ঢাকা ২৪ আষাঢ় ১৪৩১, সোমবার, ০৮ জুলাই ২০২৪

সিলেটের নেটে ঘাম ঝড়ালেন সাকিব

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৪:২৩ পিএম
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০১ এএম
সিলেটের নেটে ঘাম ঝড়ালেন সাকিব
ছবি : মামুন হোসেন

বিশ্বকাপের পর বিপিএল দিয়ে ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। এরমাঝেই বিশ্বকাপ থেকে বয়ে বেড়ানো চোখের সমস্যার সমাধান করতে পারী জ়মিয়েছিলেন সিঙ্গাপুরে। সেখান থেলে ফিরে গেল ম্যাচেই রংপুরের জার্সিতে মাঠে নেমেছিলেন। ব্যাটে-বলে ভালো সময় পার না করা সাকিব মরিয়া ফর্মে ফিরতে। তাই তো সন্ধ্যায় দুর্দান্ত ঢাকার বিপক্ষে ম্যাচে মাঠে নামার আগে দুপুরে নেটে ঘাম ঝরালেন সাকিব।

শনিবার (২৭ জানুয়ারি) সিলেটের আউটার স্টেডিয়ামে প্রায় এক ঘণ্টা অনুশীলন করেছেন। এসময় চারজন বোলার তাকে বোলিং করেন। রংপুরের স্পিন বোলিং কোচ মোহাম্মদ রফিক, নিজ দলের দুই বোলার ও কুমিল্লার রিশাদ হোসেন তাকে বল করেন।

শেষ ম্যাচে ৪ ওভার বোলিং করে কোনো উইকেট না পেলেও রান দিয়েছেন মাত্র ২১। এর মধ্যে ডট বল করেন ১০টি। রংপুরের ব্যাটিং ব্যর্থতার দিন ব্যাট হাতে ব্যর্থ ছিলেন সাকিবও।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় দুর্দান্ত ঢাকার বিপক্ষে ম্যাচে মাঠে নামবে নুরুল হাসান সোহানের নেতৃত্বে মাঠে নামবে রংপুর রাইডার্স।

চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারতের অধিনায়ক রোহিত শর্মা

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৪:১২ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৪:১২ পিএম
চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারতের অধিনায়ক রোহিত শর্মা
ছবি : সংগৃহীত

১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ১১ বছর ধরে চলা ভারতের আইসিসির শিরোপা খরা কেটেছে রোহিত শর্মার নেতৃত্বে। আগামী বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারত খেলবে রোহিতেরই নেতৃত্বে।

বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সচিব জয় শাহ।

সবশেষ ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ আট দল অংশ নিতে যাচ্ছে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও। শীর্ষে থাকায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের জায়গাও অনেকটাই নিশ্চিত। এক্ষেত্রে সেখানেও ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

গতকাল ভারতের ক্রিকেট বোর্ডের সচিব রোহিতদের অভিনন্দন জানিয়ে একটি ভিডিও বার্তা দিয়েছেন। সেখানে ভবিষ্যতের জন্য আশাবাদ প্রকাশ করতে গিয়ে অধিনায়কত্বের প্রসঙ্গ তোলেন জয় শাহ।

রোহিতের অধিনায়কত্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল হেরেছিল ভারত অস্ট্রেলিয়ার কাছে।

এবাররে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জ়েতার পর অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা অবসর নিয়েছেন এই সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে। এই তিন ক্রিকেটারকে জয় শাহ বলেন, ‘ঐতিহাসিক জয়ের জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানাই। এই জয় উৎসর্গ করতে চাই কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজাকে। গত এক বছরের মধ্যে এটি ছিল আমাদের তৃতীয় ফাইনাল। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিলাম। ওয়ানডে বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে অনেকের হৃদয় জিতেছিলাম, কিন্তু বিশ্বকাপ জিততে পারিনি। আমি বলেছিলাম, ২০২৪-এর জুনে আমরা ট্রফি জিতব, মন জিতব। বিশ্বকাপে উড়বে ভারতের পতাকা। আমাদের অধিনায়ক ঠিক সেটাই করে দেখিয়েছেন।’

এরপরই তিনি নিশ্চিত করেন আসামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা, ‘এখন আমাদের সামনে চ্যাম্পিয়নস ট্রফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আছে। আমি সত্যিই আত্মবিশ্বাসী যে রোহিতের নেতৃত্বে আমরা দুটি টুর্নামেন্টই জিতব।’

বাংলাদেশের কোচিং প্যানেলে থাকছেন না মুশতাক আহমেদ

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৩:১৬ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০৩:১৬ পিএম
বাংলাদেশের কোচিং প্যানেলে থাকছেন না মুশতাক আহমেদ
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তী লেগ স্পিনার মুশতাক আহমেদ। তার সঙ্গে বিসিবির চুক্তি হয়েছিল বিশ্বকাপ পর্যন্ত।

তার অধীনে ভালো করেছিল বাংলাদেশের স্পিনাররা। বিশেষ করে লেগ স্পিনার রিশাদ হোসেন বিশ্বকাপে করেছিলেন অসাধারণ পারফরম্যান্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ ম্যাচে শিকার করেছিলেন ১৪ উইকেট।

স্পিনারদের ভালো পারফরম্যান্সের কারণে তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিল বিসিবি। তবে শেষ পর্যন্ত বাংলাদেশ অধ্যায়ের ইতি টানলেন মুশতাক চুক্তি নবায়ন না করে।

ইতোমধ্যেই নতুন চুক্তি সেরেছেন ইংল্যান্ড যুব দলের সঙ্গে। কাজ শুরু করতে যাচ্ছেন সে দলের কোচ হিসেবে। খবরটি নিশ্চিত করেছে পাকিস্তানের গণমাধ্যম পাক প্যাশন ডট নেট।

শ্রীলঙ্কা যুব দলের বিপক্ষে চারদিনের ম্যাচ দিয়ে শুরু হবে ইংল্যান্ড ক্রিকেটে মুশতাকের নতুন অধ্যায়।

টেলিগ্রাফের প্রতিবেদনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের ম্যাচের সময়সূচি

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:২৩ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ০১:২৪ পিএম
টেলিগ্রাফের প্রতিবেদনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের ম্যাচের সময়সূচি
ছবি : সংগৃহীত

সবশেষ ২০১৭ সালে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আবারও ফিরছে দীর্ঘ আট বছরের বিরতি শেষে ২০২৫ সালে বসতে যাচ্ছে আইসিসির এই আসর। আট দলের আসরটি অনুষ্ঠিত হতে পাকিস্তানের মাটিতে। সবশেষ ওয়ানডে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ আট দল অংশ নিবে এই টুর্নামেন্টে। এরই মধ্যে আইসিসির কাছে খসড়া সূচি জমা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ রয়েছে আসরটির ‘এ’ গ্রুপে। যেখানে বাংলাদেশের বাকি তিন সঙ্গী স্বাগতিক পাকিস্তান ও তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। অন্য দলটি নিউজিল্যান্ড। গ্রুপ ‘বি’তে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

পাকিস্তানের প্রস্তাবিত টুর্নামেন্টের সময়সূচি আইসিসি অনুমোদন করেছে বলে জানিয়েছে ইংল্যান্ডের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ। যদিও এ ব্যাপারে এখনও কিছু জানা যায়নি আইসিসির তরফ থেকে।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য খসড়া ফিক্সচার অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি শুরু হ্যবে টুর্নামেন্ট। উদ্বোধনী দিনে করাচিতে স্বাগতিক পাকিস্তান মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। টুর্নামেন্টের সবচেয়ে হাই-ভোল্টেজ ম্যাচ ভারত-পাকিস্তানের লড়াইটি অনুষ্ঠিত হবে ১ মার্চ লাহোরে।

ট্রেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী  বাংলাদেশ তাদের অভিযান শুরু হবে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। ২০ ফেব্রুয়ারি ম্যাচটি অনুষ্ঠিত হবে লাহোরে। তিনদিন পর ২৪ তারিখ রাওয়ালপিন্ডিতে মাঠে নামবে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে। গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আবারও লাহোরে মাঠে খেলতে নামবে বাংলাদেশ। গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৭ ফেব্রুয়ারি।

১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ৯ মার্চ লাহোরের ম্যাচ দিয়ে শেষ হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। রিজার্ভ ডের জন্য ১০ মার্চ রাখা হয়েছে। সেমিফাইনাল হবে ৫ ও ৬ মার্চ করাচি ও রাওয়ালপিন্ডিতে। ১৫ ম্যাচ হবে লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডিতে।

লঙ্কা প্রিমিয়ার লিগ মুখোমুখি লড়াইয়ে খরুচে তাসকিন-মোস্তাফিজ

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১২:২০ পিএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ১২:২৩ পিএম
মুখোমুখি লড়াইয়ে খরুচে তাসকিন-মোস্তাফিজ
ছবি : সংগৃহীত

লঙ্কা প্রিমিয়ার লিগে মুখোমুখি হয়েছিল কলম্বো স্ট্রাইকার্স ও ডাম্বুলা সিক্সার্স। এই দুই দলের ম্যাচটি বাংলাদেশি সমর্থকদের জন্য হয়ে দাঁড়িয়েছিল তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের লড়াই। এই ম্যাচে মোস্তাফিজের দল ডাম্বুলা সিক্সার্স ৮ উইকেটের জয় পেলেও খরুচে ছিলেন তিনি। খরুচে ছিলেন তাসকিন আহমেদও।

কলম্বো স্ট্রাইকার্সের হয়ে তাসকিন ৪ ওভার বল করে ২ উইকেট পেলেও খরচ করেছেন ৪৫ রান। অন্যদিকে মোস্তাফিজ উইকেটশূন্য থেকেছেন ৪ ওভারে ৫৩ রান দিয়ে।

মোস্তাফিজ বোলিংয়ে হাফসেঞ্চুরি করলেও জয় পেয়েছে তার দল ডাম্বুলা সিক্সার্সই। কলম্বোর দেওয়া ১৮৬ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১৩ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ডাম্বুলা। ডাম্বুলার প্রথম জয়ের স্বাদ পাওয়ার দিনে দ্বিতীয় পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে কলম্বো। 

বোলিংয়ে এসে প্রথম ২ ওভারে ১৬ রান দিয়ে বেশ ভালো শুরু করেছিলেব মোস্তাফিজ। ১৭তম ওভারে এসে তালগোল পাকিয়ে ফেলেন ১৭ রান দিয়ে। সবচেয়ে খরুচে ছিলেন তার পরের ওভারে। তিন ছক্কায় ২০ রান দেন তিনি সেই ওভারে।

তাসকিন ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে এসে দেন ২১ রান দেন। সেই ওভারটি তিনি করেন ১০ বলে। চারটি ওয়াইড থেকে এসেছিল ১২ রান। সঙ্গে ছিল দুটি চারও। পঞ্চম ওভারে এসে দেন ৮ রান। ১৩তম ওভারে দুই চারে খরচ করেন ১০ রান। ১৫তম ওভারে ৬ রান দিয়ে নেন রেজা হেনড্রিকস ও কুশল পেরেরাকে। যদিও তা যথেষ্ট ছিল না ডাম্বুলার জয় আটকানোর জন্য।

দাবা অলিম্পিয়াডে অংশ নেবেন ৮১ বছরের রানি হামিদ

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১১:৪০ এএম
আপডেট: ০৮ জুলাই ২০২৪, ১১:১৮ এএম
দাবা অলিম্পিয়াডে অংশ নেবেন ৮১ বছরের রানি হামিদ
ছবি : সংগৃহীত

৮১ বছর বয়সেও দাবায় তরুণদের হারিয়ে ট্রফি জেতেন রানি হামিদ। এই বয়সেই আবার হাঙ্গেরি যাচ্ছেন তিনি দাবা অলিম্পিয়াডে অংশ নিতে। সেপ্টেম্বরে হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। সেখানে অংশ নিবেন তিনি।

ওপেন ও মহিলা দাবা অলিম্পিয়াডে দুই বিভাগেই অংশ নেবে বাংলাদেশ। দিনকয়েক আগে শেষ হওয়া জাতীয় মহিলা দাবার শীর্ষ পাঁচ দাবাড়ু সুযোগ পেয়েছেন এই টুর্নামেন্টে। সেখানে ষষ্ঠ অবস্থানে থাকায় প্রথমে এই প্রতিযোগিতার জন্য নির্বাচিত হননি রানি হামিদ। কিন্তু কিন্তু টুর্নামেন্টে দ্বিতীয় হওয়া মহিলা ফিদে মাস্টার নারায়ণগঞ্জের শারমীন সুলতানা শিরিন পারিবারিক কারণে অলিম্পিয়াড়ের দল থেকে নাম প্রত্যাহার করেছেন। ফলে ষষ্ঠ স্থানে থাকা রানি হামিদ পেয়ে গেছেন সুযোগ। 

রানি হামিদ হাঙ্গেরিতে দাবা অলিম্পিয়াডে অংশ নেওয়ার ব্যাপারে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেন, ‘শিরিনের বাচ্চার বয়স এক বছরের কম। এই পরিস্থিতিতে সে যেতে ইচ্ছুক নয়। তাই ষষ্ঠ স্থানে থাকা রানী হামিদের নাম অলিম্পিয়াডে নিবন্ধন করা হয়েছে।’

ষষ্ঠ স্থানে থাকায় অলিম্পিয়াডে অংশ নেওয়ার আশা ছেড়েই দিয়েছিলেন ৮২ বছর বয়সি মহিলা আন্তর্জাতিক মাস্টার রানি হামিদ।

হুট করে অলিম্পিয়াডে যাওয়ার সুযোগ পেয়ে বেশ ঊচ্ছ্বসিত এই কিংবদন্তী দাবাড়ু, ‘শেষ মুহূর্তে অলিম্পিয়াডে যেতে পারছি। অলিম্পিয়াডে গেলে সব দেশের দাবাড়ুদের সঙ্গে দেখা হয়। দুই বছর পর অলিম্পিয়াডে যাওয়ার মতো পারফরম্যান্স ও শারীরিক অবস্থা থাকবে কি না জানি না। তাই এই অলিম্পিয়াডেই সবার কাছ থেকে বিদায় নিয়ে আসব।’