ঢাকা ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, রোববার, ২৬ মে ২০২৪

জলবায়ু পরিবর্তন অভিযোজনে ইবিএলের সঙ্গে কাজ করবে ইউএস স্টেট ডিপার্টমেন্ট

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০২:৫৪ পিএম
জলবায়ু পরিবর্তন অভিযোজনে ইবিএলের সঙ্গে কাজ করবে ইউএস স্টেট ডিপার্টমেন্ট

বেসরকারি খাতের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) প্রবর্তিত ‘ইবিএল ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেশন অ্যাওয়ার্ড’ বিষয়ে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট। 

বুধবার (১৫ মে) রাজধানীর গুলশানের ইএমকে সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে এ সম্পর্কিত চুক্তিতে স্বাক্ষর করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সংক্রান্ত ব্যুরোর সফররত অ্যাসিস্টেন্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড ল্যু এবং ইবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন। 

ইবিএল ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেশন অ্যাওয়ার্ড প্রতি বছর দেওয়া হবে। বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প ও উদ্যোগ বাস্তবায়নকারী বিভিন্ন কর্পোরেট, উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং এনজিওগুলোর উত্তম চর্চা এবং এ ক্ষেত্রে অসাধারণ নেতৃত্ব প্রদানকারী জলবায়ু অ্যাক্টিভিস্টদের স্বীকৃতি জানানো হবে এই পুরস্কারের মাধ্যমে। 

পুরস্কার ক্যাটাগরিতে বিভিন্ন খাত ও বিষয় অন্তর্ভূক্ত রয়েছে। যেমন- নবায়নযোগ্য জ্বালানী, জল সংরক্ষণ, টেকসই কৃষি, আরবান রেজিলেন্স, জীব-বৈচিত্র্য সুরক্ষা ও দূর্যোগ ব্যবস্থাপনায় প্রস্তুতি। 

একাডেমিয়া, সুশীল সমাজ, গনমাধ্যম এবং আন্তর্জাতিক এজেন্সি প্রথিতযশা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি বিচারক প্যানেল বিজয়ীদের নির্বাচিত করবে। 

মধ্য এশিয়া বিষয় সংক্রান্ত ব্যুরোর অ্যাসিস্টেন্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড ল্যু বলেন, ‘বাংলাদেশী ব্যবসা, সুশীল সমাজ ও অন্যত্র জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিচালিত কার্যক্রমকে উৎসাহিত করার অভিন্ন লক্ষ্য অনুসরণ করে যুক্তরাষ্ট্র এবং ইস্টার্ন ব্যাংক। ইবিএলের নতুন এই গুরুত্বপূর্ণ জলবায়ু পরিবর্তন অভিযোজন পুরস্কারটিকে সহায়তা প্রদানের জন্য আমরা উম্মুখ হয়ে আছি।’ 

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পীটার হাস বলেন, ‘ইস্টার্ন ব্যাংকের সঙ্গে নতুন এই পার্টনারশীপ নিয়ে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস উচ্ছ্বসিত। বাংলাদেশে জলবায়ু পরিবর্তন বিষয়ে অসাধারণ কার্যক্রম পরিচালনাকারী ব্যবসা ও প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি জানানোর জন্য ইবিএল কর্তৃক গৃহীত উদ্যোগকে সহায়তা করার মাধ্যমে এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অধিক কর্মকাণ্ডকে উৎসাহিত করার আশা রাখি।’ 

ইবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন বলেন, ‘বিশ্বব্যাপী চরম আবহাওয়া পরিস্থিত আমাদেরকে জলবায়ু অভিযোজন, উপশম এবং অর্থায়নের ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ করেছে। ইবিএল ক্লাইমেট চেঞ্জ অ্যাওয়ার্ড বিষয়ে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের সঙ্গে পার্টনারশিপ চুক্তি স্বাক্ষর করতে পেরে আমরা আনন্দিত এবং একই সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ডোনাল্ড ল্যুর অংশগ্রহণ আমাদের জন্য সম্মানের বিষয়। এটি একটি অনন্য উদ্যোগ, যা সামাজিকভাবে একটি দায়িত্বশীল ও পরিবেশবান্ধব ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করার আমাদের ভিশনের সঙ্গে সঙ্গতিপূর্ণ। আমার বিশ্বাস, বর্তমান সময়ে সবচেয়ে চ্যালেঞ্জিং ইস্যু জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অধিক হারে যুক্ত হতে অনেককেই উৎসাহিত ও অনুপ্রাণিত করবে এ পুরষ্কারটি।’ 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লা-ফেইভ, পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি, ইকোনমিক অফিসার এমি কাস, ইবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ মাহমুদ চৌধুরী ও এম খোরশেদ আলম এবং হেড অব কম্যুনিকেশন্স জিয়াউল করীম। 

‘ইবিএল ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেশন অ্যাওয়ার্ড-২০২৪’ এর মনোনয়ন প্রক্রিয়া পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া, ইবিএল ওয়েবসাইট এবং বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে শীঘ্রই প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তি/পপি/

জনতা ব্যাংকে অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৪:০৯ পিএম
জনতা ব্যাংকে অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটির সভা অনুষ্ঠিত
ছবি : বিজ্ঞপ্তি

জনতা ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও মো. গোলাম মরতুজার সভাপতিত্বে অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। 

সম্প্রতি ব্যাংকের প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ব্যাংকের ডিএমডি মো. ফয়েজ আলম, মো. নুরুল ইসলাম মজুমদার এবং মো. নুরুল আলম এফসিএমএ, এফসিএ (সিএফও), সংশ্লিষ্ট জিএম ও ডিজিএমরাসহ অন্যান্য নির্বাহী-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিজ্ঞপ্তি /পপি/

সেরা Climate Focus Bank পুরষ্কার পেল যমুনা ব্যাংক

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৯:০৯ এএম
সেরা Climate Focus Bank পুরষ্কার পেল যমুনা ব্যাংক
ছবি: বিজ্ঞাপন

সাসটেইনেবল এবং দায়িত্বশীল ব্যাংকিং অনুশীলনের প্রতি ব্যাংকের অটল অঙ্গীকারের স্বীকৃতিস্বরূপ যমুনা ব্যাংক পিএলসিকে বাংলাদেশের অন্যতম সেরা Climate Focus Bank হিসেবে পুরস্কার প্রদান করা হয়েছে।

শনিবার (২৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ইনস্টিটিউট অব এনার্জি অ্যান্ড গ্রীনটেক ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপী ২৪তম জাতীয় রিনিউয়েবল এনার্জি সম্মেলন ও গ্রিন এক্সপো-২০২৪ এ এই পুরস্কার দেওয়া হয়।

মো. প্রশান্ত সমীর, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং সাসটেইনেবল ফাইন্যান্স ইউনিটের প্রধান, যমুনা ব্যাংক পিএলসি-এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেছেন।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত Mr. H.E. Charles Whiteley, জার্মান রাষ্ট্রদূত H.E. Achim Troster, সুইডেনের রাষ্ট্রদূত H.E. Alex Berg Von Linde, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ড. হাবিবুর রহমান উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক, BIBM এর শিক্ষক, গ্রীনটেক ফাউন্ডেশন উপদেষ্টা খোন্দকার মোরশেদ মিল্লাত, মডারেটর হিসেবে অনুষ্ঠান পরিচালনা করেন।

গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ-এর সিইও ও নির্বাহী পরিচালক লুৎফর রহমান প্রোগ্রামটির সমন্বয়ক ছিলেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

‘স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার’ পেল প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৪:২৪ পিএম
‘স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার’ পেল প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে পুরস্কার নিচ্ছেন সৈয়দ এম ওমর তৈয়ব

২০২৩ সালে পুঁজিবাজারে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার পেয়েছে।

গত বুধবার (২২ মে) জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে মার্চেন্ট ব্যাংক বিভাগের প্রথম পুরস্কার গ্রহণ করেন প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ এম ওমর তৈয়ব। 

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, অনুষ্ঠানের সভাপতি বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিএসইসির কমিশনার, কর্মকর্তা ও পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা।

অনুষ্ঠানে ওমর তৈয়ব বলেন, ‘এ সম্মানজনক পুরস্কার পেয়ে আমরা গর্বিত। এটি আমাদের গ্রাহকদের সর্বোচ্চ মানের ও উদ্ভাবনী সেবা প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন এবং কর্মদক্ষতার স্বীকৃতি। আমরা সর্বোত্তম করপোরেট গভার্ন্যান্স অনুসরণ করি এবং আমাদের করপোরেট সংস্কৃতি গ্রাহক কেন্দ্রীকতা, উদ্ভাবন ও টেকসই পারফরম্যান্সকে প্রাধান্য দেয়।’

তিনি বলেন, ‘আমাদের সম্মানিত পরিচালনা পর্ষদ, গ্রাহক, প্রাইম ব্যাংক ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের সংশ্লিষ্ট সব কর্মকর্তা এবং অন্যান্য সব অংশীদারদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি, তাদের অবিচল সমর্থনের জন্য। এ পুরস্কারটি আমাদের সক্ষমতার প্রতি তাদের আস্থার প্রতিফলন।’

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড প্রাইম ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানি যা ২০১০ সাল থেকে সুনামের সঙ্গে ব্যবসায় পরিচালনা করে আসছে। এই কোম্পানিটি একদিকে যেমন বিভিন্ন কোম্পানিকে ব্যবসায় সম্প্রসারের জন্য শেয়ার ও বন্ড ইস্যুর মাধ্যমে মূলধনের যোগান দিয়ে যাচ্ছে অপরদিকে নিত্য নতুন বিনিয়োগ সেবার মাধ্যমে দেশের সকল শ্রেণি-পেশার ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগের দ্বার উন্মোচন করে যাচ্ছে।

বিজ্ঞপ্তি/পপি/

অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন গালা শুরু

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৪:২২ পিএম
অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন গালা শুরু
ছবি: সংগৃহীত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এডাস্ট) শুরু হয়েছে অ্যাডমিশন গালা। 

শুক্রবার (২৪ মে) থেকে শুরু হয়ে অ্যাডমিশন গালা চলবে আগামী ১০ জুন পর্যন্ত।  

অ্যাডমিশন গালা উদ্বোধন করেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত সিকদার, সদস্য প্রফেসর ড. এম শাহীন খান, সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন এবং মো. জোনায়েত আহমেদ। 

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, ট্রেজারার একেএম দেলোয়ার হোসেন, পরীক্ষানিয়ন্ত্রক মো. কামরান চৌধুরী, ইঞ্জিানিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন এবং ব্র্যান্ড কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্সের উপদেষ্টা প্রফেসর ড. মো শাহরুখ আদনান খান, ফার্মেসি বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মো. আসলাম হোসেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. শেখ মো. মোমিনুল আলমসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

অ্যাডমিশন গালাতে থাকছে লিমিটেড টাইম এবং ফার্স্ট কাম ফার্স্ট গেটের (FIRST COME- FIRST GET) ভিত্তিতে বিশাল অফার এবং এক্সক্লুসিভ ফ্রি গিফট। 

ইন্ডাস্ট্রি ৪.০ স্কলারশিপের মাধ্যমে প্রথম ৫০০ স্টুডেন্ট পাচ্ছে ১২টি প্রফেশনাল কোর্সের ৩৬ ক্রেডিট আওয়ারের এক লাখ ৮০ হাজার টাকার প্রোগ্রাম বিনামূল্যে করার সুযোগ। 

বাংলাদেশে এই প্রথম এডাস্ট শুরু করেছে এই ইন্ডাস্ট্রি লিডারশিপ প্রোগ্রাম। 

বিজ্ঞপ্তি/ইসরাত চৈতী/অমিয়/ 

এনবিএর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রাইসুল

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৪:০৬ পিএম
এনবিএর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রাইসুল
রাসুল হক চৌধুরী

বেসরকারি রেডিও ও টেলিভিশনের সংবাদ উপস্থাপকদের একমাত্র সংগঠন নিউজ ব্রডকাস্টারস অ্যালায়েন্স অব বাংলাদেশের (এনবিএ) সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এনটিভির জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক ও ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির (আইএসইউ) জনসংযোগ বিভাগের প্রধান রাসুল হক চৌধুরী।

শুক্রবার (২৪ মে) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে অনুষ্ঠিত সংগঠনটির কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
 
রাইসুল হক চৌধুরী ২০১১ সালে দেশের প্রথম সংবাদভিত্তিক স্যাটেলাইট চ্যানেল এটিএন নিউজে সংবাদ উপস্থাপনায় ক্যারিয়ার শুরু করেন। এর আগে তিনি একুশে টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনা করেছেন। বর্তমানে এনটিভির জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত আছেন। 

এ ছাড়া আইএসইউর জনসংযোগ বিভাগের প্রধান হিসেবেও নিজ মেধার স্বাক্ষর রেখে যাচ্ছেন নিয়মিত।
 
নির্বাচনে এনবিএ সভাপতি নির্বাচিত হয়েছেন ডা. সাকলায়েন রাসেল (মাই টিভি), সহ-সভাপতি পদে চ্যানেল টোয়েন্টি ফোরের মোহাম্মদ ইমতিয়াজ, বৈশাখী টেলিভিশনের মেহের ই খোদা দ্বীপ, এনটিভির নাজনীন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের মুজাহিদুল ইসলাম শিব্বির, কোষাধ্যক্ষ বাংলা ভিশনের নাদিরা আশরাফ, সাংগঠনিক সম্পাদক চ্যানেল টোয়েন্টিফোরের আশিক তমাল, দপ্তর সম্পাদক চ্যানেল টোয়েন্টি ফোরের মামুন উর রশীদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক মাই টিভির হাফিজ খন্দকার, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক নিউজ টোয়েন্টিফোরের রঞ্জু ইফতেখার, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক নিউজ টোয়েন্টিফোরের মাহমুদুল হাসান জাহিদ, স্বাস্থ্য ও সমাজকল্যাণ সম্পাদক চ্যানেল টোয়েন্টি ফোরের আতিকুর রহমান আতিক, আইন সম্পাদক আরটিভির পারভিন মিতু, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন সম্পাদক জিটিভির তায়িব অনন্ত।

বিজ্ঞপ্তি/পপি/