ঢাকা ১০ ভাদ্র ১৪৩১, রোববার, ২৫ আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলন সংবাদ সম্মেলনে আসছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১০:১৯ পিএম
সংবাদ সম্মেলনে আসছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে দেশব্যাপী উত্তাল পরিস্থিতিতে বুধবার সংবাদ সম্মেলনে আসছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। 

বুধবার (১৭ জুলাই) দুপুর ১.৩০টায় জাতীয় প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. এনায়েত হোসেন। 

তিনি জানান, কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ‘মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অবমাননার’ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন আ ক ম মোজাম্মেল হক। তার সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান উপস্থিত থাকবেন। 

গত ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে কোটা পদ্ধতির সংস্কার বিষয়ক প্রশ্নের জবাবে সরকারি চাকরিতে রাজাকারের সন্তানদের প্রসঙ্গ উত্থাপন করেন। সেদিন রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ স্লোগান দেয়, ‘তুমি কে, আমি কে, রাজাকার-রাজাকার।’ তাদের ওই স্লোগানকে ঔদ্ধত্যপূর্ণ হিসেবে উল্লেখ করে সরকারের শীর্ষ পর্যায়ে মন্ত্রীরা ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেন এর পরদিন। বিভিন্ন নাগরিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শিক্ষার্থীদের ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেয় গণমাধ্যমে। 

এ ঘটনার পরিপ্রেক্ষিতে গত ১৫ জুলাই থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়সহ নানা শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কার আন্দোলনকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগ-যুবলীগ। এ ঘটনা রেশ থেকে যায় মঙ্গলবার। এদিন সকাল থেকেই দেশের নানা স্থানে সংঘর্ষের খবর আসতে থাকে, দুপুরে সারাদেশ পরিণত হয় রণক্ষেত্রে। এর জেরে প্রাণ যায় ৬ জনের। থমথমে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ দেশের নানা গুরুত্বপূর্ণ জেলা শহরে বিজিবি মোতায়েন করা হয়েছে। 
জয়ন্ত/এমএ/

ঢাকা নগর পরিবহনের ৪২ রুট খুলে দিতে চায় ডিটিসিএ

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৯:৪১ পিএম
ঢাকা নগর পরিবহনের ৪২ রুট খুলে দিতে চায় ডিটিসিএ
ছবি : সংগৃহীত

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ও যাত্রী ভোগান্তি কমাতে ঢাকা নগর পরিবহনের প্রস্তাবিত ৪২টি রুট খুলে দিতে চায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। বাসমালিকদের সঙ্গে আলোচনা করে নগর পরিবহনের রুট বিন্যাস করার পরিকল্পনা করছে এই কর্তৃপক্ষ। 

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রী ভোগান্তি কমাতে ২০২১ সালের ডিসেম্বরে যাত্রা শুরু হয় ঢাকা নগর পরিবহনের। পরিকল্পনা ছিল ধীরে ধীরে সম্পূর্ণ রাজধানীকে একটি কোম্পানির আওতায় আনা। তিন বছর পার হলেও এই পরিকল্পনা এখনো আলোর মুখ দেখেনি। 

রবিবার (২৫ আগস্ট) রাজধানীর তেজগাঁয় ডিটিসিএ ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় ঢাকার অভ্যন্তরে চলাচলকারী বিভিন্ন বাস কোম্পানির মালিকরা ডিটিসিএকে নতুন করে বাস রুটের বিন্যাস করার অনুরোধ জানান। 

এ বিষয়ে বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের পরিচালক ধ্রুব আলম বলেন, ‘সভায় বাসমালিকদের বক্তব্য শোনা হয়েছে। এই বিষয়ে আরও আলোচনা করে পরিকল্পনা ঠিক করা হবে। আমরা ৪২টি রুটই ওপেন করে দিচ্ছি।’ 

তিনি আরও বলেন, ‘একটি রুটে একটি মাত্র বাস কোম্পানিই গাড়ি চালাতে পারবে। এ ক্ষেত্রে যারা রুট ভায়োলেশন করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ 

ডিটিসিএ সূত্র বলছে, ঢাকায় যখন নগর পরিবহন চলাচল শুরু হয়, তখন বাসের মোট রুট ছিল ১১০টি। পরে তা বেড়ে দাঁড়ায় ১২০টি। বর্তমানে ঢাকায় প্রায় ১৩০টি রুটে বাস চলাচল করছে। এসব রুট কমিয়ে ৪২টি রুট করবে ডিটিসিএ। 

২০১৬ সালের শুরুতে ছয়টি কোম্পানির অধীনে ছয় রঙের বাস নামানোর উদ্যোগ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক। তবে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যুর পর থেমে যায় প্রকল্প। এরপর আবার ২০২০ সালে বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে ৯টি ভিন্ন ভিন্ন রঙের, ২২টি কোম্পানি ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়। এর মধ্যে নগর পরিবহন ৬টি (রুট ৩৪টি) ও শহরতলি পরিবহন ক্লাস্টার ৩টি (রুট ৮টি)। নগর পরিবহনে বর্তমানে চলমান মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে পরিণত করা হয়েছে, যাদের রুট নং ২১ থেকে ২৮। আর এটি দেখভাল করছে ডিটিসিএ।

সভায় ডিটিসিএর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার সভাপতিত্ব করেন। তিনি বলেন, ‘বিগত সময়ে বাস রুট রেশনালাইজেশন কর্মসূচির আওতায় পাইলটিং কার্যক্রমটি সফলতা পায়নি। দুটি রুটে এখনো বিআরটিসি বাস পরিচালনা করছে। যদিও অবৈধ বাসের দৌরাত্ম্যে আমরা আশানুরূপ সেবা প্রদান করতে পারেনি। তবে ঢাকা শহরের শৃঙ্খলাবদ্ধ পরিবহনের সূচনা করতে ডিটিসিএ দৃঢ়সংকল্প এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

নীলিমা আখতার জানান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে চালক ও সহায়কদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হবে। 

সভায় বিআরটিএ, বিআরটিসি, ডিএসসিসি, ডিএনসিসি ও অন্যান্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থার প্রতিনিধি, ডিটিসিএ সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বাস পরিচালনায় আগ্রহী ট্রাস্ট ট্রান্সপোর্ট, বোরাক পরিবহন, এইচআর ট্রান্সপোর্টের প্রতিনিধি ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০২১ সালে ২১ নম্বর রুট (ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেস ক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর) পাইলট প্রকল্প হিসেবে ‘ঢাকা নগর পরিবহন’ নামে প্রথম বাস সেবা শুরু হয়। এরপর আরও তিনটি রুটে বাস চালু করা হয়। তবে চলতি মাসের ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর ঢাকা নগর পরিবহনের সব রুট বন্ধ হয়ে যায়। এখন কোনো রুটেই নগর পরিবহনের বাস চলছে না। 

সারা দেশে ১৮১৪টি লুণ্ঠিত অস্ত্র উদ্ধার

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৪৯ পিএম
সারা দেশে ১৮১৪টি লুণ্ঠিত অস্ত্র উদ্ধার
ছবি: সংগৃহীত

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর যে সব অস্ত্র ও গোলাবারুদ লুণ্ঠন করা হয়েছিল সেগুলো উদ্ধার কার্যক্রম অব্যাহত রেখেছে পুলিশ। রবিবার (২৫ আগস্ট) পর্যন্ত পুলিশ বিভিন্ন ধরনের ১৮১৪টি অস্ত্র উদ্ধার করেছে।

রবিবার পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানা গেছে, অস্ত্র ছাড়াও পুলিশ ৮৭ হাজার ৪০ রাউন্ড গুলি, ২৬৪৭টি টিয়ার গ্যাস সেল ও ২৯২টি সাউন্ড গ্রেনেড উদ্ধার করেছে।

এ উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আল-আমিন/এমএ/

থাইল্যান্ডে রাজনৈতিক অস্থিরতায় বিমসটেক সম্মেলন স্থগিত

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৩৭ পিএম
থাইল্যান্ডে রাজনৈতিক অস্থিরতায় বিমসটেক সম্মেলন স্থগিত
ছবি : সংগৃহীত

অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতির কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ষষ্ঠ বিমসটেক শীর্ষ সম্মেলন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রবিবার (২৫ আগস্ট) ঢাকার বিমসটেক সচিবালয় ও থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে। 

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের প্রথম বিদেশ সফর হিসেবে থাইল্যান্ড যাওয়ার কথা ছিল। সেখানে বিমসটেক সম্মেলনে অংশগ্রহণের জন্য যেতে চেয়েছিলেন তিনি। 

সূত্র জানায়, সম্মেলনটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে মূলত স্বাগতিক দেশ থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে এ তথ্য সদস্য দেশগুলোকে জানিয়ে দিয়েছে দেশটি। তবে আগামী কয়েক মাসের মধ্যেই ফের শীর্ষ সম্মেলনটি আয়োজন করা হবে বলে জানিয়েছে থাইল্যান্ড।

ড. ইউনূসের পাশাপাশি শীর্ষ সম্মেলনটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও অংশ নেওয়ার কথা ছিল। সম্মেলনের সাইডলাইনে ইউনূস-মোদি বৈঠকও হওয়ার কথা ছিল। এ ছাড়া বিমসটেক জোটের অন্য সদস্য দেশগুলোর শীর্ষ নেতাদের সঙ্গেও সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা ছিল তার।

শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি মিথ্যা: রুশ রাষ্ট্রদূত

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৩৩ পিএম
শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি মিথ্যা: রুশ রাষ্ট্রদূত
আলেক্সান্ডার মান্টিটস্কি (ফাইল ছবি)

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও গুজব বলে দাবি করেছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। 

রবিবার (২৫ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠকের আগে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

গত ১৭ আগস্ট গ্লোবাল ডিফেন্স কোরের প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ৫০০ কোটি ডলারের (৫৯ হাজার কোটি টাকা) বেশি আত্মসাৎ করেছেন বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কাজে সহায়তা করেন তার ছেলে সজীব ওয়াজেদ জয় ও ভাগ্নি টিউলিপ সিদ্দিক।

এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘নির্বাচনের আগ থেকে এই গুজবটা তৈরি করা হয়েছে।  আমরা কি এতই ক্রেজি হয়ে গেছি একজনকে ৫০০ কোটি ডলার দেব? এটা গুজব ও মিথ্যা।’

ডিএমপির ২৫ থানায় নতুন ওসি

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:২৯ পিএম
ডিএমপির ২৫ থানায় নতুন ওসি
ঢাকা মেট্রোপলিটন পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ২৫ থানায় অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে ২৫ কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে। 

গতকাল শনিবার (২৪ আগস্ট) ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসানের সই করা এক অফিস আদেশে তাদের পদায়ন করা হয়।

তার মধ্যে মোহাম্মদ রাহাৎ খানকে তুরাগ থানায়, মো. হাবিবুর রহমানকে উত্তরা-পূর্ব, মোক্তারুজ্জামানকে কলাবাগান, মো. জিয়াউর রহমানকে উত্তরখান, মো. রেজাউল হোসেনকে চকবাজার, মুহাম্মদ সাইফুল ইসলামকে হাজারীবাগ, মো. শাহরিয়ার হাসানকে ক্যান্টনমেন্ট থানা, মু. এনামুল হাসানকে কোতোয়ালি, মো. সাইফুল ইসলামকে সূত্রাপুর, খায়রুল ইসলামকে শাজাহানপুর, মো. ইয়াছিন আলীকে সবুজবাগ, আবু শাহেদ খানকে গেন্ডারিয়ায়, গাজী শামীমুর রহমানকে তেজগাঁও শিল্পাঞ্চল থানা, মোহাম্মদ সাইফুল ইসলামকে হাতিরঝিল, মোজাম্মেল হককে শেরেবাংলা নগর, মো. রাসেল সরোয়ারকে বনানী, কাজী গোলাম মোস্তফাকে কাফরুল, মো. মাহমুদুল হাসানকে শাহ আলী থানা, ইলিয়াস হোসেনকে ডেমরা, ফয়সাল আহমেদকে ওয়ারী, মো. মাহমুদুর রহমানকে কদমতলি, শাহ্ মো. ফয়সাল আহমেদকে ভাষানটেক, মো. মহিউল ইসলামকে মতিঝিল, আলী ইফতেখার হাসানকে মোহাম্মদপুর ও দাউদ হোসেনকে খিলগাঁও থানায় বদলি করা হয়েছে।