ঢাকা ১ আষাঢ় ১৪৩১, শনিবার, ১৫ জুন ২০২৪

কোরবানির বর্জ্য অপসারণে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে চসিক

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৯:১৭ পিএম
আপডেট: ১০ জুন ২০২৪, ০৯:১৭ পিএম
কোরবানির বর্জ্য অপসারণে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে চসিক
ছবি : খবরের কাগজ

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে নগরীতে জবাইকৃত কোরবানির পশুর নাড়িভুড়ি ও বর্জ্য অপসারণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে চসিক। বর্জ্য অপসারণ কাজের সুবিধার্থে ৪১টি ওয়ার্ডকে ৬টি জোনে ভাগ করে নাড়িভুড়ি, বর্জ্য অপসারণের কার্যক্রম পরিচালনা করা হবে। 

সোমবার (১০ জুন) বিকালে নগর ভবনের সম্মেলন কক্ষে বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোবারক আলী’র সভাপতিত্বে জোন প্রধানদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারাপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর। বক্তব্য রাখেন-চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল আমিন, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর ছালেহ্ আহম্মদ চৌধুরী, হাজী নুরুল হক, আবদুস সালাম মাসুম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী, সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম, নির্বাহী প্রকৌশলী রেজাউল বারী ভূঁইয়া, মীর্জা ফজলুল কাদের, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদুল আলম, ম্যালিরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. শরফুল ইসলাম মাহি।

প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর বলেন, কোরবানি পশুর বর্জ্য অপসারণ সিটি করপোরেশনের অন্যতম দায়িত্ব। আমরা ইতোমধ্যে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছি। কোন অবস্থাতেই বর্জ্য অপসারণ কাজের দায়িত্বে অবহেলা করা যাবেনা। বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতির তত্ত্বাবধানে ৬টি জোনে ৬ জন কাউন্সিলর এই কাজ তদারকি করবেন। বিকেল ৫টার মধ্যেই যাতে জবাইকৃত পশুর নাড়িভুড়ি ও বর্জ্য সরিয়ে ফেলা যায় সে ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের তৎপর থাকতে হবে। এছাড়া প্রতিটি ওয়ার্ডের সড়কবাতিগুলো যাতে সচল থাকে সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যবস্থা নেবেন।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন কোরবানির বর্জ্য অপসারণ সংক্রান্ত যে কোন বিষয়ে তাৎক্ষণিক যোগাযোগের জন্য দামপাড়া অফিসে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোলরুমে-০২৩৩৩৩৮৯১২১ এবং ০২৩৩৩৩৮৯১২২ এ দুটি নাম্বারে কোরবানির বর্জ্য সংক্রান্ত যে কোন অভিযোগ জানাতে পারবে নাগরিকরা।

সিলেটে ২০০ বস্তা চিনি জব্দ, গ্রেপ্তার ২

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০১:২৫ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০১:২৬ এএম
সিলেটে ২০০ বস্তা চিনি জব্দ, গ্রেপ্তার ২
ছবি : খবরের কাগজ

সিলেটে ট্রাকে থাকা পাথরের মধ্য থেকে ২০০ বস্তা চিনি জব্দ করেছে শাহপরাণ (রহ.) থানা পুলিশ। একই সঙ্গে দুই চোরাকারবারিকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার (১৪ জুন) দুপুর ১২টার দিকে সুরমা গেট বাইপাস এলাকায় সিলেট-তামাবিল মহাসড়ক থেকে এসব চিনি জব্দ করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, রাজশাহী জেলার বেলপুকুরিয়া এলাকার দুরুল হুদার ছেলে মো. সালাউদ্দিন (২৮), একই জেলার বহরমপুর এলাকার মৃত আফাজ উদ্দিনের ছেলে মো. মহাসিন (২৪)।

পুলিশ জানায়, দুপুর ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের একটি টিম সুরমা গেটসংলগ্ন সিলেট-তামাবিল মহাসড়কে একটি মালবাহী ট্রাক থামিয়ে তল্লাশি করে। ওই সময় পাথরের নিচে ত্রিপল দিয়ে মোড়ানো ভারতীয় ২০০ বস্তা চিনি জব্দ করা হয়। একই সঙ্গে ট্রাকের দুই শ্রমিককে গ্রেপ্তার করা হয়। জব্দ চিনির আনুমানিক বাজার মূল্য ১১ লাখ ৭৬ হাজার টাকা। এ বিষয়ে একটি মামলাও হয়েছে। 

শাহপরাণ (রহ.) থানার ওসি মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী বলেন, ‘চিনি জব্দের বিষয় থানায় একটি মামলা হয়েছে। গ্রেপ্তার দুজন থানা হাজতে রয়েছেন। আজ তাদের কোর্টের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।’

 

কিশোরগঞ্জে ২৩০ বস্তা চিনিসহ ২ জন আটক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১০:৫৪ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ১০:৫৫ পিএম
কিশোরগঞ্জে ২৩০ বস্তা চিনিসহ ২ জন আটক
ছবি : খবরের কাগজ

কিশোরগঞ্জে ট্রাকভর্তি ২৩০ বস্তা চোরাই চিনিসহ দুজনকে আটক করেছে পুলিশ। শুক্রবার (১৪ জুন) ভোরে শহরের বগাদিয়া তালতলা এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন শহরের পূর্ব তারাপাশা এলাকার তোফাজ্জলের ছেলে রাজিব (২২) ও মনিপুরঘাট এলাকার আবু সিদ্দিকের ছেলে রাতুল মিয়া (২৮)।

কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা খবরের কাগজকে বলেন, সন্দেহভাজনভাবে চিনিভর্তি ট্রাকটি আটক করা হয়েছে। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে থানায় মামলা করা হয়েছে।

তাসলিমা আক্তার মিতু/এমএ/

কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জেলেদের ঈদ উপহার বিতরণ

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১০:২৮ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ১০:৩৭ পিএম
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জেলেদের ঈদ উপহার বিতরণ
বরগুনার পাথরঘাটা উপজেলায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত জেলেদের মধ্যে ঈদ উপহার বিতরণ করে কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি (কেএফএইচ)। ছবি : খবরের কাগজ

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত জেলেদের মধ্যে ঈদ উপহার বিতরণ করে কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি (কেএফএইচ)।

শুক্রবার (১৪ জুন) পাথরঘাটা উপজেলা পরিষদে উপজেলা নির্বাহী অফিসার রোকনুজ্জামান খান এর সভাপতিত্বে এ ঈদ উপহার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলার মৎস্য কর্মকর্তা মো. মহসিন। 

ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে ১০০ জেলে পরিবারের প্রতি পরিবারকে ৫ কেজি চাল, ১ লিটার তেল, ১ কেজি ডাল, ১ কেজি আলু, ২ প্যাকেট সেমাই, ১ কেজি চিনি, ১ প্যাকেট গুড়াদুধ বিতরণ করা হয়।

কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি-এর প্রাক্তন চেয়ারম্যান মনিরুল ইসলাম মিলন জানান, কেএফএইচ প্রতিবছর সুবিধাবঞ্চিত মানুষের সঙ্গে ঈদ আনন্দ শেয়ার করে। এ বছর সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পাথরঘাটার জেলেদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে কেএফএইচ এই উদ্যোগ নিয়েছে। 

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার জয়ন্ত কুমার অপু জানান, ঈদ উপহার প্রদানের জন্য ঘূর্ণিঝড়ে অন্য সংস্থা হতে সহায়তা পাননি এমন জেলেদের নির্বাচন করা হয়েছে। 

সহকারী কমিশনার (ভূমি) এমদাদুল হোসেন কেএফএইচ-এর মানবিক উদ্যোগের প্রশংসা করে অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনকে এরকম কার্যক্রমে এগিয়ে আসার আহ্বান জানান। 

অনুষ্ঠানে বক্তাগণ ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জেলেদের পাশে দাঁড়ানোর জন্য কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি-কে ধন্যবাদ জানান।

মাদকের টাকা না পেয়ে নিজের বুকে ছুরি চালিয়ে আত্মহত্যা

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৭:৫৩ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৭:৫৩ পিএম
মাদকের টাকা না পেয়ে নিজের বুকে ছুরি চালিয়ে আত্মহত্যা
খবরের কাগজ গ্রাফিকস

বরিশালে মাদকের টাকা না পেয়ে নিজের বুকে ছুরি চালিয়ে আত্মহত্যা করেছে মো. রাফি (১৬) নামে এক কিশোর। গত বৃহস্পতিবার বিকেলে নগরীর বিএম স্কুল রোড এলাকায় এ ঘটনা ঘটে। সে এ বছর এসএসসি পাস করেছে।

পুলিশ ও পরিবারের স্বজনরা জানান, রাফি তার বোনের কাছে টাকা চায়। এ নিয়ে ছোট ভাই রেদোয়ানের সঙ্গে ঝগড়া করে। একপর্যায়ে নিজের বুকে নিজেই ছুরি বসিয়ে দেয়। এতে সে গুরুতর আহত হলে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) আমানুল্লাহ আল বারি বলেন, নিহতের লাশ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় অপমৃত্যুর মামলা হয়েছে।

চিনি ছিনতাইকালে ৫ ছাত্রলীগ কর্মী ও ২ চোরাকারবারি আটক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৭:৩০ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৭:৩০ পিএম
চিনি ছিনতাইকালে ৫ ছাত্রলীগ কর্মী ও ২ চোরাকারবারি আটক
ছবি : খবরের কাগজ

কোম্পানীগঞ্জ উপজেলা থেকে দুই চোরাকারবারি সিএনজি অটোরিকশাযোগে সিলেট নগরীতে আসছিলেন ভারতীয় অবৈধ চিনি নিয়ে। সিলেট নগরীতে প্রবেশের সময় এই চিনি ছিনতাই করার চেষ্টা করেন পাঁচ ছাত্রলীগ কর্মী। এই চোরাই চিনি ছিনতাইকালে বৃহস্পতিবার (১৩ জুন) রাত সাড়ে ১০টায় সিলেট সদর উপজেলার সিলেট কোম্পানীগঞ্জ সড়কের পাশে অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ড পার্কের সামন থেকে পাঁচ ছাত্রলীগ কর্মীকে আটক করে পুলিশ। এসময় দুই চোরকারবারিকেও আটক করা হয়। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, কোম্পানীগঞ্জ উপজেলা থেকে দুই চোরাকারবারি সিএনজি অটোরিকশা যোগে সিলেট নগরীতে আসছিলেন। এসময় বেশ কয়েকজন দুর্বৃত্ত চিনি ছিনতাই করতে যান। চিনি ছিনতাইকালে বিমানবন্দর থানাধীন টহল পুলিশ পাঁচজনকে আটক করে। তখন পুলিশ জিজ্ঞাসাবাদে জানতে পারে সিএনজি অটোরিকশাযোগে নিয়ে আসা চিনি অবৈধ। পরে ওই দুই চোরাকারবারিকেও আটক করে পুলিশ। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে চোরাকারবারিদের বিরুদ্ধে ও চোরাকারবারিরা বাদী ছিনতাইকারীদের বিরুদ্ধে মামলা করেছে। 

ছিনতাইয়ে অভিযুক্ত আটককৃতরা হলেন- সিলেট নগরীর খাসদবীর এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে ইসতিয়াক রহমান রাজু (৩০), চৌকিদেখি এলাকার মাহমুদ আহমদের ছেলে ফাহাদ আহমদ (৩৮), চৌকিদেখি এলাকার ইসমাইল আলীর ছেলে খোরশেদ আলম (৩৭), আবহাওয়া অফিস শাহী ঈদগাহ এলাকার মো. তোফায়েলের ছেলে মো. লিটন (২৯), লেচুবাগান এলাকার ইসকন্দর আলীর ছেলে জুয়েল আহমদ (২৯)। তারা সবাই ছাত্রলীগের কর্মী হিসেবে এলাকায় পরিচিত। 

আটককৃত চোরাকারবারিরা হলেন- কোম্পানীগঞ্জ উপজেলার রাজাপুর খাগাইল গ্রামের মঈন উদ্দিনের ছেলে লায়েক (১৯) ও বিল্লাল হোসেনের ছেলে রাসেল (১৮)।

এ ব্যাপারে বিমানবন্দর থানার ওসি মোহাম্মদ নুনু মিয়া খবরের কাগজকে বলেন, কোম্পানীগঞ্জ থেকে অবৈধ চিনি সিলেটে নিয়ে আসছিলেন দুই চোরাকারবারি। এই চিনি ছিনতাইকালে পাঁচজনকে আটক করে আমাদের টহল পুলিশ। আর অবৈধ চিনি নিয়ে আসা চোরাকারবারিদেরও আটক করা হয় রাতে। এ ব্যাপারে দুটি মামলা হয়েছে। শুক্রবার আটককৃতদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

শাকিলা ববি/এমএ/