ঢাকা ৬ আষাঢ় ১৪৩১, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল বর্ষসেরা ক্রীড়াবিদ মজিবুর রানার আপ চঞ্চল

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৩:৫৯ পিএম
আপডেট: ২৬ মে ২০২৪, ০৪:০১ পিএম
বর্ষসেরা ক্রীড়াবিদ মজিবুর রানার আপ চঞ্চল
ছবি : সংগৃহীত

বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) বার্ষিক আন্তঃক্রীড়া উৎসব ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪’ এর সমাপনী অনুষ্ঠান রবিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

এবার ৭টি ডিসিপ্লিনের ১৩টি ইভেন্টে শতাধিক বিএসপিএ সদস্য অংশ নেন। প্রতিবারের মতো এবারও সেরা খেলোয়াড়দের মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে বিএসপিএ স্পোর্টস ম্যান অব দ্য ইয়ার ২০২৪। এই পুরস্কার জিতেছেন দৈনিক স্পষ্টবাদীর মজিবুর রহমান। তার হাতে তুলে দেওয়া হয় আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। প্রথম রানারআপ হয়েছেন দৈনিক খবরের কাগজের মাহমুদুন্নবী চঞ্চল এবং দ্বিতীয় রানারআপ হয়েছেন দৈনিক জনকণ্ঠের রুমেল খান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার ডন ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিল্টন।

এছাড়া জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ফুটবলার আব্দুল গাফফার ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু উপস্থিত ছিলেন। বিএসপিএ সাধারণ সম্পাদক মো. সামন হোসেনের সঞ্চালনায় এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসপিএ সভাপতি রেজওয়ান উজ জামান রাজিব।

সবার আগে শেষ ষোলোতে জার্মানি

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১১:৩৯ এএম
আপডেট: ২০ জুন ২০২৪, ১১:৩৯ এএম
সবার আগে শেষ ষোলোতে জার্মানি
ছবি : সংগৃহীত

ইউরোর এবাররে যাত্রা জার্মানি শুরু করেছিল স্কটল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে। ওই জয়ে অনেকটাই এগিয়ে যায় তারা শেষ ষোলোর পথে। এবার হাঙ্গেরির বিপক্ষে ২-০ গোলের জয়ে সবার আগে শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে তিনবারের ইউরো চ্যাম্পিয়নদের। জার্মানির হয়ে গোল দুটো করেন জামাল মুসিয়ালা ও গুন্দোগান। 

হাঙ্গেরি কোচ আগেই জানিয়েছিলেন, এই জার্মানিকে হারানো অসম্ভব। দিনশেষে হয়েছেও তাই।

ম্যাচের শুরু থেকেই প্রভাব বিস্তার করে খেলতে থাকে জার্মানরা। যদিও তবে প্রথম সুযোগ পায় হাঙ্গেরি। হাঙ্গেরির সালাইর শট প্রথম মিনিটেই ফিরিয়ে দেন ম্যানুয়েল নয়্যার। ১১ মিনিটে সুযোগ পায় জার্মানরা। সেখান থেকে গোল আদায় করতে ব্যর্থ হন হার্ভাটজ।

ম্যাচের ২২ মিনিটে প্রথম গোলের স্বাদ পায় জার্মানি। প্রথম ম্যাচের পর এই ম্যাচেও গোল করেন জামাল মুসিয়ালা। এবারের ইউরোতে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা তিনি।

২৬ মিনিটে বেন্ডেগুজের দারুণ শট আবারও রুখে দেন নয়্যার। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি।

এক গোলে পিছিয়ে থাকায় বিরতি থেকে ফিরে গোল শোধে মরিয়া হয়ে ওঠে হাঙ্গেরি। কিন্তু জার্মান গোলকিপারক পরাস্ত করতে পারছিল না তারা। সবোজলাইর ফ্রি কিক দুর্দান্তভাবে রুখে দেন নয়্যার। উল্টো ৬৭ মিনিটে আবারও গোল হজম করে হাঙ্গেরি। গুন্দোগানের গোলে ২-০ গোলে এগিয়ে যায় দলটি।

শেষ পর্যন্ত জার্মানি আর কোনো গোল করতে পারেনি। চেষ্টা করেও ম্যাচের ব্যবধান কমাতে কিংবা সমতা ফেরাত হাঙ্গেরি ব্যর্থ হলে ২-০ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে জার্মানি। এই পরাজয়ে হাঙ্গেরির বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে গেল।

উড়তে থাকা উইন্ডিজদের থামাল ইংল্যান্ড

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১১:০২ এএম
আপডেট: ২০ জুন ২০২৪, ১১:০২ এএম
উড়তে থাকা উইন্ডিজদের থামাল ইংল্যান্ড
ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার জয়ের ওপর নির্ভর করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে পা দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তবে সুপার এইটে এসেই যেন চেনা রূপে ফিরল ইংলিশরা। চেনা ছন্দ ফিরে পেয়ে উড়তে থাকা উইন্ডিজদের থামিয়ে দিয়েছে। ৮ উইকেটের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দুর্দান্ত শুরু করেছে ইংল্যান্ড।

বৃহস্পতিবার (২০ জুন) সেন্ট লুসিয়াতে ওয়েস্ট উইন্ডিজের দেওয়া ১৮১ রানের লক্ষ্য মাত্র ২ উইকেট হারিয়ে টপকে যায় জস বাটলাররা। ফলে জয় পায় ইংল্যান্ড ৮ উইকেটের বড় ব্যবধানে।  

টস হেরে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারের আমন্ত্রণে আগে ব্যাট করতে নেমে ১৮০ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল আয়োজকরা। তাদের কোনো ব্যাটারই অর্ধশতকের দেখা না পেলেওে তিনটি ত্রিশোর্ধ্ব রানের ইনিংসেই ১৮০ তে পৌঁছেছে দলীয় সংগ্রহ। জনসন চার্লস সর্বোচ্চ ৩৮ রান করেন । এছাড়া নিকোলাস পুরান ও রোভমেন পাওয়েল সমান ৩৮ রান করে আউট হন। ইংলিশদের হয়ে জোফরা আর্চার, মঈন আলি, আদিল রশিদ ও লায়াম লিভিংস্টোন একটি করে উইকেট আদায় করেন।

এই লক্ষ্য তাড়া করতে নেমে ১৫ বল হাতে রেখেই ৮ উইকেটের জয় পায় বর্তমান চ্যাম্পিয়নরা। ফিল সল্ট সর্বোচ্চ ৮৭ রান করেন।
জনি বেয়ারেস্টো অপরাজিত ছিলেন ৪৮ রানে। অধিনায়ক বাটলার ২৫ আর মঈন আলী করেন ১৩ রান। রস্টন চেইজ আর আন্দ্রে রাসেল পান উইকেট দুটি। ম্যাচসেরা হন ফিল সল্ট।

সুপার এইটের ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড

প্রকাশ: ২০ জুন ২০২৪, ০৬:০৬ এএম
আপডেট: ২০ জুন ২০২৪, ০৬:১৬ এএম
সুপার এইটের ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হয়ে শুরু হয়েছে সুপার এইটের লড়াই। ইতোমধ্যেই এই রাউন্ডের একটি ম্যাচ শেষ হয়েছে দুই নম্বর গ্রুপের। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সে ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার।

বৃহস্পতিবার (২০ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন সামি জাতীয় ক্রিকেট মাঠে বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে মাঠে গড়াবে ম্যাচটি। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবারের আসরে রয়েছে একেবারে অপ্রতিরোধ্য অবস্থায়। এখন পর্যন্ত কোনো ম্যুয়াচ মা গেরেই তারা পা দিয়েছে সুপার এইটে। গ্রুপ পর্বের চার ম্যাচেই ক্যারিবীয়রা পেয়েছে দাপুটে জয়। অন্যদিকে, অস্ট্রেলিয়ার জয়ের ওপর নির্ভর করে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হওয়া বর্তমানরা এখন পেছনের কথা না ভেবে এই রাউন্ডে ভালো ক্রিকেট খেলে এগিয়ে জেতে চায়।

টস জিতে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বলেন, ‘আমরা আগে ফিল্ডিং করবো। উইকেটটা ভালো আমরা লক্ষজ্য তাড়া করতে পছন্দ করি। আগের ম্যাচের একাদশ থেকে একটি পরিবর্তন আছে, মার্ক উড খেলছে ক্রিস জর্ডানের জায়গায়। লিয়াম লিভিংস্টোন খেলার জন্য পুরোপুরি ফিট। উইন্ডিজের মাটিতে খেলার আবহটা দারুণ।’

অন্যদিকে, টস হেরে স্বাগতিক অধিনায়ক রভম্যান পাওয়েল বলেন, ‘আমরাও ফিল্ডিং করতে চেয়েছিলাম। আশা করছআমাদের ব্যাটাররা এখানে পুর্ণ ফায়দা আদায় করে নিতে পারবে। একাদশে দুই পরিবর্তন। রস্টন চেইজ ও ওবেদ ম্যাকয় দলে এসেছে শাই হোপ এবং রোমিওর জায়গায়। আমরা দারুণ ক্রিকেট খেলছি। আশা করছি একইভাবে সেই ধারা অব্যাহত রাখবো এবং দর্শকদের সমর্থনটাও বজায় থাকবে।’

যুক্তরাষ্ট্র দলকে হোয়াইট হাউজের শুভকামনা

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৬:২৯ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০৬:২৯ পিএম
যুক্তরাষ্ট্র দলকে হোয়াইট হাউজের শুভকামনা
ছবি : সংগৃহীত

প্রথম বিশ্বকাপে অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র সহ-আয়োজক হয়ে। এটি আবার তাদের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপ। কানাডা ও পাকিস্তানকে হারানোর পর বৃষ্টির কারণে আয়ারল্যান্ডের সঙ্গে তাদের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ৫ পয়েন্ট নিয়ে সুপার এইটে পা রেখেছে দলটি। প্রথমবার বিশ্বকাপে অংশ নিয়েই তাদের এই বাজিমাত করা নিয়ে প্রশংসা হচ্ছে সর্বমহলে।

আজ থেকে শুরু হতে যাচ্ছে সুপার এইটের লড়াই। আজ রাতে নিজেদের প্রথম ম্যাচে নামতে যাচ্ছে দলটি। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এমন ম্যাচের আগে তাদের জন্য ‘শুভকামনা’ বার্তা পাঠিয়েছেন হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কমিউনিকেশনস অ্যাডভাইজর জন কিরবি।

দলের সাফল্যে উচ্ছ্বসিত হয়ে তিনি বলেন, ‘ক্রিকেট দলকে অভিনন্দন। তারা এখন সুপার এইটে। এই সাফল্যে আমরা সবাই তাদের অভিনন্দন জানাই।  এটা বিরাট কিছু এবং আমরা তাদের শুভ কামনা জানাচ্ছি, তাদের পাশে আছি।’

জন কিরবির কাছ থেকে শুভকামনা পেয়ে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড।

সুপার এইটে আজ নিজেদের অভিযান শুরু করার পর শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা মাঠে নামবে আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সবশেষ ম্যাচ তারা খেলবে রবিবার ইংল্যান্ডের বিপক্ষে।

বিশ্বকাপে ম্যাচ পাতানোর প্রস্তাব, সতর্কাবস্থায় আইসিসি

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৫:৪৬ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০৫:৪৬ পিএম
বিশ্বকাপে ম্যাচ পাতানোর প্রস্তাব, সতর্কাবস্থায় আইসিসি
ছবি : সংগৃহীত

বিশ দলের এবারের বিশ্বকাপে আইসিসি খুঁজে পেয়েছে ম্যাচ পাতানোর আলামত। বিশ্বকাপে অভিষেক হওয়া উগান্ডা দলের এক ক্রিকেটারকে ফোনে টাকার লোভ দেখানোর তথ্য পেয়েছে আইসিসি। ফোন করা সেই ব্যক্তি কেনিয়ার এক সাবেক ক্রিকেটার। বিশ্বকাপের আগে সকল সহযোগী দেশগুলোকে এ ব্যাপারে সতর্ক করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যদিও কারো নামই প্রকাশ করা হয়নি।

কেনিয়ার এক সাবেক ক্রিকেটার উগান্ডার এক ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ করেন ফোন করে। গ্রুপ পর্বের ম্যাচ চলাকালীন এমন ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন সংবাদ সংস্থা পিটিআই।

এমন ঘটনার পরপরই উগান্ডার সেই ক্রিকেটার বিশ্বকাপের আয়োজকদের সঙ্গে যোগাযোগ করেন। এমন খবর পাওয়ার পর নড়েচেড়ে বসে আইসিসি। তাৎক্ষণিকভাবে সতর্ক করা হয় সহযোগী সদস্য দেশগুলোকে।

সংবাদ সংস্থা পিটিআইকে আইসিসির এক কর্মকর্তা জানান, ‘কেন উগান্ডার এক ক্রিকেটারকে লক্ষ্য করা হল তা বোঝা যাচ্ছে। কারণ, এই ছোট দলগুলোর ক্রিকেটারদের আর্থিক অবস্থা ততটা ভালো নয়। ছোট দলের ক্রিকেটারদের দুর্নীতির সঙ্গে যুক্ত করা অপেক্ষাকৃত সহজ। তাই সব দলকেই সতর্ক করা হয়েছে। এই ধরনের খবর পেলেই তারা যাতে আয়োজকদের জানায়, সেই নির্দেশ দেওয়া হয়েছে।’

আইসিসির নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার যদি এমন ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়ে থাকেন তাহলে তা যদি নিজ দেশের বোর্ড কিংবা আইসিসির কাছে প্রকাশ করতে ব্যর্থ হন বা ইচ্ছেকৃতভাবে গোপন করেন এবং বিষয়টি নিয়ে আইসিসি অবগত হলে ওই ক্রিকেটারকে সংস্থাটির বিধিতে উল্লেখিত শাস্তি পেতে হবে।