ঢাকা ১০ ভাদ্র ১৪৩১, রোববার, ২৫ আগস্ট ২০২৪

হুয়াওয়ের প্রথম ট্রাই-ফোল্ডিং ফোন আসতে পারে দুই মাসের মধ্যে

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৭:২৫ পিএম
হুয়াওয়ের প্রথম ট্রাই-ফোল্ডিং ফোন আসতে পারে দুই মাসের মধ্যে

চীনা প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে আবারও ফোল্ডেবল অর্থাৎ ভাঁজযোগ্য ডিসপ্লের স্মার্টফোনের বাজারে দাপট দেখাতে চলছে। গণমাধ্যমে গুঞ্জন রয়েছে বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ডিং বা তিন ভাঁজযোগ্য ডিসপ্লের স্মার্টফোন আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোর ‘ফিক্সড ফোকাস ডিজিটাল’ নামে পরিচিত এক টিপস্টারের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গিজমোচায়না জানিয়েছে, আগামী দুই মাসের মধ্যে এই ফোন বাজারে আসতে পারে।

সূত্রটি আরও জানিয়েছে, এই আসন্ন ফোল্ডেবল ফোন ব্যয়বহুল হবে। সীমিত সংখ্যায় এ স্মার্টফোনট উৎপাদন করবে হুয়াওয়ে। সূত্রের তথ্যমতে, হুয়াওয়ে স্মার্টফোনের বাজার দখলের চেয়ে বরং উদ্ভাবনী পণ্যের শক্ত অবস্থান জানান দিতেই আনতে চলেছে এই ট্রাই-ফোল্ডিং।

নতুন ও উদ্ভাবনী পণ্যের দাম সাধারণত বেশি হয়ে থাকে। তবে প্রযুক্তির পরিপূর্ণ উন্নতি ও উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে দাম কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্রটি আরও জানিয়েছে, ট্রাই-ফোল্ডিং ফোনটি আগামীতে আইপ্যাড ও বর্তমান ফোল্ডেবল ফোনের বিকল্প হতে পারে। তবে দেখার বিষয় এটি সেই জায়গা দখল করতে পারে কি না।
ফোনের স্পেসিফিকেশন সম্পর্কে বেশি কিছু জানা যায়নি। তবে চলতি মাসের শুরুতে প্রকাশিত একটি রিপোর্টে জানা গেছে, ফোনটির মোট স্ক্রিনের আকার প্রায় ১০ ইঞ্চি হবে। এই ফোনে আলাদা তিনটি স্ক্রিন থাকবে। এ ছাড়া ফোল্ডেবল ফোনের স্ক্রিনে ভাঁজের সমস্যা থাকে, তবে এই ফোনে সেটির উন্নত হবে বলে জানা গেছে।

এ ছাড়া আসন্ন ট্রাই-ফোল্ডিং ফোনের বিষয়ে আর কিছু জানা যায়নি। তবে হুয়াওয়ে অনেক দিন ধরেই ডিসপ্লে তিন ভাঁজ করা যায় এমন ফোন নিয়ে কাজ করছে। তারা ২০২১ সাল থেকে এই প্রযুক্তির জন্য পেটেন্ট করতে শুরু করে। এরপর ২০২২ সালে আরও কিছু পেটেন্ট করেছে। গত ফেব্রুয়ারিতে করা আরেকটি পেটেন্টে দেখা গেছে, একটি ট্রাই-ফোল্ডিং ফোনে দুটি হিঞ্জ ও একটি নমনীয় স্ক্রিন আছে, যা বাইরের দিকে ভাঁজ হয়।

চীনা প্রযুক্তি জায়ান্টটি প্রতিনিয়ত স্মার্টফোনের ডিজাইনসহ উদ্ভাবনী প্রযুক্তিতে যোগ করতে কাজ করেছে। এর ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি এবার ট্রাই-ফোল্ডিং বা ডিসপ্লে তিন ভাঁজ করা যায়- এমন স্মার্টফোন বাজারে আনতে চলেছে। ডিভাইসটি ভাঁজ করা অবস্থায় ইংরেজি ‘জেড’ অক্ষরের মতো দেখাবে। ভাঁজের জন্য ডিভাইসে আলাদা দুটি হিঞ্জ সিস্টেম থাকবে। এ ডিভাইসের অন্যতম একটি ফিচার হলো দ্বিতীয় হিঞ্জে থাকা ডিসপ্লেটি বাইরের দিকেও খোলা যাবে। ফলে ডিভাইস ভাঁজ করা থাকলেও ডিসপ্লের তৃতীয় অংশটি পুরোপুরি ব্যবহার করা যাবে।

 

৪০ বছরের আইকনিক উইন্ডোজ ফিচার বন্ধ করবে মাইক্রোসফট

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৫:০৪ পিএম
৪০ বছরের আইকনিক উইন্ডোজ ফিচার বন্ধ করবে মাইক্রোসফট
ছবি: সংগৃহীত

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের তৈরি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ। শিগগিরই এই অপারেটিং সিস্টেমের ৪০ বছরের আইকনিক ‘কন্ট্রোল প্যানেল’ ফিচার বন্ধ করবে মাইক্রোসফট। চলতি সপ্তাহে প্রযুক্তি জায়ান্টটির এক বিবৃতির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য ইনডিপেনডেন্ট বিষয়টি জনিয়েছে। 

মাইক্রোসফট এক বিবৃতিতে বলেছে, জনপ্রিয় কন্ট্রোল প্যানেল ফিচার ধীরে ধীরে বন্ধ করে দেবে, যা প্রায় চার দশক আগে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে চালু হয়েছিল।

প্রযুক্তি জায়ান্টটি আরও জানিয়েছে, উইন্ডোজ কন্ট্রোল প্যানেল বন্ধ করে এর পরিবর্তে সেটিংস অ্যাপ যুক্ত করা হবে। সফ্টওয়্যারটি প্রথম ১৯৮৫ সালে চালু হয়েছিল। তখন থেকে কন্ট্রোল প্যানেল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ডিসপ্লে, সময় ও তারিখের মতো বিভিন্ন বিষয় সমন্বয় করে থাকে।

কন্ট্রোল প্যানেল ফিচার দীর্ঘদিন ধরে উইন্ডোজের অংশ হয়ে আছে। তবে বর্তমানে সেটিংস অ্যাপের তুলনায় এটি অপ্রচলিত হয়ে যাচ্ছে। তাই সেটিংস অ্যাপ ফিচার আরও আধুনিক এবং সুন্দর অভিজ্ঞতা দেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উইন্ডোজ ব্যবহারকারীরা আইকনিক ও  ক্ল্যাসিক ফিচার বন্ধের বিষয় নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। প্রযুক্তির ইতিহাসবিষয়ক ওয়েবসাইট ভার্সন মিউজিয়াম এটিকে ‘বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেমের স্নায়ুকেন্দ্র’ হিসেবে বর্ণনা করেছে।
স্ট্যাটিস্টার তথ্যমতে, বিশ্বজুড়ে প্রায় ১ দশমিক ৫ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারীর সঙ্গে উইন্ডোজের ৭৩ শতাংশ গ্লোবাল মার্কেট শেয়ার রয়েছে। ৩৯ বছর বয়সে মাইক্রোসফটের কন্ট্রোল প্যানেল বেশি সময় ধরে চলা ফিচারগুলোর মধ্যে একটি। তবে এর ভূমিকা গত দশক থেকে ধীরে ধীরে হ্রাস পেয়েছে।

ইউটিউব চ্যানেল হ্যাকিং রোধে গুগলের নতুন উদ্যোগ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:৫২ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০১:৫২ পিএম
ইউটিউব চ্যানেল হ্যাকিং রোধে গুগলের নতুন উদ্যোগ
ছবি: সংগৃহীত

জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব এখন অনেকের কাছে আয়ের মাধ্যম। অনেকেই এই প্ল্যাটফর্মের মাধ্যমে তারকা খ্যাতিও অর্জন করেছেন। তবে এই জনপ্রিয়তার সুযোগ নিয়ে সাইবার অপরাধীরা ইউটিউব চ্যানেল হ্যাক করার চেষ্টা করে চলেছে। তারা বিভিন্ন কৌশলের মাধ্যমে চ্যানেল হ্যাক করে নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং চ্যানেলে ভুয়া ভিডিও আপলোড করে অর্থ আদায়ের চেষ্টা করে।

এই সমস্যা সমাধানে টেক জায়ান্ট গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক ‘ট্রাবলশুটিং’ টুল চালু করতে যাচ্ছে। এই টুল মূলত একটি এআই চ্যাটবট। এই চ্যাটবট হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল উদ্ধারে ব্যবহারকারীদের সহায়তা করবে। ইউটিউবের হেল্প সেন্টারে যুক্ত হওয়া এই চ্যাটবটটি ব্যবহার করে ব্যবহারকারীরা নিজেরাই হ্যাক হওয়া চ্যানেলের সমস্যা সমাধান করতে পারবেন।

ব্যবহারকারীরা সহজেই চ্যাটবটটির মাধ্যমে নিজেদের হ্যাকড হওয়া চ্যানেল উদ্ধারের দিকনির্দেশনা সম্পর্কে জানতে পারবেন। ফলে কারও সাহায্য ছাড়াই দ্রুত হ্যাকড হওয়া ইউটিউব চ্যানেল উদ্ধার করা যাবে। শুধু তাই নয়, হ্যাকড হওয়া চ্যানেলের কোনো কোনো পরিবর্তন আনা হয়েছে কী না তাও জানা যাবে। চ্যাটবটটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন, দুই স্তরের নিরাপত্তা যোগ করা এবং অন্যান্য নিরাপত্তা সেটিংস পরিবর্তন করার মতো নির্দেশনা দেবে।

প্রাথমিকভাবে এই চ্যাটবটটি ইংরেজি ভাষায় ব্যবহার করা যাবে। গুগল বর্তমানে কিছু নির্দিষ্ট ব্যবহারকারীর মাধ্যমে এই চ্যাটবটটি পরীক্ষা করে দেখছে এবং শিগগিরই সব ইউটিউব ব্যবহারকারী এই চ্যাটবট ব্যবহারের সুযোগ পাবেন।

গুগলের এই নতুন এআই চ্যাটবট ইউটিউব ব্যবহারকারীদের জন্য একটি বড় স্বস্তির বিষয়। চ্যাটবটটির মাধ্যমে ইউটিউব চ্যানেল হ্যাকিংয়ের ঝুঁকি অনেকটা কমে যাবে। একই সঙ্গে ইউটিউব ব্যবহারকারীরা নিজেরাই নিজেদের চ্যানেল সুরক্ষিত রাখতে পারবেন।

/আবরার জাহিন

 

গুগল মিটে নতুন ভিডিও কলিং ফিচার

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১০:১৩ পিএম
গুগল মিটে নতুন ভিডিও কলিং ফিচার
ছবি: সংগৃহীত

টেক জায়ান্ট গুগল ভিডিও কলিং প্ল্যাটফর্ম ‘গুগল মিট’ অ্যাপকে নতুন ডিজাইনের ইন্টারফেস ও নতুন ফিচার দিয়ে আপডেট করতে যাচ্ছে। গুগল মিটে যুক্ত হচ্ছে নতুন ভিডিও কলিং ফিচার। এই আপডেট শিগগিরই উপভোগ করতে পারবেন গুগল মিটের ব্যবহারকারীরা। এর আগে প্ল্যাটফর্মটি ব্যবহার করে শুধু মিটিং সেশনে অংশগ্রহণ করা যেত।

ব্যবহারকারীরা অ্যাপটিতে এখন থেকে অন-দ্য-গো মোড এবং ইমোজি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপে ভিডিও কল এবং নির্ধারিত মিটিংয়ের সময় একই ধরনের অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

সর্বশেষ আপডেট শেষে মিটের ভিডিও কল দেখতে মিটিং ইন্টারফেসের মতো হবে। খুব সহজে ব্যবহারের জন্য স্ক্রিনের নিচে একই ধরনের কল কন্ট্রোল বাটন থাকবে। এ ছাড়া গ্রুপ কলে ইমোজি রিঅ্যাকশন ফিচারটি পাওয়া যাবে। এ ছাড়া ব্যাকগ্রাউন্ড এবং ফিল্টারের মতো স্ট্যাক ইফেক্ট ফিচার থাকবে, যার মাধ্যমে চেহারা কাস্টমাইজ করা যাবে।

কেবল একটি ট্যাপের মাধ্যমে কথোপকথন ব্যাহত না করে, ব্যবহারকারীরা কোনো একটি বিষয়ের প্রতি সম্মতি জানাতে বা কোনো প্রতিক্রিয়া জানাতে পারবেন। নতুন স্ক্রিন শেয়ার ফিচারের মাধ্যমে কল করার সময় ছবি, ভিডিও, প্রেজেন্টেশন এবং অন্যান্য কনটেন্ট উপস্থাপন করা যাবে। এটি বন্ধুদের সঙ্গে যোগাযোগ ও দূরবর্তী প্রযুক্তি সহায়তা প্রদানের জন্য উপযোগী হবে।

গুগল মিট অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের জন্য অন-দ্য-গো মোড আনছে, যেন কল কন্ট্রোল বাটনসহ একটি অডিও-ওয়ানলি অপশন থাকে। এই ফিচার এমন ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে, যাদের হাঁটার সময়, গাড়ি চালানোর সময় বা গণপরিবহন ব্যবহার করার সময় ফোনে কথা বলতে হয়।

অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে অ্যাপটিতে ৭০টির বেশি ভাষায় ক্যাপশন ব্যবহার করা যাবে। এই অ্যাপে ইন-কল মেসেজিং সমর্থন করবে। ব্যবহারকারী ভিডিও কলে সরাসরি রিয়েল-টাইম চ্যাটের সঙ্গে কথোপকথন চালিয়ে যেতে পারবেন।

গুগল মিট অ্যাপের জন্য ভিডিও কলের আপডেটগুলো আগামী কয়েক মাসে রোল আউট করা হবে। ব্যবহারকারীদের নতুন ফিচারগুলো ব্যবহার করার জন্য গুগল মিট অ্যাপটি আপডেট করতে হবে।

ব্রাজিলে এক্সের কার্যক্রম বন্ধ ঘোষণা

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০৯:৫৭ পিএম
ব্রাজিলে এক্সের কার্যক্রম বন্ধ ঘোষণা
ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। প্ল্যাটফর্মটি অবিলম্বে এ সিদ্ধান্ত কার্যকর করার কথা জানিয়েছে। ব্রাজিলের সুপ্রিম কোর্টের একজন বিচারকের আদেশের পরিপ্রেক্ষিতে চলতি সপ্তাহে এমন ঘোষণা দিয়েছে এক্স।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকদের অনেক এক্স অ্যাকাউন্ট থেকে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ উঠে। তদন্ত চলাকালীন সময়ে সেই অ্যাকাউন্টগুলো বন্ধ করার আদেশ দিয়েছিলেন বিচারক। তা ছাড়া প্ল্যাটফর্মটি বিচারকের আদেশ সম্পূর্ণভাবে মেনে না নিলে প্রতিদিন ১ লাখ রেইস বা ১৯ হাজার ৭৭৪ মার্কিন ডলার জরিমানা করা হবে। সেই সঙ্গে ব্রাজিলে এক্সের প্রতিনিধির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হবে বলেও বিচারক আলেক্সান্দ্রে দে মোরায়েস  স্বাক্ষরিত এক নথি প্রকাশ করেছে এক্স।

আরও জানা যায়, ন্যায়বিচারে বাধাদানের জন্য এক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ককেও তদন্তের আওতাধীন রেখেছেন মোরায়েস। এ পরিস্থিতিতে দেশটিতে সামাজিক মাধ্যমটির কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা গভীরভাবে দুঃখিত যে আমাদের এ সিদ্ধান্ত নিতে বাধ্য করা হচ্ছে। এর দায় শুধু ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক আলেক্সান্দ্রে দে মোরায়েসের ওপর বর্তায়।’ ব্রাজিলের সুপ্রিম কোর্ট এখনো এই বিষয়ে কোনো সরকারি বক্তব্য দেয়নি।

/আবরার জাহিন

গুগল ক্লাসরুমে নতুন ফিচার

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০৯:৫৩ পিএম
গুগল ক্লাসরুমে নতুন ফিচার
ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের অনলাইন প্ল্যাটফর্ম ‘গুগল ক্লাসরুম’ শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে ব্যবহার করে থাকেন। এটি শিক্ষার কার্যক্রম সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। গুগল ক্লাসরুমে ‘স্টুডেন্ট গ্রুপস’ নামে নতুন একটি ফিচার যোগ করেছে। এই নতুন ফিচার শিক্ষকদের জন্য দলীয় কাজ নির্ধারণকে আরও সহজ করে তুলবে। গতকাল গুগল এই নতুন ফিচার সম্পর্কে ঘোষণা দিয়েছে।

গুগল ক্লাসরুমের নতুন আপডেটের মাধ্যমে এখন গ্রুপ প্রজেক্ট নির্ধারণ আরও দ্রুত হবে। স্টুডেন্ট গ্রুপস ফিচার ব্যবহার করে শিক্ষকরা প্রথমে ছাত্রদের পূর্বনির্ধারিত গ্রুপে যুক্ত করতে পারবেন। এরপর গ্রুপ প্রজেক্ট তৈরি করে, তা শিক্ষার্থীদের মাঝে বরাদ্দ করতে পারবেন।

গুগল ক্লাসরুমে বেশ কয়েকটি নতুন আপডেট এসেছে। এই আপডেটগুলোর মধ্যে রয়েছে ‘এডুকেশন নেভিগেটর’, ‘রিড অ্যালং’ ও মোবাইল অ্যাপে ‘ডার্ক মোড’। তবে শিক্ষকরা দীর্ঘদিন ধরে স্টুডেন্ট গ্রুপসের মতো ফিচারের প্রত্যাশা করছিলেন।

আগে শিক্ষকদের প্রথমে একটি অ্যাসাইনমেন্ট তৈরি করতে হতো। এরপর যদি তারা গ্রুপ কাজ নির্ধারণ করতে চায় তবে সেই অ্যাসাইনমেন্টে আলাদা আলাদাভাবে শিক্ষার্থীদের যোগ করতে হতো। মাঝে মধ্যে দলীয় কাজের জন্য এটি ঠিক ছিল। তবে এটি নিয়মিতভাবে তাদের শিক্ষার্থীদের দলীয় কাজে অংশগ্রহণ করানোর জন্য ছিল ঝামেলার। বিশেষ করে তাদের শিক্ষার্থীরা সারা বছর একই গ্রুপে থাকে।

তবে এখন গ্রুপ কাজ নির্ধারণ করার প্রক্রিয়া আর তেমন ঝামেলার না। গুগল ক্লাসরুমে শিক্ষকরা ক্লাসে বিভিন্ন জনের কাজের ওপর ভিত্তি করে প্রয়োজন মতো গ্রুপ তৈরি করতে পারেন। এই গ্রুপের নামকরণ, পরিবর্তন এবং নতুন কাউকে যুক্ত করা যাবে। এজন্য নতুন ‘গ্রুপ’ বাটন ব্যবহার করতে হবে।