ঢাকা ১২ শ্রাবণ ১৪৩১, শনিবার, ২৭ জুলাই ২০২৪

পতেঙ্গা কনটেইনার টার্মিনালে কার্যক্রম শুরু করল আরএসজিটি

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:৪৬ এএম
আপডেট: ১১ জুন ২০২৪, ১১:০৬ এএম
পতেঙ্গা কনটেইনার টার্মিনালে কার্যক্রম শুরু করল আরএসজিটি
ছবি : খবরের কাগজ

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালে (পিসিটি) কার্যক্রম শুরু করছে সৌদি কোম্পানি রেড সি ‌‌‌‌‌‍‌‌‌‌গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি)।

সোমবার (১০ জুন) বিকেল তিনটায় পতেঙ্গা কনটেইনার টার্মিনালে প্রথমবারের মতো বাণিজ্যিক জাহাজ “এমভি মার্স্ক ড্যাভাও” নোঙর করেছে। এর মধ্য দিয়ে পিসিটির অপারেশন কার্যক্রম শুরু হলো।

এ সময় বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলসহ বন্দর, আরএসজিটির ঊর্ধ্বতন কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

জাহাজটি পিসিটি থেকে রপ্তানিপণ্য ও খালি কনটেইনার নিয়ে যাবে।

চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে প্রায় এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) সৌদি রেড সি গেটওয়ে টার্মিনালের আরএসজিটি ব্যবস্থাপনায় পুরোদমে চালু হয়েছে। কোনো বিদেশি অপারেটরের অধীনে চট্টগ্রাম বন্দরের টার্মিনাল অপারেশন এটিই প্রথম। 

নিজস্ব ক্রেনযুক্ত ফিডার জাহাজটি মালয়েশিয়ার পোর্ট কেলাং থেকে আরএসজিটির চট্টগ্রাম টার্মিনালে প্রায় আটশ টিইইউস রপ্তানিপণ্য ও খালি কনটেইনার লোড-আনলোড করে ইন্দোনেশিয়ার বেলাওয়ান বন্দরে যাওয়ার কথা রয়েছে।  

অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান বলেন, প্রথমবারের মতো বিদেশি অপারেটর দ্বারা দেশের বন্দরের টার্মিনাল পরিচালিত হচ্ছে। এ প্রক্রিয়ায় জাহাজও ভিড়েছে। এ মুহূর্তটি চট্টগ্রাম বন্দরের জন্য স্মরণীয় হয়ে থাকবে। এতে দেশের অর্থনীতির আকার অনেকগুণ বড় হবে। বেকারদের কর্মসংস্থান সৃষ্টি হবে। তাছাড়া চট্টগ্রাম বন্দরটি আরও সমৃদ্ধ হলো। 

এদিকে, কর্ণফুলী মোহনার নিকটবর্তী হওয়ায় এবং গভীরতা বেশি থাকায় পিসিটিতে অনায়াসেই ১০ থেকে সাড়ে ১০ মিটার গভীরতার বড় কনটেইনার জাহাজ ভেড়ানো যাবে। পাশাপাশি জাহাজ বার্থিংয়ে সময়ও লাগবে কম। ফলে দ্রুত পণ্য ডেলিভারি নিতে পারবেন আমদানিকারকরা।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, মার্স্ক লাইনের কনটেইটার জাহাজটি পিসিটিতে ভিড়েছে। এখন থেকে রেড সি গেটওয়ে বাংলাদেশ লিমিটেডের কার্যক্রম শুরু। ইতোমধ্যে জাহাজ ও টার্মিনাল হ্যান্ডলিংয়ের প্রয়োজনীয় ইকুইপমেন্ট সংগ্রহ করেছে সংস্থাটি।

এর আগে গত ডিসেম্বরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সঙ্গে রেড সি গেটওয়ে বাংলাদেশ লিমিটেডের কনসেশন চুক্তি স্বাক্ষরিত হওয়ায় আটটি শর্ত জুড়ে দিয়ে কার্যক্রম চালু করার সাময়িক অনুমতি দিয়েছে এনবিআর। চুক্তির আওতায় রেড সি গেটওয়ে বাংলাদেশ লিমিটেড উক্ত টার্মিনালে বার্থিং নেওয়া জাহাজ থেকে লোডিং, আনলোডিং, ট্রান্সপোর্টিং, হ্যান্ডলিং, ইন্টারন্যাশনাল মুভমেন্ট, কনটেইনার খালাস ও ডেলিভারি, শেড ও ওয়্যারহাউজ থেকে পণ্য স্টাফিং এবং আনস্টাফিংসহ সব ধরনের কার্যক্রম পরিচালনা করতে হবে। 

আবদুস  সাত্তার/জোবাইদা/অমিয়/

গোপালগঞ্জে কন্দাল চাষে আগ্রহ বাড়ছে

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১২:৫৪ পিএম
গোপালগঞ্জে কন্দাল চাষে আগ্রহ বাড়ছে
গোপালগঞ্জ সদর উপজেলায় একটি কন্দাল গাছ। ছবি: খবরের কাগজ

গোপালগঞ্জে কন্দাল জাতীয় ফসল চাষাবাদ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন। চলতি বছর সদর উপজেলায় প্রায় ২০৬ হেক্টর জমিতে এসব ফসলের আবাদ হয়েছে।

কৃষি কর্মকর্তা জানিয়েছেন, এসব ফসল চাষে কীটনাশক ব্যবহার হয় না। এ ছাড়া এসবে প্রচুর পরিমাণ খনিজ ও ভিটামিনের উপাদান রয়েছে। খাবার হিসেবে ফসলগুলো মানবদেহের জন্য অন্তত নিরাপদ। কন্দাল জাতীয় ফসলগুলোর মধ্যে রয়েছে, গোল আলু, মিষ্টি আলু, পানিকচু, লতিকচু, ওলকচু, মুখিকচু ও গাছ আলু। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজ আক্তার বলেন, ‘২০২৩-২০২৪ অর্থবছরে সদর উপজেলায় ৯০ হেক্টরে গোলা আলু, ১১ হেক্টরে মিষ্টি আলু, ৯২ হেক্টরে পানিকচু ও লতিকচু, দুই হেক্টরে মাদ্রাজি ওলকচু, ৮ হেক্টরে বিলাসী মুখিকচু, তিন হেক্টরে স্থানীয় জাতের গাছ আলুর আবাদ হয়েছে। সব মিলিয়ে এই উপজেলায় মোট ২০৬ হেক্টর জমিতে এসব ফসলের আবাদ হয়ছে।’

গোল আলু হেক্টরে ২২ দশমিক ৬৯ টন ফলন হয়েছে। ৯০ হেক্টরে এই আলু ২ হাজার ৪২ টন ১০ কেজি ফলন দিয়েছিল। ১ হেক্টরে উৎপাদিত আলু বিক্রি হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৮০০ টাকা। আলু উৎপাদনে হেক্টরপ্রতি ৩ লাখ ৩ হাজার ৮০০ টাকা খরচ হয়েছে। এতে কৃষকের প্রতি হেক্টরে লাভ হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। মিষ্টি আলু প্রতি হেক্টরে ২৯ টন ৭৫ কেজি ফলেছে। ওই হিসাবে ১১ হেক্টরে ৩২৭ টন ২৫ কেজি মিষ্টি আলু ফলন হয়েছে। যার মূল্য ৬ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা। চাষে খরচ হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা। কৃষকের ১ লাখ ৭৫ হাজার টাকা লাভ হয়েছে। পানিকচু ও লতিকচু হেক্টরে ৪২ টন ২৫ কেজি ফলন হয়েছে। ৯২ হেক্টরে ৩ হাজার ৮৮৭ টন কচু উৎপাদন হয়েছে। বিক্রি হয়েছে ১০ লাখ ৫৬ হাজার ২০০ টাকা। উৎপাদনে ব্যয় হয়েছে ৮ লাখ ৫৬ হাজার ২০০ টাকা। লাভ হয়েছে ২ লাখ টাকা। ওলকচু প্রতি হেক্টরে ৩৫ টন ২ কেজি ফলন হয়েছে। ২ হেক্টরে ওলকচু ফলেছে ৭০ টন ৪০ কেজি। ১ হেক্টরে উৎপাদিত ওলকচু বিক্রি হয়েছে ১১ লাখ ২৬ হাজার ৪০০ টাকা। খরচ হয়েছে ৯ লাখ ১৬ হাজার ৪০০ টাকা। কৃষক লাভ করেছেন ২ লাখ ১০ হাজার টাকা। মুখিকচু হেক্টরে ২২ টন ফলন হয়েছে। ৮ হেক্টরে কচু ফলেছে ১৭৬ টন। প্রতি হেক্টর চাষে ব্যয় হয়েছে ৬ লাখ ৩০ হাজার টাকা। বিক্রি হয়েছে ৭ লাখ ৭০ হাজার টাকা। খরচ বাদে লাভ হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা। গাছ আলু প্রতি হেক্টরে ফলন হয়েছে ২০ টন। ৩ হেক্টরে ৬০ টন ফলন হয়েছে। ১ হেক্টরে উৎপাদিত আলু ৫ লাখ ৪০ হাজার টাকা বিক্রি হয়েছে। এতে লাভ হয়েছে ১ লাখ ৬০ হাজার টাকা।

সদর উপজেলার গোবরা গ্রামের কৃষক আব্দুল হাকিম বলেন, ‘কন্দাল জাতীয় ফসল আবাদে সার ও কীটনাশকের ব্যবহার খুবই কম। যেকোনো ফসলের তুলনায় কন্দাল ফসল চাষে বেশি লাভ হয়।’

গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজ আক্তার বলেন, ‘কন্দাল জাতীয় ফসলে প্রচুর পরিমাণ খনিজ ও ভিটামিন উপাদান রয়েছে। এসব চাষে কোনো কীটনাশক ব্যবহার করা হয় না। কন্দাল ফসল মানবদেহের জন্য নিরাপদ। এতে উৎপাদন খরচ কম, কিন্তু লাভ বেশি হয়। এ কারণে প্রতিবছর সদর উপজেলায় এ জাতীয় ফসলের আবাদ বাড়ছে। এতে কৃষক অনেক টাকা আয় করছেন।’

‘স্বামীর হত্যার বিচার চাইব কার কাছে’

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১২:৪৪ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১২:৪৯ পিএম
‘স্বামীর হত্যার বিচার চাইব কার কাছে’
নিহত আব্দুল গণি। ছবি: খবরের কাগজ

‘আমার স্বামী গুলশান-২ এলাকার আবাসিক হোটেল সিক্সসিজনে কাজ করতেন। তিনি কোনো রাজনীতি করতেন না। তিনি মারা যাওয়ায় আমি দুটি সন্তান নিয়ে এখন মাঝ সমুদ্রে পড়েছি। এলাকায় এনজিও থেকে ঋণ নেওয়া আছে। এখন কিস্তি দেব কী করে, খেয়ে বাঁচব কীভাবে? আর আমার স্বামীর হত্যার বিচার চাইব কার কাছে।’

রাজধানীর গুলশানে গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়া আব্দুল গণির (৪৫) স্ত্রী লাকী আক্তার শুক্রবার (২৭ জুলাই) এসব কথা বলেন। কথাগুলো বলতে গিয়ে তিনি বারবার কান্নায় ভেঙে পড়েন। আব্দুল গণি রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের রহিমপুর গ্রামের মজিদ শেখের ছেলে। তবে কিছুদিন আগে আব্দুল গণি সদর উপজেলার খানখানাপুর ইউনিয়নের নতুন বাজার এলাকায় বাড়ি করেছেন। গতকাল শুক্রবার রহিমপুরের বাড়িতে আব্দুল গণির আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

লাকী আক্তার আরও বলেন, ‘আমার স্বামী ২০ বছর ধরে ঢাকায় চাকরি করেন। আগে আমিও ঢাকায় ছিলাম। চার বছর আগে দ্বিতীয় সন্তানের জন্ম হয়। এরপর সন্তানদের নিয়ে আমি গ্রামে চলে আসি। গত ১৯ জুলাই সকাল ৯টার দিকে আব্দুল গণি উত্তর বাড্ডার বাসা থেকে বের হয়ে গুলশানে তার কর্মস্থলে যাচ্ছিলেন। গুলশানের শাহজাদপুর-বাঁশতলায় গেলে তিনি কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে পড়ে যান। সেখানে তিনি গুলিবিদ্ধ হন। ১০টার দিকে আমার শ্বশুর ফোন করে জানান, গনির মাথায় গুলি লাগছে। তাকে ঢাকা মেডিকেলে নিয়ে গেছে।’

আব্দুল গণির ছেলে আলামিন শেখ বলেন, ‘এসএসসি পাসের পর বাবা আমাকে ঢাকায় নিয়ে যান। আমি শেফের কাজ শিখছি। বাবার সঙ্গে একই বাসায় থাকতাম। আমার ওই দিন নাইট ছিল। সকালে এসে ঘুমিয়ে ছিলাম। সকাল ১০টার দিকে মা ফোন দিয়ে বলে তোর বাবার খবর নে। মাথায় গুলি লেগেছে। পরে হাসপাতালে গিয়ে লাশ পেয়েছি বাবার। আমি এখনো বেকার। বাড়িতে মা আর চার বছরের বোন জান্নাত থাকে। বাবাকে হারিয়ে আমরা বড় অসহায় হয়ে পড়েছি।’

আব্দুল গণির বড় ভাই আব্দুল রাজ্জাক শেখ বলেন, ‘গত ২১ জুলাই বিকেলে ভাইয়ের লাশ গ্রামের বাড়িতে আনা হয়। ওই দিন রাত সাড়ে ৮টার দিকে স্থানীয় কবরস্থানে লাশ দাফন করা হয়।’

চট্টগ্রামে সংঘর্ষে নিহত ফারুকের পরিবারকে আর্থিক সহায়তা

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১১:২৬ এএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
চট্টগ্রামে সংঘর্ষে নিহত ফারুকের পরিবারকে আর্থিক সহায়তা
চট্টগ্রামে সংঘর্ষের ঘটনায় নিহত ফার্নিচার দোকানের কর্মচারী ফারুকের স্ত্রীর আহাজারি। ছবি: খবরের কাগজ

চট্টগ্রাম নগরীর মুরাদপুরে কোটা আন্দোলনকে ঘিরে সংঘর্ষের ঘটনায় নিহত ফার্নিচার দোকানের কর্মচারী ফারুকের পরিবারকে অর্থ সহায়তা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

শুক্রবার (২৬ জুলাই) সন্ধ্যায় চসিকের জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন। 
এ সময় ফারুকের সন্তানের লেখাপড়ায় সহযোগিতার আশ্বাস দেন মেয়র।

তিনি জানান, শুক্রবার সকালে মেয়রের বাসভবনে দেখা করতে যান নিহত ফারুকের পরিবার। তখন মেয়র অর্থ সহায়তার পাশাপাশি ফারুকের সন্তানদের লেখাপড়ায় ও বিপদে আপদে সহযোগিতার আশ্বাস দেন তিনি।

গত ১৬ জুলাই দুপুরে নগরের মুরাদপুর এলাকায় কোটার আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ফারুকসহ তিনজনের মৃত্যু হয়। ফারুকের বাড়ি নোয়াখালীতে।

পরে মঙ্গলবার (১৬ জুলাই) রাত সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মর্গে ময়নাতদন্ত শেষে তার মরদেহ স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়া হয়। এরপর পুলিশি পাহারায় তার স্বজনরা লাশ নিয়ে গ্রামের বাড়িতে যায়।

সাদিয়া নাহার/অমিয়/

কক্সবাজার উপকূলে নিখোঁজ ২ লাশ উদ্ধার

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১১:১৩ এএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১২:২৯ পিএম
কক্সবাজার উপকূলে নিখোঁজ ২ লাশ উদ্ধার

টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে গত বুধবারের ট্রলারডুবির ঘটনায় কক্সবাজার জেলার টেকনাফ উপকূলে নিখোঁজ দুজনের লাশ উদ্ধার করা হয়েছে। 

শুক্রবার (২৬ জুলাই) সকাল ১০টার দিকে নিখোঁজ দুজন পুরুষের লাশ টেকনাফ উপকূলে ভেসে এসেছে বলে নিশ্চিত করেছেন টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গণি।

মৃত দুজন হলেন, সেন্ট মার্টিনের মৃত আজম আলীর ছেলে মো. ইসমাইল (২৮) এবং মৃত আবদুর রহমানের ছেলে মোহাম্মদ ফাহাদ (৩০)। ইসমাইল ডুবে যাওয়া ট্রলারের যাত্রী। আর ফাহাদ স্পিডবোট নিয়ে ডুবে যাওয়া ট্রলারে নিখোঁজদের খুঁজতে গিয়েছিলেন। এখনো নিখোঁজ রয়েছেন ট্রলারের যাত্রী নুর মোহাম্মদ সৈকত (২৭)। তারা সবাই সেন্ট মার্টিন দ্বীপের বাসিন্দা।

স্থানীয়দের বরাত দিয়ে ওসি মুহাম্মদ ওসমান গণি জানান, গত বুধবার টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে শাহপরীর দ্বীপের অদূরে ট্রলারডুবির ঘটনা ঘটে। খবর পেয়ে কিছু লোক ট্রলার ও স্পিডবোট নিয়ে তাদের উদ্ধার করতে যান। ওই সময় তীব্র ঢেউয়ের কারণে একটি স্পিডবোট ডুবে যায়। এ ঘটনায় তিনজন নিখোঁজ ছিলেন। তিনি বলেন, ‘শুক্রবার সকাল ১০টার দিকে দুজনের লাশ টেকনাফ উপকূলে ভেসে এলেও একজন এখনো নিখোঁজ রয়েছেন। নিখোঁজ ব্যক্তিকে উদ্ধারের চেষ্টা চলছে

চার মেয়াদেও শেষ হয়নি রাজবাড়ী ২৫০ শয্যা হাসপাতালের কাজ

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১০:০৬ এএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১০:০৬ এএম
চার মেয়াদেও শেষ হয়নি রাজবাড়ী ২৫০ শয্যা হাসপাতালের কাজ
ছবি : খবরের কাগজ

চারবার মেয়াদ বাড়িয়েও শেষ হয়নি রাজবাড়ী ২৫০ শয্যার আধুনিক হাসপাতালের নির্মাণকাজ। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, বারবার গণপূর্ত বিভাগকে তাগাদা দিয়েও কোনো লাভ হয়নি। নতুন ভবনের নির্মাণকাজ শেষ না হওয়ায় পুরাতন ভবনে চিকি‍ৎসা নিতে আসা রোগীদের বিড়ম্বনা ও ভোগান্তি পোহাতে হচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নতুন আটতলা ভবনের বেজমেন্ট ফ্লোরে থাকবে গাড়ি পার্কিং, স্টোর রুম, মরচুয়ারি, অগ্নিনির্বাপক যন্ত্র, ফার্নিচার রুম ইত্যাদি। এ ছাড়া আইসিইউ, সিসিইউ, সিটি স্ক্যান, মেমোগ্রাফির ব্যবস্থা থাকবে।

রাজবাড়ী গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, ৩৫ কোটি টাকা ব্যয়ে নতুন আটতলা ভবন নির্মাণের কাজ করছে জিকেবিপিএল ও এসসিএল নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২১ সালের জুন মাসে নতুন ভবনের নির্মাণকাজ শেষ করার কথা থাকলেও পর পর তিনবার মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ সময় বাড়িয়ে চলতি বছরের জুন মাসে শেষ করার কথা ছিল। কিন্তু এবারেও ভবন নির্মাণকাজ শেষ হয়নি। এ কারণে আগস্ট মাস পর্যন্ত কাজের মেয়াদ বাড়ানো হয়েছে।

সরেজমিনে দেখা যায়, নির্মাণাধীন ৮ তলা ভবনটির সামনে রড, সিমেন্ট, বালু, ইট, পাথরসহ নির্মাণসামগ্রীর স্তূপ। শ্রমিকরা কাজ করছেন। ভেতরে বাইরে অনেক কাজ বাকি। লিফটের কাজ শুরুই হয়নি। বাকি রয়েছে বৈদ্যুতিক কাজও। 

নির্মাণকাজের তদারকি করছিলেন ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী স্বজন সাহা। তিনি জানান, হাসপাতালের কাজে তাদের ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনো গাফিলতি নেই। কাজ প্রায় শেষের পথে। রং, বিদ্যুৎ, টাইলসসহ আনুষঙ্গিক কাজ চলছে। 
কাজ পরিদর্শনে আসা রাজবাড়ী গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, হাসপাতালের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। ভেতরে কিছু কাজ বাকি আছে। রাস্তা, ড্রেন নির্মাণকাজ চলছে।

কাজ সম্পন্ন হতে দেরি হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘করোনার কারণে কিছু দিন কাজ বন্ধ ছিল। এ ছাড়া প্রথমে ছয়তলা ভবন করার কথা থাকলেও পরে হাসপাতাল কর্তৃপক্ষ আটতলা ভবন করার চাহিদা দেয়। এ কারণে নকশা পরিবর্তন করতে হয়েছে। সময় মতো নির্মাণসামগ্রী না পাওয়াও দেরি হওয়ার একটি কারণ ছিল।’ 

রাজবাড়ী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এ এম ইফতেখার মজিদ জানান, কিছু সমস্যার কারণে সময়মতো হাসপাতালের কাজ সম্পন্ন করা যায়নি। আগামী আগস্ট মাসের মধ্যে কাজ সম্পন্ন হবে। 

এদিকে পুরনো ভবনের অভ্যন্তরে গিয়ে দেখা গেছে, বহির্বিভাগে শত শত রোগী চিকিৎসার জন্য লাইনে দাঁড়িয়ে আছেন। কেউ ওষুধ নিচ্ছেন। ভিড়ের কারণে হাঁটার জায়গাই নেই। আন্তবিভাগে ভেতরে রোগীতে পরিপূর্ণ। অনেক রোগীর ঠাঁই হয়েছে বারান্দার মেঝেতে। দ্বিতীয়তলায় পুরুষ ওয়ার্ডের বারান্দার মেঝেতে একজন রোগী ঘুমিয়ে ছিলেন। তার মাথার কাছে হাতে স্যালাইন লাগিয়ে বসেছিলেন এক ব্যক্তি। যে কেউ ধরে নেবে তারা একই পরিবারের।

রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের গোপালবাড়ি গ্রামের বাসিন্দা মিঠু সরদার নামে ওই ব্যক্তির কাছে জানতে চাইলে তিনি জানান, যে ঘুমিয়ে আছেন, তিনি তার কেউ নন। পেটে ব্যথা নিয়ে সকালে হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু এখনো সিট পাননি। জায়গা না পেয়ে তার মাথার কাছে বসেছেন।

হাপাতালে চিকিৎসা নিতে আসা শহীদ মোল্লা জানান, ঘাড়ব্যথা নিয়ে সকালে ভর্তি হয়েছেন। শয্যা পাননি। তাই বারান্দায় বিছানা পেতে দিয়েছে। মানুষ হাঁটাচলা করলে ধুলো উড়ে আসে। মাঝে মধ্যে দুর্গন্ধও আসে। 

রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এসএমএ হান্নান বলেন, ১০০ শয্যার হাসপাতালে রোগীদের প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হয়। আন্তবিভাগ ও বহির্বিভাগে রোগীদের অনেক কষ্ট করতে হয়। জায়গার অভাবে রোগীদের গরমে কষ্ট করতে হয়। নতুন ভবনের কাজ শেষ হলে রোগীরা খোলামেলা জায়গা পাবেন। তারাও লোকবল বেশি পাবেন। রোগীদের বেশি বেশি সেবা দিতে পারবেন। মানুষ স্বাচ্ছন্দ্যবোধ করবেন। 

পাঁচটি উপজেলা, তিনটি পৌরসভা আর ৪২টি ইউনিয়ন নিয়ে রাজবাড়ী জেলার জনসংখ্যা প্রায় ১২ লাখ। এ জেলার বেশির ভাগ মানুষই দরিদ্র। এদের অসুখ বিসুখে রাজবাড়ীর বাইরে গিয়ে চিকিৎসা করানোর সামর্থ্য নেই। সদর হাসপাতালটি তাদের ভরসাস্থল। ১০০ শয্যার এ হাসপাতালটিতে প্রতিদিন রোগীদের ভিড় লেগেই থাকে। কিন্তু চিকিৎসার সব সুবিধা না থাকায় একটু জটিল রোগীকে পাঠিয়ে দেওয়া হয় ঢাকা অথবা ফরিদপুর। জেলার মানুষের চিকিৎসাসুবিধা বাড়ানোর কথা ভেবে ২০১৮ সালের ৮ সেপ্টেম্বর হাসপাতালটিকে ২৫০ শয্যায় উন্নীতকরণের ঘোষণা দেওয়া হয়। এ জন্য হাসপাতালের পূর্বদিকে আটতলা ভবন নির্মাণের সিদ্ধান্ত হয়। এটি বাস্তবায়ন করছে রাজবাড়ী গণপূর্ত বিভাগ। ২০২০ সালে এর নির্মাণকাজ শুরু করা হয়।