ঢাকা ২৪ আষাঢ় ১৪৩১, সোমবার, ০৮ জুলাই ২০২৪

যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয় লেবার পার্টির, প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১০:২৪ এএম
আপডেট: ০৫ জুলাই ২০২৪, ১২:২৬ পিএম
যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয় লেবার পার্টির, প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার
স্যার কির স্টারমার। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এই জয়ে স্যার কির স্টারমার হতে চলছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেবার পার্টি ৩৭২ আসনে জয়ী হয়েছে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি ৯০টি আসনে এবং লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ৫২টি আসনে জয় পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। যা চলে রাত ১০টা পর্যন্ত।

নির্বাচনে ছোট-বড় মিলিয়ে অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশ নেয়। এবারই প্রথম নাগরিকদের পাশাপাশি ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন অভিবাসীরাও।

ফলাফল ঘোষণার পরপরই দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্টারমারকে ফোন দিয়ে অভিনন্দন জানান। 

ঋষি সুনাক বলেন, ‘লেবার পার্টি নির্বাচনে জিতেছে। আমি স্যার কির স্টারমারকে অভিনন্দন জানাতে ফোন করেছি। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর হবে।’

লেবার পার্টির নেতা কির স্টারমার হলবন ও সেন্ট প্যানক্রাস আসনে জয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, ‘পরিবর্তন  শুরু হয়েছে। এখন আমাদের দেওয়ার সময়।’ 

নির্বাচনে হেরে টানা ১৪ বছর শাসনের অবসান হলো কনজারভেটিভ পার্টির।

আগামী ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথগ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে নতুন সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। সূত্র: বিবিসি

সাদিয়া নাহার/

গাজা যুদ্ধের ৯ মাস

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:৩২ এএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:৩২ এএম
গাজা যুদ্ধের ৯ মাস
শনিবার ভোর রাতে মধ্য গাজার আল-নুসিরাত ক্যাম্পের ইউএনআরডব্লিউএর আল-জাউনি স্কুলে ইসরায়েলি হামলার পরে লোকজন ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষ অনুসন্ধান করছেন। ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলি আগ্রাসন দশম মাসে পা দিয়েছে। একদিকে যেমন বেড়ে চলেছে নিহতের সংখ্যা, তেমনি পাল্লা দিয়ে বাড়ছে ইসরায়েলি দখলদারদের যুদ্ধাপরাধ। গত ৯ মাসে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ৩৮ হাজার ১৫৩ জন। 

এদিকে রবিবার (ই৭ জুলাই) ভোরে জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য জানিয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ দাবি করেছে, গাজায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ পরিচালিত আল-জাউনি স্কুলে হামলার লক্ষ্য ছিল হামাসের ‘জঙ্গিরা’। এই দাবি নাকচ করে বিবৃতি দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস। 

হামাস বলেছে, ‘ভূমি দখলদারদের সেনাবাহিনী দাবি করেছে ইউএনআরডব্লিউএর আল-জাউনি স্কুলে স্বাধীনতাকামী সংগঠনের (হামাসের) সদস্যরা উপস্থিত ছিলেন, যা মিথ্যা ও বিভ্রান্তিমূলক।’

গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৫ জন নিহতের তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া আরও ১২৩ জন আহত হয়েছেন। গাজার খান ইউনিস, রাফা, দেইর আল বালাহসহ বিভিন্ন এলাকায় হামলায় এসব সাধারণ ফিলিস্তিনি নিহত হন। এর মধ্যে পূর্ব রাফা থেকে তিন ফিলিস্তিনির হ্যান্ডকাফ পরা লাশ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। ধারণা করা হচ্ছে বন্দিদশা থেকে মুক্তি দেওয়ার পর এদের গুলি করে হত্যা করে বর্বর ইসরায়েলিরা। ফিলিস্তিনি কর্মকর্তারা বলছে এই লাশগুলোতে অমানবিক অত্যাচারের চিহ্ন ও অঙ্গহানি দেখা গিয়েছে যেটি যুদ্ধাপরাধের সমান।

লেবাননে হামলা অব্যাহত রেখেছে দখলদাররা
ইসরায়েলি বাহিনী দক্ষিণ লেবাননের টায়ার জেলার মারুব শহর এবং বিনতে জাবাল জেলার আইতা আল-শাব শহরে বিমান হামলা চালিয়েছে। সেখানে থাকা আল-জাজিরার প্রতিবেদক এই তথ্য জানিয়েছে।

অন্যদিকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দাবি করেছে, তাদের যোদ্ধারা তিবেরিয়ার পশ্চিমে ইসরায়েলের নিমরা সামরিক ঘাঁটিতে কয়েক ডজন কাত্যুশা রকেট দিয়ে হামলা চালিয়েছে।

টেলিগ্রামের বিবৃতিতে সংগঠনটি বলেছে, লেবাননের বালবেকে একটি গাড়িতে ইসরায়েলি ড্রোন হামলায় হিজবুল্লাহ যোদ্ধা মুস্তফা আল-আত্তার নিহত হওয়ার পাল্টা জবাব হিসেবে এই হামলা করা হয়েছে। 

ইসরায়েলের অভ্যন্তরে নেতানিয়াহুর ওপর চাপ বাড়ছে
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির দাবি নিয়ে ইসরায়েলি সরকারের ওপর চাপ প্রয়োগে আবারও বিক্ষোভ করেছেন ইসরায়েলিরা। এ সময় বিক্ষোভকারীরা মন্ত্রীদের বাড়িঘর ভাঙচুর এবং রাস্তাঘাট বন্ধ করে দেন। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গতকাল স্থানীয় সময় সকাল ৬টা ২৯ মিনিটের দিকে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীরা বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে গাড়ি চলাচলা বন্ধ করে দেয়। এ ছাড়া পুলিশি বাধার আগেই তারা তেল আবিব ও জেরুজালেম হাইওয়েতে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। তাদের কয়েকটি দল পোস্টার হাতে নিয়ে কয়েকজন মন্ত্রী ও এমপির বাড়ির সামনে গিয়ে ব্যর্থ, ব্যর্থ বলে চিৎকার করেন।

কমলা হ্যারিস কী পারবেন ট্রাম্পকে হারাতে

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:২৮ এএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:২৮ এএম
কমলা হ্যারিস কী পারবেন ট্রাম্পকে হারাতে
কমলা হ্যারিস ও ডোনাল ট্রাম্প। ছবি: সংগৃহীত

নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচন উপলক্ষে সম্প্রতি সিএনএন আয়োজিত প্রথম নির্বাচনি বিতর্কের মুখোমুখি হয়েছেন ডোনাল ট্রাম্প ও প্রেসিডেন্ট জো বাইডেন। বিতর্কে বাইডেনের বাজে পারফরমেন্স থেকে শুরু করে তার বয়স ও শারীরিকভাবে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনে কতটা সক্ষম তা নিয়ে বেশ উদ্বেগ তৈরি হয়েছে ডেমোক্র্যাটদের মধ্যে। এতে আগামী নির্বাচনে বাইডেনের স্থলে দলের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে প্রার্থী হিসেবে চান তাদের অনেকে।   

শীর্ষ ডেমোক্র্যাট নেতারা বলছেন, বাইডেন যদি চাপের কাছে নতি স্বীকার করে নির্বাচন থেকে সরে যান তা হলে কমলাকে দলটির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে চান তারা। তবে কমলা রিপাবলিকান দাতাদের নিয়ে উদ্বিগ্ন। কারণ বাইডেনের আগে থেকেই স্বীকৃতি রয়েছে। আর ডেমোক্র্যাট হেভিওয়েটরা শুধুই তার পিছনে লাইন দিতে শুরু করেছে।

রবিবার (৭ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন দলের দাতা, কর্মী ও কর্মকর্তাদের একটি প্রশ্ন- ডোনাল্ড ট্রাম্পকে হারাতে বাইডেনের চেয়ে কমলার কি ভালো সুযোগ আছে? এদিকে গতকালও বাইডেন জানিয়েছেন, তিনি প্রতিদ্বন্দ্বিতায় থাকছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৯ বছর বয়সী হ্যারিস একজন সাবেক মার্কিন সিনেটর ও ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল। যদি আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়ে জয়ী হন তা হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। এ ছাড়া তিনিই প্রথম আফ্রো-আমেরিকান ও এশিয়ান-আমেরিকান ব্যক্তি, যিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে তার সাড়ে তিন বছরের হোয়াইট হাউসের কার্যকাল একটি দুর্বল সূচনা হিসেবে সমালোচিত হয়েছে। 

গত ২ জুলাই প্রকাশিত সিএনএনের এক জরিপে দেখা গেছে, হ্যারিস রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের চেয়ে ভালো করতে পারবেন। যদিও তিনি কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন। জরিপ অনুসারে, বাইডেনের চেয়ে ৬ শতাংশ বেশি ভোটার ট্রাম্পের। যেখানে হ্যারিস ৪৭% থেকে ৪৫% মার্জিন এররে ট্রাম্পকে পেছনে ফেলেছেন। এখানে স্বতন্ত্র ভোটাররা হ্যারিসকে ৪৩% থেকে ৪০% পর্যন্ত ট্রাম্পের চেয়ে বেশি সমর্থন করে। আর উভয় দলের মধ্যপন্থিরা হ্যারিসকে ৫১% থেকে ৩৯% ব্যবধানে পছন্দ করে। সূত্র: রয়টার্স 

ভারতের কাশ্মীরে বন্দুকযুদ্ধে দুই সেনাসহ নিহত ৮

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:২১ এএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:২১ এএম
ভারতের কাশ্মীরে বন্দুকযুদ্ধে দুই সেনাসহ নিহত ৮
ছবি: সংগৃহীত

ভারত শাসিত কাশ্মীরে পৃথক দুটি বন্দুকযুদ্ধে দুই সেনা ও সন্দেহভাজন ছয় জঙ্গি নিহত হয়েছেন।

রবিবার (৭ জুলাই) স্থানীয় পুলিশ এ তথ্য জানিয়েছে। 

কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক বিধি কুমার বির্দি বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, ‘বিতর্কিত অঞ্চলটির কুলগাম জেলার বিভিন্ন গ্রামে পুলিশ পৃথক দুটি অভিযান চালায়। অভিযান চলাকালে নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন। জেলার মোদেরগ্রাম ও ফ্রিসাল চিন্নিগাম গ্রামে সংঘর্ষ অব্যাহত রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা মোদেরগ্রাম থেকে দুই সন্ত্রাসীর ও ফ্রিসাল চিন্নিগাম থেকে আরও চারজনের লাশ উদ্ধার করেছি।’

বিতর্কিত এ অঞ্চলটিতে হামলা বেড়ে যাওয়ার মধ্যেই সর্বশেষ এই ঘটনা ঘটল। ভারত ও পাকিস্তান উভয় দেশই মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে। এ ছাড়া হিমালয় অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে দেশ দুটির মধ্যে তিনটি যুদ্ধ হয়।

বিভিন্ন বিদ্রোহী গ্রুপ অঞ্চলটির স্বাধীনতা বা পাকিস্তানের সঙ্গে একীভূত হওয়ার দাবিতে ১৯৮৯ সাল থেকে বিদ্রোহ করে আসছে। ভূখণ্ডটি নিয়ে সংঘর্ষে হাজার হাজার বেসামরিক নাগরিক, সৈন্য ও বিদ্রোহী নিহত হয়েছে। গত জুন মাসেও দক্ষিণাঞ্চলীয় রিয়াসি এলাকায় একটি মন্দিরের হিন্দু তীর্থযাত্রীদের বহন করা একটি বাসে বন্দুকধারীদের হামলায় ৯ জন নিহত হয়েছেন। সূত্র: এএফপি 

পশ্চিমের সঙ্গে সমঝোতা চান পেজেশকিয়ান

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৯:১৪ এএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৯:১৪ এএম
পশ্চিমের সঙ্গে সমঝোতা চান পেজেশকিয়ান
মাসুদ পেজেশকিয়ান। ছবি: স্ংগৃহীত

ইরানের প্রেসিডন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন মাসুদ পেজেশকিয়ান। তাকে একজন সংস্কারপন্থি হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি হেলিকপ্টার দুর্ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন নির্বাচন অনুষ্ঠিত হলো দেশটিতে।

নির্বাচনে জয়ের পর গত শনিবার দেওয়া ভাষণে তিনি সামাজিক সংস্কার এবং পশ্চিমের সঙ্গে সম্পর্কোন্নয়নের ওপর জোর দিয়েছেন। তিনি তার এ বিজয়কে দেশের জন্য একটি ‘নতুন অধ্যায়’ বলে অভিহিত করেছেন। তিনি তার বক্তৃতায় দেশের সব মানুষের নেতা হওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, ‘অবশ্যই সরকারব্যবস্থা হবে জবাবদিহিতামূলক এবং এটি সংস্কারের মধ্য দিয়ে সামনে এগিয়ে যাবে। তিনি নির্বাচনে ভোটারদের অংশগ্রহণে ব্যাপক ঔদাসিন্যের বিষয়টি স্বীকার করেছেন যেখানে মাত্র ৫০ শতাংশ ভোটার অংশগ্রহণ করেছেন। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং যুদ্ধের হুমকি থেকে ইরানিদের পরিত্রাণ দেওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

‘এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতাবস্থা আনতে এবং বিশ্বের সঙ্গে সংলাপ ও গঠনমূলক মিথস্ক্রিয়ার মাধ্যমে সহযোগিতামূলক সম্পর্ক গড়তে আমি এসেছি।’ ১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খামেনির সমাধিতে গিয়ে পেজেশকিয়ান এসব কথা বলেন।

তবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, ‘এই নির্বাচনের মাধ্যমে ইরানে মৌলিক কোনো পরিবর্তন আসবে বা দেশটির সরকার মানবাধিকারের প্রতি আরও সম্মান ও নাগরিকদের মর্যাদার ব্যাপারে সোচ্চার হবে, এমনটি আশা করা যায় না।’

এদিকে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পরাজিত প্রার্থী সাঈদ জালিলির পরামর্শও গুরুত্ব দিয়ে কাজে লাগানোর প্রতিশ্রুতি দিয়েছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। স্থানীয় সময় গত শনিবার রাতে পেজেশকিয়ানের দপ্তরে জলিলি অভিনন্দন জানাতে গেলে তাকে এমন প্রতিশ্রুতি দেন পেজেশকিয়ান।

সাক্ষাতে সাঈদ জলিলি দেশের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো উল্লেখ করে তা সমাধানে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। এ সময় নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেন, ‘আগামী চার বছর দেশ পরিচালনার ক্ষেত্রে সাঈদ জালিলির যেকোনো পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। যেকোনো সমস্যার সমাধানে পরিকল্পনাই শুধু যথেষ্ট নয় বরং তা বাস্তবায়নের জন্য যোগ্য, অভিজ্ঞ ও কর্মঠ ব্যক্তিদের নিয়োগ দেওয়াও জরুরি।’

গাজায় জাতিসংঘের স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ১৬

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০১:২৯ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০২:১৪ পিএম
গাজায় জাতিসংঘের স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ১৬
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৫০ জনেরও বেশি।

শনিবার (৬ জুলাই) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আল-নুসাইরাত শরণার্থী শিবিরে জাতিসংঘের বিদ্যালয়ে হামলায় অন্তত ১৬ জন নিহত এবং ৫০ জনের বেশি আহত হয়েছেন। আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর হাজার হাজার বাস্তুচ্যুত মানুষ এই স্কুলে আশ্রয় নিয়েছিলেন।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, গাজার মধ্যাঞ্চলে নুসাইরাতের আল জাওনি স্কুলে হামলা চালানো হয়েছে। কারণ এখান থেকে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো হচ্ছিল।

তবে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ হামলার তীব্র নিন্দা জানিয়ে একে জঘন্য হত্যাকাণ্ড হিসেবে বর্ণনা করেছে। 

গাজার সিভিল ইমার্জেন্সি সার্ভিসের মুখপাত্র মাহমুদ বাসাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে। স্কুলে হামলার ঘটনা প্রমাণ করে, বাড়িঘর ছেড়ে আশ্রয় নেওয়া পরিবারগুলোর জন্য কোনো জায়গাই নিরাপদ নয়। সূত্র: বিবিসি

পপি/অমিয়/