ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

দেশের সব ক্যাম্পাসে ছাত্রদলের বিক্ষোভ বুধবার

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৩:৫৭ পিএম
আপডেট: ১৬ জুলাই ২০২৪, ০৪:১৬ পিএম
দেশের সব ক্যাম্পাসে ছাত্রদলের বিক্ষোভ বুধবার

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে  বুধবার (১৭ জুলাই) সারাদেশের সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। পাশাপাশি সাংগঠনিকভাবে না থাকলেও আজ থেকে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে মাঠে থাকার কথা জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (১৬ জুলাই) নয়াপল্টনে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ছাত্রদল নেতারা।

কোটা আন্দোলন যৌক্তিক সমাধানের দাবি জানিয়ে ছাত্রদল নেতারা অভিযোগ করেন, ‘ঢাকা বিশ্বাদ্যালয়ের প্রশাসনের সহায়তায় সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ।’ 

সংবাদ সম্মেলনে ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘কোটাবিরোধী দেশপ্রেমিক ও মেধাবী শিক্ষার্থীদের ওপর গতকাল সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগ নরকীয় হামলা চালায়। ইতোমধ্যে হামলা ও হামলাকারীদের বিভিন্ন ছবি ও ভিডিও আপনাদের কল্যাণে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রচারিত হয়েছে। এ ছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমসমূহের কল্যাণেও সারাদেশের মানুষ এ বিষয়ে অবগত।’
 
তিনি আরও বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসহ, মল চত্বর, ভিসি চত্বর ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন জায়গায় ছাত্রলীগের সন্ত্রাসীরা সাধারণ শিক্ষার্থীদের ওপর তাণ্ডবলীলা চালিয়েছে। আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি যে, ছাত্রলীগের এই নির্বিচার হামলা থেকে ছেলে মেয়ে নির্বিশেষে কেউই রক্ষা পায়নি। বিশেষ করে, আমাদের শিক্ষার্থী বোনদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসীরা বর্বরতম হামলা চালিয়েছে। সারাদেশে এসব হামলায় অন্তত এক হাজারের বেশি শিক্ষার্থী আহত হয়েছে। এদের মধ্যে শতাধিক নারী শিক্ষার্থী রয়েছে। কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কাজনক; অনেকেই এই মুহূর্তে বিভিন্ন হাসপাতালের আইসিইউতে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন।’

ছাত্রদল সভাপতি বলেন, ‘জাতীয়তাবাদী ছাত্রদল আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে আজ থেকে কোটা প্রথা বাতিলের এই দাবিতে সবসময় মাঠে থেকে লড়াই করার প্রতিশ্রুতি দিচ্ছে। একইসঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল আন্দোলনরত শিক্ষার্থীকে বৈষম্যমূলক কোটা ব্যবস্থার মূল উৎস তথা অবৈধ ফ্যাসিবাদী এই সরকার হটিয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা তথা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যয়বিচারভিত্তিক একটি সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে এগিয়ে আসতে উদাত্ত আহ্বান জানাচ্ছে।’ 

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/

বন্যার্তদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সমন্বয়হীনতা দূর করার আহ্বান এবি পার্টির

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৮:১৫ পিএম
বন্যার্তদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সমন্বয়হীনতা দূর করার আহ্বান এবি পার্টির
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় বানভাসি মানুষের উদ্ধার এবং ত্রাণ সহায়তায় বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সরকারের সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূর করার আহ্বান জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি।

শনিবার (২৪ আগস্ট) বিকালে রাজধানীর বিজয়নগর পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন এ আহ্বান জানিয়েছেন দলটির শীর্ষ নেতারা। 

ভয়াবহ বন্যায় দূর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে এবি পার্টি একটি কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন করেছে। সংবাদ ব্রিফিংয়ে আরও বক্তব্য রাখেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও কেন্দ্রীয় নেতা লে. কর্ণেল (অব.) হেলাল উদ্দিন প্রমুখ। 

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, আকস্মিক এই বন্যায় সারাদেশের মানুষ দূর্গত মানবতার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। বৈষম্যবিরোধী ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে লাইন ধরে মানুষ সহোযোগিতার জন্য এগিয়ে এসেছে। বহু মানুষ নিজেরা সেখানে সহায়তা নিয়ে গিয়েছেন। কিন্তু আমরা লক্ষ্য করছি, স্বেচ্ছাসেবী ও সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে ব্যাপক সমন্বয়হীনতা রয়েছে।

দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ব্যক্তিগতভাবে দূর্গত এলাকায় না গিয়ে সেনাবাহিনী অথবা বৈষম্যবিরোধী ছাত্রদের সঙ্গে সমন্বয় করে কাজ করলে সঠিক জায়গায় এাণ সহায়তা পৌঁছাতে সক্ষম হবো। 

ব্যারিস্টার ফুয়াদ বলেন, আকস্মিক এই বন্যার কারণ আমাদের খতিয়ে দেখতে হবে। মাস দুয়েক আগেই একনেকের বৈঠকে আগস্টের বন্যা নিয়ে আলোচনা হয়েছিল। সেই হিসেবে রাষ্ট্রের কোন না কোন অংশ এটা সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন। কিন্তু দুঃখজনক বিষয় হল আমাদের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে আমরা আগাম কোন সতর্কতা পাইনি। এটা নিয়ে সরকারকে বিশেষভাবে অনুসন্ধান করার আহ্বান জানান। 

বন্যায় ভারতের ভুমিকা উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক নদীসমুহে বাঁধ দিয়ে পানি প্রত্যাহার, নদীগুলোর ইন্টার কানেক্টিভিটির মাধ্যমে পানির প্রবাহ ভিন্ন দিকে প্রবাহিত করা, এমনকি বাঁধের পানি ছাড়ার আগে কোন ধরনের অবহিত না করা পুরোটাই অপরাধ। সরকারকে আন্তর্জাতিক বিধি লঙ্ঘনের দায়ে ভারতের বিরুদ্ধে জাতিসংঘ, কমনওয়েলথসহ আন্তর্জাতিক সব সংস্থায় অভিযোগ করার আহ্বান জানান। 

লে. কর্ণেল হেলাল উদ্দিন বলেন, আমাদের সেনাবাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দূর্গত এলাকায় এখন প্রচুর স্বেচ্ছাসেবক অবস্থান করছেন। যারা ত্রাণ সহায়তা করতে চান তারা সমন্বয় করে দিলে আমরা শৃঙ্খলার সঙ্গে বিতরণ করতে পারব। বর্তমানের চাহিদা ও দূর্যোগ পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে সেনাবাহিনীর সঙ্গে আলোচনা সাপেক্ষে সার্বিক সহায়তা করবে এবি পার্টি। 

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন, এবি পার্টির প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, সিনিয়র সহকারী সদস্য সচিব এবিএম খালিদ হাসান, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্য সচিব এম আমজাদ খান, মহানগরী উত্তরের সদস্য সচিব সেলিম খান, যুবপার্টির সদস্য সচিব হাদিউজ্জামান খোকন, কেন্দ্রীয় কমিটির সদস্য আমেনা বেগম, রুনা হোসাইন, শাহিনুর আক্তার শীলা, আব্দুর রব জামিল প্রমুখ।

শফিকুল ইসলাম/এমএ/

গণফোরাম জনগণের বিজয় সুসংহত রাখতে সচেষ্ট থাকবে: মোহসীন মন্টু

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৭:২৩ পিএম
গণফোরাম জনগণের বিজয় সুসংহত রাখতে সচেষ্ট থাকবে: মোহসীন মন্টু
ছবি: সংগৃহীত

জনগণের বিজয় সুসংহত রাখতে ঐক্যবদ্ধ নেতাকর্মীরা সর্বদা সচেষ্ট থাকবে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু। তিনি বলেন, আওয়ামী দুঃশাসনের অবসান ঘটাতে জনগণের যে শক্তির উত্থান ঘটছে। বর্তমান বাংলাদেশ জনগণের। ছাত্র-জনতা মিলে যে বিজয় অর্জন করেছে তা ধরে রাখার দায়িত্ব সবার। স্বৈরাচার শেখ হাসিনার পতন দম্ভ করা সব জনবিচ্ছিন্ন সরকারের জন্য শিক্ষা। দীর্ঘ নিপীড়ণ নির্যাতন থেকে এদেশের মানুষ মুক্তি পেয়েছে। 

শনিবার (২৪ আগস্ট) সকালে রাজধানীর এলিফ্যান্ট রোডে গণফোরাম সভাপতির কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির জরুরি সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মোস্তফা মোহসীন মন্টু বলেন, যুগে যুগে ছাত্র যুব সমাজ অবিচারের বিরুদ্ধে লড়াই করে বুকের তাজা রক্ত বিলিয়ে বিজয় ছিনিয়ে আনে। ৫২, ৬৯, ৭১ ও ৯০ এর ধারাবাহিকতা বজায় রেখে বিপ্লবী ছাত্র জনতা মানুষ মারা শেখ হাসিনার পতন নিশ্চিত করেছে। বাংলাদেশের জনগণ কখনও বৈষম্যের সঙ্গে আপোষ করেনি, তাই কেউ বৈষম্য সৃষ্টি করতে চাইলে পতন অনিবার্য। শত প্রাণের বিনিময়ে গঠিত অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন ও সহযোগিতার মাধ্যমে একটি সমৃদ্ধশালী দেশ গড়ে তুলতে হবে।

সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, ইতিহাসে ৩৬ দিনের জুলাই বিপ্লব অবিস্মরণীয় হয়ে থাকবে। নতুন অধ্যায় নতুন ইতিহাস বাংলাদেশ সৃষ্টি করেছে, বিশ্ববাসী দেখেছে।। ছাত্র জনতার রক্তস্নাত বিজয়ে খুনি হাসিনার বিদায়ের মাধ্যমে যে নতুন সম্ভবনা সৃষ্টি হয়েছে শক্তিশালী জাতি গঠনের সে চেষ্টা অব্যাহত রাখবে গণফোরাম।

বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনায় গণফোরাম নির্বাহী সভাপতি জগলুল হায়দার আফ্রিকের নেতৃত্বে একটি কমিটি গঠিত হয়। অবিলম্বে এই কমিটি বন্যা কবলিত এলাকায় পরিদর্শন করবে এবং সহায়তা করবে।

সভায় আরও উপস্থিত ছিলেন গণফোরাম নির্বাহী সভাপতি মহিউদ্দীন আব্দুল কাদের, সভাপতি পরিষদ সদস্য অ্যাডভোকেট হাফিজ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক লতিফুল বারী হামিম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রওশন ইয়াজদানী, আলীনূর খান বাবুল, আলহাজ্ব মির্জা হাসান, অ্যাডভোকেট এ.কে.এম. রায়হান উদ্দিন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আব্দুল হামিদ মিয়া প্রমুখ।

শফিকুল ইসলাম/এমএ/

বন্যার্তদের খাদ্যসামগ্রী বিতরণ করল যুবদল

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৪:৩০ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৪:৩৪ পিএম
বন্যার্তদের খাদ্যসামগ্রী বিতরণ করল যুবদল
বন্যা দুর্গতদের হাতে খাদ্যসামগ্রী তুলে দিচ্ছেন যুবদলের নেতা-কর্মীরা। ছবি: খবরের কাগজ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় কুমিল্লার বিভিন্ন জায়গায় বন্যা দুর্গতদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল। 

শনিবার (২৪ আগস্ট) বিএনপির এ অঙ্গ সংগঠনের সভাপতি আবদুল মোনায়েম মুন্না ও সিনিয়র সহসভাপতি রেজাউল করিম পল এই ত্রাণসামগ্রী বিতরণ করেন।

মোনায়েম মুন্না বলেন, ‘এই বন্যা বাংলাদেশের অভ্যন্তরে উদ্ভুত কোনো কারণে নয় বরং এর জন্য ভারত দায়ী। বাংলাদেশের বন্যা কবলিত অঞ্চলে ভারী বৃষ্টিপাত হলেও সেটি পূর্বাঞ্চলের বন্যার মূল কারণ নয়, ভারতের ত্রিপুরা রাজ্য প্রশাসনের দায়িত্বহীনতা। হঠাৎ করে তারা বাঁধ খুলে বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা ডুবিয়ে দিয়েছে। কিন্তু ভারত একটি বারের জন্যও বাংলাদেশকে আগাম কোনো সতর্কতা দেইনি।’ 

এ ছাড়া কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব হাজী জসীমউদ্দীন, কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উদবাতুল বারী আবু, সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু, যুগ্ম আহ্বায়ক রাজিউর রহমান রাজিব, জেলা যুবদলের আহ্বায়ক আনোয়ারুল হক, সদস্য সচিব ফরিদ উদ্দিন শিবলু, কুমিল্লা মহানগর যুবদলের আহ্বায়ক ফয়সালুর রহমান পাভেল, সদস্য সচিব রোমান হাসান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক রিয়াজ উদ্দিন রিয়াজসহ বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

শফিকুল/পপি/

ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থীদের পরিবারের পাশে জেডআরএফ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৩:৩৫ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৩:৪৬ পিএম
ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থীদের পরিবারের পাশে জেডআরএফ
নিহতের পরিবারকে আর্থিক অনুদান তুলে দিচ্ছেন জেডআরএফ এর নেতাকর্মীরা। ছবি: খবরের কাগজ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের কবর জিয়ারত ও  তাদের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছেন জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)।

শনিবার (২৪ আগস্ট) দুপুরে জয়পুরহাটের আক্কেলপুরে শহিদ পরিবারের সদস্যদের হাতে আর্থিক অনুদান তুলে দেন জিয়াউর রহমান ফাউন্ডেশনের সদস্য এবং কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ মো. সোহরাব হোসেন সুজন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন জিয়াউর রহমান ফাউন্ডেশনের সদস্য ও সাবেক ছাত্রনেতা ইঞ্জিনিয়ার আমিনুর ইসলামসহ জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার তিলকপুর ও সোনামুখী ইউনিয়ন বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা।

নেতারা শহিদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তারেক রহমানের সহমর্মিতা ও শুভেচ্ছা পৌঁছে দেন।

বিএনপির চেয়ারপারসন অসুস্থ খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সবার জন্য দোয়া কামনা করেন তারা। 

এ সময় যেকোনো প্রয়োজনে তাদের পাশে থাকার আশ্বাস দেন ইঞ্জিনিয়ার আমিনুর ইসলাম।

বৈষম্যবিরোধী আন্দোলনে আক্কেলপুর উপজেলাধীন সোনামূখী ইউনিয়নের রামশালা গ্রামের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম ও তিলকপুর ইউনিয়নের শিয়ালাপাড়া গ্রামের শিক্ষার্থী রেজওয়ান শরীফ রিয়াদ শহিদ হন।

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/

নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কারের বিকল্প নেই: মির্জা ফখরুল

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৩:০৯ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৩:৪৪ পিএম
নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কারের বিকল্প নেই: মির্জা ফখরুল
ছবি: খবরের কাগজ

নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে দেশ সংস্কারের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

তিনি বলেন, ‘আমরা নির্বাচনের ওপর অনেক জোর দিতে চাই। রাষ্ট্র সংস্কারের ব্যাপারে নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কয়েকজন ব্যক্তি রাষ্ট্র সংস্কার করে দেবেন, এটা আমি বিশ্বাস করি না। জনগণের অংশগ্রহণের মাধ্যমে এই সংস্কার করতে হবে। তবে অন্তর্বর্তী সরকারের দায়িত্বে যারা রয়েছে তারা সবাই যোগ্য ব্যক্তি।’

শনিবার (২৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

মজলুম জননেতা মওলানা ভাসানী প্রতিষ্ঠিত ন্যাশনাল আওয়ামী পার্টির তৎকালীন সাধারণ সম্পাদক প্রখ্যাত রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রধানমন্ত্রী জননেতা কাজী জাফর আহমদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে ভাসানী অনুসারী পরিষদ।

মির্জা ফখরুল বলেন, ‘অন্তর্বর্তী সরকারের কাছে আমাদের প্রত্যাশা অনেক। আমরা সবাই মনে করি এই অন্তর্বর্তী সরকার যৌক্তিক সময়ের মধ্যে একটা সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করবেন। প্রধান উপদেষ্টা অতিদ্রুত জনগণের সামনে কী করতে চান সেটা উপস্থাপন করবেন। আমরা আশা করি, একটা রোডম্যাপের মাধ্যমে অতিদ্রুত নির্বাচনের ব্যবস্থা করবেন।’

তিনি বলেন, ‘ফ্যাসিবাদের নায়ক শেখ হাসিনা পালিয়ে গেছেন। তবে তাদের যারা দোসর রয়েছে তারা কেউ পালিয়ে গেছে এবং কেউ লুকিয়ে রয়েছে। যেসব ব্যক্তি হাসিনার পাশে থেকে তার দোসরের ভূমিকায় মানুষের ওপর নির্যাতন নিপীড়ন করেছে, লুটপাট করেছে, তাদের আমরা অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের আশপাশে দেখতে চাই না। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে তাদের দেখে আমরা উদ্বিগ্ন হই।’

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সত্যিকার অর্থে নতুন সরকারের সঙ্গে কোনো অ্যাজেন্ডাভিত্তিক আলোচনা হয়নি জানিয়ে মির্জা ফখরুল আরও বলেন, ‘রাজনৈতিক দলগুলোর মতামত এই সরকারকে জানতে হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে অবশ্যই অন্তর্বর্তী সরকারের মতবিনিময় করতে হবে। প্রতিবিপ্লব যাতে না ঘটে সেদিকে দেশবাসী ও নেতা-কর্মীদের সতর্ক থাকতে হবে।’

বিএনপির এই শীর্ষ নেতা বলেন, ‘অতিদ্রুত জনগণের চাহিদা পূরণ করার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের আলোচনা করতে হবে। কীভাবে একটি নির্বাচন অতিদ্রুত করা যায় সে ব্যবস্থা করতে হবে। আজকে আমাদের সামনে নতুন এক ভবিষ্যৎ এসেছে। সব জঞ্জালকে উপড়ে ফেলে দেশকে সুন্দর করে সামনের দিকে নিয়ে যেতে হবে।’ 

বিএনপির মহাসচিব আরও বলেন, ‘কুমিল্লা, ফেনী, নোয়াখালীসহ ১০ জেলায় বন্যায় ইতোমধ্যে কয়েকজন নিহত হয়েছেন। কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। মানুষের ঘরবাড়ি পানিতে ভেসে গেছে। আমরা তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছি।’ 

এ সময় নেতা-কর্মীদের তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন ১২ দলীয় জোটের প্রধান ও জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, অধ্যাপক মাহাবুব উল্ল্যাহ, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/