ঢাকা ১ আষাঢ় ১৪৩১, শনিবার, ১৫ জুন ২০২৪

একাদশে জাকের, ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৮:০৭ পিএম
আপডেট: ১২ জুন ২০২৪, ০৪:৫৪ এএম
একাদশে জাকের, ফিল্ডিংয়ে বাংলাদেশ
ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দুই দলই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছিল প্রোটিয়ারা নেদারল্যান্ডসের বিপক্ষে। নিজেদের তৃতীয় ম্যাচে আবারও জয়ের লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছে আফ্রিকানরা। সে ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম।  

সোমবার (৬ জুন) নিউইয়র্কে নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। সৌম্য সরকারের পরিবর্তে একাদশে এসেছেন জাকের আলি অনিক।

টস জিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম বলেন, ‘আমরা আগে ব্যাটিং করবো। এই  পিচে আগে ম্যাচ হয়েছে আমরা ব্যাটিং করতে চাচ্ছি। যদি এটি পরিবর্তন হয় তাহলে আমরা একটা গতিবিধি নির্ধারণ করে এগোতে পারবো যেটি তাড়া করা কঠিন এখানে। আমরা নিজেদের বড় সংগ্রহের জন্য প্রস্তুত করেছি। সামগ্রিকভাবে, টুর্নামেণতে ফলাফল প্রথমে ব্যাট করা দলগুলির দিকে ঝুঁকেছে। সব ইনিংসের শেষ ১০ ওভার এবং রান তাড়া করা আরও কঠিন হতে পারে। নিজেদের সেরা ফর্ম খুঁজে বের করতে হবে। আশা করি সময়ের ব্যাপার। শেষ ম্যাচ জেতার পেছনে কৃতিত্ব মিলার এবং স্টাবসে। আমরা একই দল নিয়েই মাঠে নামছি।’

অন্যদিকে, টস হেরে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমরা ফিল্ডিং করতেই চেয়েছিলাম, বোলিং পেয়ে খুবই খুশি। সৌম্যের জায়গায় একাদশে এসেছে জাকের আলি অনিক। দর্শকরা এসেছে আমাদের সমর্থন করার জন্য, এটি দেখে খুবই ভালো লাগছে। শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া জয়টি খুবই গুরুত্বপূর্ণ ছিল আমাদের জন্য। দলের সবাই কঠোর পরিশ্রম করেছে এবং আশা করছি আজকে বিশেষ কিছু করতে পারবো আমরা। একজন লেগ স্পিনার অভাববোধ করছিলাম আমরা অনেকদিন ধরেই। অবশেষে আমরা একজন পেয়েছি, উইকেটও নিচ্ছে। সব বোলাররাই বেশ ভালো পারফর্ম করছে।’

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান, জাকের আলী, লিটন দাস (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, তানজিম হাসান, তাসকিন আহমেদ ও মোস্তাফিজ রহমান

দক্ষিণ আফ্রিকা একাদশ

কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেনড্রিকস, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিখ নরকিয়া ও অটনিল বার্টম্যান।

কিংসটাউনে ফিল্ডিংয়ে নেপাল, একাদশে লামিচানে

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৫:২২ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০৫:২২ এএম
কিংসটাউনে ফিল্ডিংয়ে নেপাল, একাদশে লামিচানে
ছবি : সংগৃহীত

ডি গ্রুপের ম্যাচ মুখোমুখি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও নেপাল। তস জিতে সে ম্যাচে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে নেপালের অধিনায়ক রোহিত পাওদেল। এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলছেন ধর্ষণ মামলার অভিযোগ থেকে ছাড়া পাওয়া লেগ স্পিনার সন্দিপ লামচানে।

শনিবার (১৫ জুন) আর্নোস ভ্যাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে। দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যেই নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেচহে সুপার এইটে। অন্যদিকে, নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পতিত্যলত হওয়ায় নেপালের নামের পাশে রয়েছে ১টি মাত্র পয়েন্ট।

দ্বিতীয় ইনিংসে শিশিরের প্রভাবে বোলিং করার কঠিন হতে পারে এমনটা চিন্তা করেই আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেপালের অধিনায়কের। দ্বিতীয় ইনিংসে তারা রান তাড়া করতে চায়।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করামও তাই করতে চেয়েছিলেন। টস হেরে যাওয়ায় আপাতত তার আশা ব্যাটাররা মাঠে থিতু হয়ে ভালো স্কোর যোগ করবে বোর্ডে।

সুপার এইটে যুক্তরাষ্ট্র, পাকিস্তানের বিদায়

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০১:২১ এএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০১:২১ এএম
সুপার এইটে যুক্তরাষ্ট্র, পাকিস্তানের বিদায়
ছবি : সংগৃহীত

আবহাওয়ার পূর্বাভাসই সত্যি হয়েছে। ফ্লোরিডার লডারহিলে শুক্রবার (১৪ জুন) যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের মধ্যকার ‘এ’ গ্রুপের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। ফলে স্বাগতিক যুক্তরাষ্ট্র এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার এইট পর্বের টিকিট পেয়েছে। আর সব স্বপ্ন শেষ হয়ে গেছে পাকিস্তানের। এবার বাবর আজমদের বিদায় নিশ্চিত হয়ে গেছে গ্রুপ পর্ব থেকেই।

ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। কিন্তু বৃষ্টির কারণে টসও করা সম্ভব হয়নি। আম্পায়াররা বেশ খানিকটা সময় অপেক্ষা করেছেন। কয়েক দফা মাঠ পর্যবেক্ষণ করেছেন। স্থানীয় সময় বেলা সোয়া একটার দিকে সবশেষ মাঠ পর্যবেক্ষণ করেন আম্পায়াররা। কিন্তু এরপর ফের শুরু হয় বৃষ্টি। তাই খানিক পর পরিত্যক্ত করা হয় ম্যাচ। বাংলাদেশ সময় তখন রাত সাড়ে ১১টা।

গত কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে দক্ষিণ ফ্লোরিডায়। গতকাল শুক্রবার শুধু বৃষ্টির পূর্বাভাসই না, বন্যার সতর্কতাও জারি করা হয়েছিল। তাই ম্যাচ হওয়া নিয়ে শঙ্কা ছিল আগে থেকেই। যুক্তরাষ্ট্রের অবশ্য চিন্তার তেমন কিছু ছিল না। কানাডা ও পাকিস্তানকে হারানোয় আইরিশদের বিপক্ষে তাদের কেবল হার এড়ালেই চলত। কিন্তু আগেই সুপার এইট নিশ্চিত করা ভারত বাদে গ্রুপের অন্য তিন দলই যুক্তরাষ্ট্রের হার কামনা করছিল। সেটা হলে সমীকরণের মারপ্যাঁচে তাদের সবারই সম্ভাবনা জিইয়ে থাকত। কিন্তু বৃষ্টি হতাশ করেছে আয়ারল্যান্ড, পাকিস্তান ও কানাডাকে।

তাই বলে যুক্তরাষ্ট্রকে খাটো করার উপায় নেই। টানা দুটি বিস্ফোরক জয় তুলে নিয়ে আগেই দলটি সুপার এইটে খেলার দাবি জানিয়ে রেখেছিল। কানাডা ও পাকিস্তানের বিপক্ষে জয়ের পর নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে হারে তারা। ভারত ওই জয়ে এক ম্যাচ হাতে থাকতে সুপার এইট নিশ্চিত করে। ৩ ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারা। যুক্তরাষ্ট্র ৪ ম্যাচে ২ জয়ে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। পাকিস্তান, কানাডা ও আয়ারল্যান্ডের এখনো একটি করে ম্যাচ বাকি। তবে ভারত ও যুক্তরাষ্ট্রকে ছোঁয়ার আর সুযোগ নেই তাদের।

 

বৃষ্টিতে নির্ধারিত সময়ে হয়নি যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের টস

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৮:৫১ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৯:০৮ পিএম
বৃষ্টিতে নির্ধারিত সময়ে হয়নি যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের টস

সুপার এইট নিশ্চিত করতে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প নেই যুক্তরাষ্ট্রের সামনে। এই ম্যাচে হানা দিয়েছে বৃষ্টি। ফলে নির্ধারিত সময়ে টস অনুষ্ঠিত হয়নি।

ফ্লোরিডায় চলমান বন্যার কারণে বৃষ্টিতে বিঘ্নিত হয়েছে যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ। বৃষ্টি থামলেও মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ে টস আয়োজন করা সম্ভব হয়নি। স্থানীয় সময় সাড়ে সকাল ১১ টায় মাঠ পরিদর্শনের পর সিদ্ধান্ত নেওয়া হবে কখন টস আয়োজন করা হবে। 

স্থানীয় সময় সকাল সাড়ে ১০ টায় ম্যাচ শুরুর কথা ছিল। তবে মাঠ ভেজা থাকায় তা সম্ভব হয়নি। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, যে কোনো মুহূর্তে ফের বৃষ্টি নামতে পারে।

ঘরে বসে শান্তদের জয় দেখলেন হামজা চৌধুরী

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৪:৩২ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ০৪:৩২ পিএম
ঘরে বসে শান্তদের জয় দেখলেন হামজা চৌধুরী
ছবি : সংগৃহীত

বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরী খেলেন লেস্টার সিটির হয়ে। আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের হয়ে খেলারও। এরপর থেকেই বাংলাদেশি ফুটবল সমর্থকদের আনাগোনা বেড়েছে তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে। গতকাল তার ইন্সটাগ্রামের স্টোরি দেখে হয়তো অনেকেই অবাক হয়েছেন। সেখানে দেখা যায় তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ দেখছেন।

লেস্টার সিটির এই ডিফেন্সিভ মিডফিল্ডারকে বাংলাদেশের জার্সিতে খেলানোর প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

গুঞ্জন রয়েছে সেপ্টেম্বরের উইন্ডোতেই বাংলাদেশের জার্সি গায়ে উঠতে পারে ২৬ বছর বয়সী এ ফুটবলারের। বাংলাদেশের খেলা চলাকালীন টিভিতে খেলা দেখার ছবি নিজের স্টোরিতে দেন তিনি। সেখানে দেখা যায়, ম্যাচের তখন পঞ্চম ওভারের খেলা চলছে। বিনা উইকেটে ২২ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। টিভি স্ক্রিনে তখন দেখা যাচ্ছিল লিটন দাসকে।

এই ছবি প্রমাণ করে ডাচদের বিপক্ষে বাংলাদেশের ২৫ রানের সেই জয়টি দেখেছেন হামজা চৌধুরী। 

ক্রিকেটের নগরীতে ঘুম ভাঙল মোরগের ডাকে

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১১:৪২ এএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ১১:৪২ এএম
ক্রিকেটের নগরীতে ঘুম ভাঙল মোরগের ডাকে

মোরগের ডাকে ঘুম ভেঙে যায়। এভাবে মোরগের ডাক শুনে কিছুটা অবাকই। কারণ বাংলাদেশ থেকে সেই হাজার হাজার মাইল দূরের সেন্ট ভিনসেন্টে এসে মোরগের ডাক শুনবো, তাও আবার সেই ডাকে ঘুম ভাঙবে- এটি বিশ্বাস করাও কঠিন। এভাবে মোরগের ডাক এক সময় বাংলাদেশে শোনা হত। বিশেষ করে গ্রামে গেলে। কিন্তু এখনতো সেই গ্রামেই মোরাগের ডাক শোনা যায় না। আবার মোরগের ডাকে ঘুম ভাঙবে- এটাতো এখন যেন রূপকথার গল্পই!

ঢাকা থেকে নিউইয়র্কের দূরত্ব ৮ হাজার মাইলের মতো। ইস্তাম্বুলে দেড় ঘণ্টার যাত্রা বিরতি দিয়ে পৌঁছাতে সময় লেগেছে ২২ ঘণ্টার মতো। কিন্তু নিউইয়র্ক থেকে সেন্ট ভিনসেন্টের দূরত্ব ২ হাজার মাইলের সামান্য বেশি। আসতে সময় লেগেছে সাড়ে ২৯ ঘণ্টার মতো! এর কারণ আর কিছুই নয়। সরাসরি ফ্লাইট না পাওয়া। যে কারণে দুটি ট্রানজিট নিতে হয়েছে। একটি পোর্ট অব স্পেনে, অন্যটি ব্রিজটাউনে। 

বিমানে ভ্রমণের সময় ছিল সাড়ে ৭ ঘণ্টা। বাকি ২২ ঘণ্টাই ট্রানজিট। এর মাঝে পোর্ট অব স্পেনে ছিল ১৮ ঘণ্টা, আর ব্রিজটাউনে ৪ ঘণ্টার মতো। তাই শরীরের ওপর দিয়ে বেশ ভালোই ধকল গিয়েছে। যাত্রা পথে একবার আয়নার দিকে তাকিয়ে নিজের চেহারা নিজেরই চিনতেই কষ্ট হচ্ছিল।  

সেন্ট ভিনসেন্ট আসার পর মোবাইল সিম কার্ড নেওয়া, হোটেলে ওঠা, খাওয়া-দাওয়া করে ফ্রি হতে হতে সময় গড়িয়ে বিকেল হয়ে যায়। তাই হোটেলে এসে বিছানায় শরীর ঠেলে দেওয়ার পর আর কিছুই মনে করতে পারেনি। গভীর ঘুমে ডুবে যাই। রাতের খাবারও খাওয়া হয়নি। এ রকম গভীর ঘুম এবারের সফরে আসার পর প্রথম হয়েছে। সেই গভীর ঘুম ভাঙে মোরগের ডাকে। মোরগের ডাক শুনার পর সেন্ট ভিনসেন্টের সকালের আকাশ অন্য রকম মুগ্ধতা ছড়িয়ে দিল। 

অবশ্য সেন্ট ভিনসেন্টের সকালের আকাশই যে মুগ্ধতা ছড়ায় তা কিন্তু নয়, এখানে আসার পর প্রতিটি মুহূর্তই আপনাকে মুগ্ধতা ছড়াবে।

৩৮৯ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে একটি দেশ। তাও দুটি দ্বীপ মিলে। সেন্ট ভিনসেন্ট ও গ্রানাডাইন। রাজধানী কিংসটন। জনগণের সংখ্যা শুনলে চোখ কপালে ওঠার মতো। মাত্র ১ লাখ ১০ হাজার। বাংলাদেশের যেকোনো জেলা শহরের আয়তন ও  লোক সংখ্যাও এর চেয়ে বেশি। তাই ছোট্ট এই দ্বীপ রাষ্ট্রটি পর্যটকদের পছন্দের স্থান। যে দিকে নয়ন যাবে শুধু ক্যারাবিয়ান নগরের নীল জলরাশি। শহরের কোনো বাস সার্ভিস নেই। 

মাইক্রোবাসই গণপরিবহন হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। গানবাজনা শুনতে খুব বেশি পছন্দ করে এখানকার মানুষ। ছোট্ট এই শহর এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের  ভেন্যু। যার সূচনা হচ্ছে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে।  ‘ডি’  গ্রুপের তিনটি ম্যাচের ভেন্যু এটি। অপর দুটি হলো দক্ষিণ আফ্রিকা-নেপাল ও বাংলাদেশ-নেপাল।

দ্বীপরাষ্ট্রটি ক্রিকেটপাগল। নিজেদের কোনো ম্যাচ না থাকার পরও ভিনদেশি দুটি দলের খেলা নিয়ে তাদের উচ্ছ্বাসের কমতি নেই। বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ নিয়ে তাদের মাঝে বেশ আগ্রহ। ক্রিকেট কাভার করতে বাংলাদেশ থেকে এসেছি জানার পর যে কেউ আগ বাড়িয়ে এসে পরিচিত হচ্ছেন, কথা বলছেন। হাত মেলাচ্ছেন। বাংলাদেশ জিতবে বলে শুভ কামনাও জানাচ্ছেন। 

তাদের এ রকম উচ্ছ্বাসের আরেকটি কারণ হলো ১০ বছর পর আন্তর্জাতিক ম্যাচের স্বাদ নেওয়া। এই ভেন্যুতে ছেলেদের সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল বাংলাদেশই। ২০১৪ সালের ৫ থেকে ৯ সেপ্টেম্বর  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুষ্ঠিত হয়েছিল এই টেস্ট। ১০ উইকেটে জয় পেয়েছিল স্বাগতিকরা।  পালকি নামে এক ইন্ডিয়ান রেস্টুরেন্টে খাবার  খেতে গিয়ে দেখা গেছে সেখানে চাকরিরত স্থানীয়দের ম্যাচ নিয়ে কি রকম উচ্ছ্বাস।

অনেক পুরোনো এই ভেন্যুতে খেলা কিন্তু খুবই কম  হয়ে থাকে।  ১৮ হাজার দর্শক ধারণক্ষমতা।  ১৯৮১ সালের  ৪ ফেব্রুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল যাত্রা। এরপর  ওয়ানডে ম্যাচ হয়েছে মাত্র ২৩টি। যেখানে ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিক হওয়ার পরও কোনো ম্যাচ অনুষ্ঠিত হয়নি।

এরপর ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপেরও স্বাগতিক হওয়ার পরও কোনো ম্যাচ ছিল না এই ভেন্যুতে। সে হিসেবে বিশ্বকাপের প্রথম ম্যাচ হতে যাচ্ছে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের। ইতিহাসের সাক্ষীও। তাই জনগণের মাঝে বাড়তি উন্মাদনা কাজ কারাটই স্বাভাবিক।

সেন্ট ভিনসেন্ট বাংলাদেশের জন্য পয়মন্তও বটে। এই ভেন্যুতে এখন পর্যন্ত যে তিনটি টেস্ট হয়েছে তার দুটিই খেলেছে বাংলাদেশ। সবশেষটিতেও ছিল বাংলাদেশ। যদিও সেই ম্যাচে হার সঙ্গী হয়েছে। কিন্তু ২০০৯ সালে এই ভেন্যুতে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট জিতেছিল ৯৫ রানে। অধিনায়ক মাশরাফির ইনজুরিতে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান। এই ভেন্যুতেই বাংলাদেশের নতুন করে আরও একটি সাফল্য গাঁথার সুযোগ। সুপার এইট বাংলাদেশকে নিশ্চিত করতে হবে এই ভেন্যুতেই।