ্তি

সম্পত্তিতে হিন্দু ও বৌদ্ধ নারীদের সম-অধিকার প্রতিষ্ঠার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন জাতীয় সংসদের উপনেতা বেগম মতিয়া চৌধুরী। 

সোমবার (১৫ জুলাই) দেশে হিন্দু আইন সংস্কার পরিষদের নেতারা তার সঙ্গে দেখা করে ১১ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি হস্তান্তর করার সময় তিনি এ কথা বলেন।

সংস্কার পরিষদের নেতারা হিন্দু আইনের আওতাধীন নারী, লিঙ্গবৈচিত্র্যময় জনগোষ্ঠি, প্রতিবন্ধী এবং দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠার যৌক্তিকতা তুলে ধরে আইন সংশোধনের জন্য সংসদ উপনেতার সহায়তা চাইলে তিনি বলেন, ‘আমি বিষয়টি নিয়ে নেত্রীর সঙ্গে কথা বলব।’

দাবির ন্যায্যতা ও যৌক্তিকতা স্বীকার করে তিনি বলেন, ‘তবে আপনাদেরকে লেগে থাকতে হবে, সমাজের মানুষকে বোঝাতে হবে, জাগাতে হবে।’

হিন্দু আইন সংস্কারের দাবিতে জাতীয় সংসদের ৩৫০ জন সদস্যের প্রত্যেকের কাছে স্মারকলিপি প্রদান কর্মসূচীর উদ্বোধনী দিনে সোমবার সকাল ১১টায় ঢাকার রমনায় সংসদ উপনেতার সঙ্গে তার বাসভবনে দেখা করে প্রথম স্মারকলিপি হস্তান্তর করা হয়।

সংস্কার পরিষদের সভাপতি অধ্যাপক ড. ময়না তালুকদার, সাধারণ সম্পাদক পুলক ঘটক, সহ-সভাপতি সাংবাদিক সুভাষ সাহা, ভানুলাল দাস (পুলিশের অবসরপ্রাপ্ত ডিআইজি) ও গোকুল কৃষ্ণ পোদ্দার (বায়ো কেমিস্ট), সংগঠনের সিনিয়র সদস্য ও মহিলা ঐক্য পরিষদের (বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের নারী শাখা) সভাপতি সুপ্রিয়া ভট্টাচার্য, সংস্কার পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রকাশ রঞ্জন বিশ্বাস, দপ্তর সম্পাদক মুক্তা রাণী শেরপা, কেন্দ্রীয় সদস্য ডা. সুশান্ত বড়ুয়া (পেডিয়াট্রিস্ট), শুভ চন্দ্র দাস (নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক), অ্যাডভোকেট দেবাশীষ দেব উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদে লিঙ্গবৈষম্যহীন উন্নততর হিন্দু আইন পাসের জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে কোনো ভূমিহীন রাখবেন না ঘোষণা দিয়েছেন। তার এ মহৎ ইচ্ছা বাস্তবায়নের জন্য বৈষম্যমূলক হিন্দু আইন সংশোধন করা জরুরি। কারণ বিদ্যমান আইন হিন্দু ও বৌদ্ধ নারীদের সবাইকে ভূমিহীন করেছে। 

প্রচলিত আইন সংশোধন করে সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের সম্পূর্ণ অবসান ঘটানোর দাবি জানিয়ে সংস্কার পরিষদের প্রস্তাবে বলা হয়েছে, ‘পিতামাতার সম্পত্তিতে সন্তানরা (লিঙ্গপরিচয় নির্বিশেষে) সমান অধিকার পাবেন। একই সঙ্গে স্বামীর সম্পত্তিতে স্ত্রী এবং স্ত্রীর সম্পত্তিতে স্বামী এক সন্তানের সমপরিমাণ উত্তরাধিকার পাবেন।’

সংখ্যালঘুদের বসতভিটা সংরক্ষণের স্বার্থে শরিকদের অনাপত্তি ছাড়া হিন্দু আইনের আওতাভুক্ত নয় এমন কারও কাছে উত্তরাধিকার সূত্রে পাওয়া বসতভিটা ও বাড়ি বিক্রয়ে নিয়ন্ত্রণ আরোপ এবং ক্রেতা হিসেবে নিকটতম শরিকদের অগ্রাধিকার দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

ধর্মান্তরিত ব্যক্তির উত্তরাধিকার হরণের প্রস্তাব দিয়ে বলা হয়েছে, ‘ধর্মান্তরিতরা পূর্বপুরুষের ধর্ম, সংস্কৃতি, জীবনাচরণ ও পরিবার ত্যাগের সঙ্গে পূর্বপুরুষের সম্পত্তিতেও অধিকার ত্যাগ করেছেন বলে গণ্য হবেন। দেশের সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তা, ধর্ম, সংস্কৃতি, পরিবার এবং সম্পত্তি রক্ষার প্রয়োজনে ধর্মান্তরের ক্ষেত্রে সম্পত্তির উত্তরাধিকার নিষিদ্ধ করে সংসদে সুস্পষ্ট সংবিধিবদ্ধ আইন পাস করা প্রয়োজন।’

বাংলাদেশে প্রচলিত হিন্দু আইনে পুরুষরা স্ত্রী থাকা সত্ত্বেও যতগুলো ইচ্ছা বিয়ে করতে পারেন, যার কোনো আইনগত নিয়ন্ত্রণ নেই। তাই আদালতের অনুমতি ছাড়া একাধিক বিবাহ নিষিদ্ধের দাবি জানানো হয়।

অসবর্ণ বিবাহ বৈধকরণের দাবি জানিয়ে বলা হয়, “ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্র ও বিভিন্ন উপবর্ণের নারী-পুরুষেরর মধ্যে অসবর্ণ বিবাহ হরহামেশাই ঘটছে। কিন্তু এসব বিয়ের আইনগত বৈধতা নেই। অবৈধ বিয়ের সন্তানরাও আইনত ‘অবৈধ’ বিবেচিত হয়। অবৈধ সন্তানের পৈত্রিক সম্পত্তিতে অধিকার নড়বড়ে থাকে। এগুলো মানুষের প্রতি অবিচারমূলক অমানবিক দৃষ্টিভঙ্গির প্রকাশ। তাই বৃটিশ আমলে প্রণীত Hindu Marriage Disabilities Removal Act 1946 সংশোধন করে অসবর্ণ বিবাহের আইনগত বৈধতা দেওয়া প্রয়োজন।’

হিন্দু আইনে সন্তান দত্তক নেওয়া বৈধ হলেও স্বামীর অনুমতি ছাড়া নারী ও লিঙ্গবৈচিত্র্যময় জনগোষ্ঠীর দত্তক নেওয়ার অধিকার নেই। ছেলে দত্তক নেওয়া যায়, কিন্তু মেয়ে সন্তান দত্তক নেওয়া যায় না। প্রতিবন্ধী শিশুকে এবং ভিন্ন গোত্রের বা ভিন্ন বর্ণের শিশুকে দত্তক নেওয়া যায় না। এরকম নানাবিধ বৈষম্য নিরসন করে আধুনিক, উন্নত ও মানবিক দত্তক আইন প্রণয়নের দাবি জানানো হয়।

বাংলাদেশে প্রচলিত হিন্দু উত্তরাধিকার আইনে বিকলাঙ্গ, দৃষ্টি, বাক, শ্রবণ, যৌন ও মানসিক প্রতিবন্ধী এবং যক্ষা ও কুষ্ঠ রোগের মতো তথাকথিত দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি সম্পত্তির অধিকার পান না। 

এর নিরসন দাবি করে বলা হয়, ‘বিশেষ চাহিদাসম্পন্ন সবার সম্পত্তির সমঅধিকার প্রতিষ্ঠা, তাদের জন্য বিশেষ নিরাপত্তা বিধান ও অগ্রাধিকার ভিত্তিক সুযোগ দেওয়া জরুরি।’

অন্যান্য দাবির মধ্যে রয়েছে, বিবাহ নিবন্ধন বাধ্যতামূলক করা, শাস্ত্রীয় বিধান অনুযায়ী বিবাহ বিচ্ছেদ আইন প্রণয়ন, সন্তানের অভিভাবকত্বের ক্ষেত্রে  বাবা ও মায়ের সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠা এবং আওয়ামী লীগের বিগত নির্বাচনী ইশতেহারে উল্লেখিত অঙ্গীকার অনুযায়ী সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ, দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, পার্বত্য শান্তি চুক্তি ও পার্বত্য ভূমি কমিশনের যথাযথ বাস্তবায়ন, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, সমতলের আদিবাসীদের জন্যে পৃথক ভূমি কমিশন গঠন।

স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশের সংবিধান অনুযায়ী লিঙ্গ পরিচয়ের কারণে রাষ্ট্র কারও প্রতি বৈষম্য করতে পারে না। কিন্তু দুর্ভাগ্যজনক হলো, বৃটিশ আমলে প্রবর্তিত বিভিন্ন হিন্দু আইনে বৈষম্যমূলক ব্যবস্থা এখনো চালু থাকায় নাগরিকরা রাষ্ট্রের কাছে বৈষম্যই পাচ্ছে। আদালতের কাছে বিচার প্রার্থী হলে হিন্দু নারীরা সম্পত্তিসহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন, যা অসাংবিধানিক।

বিজ্ঞপ্তি/পপি/

আইএফআইএলের অর্ধবার্ষিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০২:২৬ পিএম
আপডেট: ১৮ জুলাই ২০২৪, ০২:২৬ পিএম
আইএফআইএলের অর্ধবার্ষিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞপ্তি

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (আইএফআইএল) অর্ধবার্ষিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১৬ জুলাই) প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
 
এতে উপস্থিত ছিলেন আইএফআইএলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কে বি এম মঈন উদ্দিন চিশ্তী, পরিচালক আবুল কাশেম হায়দার, হোসাইন মাহমুদ, মোস্তানসের বিল্যাহ, আফজালুর রহমান এবং স্বতন্ত্র পরিচালক ইরতেজা রেজা চৌধুরী। 

সম্মেলনে সভাপতিত্ব করেন আইএফআইএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ মোশারফ হোসেন। 

আইএফআইএলের প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহী, বিভাগীয় প্রধান এবং শাখা ব্যবস্থাপকরা অংশ নেন।

বিজ্ঞপ্তি/পপি/