ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

গুরুকে হারিয়ে শিষ্যের হাতে শিরোপা

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৩:২৮ পিএম
আপডেট: ১৬ জুলাই ২০২৪, ০৩:২৯ পিএম
গুরুকে হারিয়ে শিষ্যের হাতে শিরোপা
ছবি : সংগৃহীত

শিরোপা ধরে রাখার মিশনে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির সামনে বড় বাধা ছিলেন প্রতিপক্ষ শিবিরের ডাগআউটে থাকা নেস্তর লরেঞ্জো। কলম্বিয়ার আর্জেন্টাইন কোচ লরেঞ্জো ছিলেন আবার স্কালোনির গুরু। ২০০৬ বিশ্বকাপে হোসে পেকারম্যানের সহকারী হিসেবে ছিলেন লরেঞ্জো। ওইবার আর্জেন্টিনা স্কোয়াডে ছিল স্কালোনি ও লিওনেল মেসির নাম। তাই কোপার ফাইনালে আর্জেন্টিনা-কলম্বিয়া লড়াই পরিণত হয় গুরু-শিষ্যের লড়াইয়ে। ফাইনালে দুই দলের লড়াইয়ে বেশির ভাগ সময় বল দখলে রাখে গুরুর দল কলম্বিয়া। তবে অতিরিক্ত সময়ে লাউতারো মার্তিনেজের গোলে শিরোপা ওঠে শিষ্য লিওনেল স্কালোনির আর্জেন্টিনার হাতে। ২০২১ সালে ২৮ বছরের শিরোপা খরা কাটানো আর্জেন্টাইনরা স্কালোনির হাত ধরে জিতল টানা চতুর্থ শিরোপা।

২০১৮ বিশ্বকাপ ব্যর্থতার পর হোর্হে সাম্পাওলির বিদায়ের পর অন্তর্বর্তীকালীন দায়িত্ব ওঠে স্কালোনির কাঁধে। অন্তর্বর্তীকালীন দায়িত্ব পাওয়া স্কালোনি হয়তো নিজেও ভাবেননি দিন কয়েক পর হবেন ভারমুক্ত। সরাসরি আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব থেকে সরাসরি জাতীয় দলের কোচের দায়িত্ব নেওয়ায় তার যোগ্যতা নিয়ে তৈরি হয় নানা ধরনের কানাঘুষা। হয় নানা ধরনের সমালোচনা। শেষ পর্যন্ত সবাইকে স্তব্ধ করে আলবিসেলেস্তা ডাগআউটে পাকাপোক্ত করে নেন নিজের জায়গা। শুধু জায়গা পোক্ত করে শান্ত থাকেননি। দূর করে আর্জেন্টিনার শিরোপা খরা। তার অধীনে দীর্ঘ ২৮ বছর পর কোনো শিরোপা ঘরে তোলার স্বাদ পায় আলবিসেলেস্তাররা।

তিন ফাইনাল হারে আর্জেন্টিনাকে নিয়ে তৈরি হয় সমালোচনা। ২০২১ কোপা আমেরিকার ফাইনাল হারের ওই বৃত্ত থেকে বের হয় মেসি-ডি মারিয়ারা। স্কালোনির হাত ধরে আসা সাফল্যে আর্জেন্টিনা হয়ে ওঠে আরও বেশি উজ্জীবিত। কোপার ওই সাফল্যের পর আলবিসেলেস্তাদের হাতে ওঠে ফিনালিসিমার শিরোপা। এমনকি ওই সাফল্যে উজ্জীবিত আর্জেন্টাইনরা দীর্ঘ ৩২ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ঘরে তোলে বিশ্বকাপ শিরোপা। দলকে টানা তিন শিরোপার স্বাদ এনে দেওয়া স্কালোনি এখন আর্জেন্টাইনদের চোখের মণি। দলকে তিন শিরোপা এনে দিয়েও ক্ষান্ত হননি এই মাস্টারমাইন্ড। দলকে গতকাল টানা দ্বিতীয় কোপা আমেরিকার শিরোপা জেতান।

দলকে একের পর এক সাফল্য এনে দেওয়া স্কালোনি ফাইনাল শেষে কথা বলেন নিজের ভবিষ্যৎ নিয়ে। তিনি বলেন, ‘জাতীয় দলে এখন অনেক এনার্জি দরকার, সত্যিকার অর্থে আমি এটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করি। আমার সঙ্গে আরও দুই বছরের চুক্তি আছে। প্রেসিডেন্টকে (ক্লাদিও তাপিয়া) বলব যে আমার সঙ্গে যেন আরও ১৫ বছরের চুক্তি করেন। তারপর আমি সেটি সম্পন্ন করব।’ নিজের ভবিষ্যৎ নিয়ে তিনি আরও বলেন, ‘গত বছর আমার কঠিন সময় গেছে, ভালো অবস্থায় ছিলাম না। আমি এই কথা বলার কারণ, কয়েক মাস যাবত (আর্জেন্টিনার সঙ্গে নতুন চুক্তি ও বেতন নিয়ে) অচলাবস্থা ছিল। যখনই আমার কাছে সমস্যা মনে হয়েছে, আমি জানিয়েছি। তবে এখন ভালো আছি, সেসব (চুক্তিকেন্দ্রিক জটিলতা) পেরিয়ে এসে আশা করছি এই পথচলা অব্যাহত থাকবে।’ পাশাপাশি ম্যাচ শেষে মেসিকে নিয়ে বলেন, ‘সে স্বার্থপর বলে খেলতে চায় না। বরং এ কারণে খেলতে চায় যে, সে তার সতীর্থদের নিয়ে জিততে চায়। তাদের পিছিয়ে রাখতে চায় না, এমনকি সে পরিস্থিতিতেও (ইনজুরি)।’

কোপা আমেরিকার শিরোপা জয়ের পর মাঠ নিয়ে স্কালোনির কথায় ছিল অভিযোগের সুর। তার চাওয়া বিশ্বকাপের আগে উন্নতি হবে যুক্তরাষ্ট্রের মাঠ। তার কথায়, ‘আমি বুঝতে পারছি (বিশ্বকাপের ম্যাচগুলো) ফুটবল মাঠেই হবে। আমেরিকান (সকার) মাঠে নয়। অন্যান্য ভেন্যু ব্যবহার করা হবে। কিন্তু আমার কাছে আর কোনো তথ্য নেই। আমি কল্পনা করি, এটি ভিন্ন হবে। তা-ই হওয়া উচিত। আমরা সবাই সেটিই আশা করি। গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা সব অসুবিধা পার করেছি।’ 

৯৪ রানে এগিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ১০:০৫ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ১০:০৭ পিএম
৯৪ রানে এগিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে ৯৪ রানে এগিয়ে সফরকারী বাংলাদেশ।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৬ উইকেটে ৪৪৮ রানের জবাবে ৫৬৫ রানে অলআউট হয় টাইগাররা। এতে প্রথম ইনিংস থেকে ১১৭ রানের লিড পায় বাংলাদেশ। 

মুশফিকের ব্যাট থেকে আসে ১৯১ রানের নান্দনিক ইনিংস। মেহেদী হাসান মিরাজ খেলেন ৭৭ রানের ইনিংস।

বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ১ উইকেটে ২৩ রান করেছে পাকিস্তান।

এখন শেষ দিনে কোনো রোমাঞ্চ অপেক্ষা করছে, না কি ড্র হবে টেস্ট, সেটাই কৌতুহল সবার।

চতুর্থ ডাবল সেঞ্চুরি হলো না মুশফিকের

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৫:১০ পিএম
চতুর্থ ডাবল সেঞ্চুরি হলো না মুশফিকের
ছবি : সংগৃহীত

খুব কাছাকাছি ছিলেন নিজের চতুর্থ ডাবল সেঞ্চুরির। উদযাপন করার জন্য ড্রেসিংরুমে প্রস্তুত ছিলেন সতীর্থরাও। কিন্তু মোহাম্মদ আলীর বলে উইকেটকিপার রিজওয়ানকে ক্যাচ দিয়ে ফিরেলন ১৯১ রানে।

নার্ভাস নাইন্টিতে ব্যাটারদের কাটা পড়ার গল্পটা অহরহ। সেই নার্ভাস নাইন্টিতেই উইকেটকিপারকে ক্যাচ দিয়ে ফিরলেন মুশফিক।

আউট হওয়ার আগে ২২টি চার ও ১ ছয়ে ইনিংসটি সাজিয়েছিলেন তিনি। ধীরস্থির ও সতর্কতার সঙ্গে এগোলেও সম্ভব হয়নি চতুর্থ ডাবল সেঞ্চুরির দেখা পাওয়া।

দলীয় ৫২৮ রানে আউট হয়েছেন মুশফিক।

২১ বছরের খরা কাটিয়ে পেছনে ফেললেন তামিমকেও

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৪:২৬ পিএম
২১ বছরের খরা কাটিয়ে পেছনে ফেললেন তামিমকেও
ছবি : সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। তার এই শতক পাকিস্তানের মাটিতে টেস্টে বাংলাদেশের তৃতীয় শতক। সবশেষ ২০০৩ সালে হাবিবুল বাশার সুমন ও  জাভেদ ওমর বেলিম।

২০০৩ সালের পাকিস্তান সফরে করাচি টেস্টে হাবিবুল ও পেশোয়ার টেস্টে তিন অঙ্ক ছুঁয়েছিলেন জাভেদ। দীর্ঘ ২১ বছর পর পাকিস্তানের মাটিতে বাংলাদেশি ব্যাটাদের হয়ে সেঞ্চুরির খরা মেটালেন এই উইকেটকিপার ব্যাটার। ২০২০ সালে বাংলাদেশ দল পাকিস্তান সফরে গেলেও কেউ সেঞ্চুরির দেখা পাননি আর সেই সফরে যাননি মুশফিক।

শুধু যে পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ব্যাটার হয়ে খরা কাটিয়েছেন তা নয়। এই শতকের মধ্য দিয়ে তিনি টপকে গেছেন সতীর্থ তামিম ইকবালকেও। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে ১২টি সেঞ্চুরি নিয়ে সবার ওপরে আছেন মুমিনুল। দ্বিতীয়তে মুশফিক। আজ তিনি টপকে গেছেন ১০টি সেঞ্চুরির মালিক তামিমকে।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তামিম ইকবালের পর আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক। গতকালই সেই মাইলফলক স্পর্শ করার পর তিনি আজ ছাড়িয়ে গেলে ১৫১৯২ রান নিয়ে সবার ওপরে অবস্থান করা তামিম ইকবালকে। একদিনে দুইবার টপকে গেলেন তামিমকে এই উইকেটকিপার ব্যাটার।

মুশফিককে প্রশংসায় ভাসিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান রমিজ রাজা। তিনি বলেছিলেন, ‘মুশফিক বাংলাদেশ দলের সব চাপ শুষে নিচ্ছে। সে এভাবে ব্যাটিং করে গেলে বাংলাদেশ এই টেস্টকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বানিয়ে ফেলতে পারে।’

চা-বিরতি মুশফিক-মিরাজের ব্যাটে ৪৭ রানের লিড

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৪:০৫ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৪:০৬ পিএম
মুশফিক-মিরাজের ব্যাটে ৪৭ রানের লিড
ছবি : সংগৃহীত

বাংলাদেশকে এগিয়ে নিচ্ছে মুশফিক-মিরাজের ব্যাট। ক্যারিয়ারের এগারোতম শতকের পর পেরিয়ে গেছেন দেড় শ রানও। তাকে সঙ্গ দিচ্ছেন মেহেদী হাসান মিরাজও, তিনিও পেয়েছেন অর্ধশতকের দেখা।

দুইজনের মিলে পার করেছেন ১৫০ রানের জুটি। চা বিরতির আগে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৪৯। আর বাংলাদেশের লিড ৪৭ রান।

বিরতিতে যাওয়ার আগে মুশফিক অপরাজিত ছিলেন ১৭৩ রানে। আরও একটি ডাবল সেঞ্চুরির কাছাকাছি আছেন এই উইকেটকিপার ব্যাটার।

মেহেদী হাসান মিরাজ অর্ধশতকের দেখা পাওয়ার পর মধ্যাহ্ন বিরতির আগে মিরাজ অপরাজিত ছিলেন ৫০ রানে। এই সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

সাকিবকে দেশে ফেরাতে আইনি নোটিশ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০২:৩৩ পিএম
সাকিবকে দেশে ফেরাতে আইনি নোটিশ
ছবি : সংগৃহীত

অতিসম্প্রতি হত্যা মামলা দায়ের করা হয়েছে সাকিব আল হাসানের ওপর। যদিও সাকিব রয়েছেন দলের সঙ্গে পাকিস্তানে টেস্ট সিরিজে ব্যস্ত। এমন অবস্থায় তাকে দল থেকে বাদ দিয়ে দেশে ফিরিয়ে আনার জন্য আইনি নোটিশ দিয়েছে এক আইনজীবী।

শনিবার (২৪ আগস্ট) এ আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম।

সাকিবের আল হাসানের বিরুদ্ধে ক্রিমিনাল মামলা রেকর্ড করা হয়েছে বলে তিনি দলের থাকার যোগ্যতা হারিয়েছেন আইসিসির নিয়ম অনুযায়ী, এমনটা জানিয়ে তদন্তের স্বার্থে তাকে দেশে ফিরিয়ে আনার কথা জানান সেই আইনজীবী। 

শেখ হাসিনা সরকারের পতনের পর সেই সরকারের সাবেক সংসদ সদস্যদের নামে বেশকিছু মামলা হয়েছে। গার্মেন্টসকর্মী রুবেলকে হত্যার নির্দেশদাতা হিসেবে তার বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আদাবর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। সেই মামলায় ২৮ নম্বর আসামী করা হয় বাংলাদেশের এই অলরাউন্ডারকে।

সেই হত্যার ঘটনায় মামলার বাকি আসামিরা হলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১৫৬ জন। এ ছাড়া অজ্ঞাত ৫০০ জনকে আসামি করা হয়েছে।