ঢাকা ২৪ আষাঢ় ১৪৩১, সোমবার, ০৮ জুলাই ২০২৪

শিল্পিত দৃশ্যকাব্য ‘পারো’

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০১:১৩ পিএম
আপডেট: ০৫ জুলাই ২০২৪, ০১:১৩ পিএম
শিল্পিত দৃশ্যকাব্য ‘পারো’

দেশ নাটকের ২৫তম প্রযোজনা নাটক ‘পারো’। রচনা ও নির্দেশনা মাসুম রেজা। 

দর্শনের বিখ্যাত বুরিডন প্যারাডক্সের কথা মনে পড়ল নাটকটি দেখে। মানুষের ভেতর সিদ্ধান্ত গ্রহণের দুটো অপশন থাকে। যে অপশন তুলনামূলকভাবে বেশি খাপ খেয়ে যায়, মানুষ সেটা গ্রহণ করে। যদি সে সিদ্ধান্ত নিতে না পারে তাহলে ছটফট করতে করতে তার মৃত্যু ঘটে। একজন মানুষ যে ঘটনায় রুখে দাঁড়াতে চায়, সেই মানুষ একই ঘটনায় আপস করতে চায়। তারপর হয় সিদ্ধান্ত নেয়, নয়তো মরে কিংবা নিজেকে মারে। ‘পারো’ নাটকের কেন্দ্রে আছে পারমিতা নামের এক নারী। যাকে সবসময় বলা হয় অন্যায়ের সঙ্গে আপস করতে। পারমিতার ভেতর বাস করে দুই সত্তা। প্রাচীন সত্তা বলে, মানিয়ে নাও। আরেক সত্তা অসার প্রাচীন সত্তার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়।

নরওয়েজিয়ান নাট্যকার হেনরি ইবসেনের ‘আ ডলস হাউস’ নাটক যেখানে শেষ হয়, ১৫০ বছর ধরে সেই ধারণা প্রচলিত। ‘পারো’ এগিয়ে গেছে আরও। নিজেকে নিজে প্রশ্ন করে সিদ্ধান্ত নিয়েছে সত্য প্রতিষ্ঠা করে উঁচু মাথায় মর্যাদার সঙ্গে বাঁচার। সে গলাটিপে হত্যা করে নিজ আপসকামী সত্তাকে।

মঞ্চনাটকের প্রাণ তার কাহিনি আর কাহিনিকে স্পষ্ট করে তোলে সংলাপ। পারস্পরিক সম্পর্ক, বিশ্বাস, শ্রদ্ধা, ভালোবাসা যতটা না দেখার, তার চেয়ে অনেকবেশি অনুভব করার। এই নাটকের সংলাপ মূর্ত করেছে কাহিনিকে। যেমন- ‘ফুলের কুঁড়িকে কি তুমি ফোটাও? সে তো আপনি ফোটে। সে অনুভূতি।’

মঞ্চ ব্যবহার, সেট, লাইট, কস্টিউম এবং ব্যাকগ্রাউন্ড কালার ছিল ঠিকঠাক। মঞ্চ আর লাইটের কম্বিনেশন ভারসাম্য বজায় রেখেছে সবসময়। একাধারে চোখকে আরাম দিয়েছে আবার পরিস্থিতি ফুটিয়ে তুলতে সহায়ক হয়েছে। তাকে আরও প্রস্ফুটিত করেছে নাটকের কাহিনি ও আবহসংগীত।

পারমিতা চরিত্রে সুষমা সরকারের অভিনয় অনবদ্য। অলংকার শাস্ত্রমতে অভিনয় সম্পন্ন হয় চার প্রকৃতির মিশেলে। আঙ্গিক, শারীরিক ভঙ্গি। বাচিক, কণ্ঠস্বরের ব্যবহার। সাত্ত্বিক, মনকে অভিনয়ে অন্তর্ভুক্ত করা আর আহার্য, অভিনয়ে সেট, লাইট, প্রপস ইত্যাদিকে ব্যবহার করা। সুষমা সরকার অভিনয়ের এই চার প্রকৃতিকে দুর্দান্ত দক্ষতার সঙ্গে কাজে লাগিয়ে প্রতিটি চরিত্র ফুটিয়ে তুলেছেন যথাযথভাবে। সেখানে চরিত্রের সূক্ষ্ম ব্যাপারগুলোও ধরা পড়েছে। আর এসব কারণেই ‘পারো’ হয়ে উঠেছে এক শিল্পিত দৃশ্যকাব্য।

জাহ্নবী

টাইটানিকের প্রযোজক মারা গেছেন

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:২৪ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:২৪ পিএম
টাইটানিকের প্রযোজক মারা গেছেন
জন ল্যান্ডিউ

তুমুল আলোচিত ‘টাইটানিক’ সিনেমার প্রযোজক জন ল্যান্ডিউ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৩ বছর, জানিয়েছে বিবিসি। তিনি বছরখানেক ধরে ক্যানসারে ভুগছিলেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই বিনোদন অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

জন ল্যান্ডিউ কল্পকাহিনিভিত্তিক চলচ্চিত্র ‘অ্যাভাটার’ও প্রযোজনা করেছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিখ্যাত চলচ্চিত্র নির্মাতা জেমস ক্যামেরন। হলিউড রিপোর্টারকে তিনি বলেন, ‘একজন মহান মানুষ এবং মহান প্রযোজক আমাদের ছেড়ে গেলেন। জন বিশ্বাস করতেন চলচ্চিত্র হচ্ছে মানুষের হাতে সৃষ্টি সেরা শিল্প এবং সেটা বানাতে হলে আগে মানুষ হতে হবে।’

অস্কারজয়ী প্রযোজক জন ল্যান্ডিউ জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার-২’ সিনেমায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। এ ছাড়া ১৯৯৭ সালে মুক্তি পাওয়া ‘টাইটানিক’ সিনেমাতেও তার অবদান ছিল বেশ প্রশংসনীয়। অ্যাভাটার সিনেমা দুটি ছাড়িয়ে গিয়েছিল টাইটানিকের রেকর্ড। প্রযোজকের মৃত্যুর খবরে অ্যাভাটার তারকা জোয়ি সালদানা সামাজিক মাধ্যমে এক শোকবার্তায় লিখেছেন, ‘সত্যিই কঠিন একটা আঘাত পেলাম।’

প্রয়াত জন ল্যান্ডিউয়ের ছেলে জেমি ল্যান্ডিউ এক বিবৃতিতে জানিয়েছেন, তার বাবা আর পৃথিবীতে নেই। তিনি গত শুক্রবার মারা গেছেন। প্রয়াত জনের বোন টিনা সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে বলেন, মেয়েরা যে রকম ভাইয়ের স্বপ্ন দেখে, জন সে রকম একজন ভাই ছিলেন। আমার হৃদয়টা ভেঙে চুরমার হয়ে গেছে একই সঙ্গে গর্বে ভরে উঠছে যে তিনি ছিলেন একজন অসাধারণ জীবনের অধিকারী। তিনি আমাকে ভীষণ ভালোবাসতেন।’

জনের মৃতুতে হলিউডের অনেক তারকা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। সেই সঙ্গে তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছেন তারা।

 কলি 

ঋতাভরীর অস্ত্রোপচার

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:২১ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:২১ পিএম
ঋতাভরীর অস্ত্রোপচার
ঋতাভরী চক্রবর্তী

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী। হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছেন তিনি। এজন্য হাসপাতালেও ভর্তি হতে হলো তাকে। জানা গেছে, ইতোমধ্যেই একটি অস্ত্রোপচারও সম্পন্ন হয়েছে এই অভিনেত্রীর।

এমনটি জানিয়েছেন ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম। গণমাধ্যম সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই নানারকম শারীরিক সমস্যায় ভুগছিলেন ঋতাভরী। বহুরূপীর শুটিংয়ের সময় বারবার অসুস্থ হয়ে পড়েছিলেন এই অভিনেত্রী। বমি, মাথা ঘোরার মতো উপসর্গ নিয়ে অবশেষে হাসপাতালে যান নায়িকা। পরে জানা যায়, গলব্লাডারে স্টোন রয়েছে তার।

সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে আপাতত চিকিৎসাধীন রয়েছেন তিনি। সেখানেই গত শনিবার এই অভিনেত্রীর অস্ত্রোপচার হয়। চিকিৎসক জানিয়েছেন আপাতত তিনি বিপদমুক্ত। ঋতাভরীর ঘনিষ্ঠ এক সূত্র ভারতীয় গণমাধ্যমকে জানায়, ‘ঋতাভরীর জ্ঞান ফিরেছে, আপাতত তিনি বিশ্রামে রয়েছেন। ঋতাভরীর সঙ্গে তার মা শতরূপা সান্যাল এবং দিদি চিত্রাঙ্গদা রয়েছেন।

আগামীকাল (আজ) চূড়ান্ত হবে কবে ছাড়া পাবেন তিনি।’ উল্লেখ্য, এর আগেও ২০২১ সালে অসুস্থ হয়ে একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন ঋতাভরী। সেসময় ফিসটুলার অপারেশন হয়েছিল তার।

কলি

অবন্তী সিঁথির ‘তুমি রইলা দূরে’

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:১৭ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:১৭ পিএম
অবন্তী সিঁথির ‘তুমি রইলা দূরে’
গায়িকা অবন্তী সিঁথি

এ সময়ের জনপ্রিয় গায়িকা অবন্তী সিঁথি। নিয়মিত গানে গানে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন তিনি। তার কণ্ঠে প্রকাশিত হচ্ছে নতুন নতুন গানও। সেই ধারাবাহিকতায় আরও একটি নতুন গান আসছে অবন্তী সিঁথির কণ্ঠে। গানের শিরোনাম ‘তুমি রইলা দূরে’।

গানটি লিখেছেন ও সুর করেছেন লুৎফর হাসান। সংগীতায়োজন করেছেন শান সায়েক। গানটি দ্বৈতভাবে গাইবেন অবন্তী সিঁথি ও লুৎফর হাসান। গানটি প্রসঙ্গে সংগীত পরিচালক শান সায়েক বলেন, ‘লুৎফর ভাই ও অবন্তী সিঁথির কণ্ঠে কেমন আছো বন্ধু তুমি গানটি শ্রোতা-দর্শকের ভালো লাগার একটি গান। তারা দুজনই নতুন করে তুমি রইলা দূরে গানটি গাইবেন। আমার বিশ্বাস এই গানও শ্রোতাদের ভালো লাগবে।’

অবন্তী সিঁথি বলেন, ‘এরই মধ্যে এই গানটি গাওয়ার ঘোষণা দিয়েছি। তবে দু-এক দিনের মধ্যে ভয়েস দিব। এই গানটির কথা ও সুর আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমার বিশ্বাস এই গানও সাড়া ফেলবে।’ গানটি লুৎফর হাসানের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে।  এদিকে অবন্তী সিঁথি নিয়মিত স্টেজ শোতে ব্যস্ত রয়েছেন। এরই মধ্যে সিঁথি নাটকের জন্য ‘সুখের দেশ’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন। সোমেশ্বর অলির কথায় এর সুর সংগীত করেছেন শাহরিয়ার আলম মার্সেল।

কলি

ব্যান্ড গড়লেন শফিক তুহিন

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:১৩ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:১৩ পিএম
ব্যান্ড গড়লেন শফিক তুহিন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার, সুরকার ও গায়ক শফিক তুহিন। গীতিকার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে সুরকার ও গায়ক হিসেবেও পেয়েছেন জনপ্রিয়তা। তার লেখা ও সুর করা গানে দেশের অনেক প্রথিতযশা শিল্পীও পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এবার এই তারকা গড়লেন ব্যান্ডদল। তার ব্যান্ডের নাম ‘হ্যালো’।  এই ব্যান্ডদলের প্রধান ভোকাল হিসেবে রয়েছেন শফিক তুহিন। লিড গিটার: রাজিব মাহতাব দিপু, বেস গিটার: সাজিব মাহতাব নিপু, কি-বোর্ড: ঋষিকেশ রকি, ম্যান্ডলিন: পাভেল, ড্রামস: তাফসির খান।

গত ঈদে বিটিভিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে এই ব্যান্ডের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। আজ বাংলাদেশ টেলিভিশনের বিশেষ অনুষ্ঠান ‘রক অ্যান্ড রোলস’ অনুষ্ঠানে ‘হ্যালো’ ব্যান্ড ৮টি গান পরিবেশন করবে। এটি তাদের দ্বিতীয় অনুষ্ঠান। প্রচারিত হবে আজ রাত ১০টার সংবাদের পর।

একটা মানুষ, তোমার লাগি, শ্রাবণী, হা কালা, তোমার চোখের আঙিনায়, রুপালি গিটার, আমি ভুল করেই যাব, বৈরাগী শিরোনামের গানগুলো পরিবেশন করবেন তারা। টেলিভিশন অনুষ্ঠান ছাড়াও ‘হ্যালো’ দেশের বিভিন্ন প্রান্তে কনসার্টে অংশ নিচ্ছে বলেও জানান দলনেতা শফিক তুহিন।

এ সম্পর্কে শফিক তুহিন বলেন, ‘দেশের সংগীতাঙ্গনে আমার দীর্ঘদিনের ক্যারিয়ার। গীতিকার, সুরকারের পাশাপাশি একজন শিল্পী হিসেবেও দীর্ঘদিন ধরেই গান গেয়ে আসছি। শ্রোতাদের ভালোবাসাও পাচ্ছি খুব। আমি নিয়মিত স্টেজ শো করি। আমার নিজস্ব একটা মিউজিক লাইনআপ রয়েছে। তাদের নিয়েই অনুষ্ঠানগুলো করে থাকি। তাই ভাবলাম আমার এই সেটআপ নিয়েই একটা ব্যান্ডদল গড়ি। সবার সঙ্গে আলোচনা করলাম। সবাই আমাকে উৎসাহ দিলেন। এভাবেই হ্যালো ব্যান্ডের পথচলা শুরু হলো।’

তিনি আরও বলেন, ‘আমার ক্যারিয়ারে অনেক ব্যান্ডের সঙ্গে কাজ করেছি। বিশেষ করে এলআরবি ব্যান্ডের সঙ্গে আমার অনেক কাজ হয়েছে। আমি মূলত আইয়ুব বাচ্চু ভাইয়ের দ্বারা বিশেষভাবে অনুপ্রাণিত। শ্রদ্ধেয় আইয়ুব বাচ্চু ভাইয়ের সঙ্গে আমার গানের শুরু। উনিই আমাকে সুযোগ করে দিয়েছিলেন গীতিকার হিসেবে। যার ফলে আমি ওই সুযোগ কাজে লাগিয়ে তার বেশ কিছু অ্যালবামে অনেকগুলো গান লিখেছিলাম। মূলত তার ওই অ্যালবামের সফলতাই আমাকে গানের জগতে নিয়ে এসেছে। আমি আজ সংগীত নিয়ে কাজ করছি, সেটা তারই অবদান।

সে জন্য আমি তার কাছে আজীবন কৃতজ্ঞ। ওনার মতো একজন কিংবদন্তি এবং এই উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ রক ব্যান্ডশিল্পী, যার হাত ধরে আমার সংগীত জগতে উত্থান হয়েছে এবং আমি আজ যে কাজগুলো করছি বা করতে পারছি, সে জন্য আমি চিরকৃতজ্ঞ এবং তার কাছে ঋণী। 

সে কারণেই ব্যান্ডের প্রতি আমার বিশেষ ভালোবাসা আছে। তাই ব্যান্ড দল গড়েছি। আর এই অনুষ্ঠানে আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে রুপালি গিটার গান করেছি।’

কলি 

 

সেপ্টেম্বরেই মুক্তি পাচ্ছে ‘দরদ’

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:১০ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:৩০ পিএম
সেপ্টেম্বরেই মুক্তি পাচ্ছে ‘দরদ’
শাকিব খান ও সোনাল চৌহান। ছবি : নির্মাতার সৌজন্যে

শাকিব খান অভিনীত প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’। এই সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। অনন্য মামুন পরিচালিত এ বছরের অন্যতম আলোচিত ছবি এটি। সিনেমার ঘোষণা থেকে শুরু করে শুটিং পর্যন্ত সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে উন্মাদনা তৈরি হয়েছে।

প্রচারের অংশ হিসেবে বেশ আগেই এ সিনেমার টিজার প্রকাশিত হয়েছে। যেখানে রোমান্টিক ও সাইকো ধাঁচের চরিত্রে দেখা গেছে শাকিবকে। তার নানা মাত্রিক চরিত্রের লুক আর সংলাপে দর্শকরাও মুগ্ধ হয়েছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ছবিটি মুক্তির ঘোষণা দিয়েছিল নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠান। কিন্তু সেই কথা রাখতে পারেনি তারা। আবারও সিনেমাটি মুক্তির ঘোষণা দিলেন পরিচালক অনন্য মামুন। তিনি জানালেন, আগামী সেপ্টেম্বরেই চারটি ভাষায় ডাবিং করে সিনেমাটি মুক্তি দেওয়া হচ্ছে।

অনন্য মামুন বলেন, ‘এবার আর মুক্তি পেছাবে না। সেপ্টেম্বরে নিশ্চিতভাবেই ছবিটি মুক্তি পাবে। বাংলা, হিন্দি, তামিল, তেলেগু ভাষায় ছবিটি মুক্তি পাবে। বাংলাদেশ-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ছবিটি একযোগে মুক্তি দেওয়া হবে। এ জন্য সিনেমাটি নিয়ে বিভিন্ন ধরনের পরিকল্পনা করেছি। শিগগিরই আনুষ্ঠানিকভাবে ছবির প্রচার শুরু করব। এ ছাড়া চার হাজার শাকিবিয়ানকে নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। ঢাকাতেই এ অনুষ্ঠানটি করা হবে। ছবিটি মুক্তি নিয়ে আরও বিশেষ কিছু পরিকল্পনা ও চমক আছে।’

মূলত শাকিব খানের সিনেমা ঈদেই মুক্তি পায়। দেশের আলোচিত ছবিগুলোর মুক্তিও ঈদকেন্দ্রিক হয়ে গেছে। ঈদ ছাড়া এই তারকার ছবি মুক্তি পায় না। তাই ঈদ ছাড়া বিগ বাজেটের এ ছবিটি মুক্তি দেওয়া ঝুঁকি আছে কি না- এর উত্তরে অনন্য মামুন বলেন, “ছবিটি নির্মাণের সময়ই আমরা বলেছিলাম ঈদের বাইরে ছবিটি মুক্তি পাবে। আমি কোনো রিস্ক মনে করছি না। আমার বিশ্বাস, শাকিবিয়ানরা সব সময়ই তার প্রিয় তারকার ছবি দেখতে প্রেক্ষাগৃহে আসবে। এ ছাড়া ‘আয়নাবাজি’, ‘হাওয়া’ ছবিগুলোও কিন্তু ঈদে মুক্তি পায়নি। আমি বিশ্বাস করি, ভালো সিনেমা যখনই মুক্তি পাবে, তখনই দর্শকরা সিনেমা দেখার জন্য হলে আসবেন। ভালো সিনেমা নির্মাণ করলে যে ঈদ ছাড়াও সিনেমা সুপারহিট করা যায়, সেটাই প্রমাণ করবে দরদ।”

শুটিংয়ের সময় এ সিনেমা নিয়ে অভিজ্ঞতা শেয়ার করে শাকিব খান বলেছিলেন, ‘সিনেমাটিতে অনেক নতুন কিছুর দেখা পাবেন দর্শক। অনেক নতুন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি। নায়িকা সোনাল চৌহানের সঙ্গে পর্দার রসায়ন আমার ভক্তদের মন কাড়বে। সিনেমা হলে মুক্তি পেলে সে কথার প্রমাণ মিলবে। আমাদের ও তাদের কাজের পরিবেশ একেবারে আলাদা।’

‘দরদ’ প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ, ওয়ান ওয়ার্ল্ড মুভিজ, বাংলাদেশের অ্যাকশন কাট এনটারটেইনমেন্ট ও কিবরিয়া ফিল্মস।

শাকিব খান ও সোনাল চৌহান ছাড়া এতে আরও অভিনয় করেছেন পায়েল সরকার, বিশ্বজিৎ চক্রবর্তী, রাজেশ শর্মা, এলিনা শাম্মী, ইমতু রাতিশ, রাহুল দেব, অলোক জৈন, সাফা মারিয়া প্রমুখ।

কলি