ঢাকা ২৩ আষাঢ় ১৪৩১, রোববার, ০৭ জুলাই ২০২৪

আগে এত আন্তরিক হলে মেয়েকে হারাতে হতো না: অবন্তিকার মা

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ০৩:১৮ পিএম
আপডেট: ২২ মার্চ ২০২৪, ০৪:৪৭ পিএম
আগে এত আন্তরিক হলে মেয়েকে হারাতে হতো না: অবন্তিকার মা
অবন্তিকার মা তাহমিনা বেগম শবনম

আগে এত আন্তরিক হলে আমার মেয়েকে হারাতে হতো না বলে মন্তব্য করেছেন আত্নহত্যা করা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার মা তাহমিনা বেগম শবনম।   

শিক্ষক-সহপাঠীকে অভিযুক্ত করে আত্মহত্যার পথ বেছে নেওয়া জবি শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছে বিশ্ববিদ্যালয় থেকে গঠিত তদন্ত কমিটি। 

শুক্রবার (২২ মার্চ) সকালে তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাকির হোসেন ও বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটির ৫ সদস্যসহ মোট ৬ জন অবন্তিকার কুমিল্লার বাঁগিচাগাওয়ের বাসায় যান। তারা অবন্তিকার মা তাহমিনা বেগম শবনম ও তার ভাই জারিফ জাওয়াদ অপূর্বর সঙ্গে কথা বলেন ও অবন্তিকার ঘটনার সম্পর্কে জানেন। এ সময় অবন্তিকার মা এসব কথা বলেন। 

তদন্ত কমিটির প্রধান অধ্যাপক ড. জাকির হোসেন জানান, তদন্তের স্বার্থে তথ্য সংগ্রহের জন্য তারা কুমিল্লায় এসেছেন। তবে কবে নাগাদ তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে সেটি নিশ্চিত জানাতে পারেননি তিনি।

এদিকে অবন্তিকার মৃত্যুর পর এখনো শোকার্ত মা তাহমিনা বেগম। সাংবাদিকদের তিনি জানান, বিশ্ববিদ্যালয় থেকে তারা এসেছেন, বিভিন্ন বিষয়ে খোঁজখবর নিয়েছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন যতটা আন্তরিক, আগে এমন আন্তরিক হলে হয়তো তার মেয়েকে হারাতে হতো না।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাকির হোসেন ছাড়াও কমিটির সদস্য সমাজবিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, আইন বিভাগের ডিন অধ্যাপক ড. মাসুম বিল্লাহ, সংগীত বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ঝুমুর আহমেদ, সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার রঞ্জন কুমার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে সহকারী প্রক্টর মুনিরা জাহান সুমি অবন্তিকার মায়ের সঙ্গে কথা বলেন। 

গত ১৫ মার্চ রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক স্ট্যাটাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকিকে দায়ী করে আত্মহত্যা করেন অবন্তিকা। এ ঘটনায় পরদিন রাতে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ এনে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় একটি মামলা দায়ের করেন অবন্তিকার মা। মামলায় দ্বীন ইসলামকে একদিন এবং আম্মানকে দুই দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। রিমান্ড শেষে তারা এখন কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আছেন।

জহির শান্ত/ইসরাত চৈতি/

বন্যার পূর্বাভাসমূলক পদক্ষেপ : ৬২ লাখ ডলার সহায়তা জাতিসংঘের

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১০:৪০ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ১০:৪০ পিএম
বন্যার পূর্বাভাসমূলক পদক্ষেপ : ৬২ লাখ ডলার সহায়তা জাতিসংঘের
জাতিসংঘ

পূর্বাভাসমূলক পদক্ষেপের উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের যমুনা অববাহিকার পাঁচটি জেলায় ঝুঁকিপূর্ণ ৪ লাখ মানুষকে ৬২ লাখ ডলার দিয়েছে জাতিসংঘ কেন্দ্রীয় জরুরি ত্রাণ তহবিল (সিইআরএফ)। এটি সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে সহায়তা করবে এবং বন্যার প্রভাব প্রশমিত করবে।

রবিবার (৭ জুলাই) জাতিসংঘের বাংলাদেশ অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

এতে বলা হয়, পূর্ব-বিন্যস্ত তহবিল জাতিসংঘের চারটি সংস্থাকে প্রদান করা হয়েছিল। এগুলো হলো খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। পূর্বাভাস দেওয়া এলাকায় বন্যার আগেই মানুষের কাছে পৌঁছানোর জন্য এসব সংস্থাকে তহবিল দেওয়া হয়েছিল। 

আগাম সতর্কতা ব্যবস্থা এবং দুর্যোগের পূর্বাভাসে বৈজ্ঞানিক অগ্রগতি ব্যবহার করে এই সিইআরএফ বাস্তবায়নকারী অংশীদারদের বাংলাদেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া এবং সিরাজগঞ্জ জেলায় চার লাখ মানুষের কাছে পৌঁছাতে সক্ষম করেছে, যার মধ্যে ৯২ হাজার ৮৯ জন পুরুষ, ১ লাখ ২৭ হাজার ৯০ জন মহিলা, ১ লাখ ৫৯ হাজার ১২১ জন শিশু এবং ৬ হাজার ৪৫ জন প্রতিবন্ধী আছেন। 

৮০ হাজার পরিবারের প্রত্যেকটি প্রত্যাশিত বহুমুখী নগদ স্থানান্তর, পানি পরিশোধন সরবরাহ, কৃষি সহায়তা, মর্যাদা এবং শিশুর কিট এবং লিঙ্গভিত্তিক সহিংসতার তথ্য পরিষেবা পাবে উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস সময়মতো তহবিল বিতরণকে স্বাগত জানিয়েছেন।

দুই বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১০:৩৭ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ১০:৩৭ পিএম
দুই বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টির পূর্বাভাস
ফাইল ছবি

তিন মাসের মধ্যে চট্টগ্রাম ও সিলেট বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে সামগ্রিকভাবে অন্য বিভাগগুলোতেও একই ধরনের পরিস্থিতি বিরাজ করতে পারে। আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে (জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাস) এসব তথ্য জানানো হয়েছে। 

পূর্বাভাস অনুযায়ী জুলাই মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৭২০ মিলিমিটার। আর পূর্বাভাস অনুযায়ী বৃষ্টিপাতের পরিমাণ ৬৫০ থেকে ৭৯০ মিলিমিটার। সে ক্ষেত্রে সিলেট বিভাগে স্বাভাবিক ৫৭৯ মিলিমিটারের স্থলে ৫২০-৬৪০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগস্ট মাসে চট্টগ্রামে সর্বোচ্চ ৫০০-৬১০ এবং সিলেটে ৪১০-৫০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ সিলেট বিভাগে ৩৬৫-৪৫০ এবং চট্টগ্রাম বিভাগে ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সপ্তাহ শেষে বাড়তে পারে বৃষ্টিপাত

আগামীকাল সোমবার (৮ জুলাই) সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। 

এ ছাড়া আগামী মঙ্গলবার (৯ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন স্পিকার

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১০:২৯ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ১০:২৯ পিএম
মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মালয়েশিয়ার কুয়ালালামপুর ভ্রমণ শেষে দেশে ফিরেছেন। রবিবার (৭ জুলাই) দুপুরে তিনি দেশে ফেরেন। 

সফরকালে তিনি মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর স্পিকার তান সেরি দাতো ড. জোহারি বিন আব্দুল এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।   

স্পিকারের সফরসঙ্গী হিসেবে সংসদ সচিবালয়ের উপসচিব মোহাম্মদ ওয়ারেছ হোসেন এবং স্পিকারের সহকারী একান্ত সচিব (উপসচিব) মো. জসিম উদ্দিনও দেশে ফিরেছেন। 

এলিস/এমএ/

বিএসএমএমইউতে লিভার উৎসব অনুষ্ঠিত

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১০:১০ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ১০:১১ পিএম
বিএসএমএমইউতে লিভার উৎসব অনুষ্ঠিত
ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো ‘লিভার উৎসব’। 

রবিবার (৭ জুলাই) বিএসএমএমইউর ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের আওতায় সুপার স্পেশালাইজড হাসপাতালের অডিটোরিয়ামে দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হয়। 

এতে কিউবা, জাপান, ভারত ও তুরস্কের বেশ কয়েকজন লিভার বিশেষজ্ঞ ও চিকিৎসা বিজ্ঞানী অংশ নেন। এ ছাড়া সারা দেশ থেকে লিভার বিশেষজ্ঞ, ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ ও হেপাটোবিলিয়ারি সার্জনরা উৎসবে যোগ দেন। 

লিভার উৎসব উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা।

উৎসবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী, শিক্ষাবিদ ও বিজ্ঞানী অধ্যাপক ড. জাফর ইকবাল, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান এবং কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. এজাজুল হক। স্বাগত বক্তব্য রাখেন ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। 

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলোজির শিক্ষক ও গবেষকরা।

উৎসবে কয়েকজন লিভার বিশেষজ্ঞকেও সম্মানিত করা হয়। তার মধ্যে বিজ্ঞান গবেষণায় অবদান রাখায় কিউবার সরকারের দেওয়া পুরস্কার ‘অর্ডার, কার্লোস জে. ফিনলে’ প্রাপ্তির জন্য ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর, ইন্টারভেনশনে অবদান রাখায় অধ্যাপক ডা. সেলিমুর রহমান, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারস ইউমেন ইন হেপাটোলজির সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় ডা. রোকসানা বেগমকে সম্মাননা দেওয়া হয়।

আমার জীবনটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ : প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১০:০৬ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ১০:০৬ পিএম
আমার জীবনটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজের জীবনটা খুবই ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি জানি আমার জীবনটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আর যারা আমার নিরাপত্তা দেন, তারাও যথেষ্ট ঝুঁকি নিয়ে কাজ করে থাকেন। আমি যখন আমার পরিবার-পরিজনের জন্য দোয়া করি, তখন যারা আমার সঙ্গে কাজ করেন তাদের জন্যও দোয়া করি।’ 

রবিবার (৭ জুলাই) ঢাকা সেনানিবাসে ‘প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট’-এর (পিজিআর) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

জীবনের ঝুঁকি নিয়ে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য পিজিআরের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শেখ হাসিনা বলেন, পিজিআরের নেতৃত্ব ও নিরাপত্তা অত্যন্ত প্রশংসার দাবি রাখে। খবর বাসসের।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতীক সশস্ত্র বাহিনীকে আরও উন্নত ও বৈশ্বিক মানদণ্ডে গড়ে তোলার জন্য তার সরকার পদক্ষেপ নিয়েছে।’ তিনি বলেন, ‘সশস্ত্র বাহিনী আমাদের সার্বভৌমত্বের প্রতীক। আমার বাবার হাতে গড়া সশস্ত্র বাহিনীকে আরও উন্নত ও আন্তর্জাতিক মানের করার জন্য ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি।’

শেখ হাসিনা বলেন, ‘সেদিন আমি বলেছিলাম, সশস্ত্র বাহিনীতে আর কোনো বিধবার কান্না শুনতে চাই না। সন্তানহারা পিতার বা পিতাহারা সন্তানের কান্না শুনতে চাই না। তখন থেকে আমার প্রচেষ্টাই ছিল যারা আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করবে সেখানে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং সেটাকে আরও উন্নত-সমৃদ্ধশালী করা। যেখানে সংঘাত নয় শান্তি থাকবে। তখন থেকে একটাই চেষ্টা ছিল, যে দেশ আমার বাবা স্বাধীন করে দিয়ে গেছেন, সে দেশ কখনো ব্যর্থ হতে পারে না।’

একটি আধুনিক ও যুগোপযোগী সশস্ত্র বাহিনী গড়ে তুলতে তার সরকারের নানা পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের সশস্ত্র বাহিনীর আরও উন্নত প্রশিক্ষণের জন্য ৯৮ সালে ‘ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং ওয়ার কলেজ’ আমি গড়ে তুলি। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ৯৯ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট), আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ তখন থেকেই প্রতিষ্ঠিত হয়। পাশাপাশি ২০০০ সালে সেনা, নৌ ও বিমানবাহিনীতে নারী অফিসার অন্তর্ভুক্তির ব্যবস্থা নেওয়া হয়।” 

তিনি বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সশস্ত্র বাহিনী দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করেছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘কালের পরিক্রমায় প্রেসিডেন্ট গার্ড রেজিন্টে একটি অত্যন্ত সুসংহত বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করেছে।’ 

পিজিআর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খালেদ কামাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী নিরাপত্তার দায়িত্ব পালনকালে আত্মাহুতিদানকারী পিজিআর সদস্যদের পরিবারের কাছে অনুষ্ঠানে অনুদান ও উপহার হস্তান্তর করেন। এর আগে প্রধানমন্ত্রী পিজিআর সদর দপ্তরে পৌঁছালে তাকে গার্ড অব অনার দেওয়া হয়। প্রধানমন্ত্রী সেখানে একটি গাছের চারাও রোপণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘পিজিআরের সদস্যরা দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, জাতির পিতার পরিবার-সবার নিরাপত্তায় বিরাট অবদান রেখে যাচ্ছেন। তা ছাড়া বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে তাদের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়।’ পিজিআরের সব সদস্যের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের প্রিয় গার্ডদের বলব যে ‘নিশ্ছিদ্র নিরাপত্তাই গার্ডদের লক্ষ্য’ এই মন্ত্রে দীক্ষিত হয়ে প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি এই রেজিমেন্টের সদস্যরা সাহস, আন্তরিকতা, পেশাগত দক্ষতা, সততা, কর্তব্যনিষ্ঠা এবং দেশপ্রেমের শপথে বলীয়ান হয়ে সর্বদা দায়িত্ব পালন করে আসছেন।’