ঢাকা ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

ঢাকায় রুশ জাতীয় দিবস উদযাপিত

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৩:২৯ পিএম
আপডেট: ১১ জুন ২০২৪, ০৩:২৯ পিএম
ঢাকায় রুশ জাতীয় দিবস উদযাপিত
ছবি: সংগৃহীত

রুশ দিবস উদযাপন উপলক্ষ্যে মনোজ্ঞ রুশ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর রসাটম প্রকৌশল শাখা।

সোমবার (১০ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি কনভেনশন হলে এ দিবসটি উদযাপিত হয়। 

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে ঢাকায় অবস্থিত রুশ হাউজের পরিচালক পাভেল দভোইচেঙ্কোভ রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ও দৃঢ় বন্ধুত্বের কথা উল্লেখ করে বলেন, ‘বন্ধুপ্রতিম বাংলাদেশি জনগনের সঙ্গে আমাদের গৌরবময় জাতীয় দিবস উদযাপন করতে পেরে আমরা উচ্ছসিত।’ 

রাশিয়া থেকে আগত ঐতিহ্যবাহী ও অত্যন্ত জনপ্রিয় সাংস্কৃতিক দল ‘সং অ্যান্ড ডান্স অ্যানসাম্বেল’ তাদের ঘন্টাব্যাপী পরিবেশনার মাধ্যমে উপস্থিত দর্শক ও শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখেন। নৃত্য ও সঙ্গীতের মাধ্যমে তারা রুশ সংস্কৃতি, ঐতিহ্য এবং রুশ জনগনের ভাবাবেগ ফুটিয়ে তোলেন।

বাংলাদেশে রসাটম প্রকৌশল শাখার বিভিন্ন স্টেকহোল্ডার প্রতিনিধিদের সঙ্গে স্থানীয় গনমাধ্যম প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠান উপভোগ করেন। 

এ সময় এক্সপোর্টের হেড অফ কম্যুনিকেশন্স নিনা দেমেন্তসোভাসহ রুশ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা অভ্যাগত অতিথিদের স্বাগত জানান এবং তাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

১৯৯২ সাল থেকে প্রতি বছর ১২ জুন রাশিয়াসহ বিভিন্ন দেশে রুশ দিবস উদযাপিত হয়ে আসছে। এই দিনে, আনুষ্ঠানিকভাবে বর্তমান রুশ ফেডারেশন একটি সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

বিজ্ঞপ্তি/ইসরাত চৈতী/

ভারতের গ্লেনিগেলস হাসপাতালের সঙ্গে ইস্টার্ন ব্যাংকের চুক্তি

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:৫৮ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৫:৫৮ পিএম
ভারতের গ্লেনিগেলস হাসপাতালের সঙ্গে ইস্টার্ন ব্যাংকের চুক্তি
ছবি : বিজ্ঞপ্তি

ভারতের গ্লেনিগেলস হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)।

সম্প্রতি ঢাকায় ব্যাংকের হেড অব বিজনেস সৈয়দ জুলকার নায়েক ও গ্লেনিগেলস হাসপাতালের চিফ সেলস অফিসার গুরু প্রসাদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে ভারতের গ্লেনিগেলস হাসপাতাল ইবিএল কার্ডধারীদের বিশেষ সুবিধা দেবে। বাংলাদেশে মেডিসফেয়ার তাদের যমুনা ফিউচার পার্কের অফিসে গ্লেনিগেলস হাসপাতালে তাদের ইনফরমেশন সেন্টার চালুর মাধ্যমে এ দেশে সেবা দিচ্ছে।

অনুষ্ঠানে ইবিএল রিটেইল অ্যালায়েন্সের সিনিয়র ম্যানেজার ফারজানা কাদের ও ম্যানেজার শেখ আসিফ সৌম্য এবং গ্লেনিগেলস হাসপাতালের কান্ট্রি মার্কেটিং ম্যানেজার মো. আসাদুজ্জামানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/

ঈদে ফ্যান্টাসি কিংডমের নতুন আকর্ষণ টর্নেডো ৩৬০ ভিআর

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:৪৬ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৫:৪৬ পিএম
ঈদে ফ্যান্টাসি কিংডমের নতুন আকর্ষণ টর্নেডো ৩৬০ ভিআর
টর্নেডো ৩৬০ ভিআর

ঈদ মানেই বাড়তি আনন্দ। ঈদ মানেই ফ্যান্টাসি কিংডমের বিশেষ আয়োজন। প্রতিবারই ঈদ উদযাপনের জন্য ফ্যান্টাসি কিংডম কমপ্লেক্স বিনোদন পিপাসুদের কথা চিন্তা করে, ভিন্ন রকম নতুন নতুন আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় আসন্ন ঈদুল আজহায় ফ্যান্টাসি কিংডম কমপ্লেক্সে অত্যাধুনিক আন্তর্জাতিক মানসম্পন্ন তুরস্কে উদ্ভূত রাইড টর্নেডো ৩৬০ ভিআর সংযোজন করা হয়েছে।

টর্নেডো ৩৬০ ভিআর আনার মাধ্যমে দেশের বিনোদন খাতে নতুন দ্বার উন্মোচন হয়েছে।

বিস্ময়কর দৃশ্য, ডায়নোসর, হাই-স্পিড রেসিং বাস্তবে অনুভব করার সঙ্গে ৩৬০ ডিগ্রি রোটেশন রাইডটির রোমাঞ্চের মাত্রা আরও বাড়িয়ে দেবে।

টর্নেডো ৩৬০ ভিআর রাইডটিতে ব্যবহৃত হয়েছে ফাইবারগ্লাস শোল্ডার হারনেস; সঙ্গে রয়েছে অতিরিক্ত বেল্ট লক। যাতে নিরাপত্তায় কোনো ত্রুটি না থাকে। আবার ভিআর হেডসেট ৫.১ সাউন্ড সিস্টেমের মাধ্যমে তারা বাস্তবের মতো ছবি দেখতে ও শুনতে পাবে এই রাইডটিতে। 

সাত মিনিটব্যাপী চলমান এই রাইডটি দর্শনার্থীদের মনে বিশেষ দাগ কেটে যাবে বলে বিশ্বাস করা হচ্ছে। 

দুই যুগ ধরে ফ্যান্টাসি কিংডম দেশের দর্শনার্থীদের ভিন্নধর্মী বিনোদনের ব্যবস্থা করে আসছে। টর্নেডো ৩৬০ ভিআর তাদের এই প্রচেষ্টার আরেকটি সংযোজন।

ভার্চুয়াল জগতে বিনোদনের ভিন্ন মাত্রা যোগ করতে ফ্যান্টাসি কিংডমে এই নতুন রাইডের কোনো জুড়ি নেই। বিনোদনশিল্পে নতুন মাত্রা যোগ করার লক্ষে সবসময় কনকর্ড এন্টারটেইনমেন্ট কো. লি. পথিকৃত।

বিজ্ঞপ্তি/অমিয়/

এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স শুরু

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:৩০ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৫:৩৪ পিএম
এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স শুরু
ছবি: বিজ্ঞাপন

দেশের ভবিষ্যৎ তরুণদের বিশ্বমানের নাগরিকে পরিণত করতে এমআইটির ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স বড় ভূমিকা রাখবে। বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের মাঝেও ব্যাপক সাড়া জাগিয়েছে হেইলিবারী ভালুকা এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স। 

মঙ্গলবার (১১ জুন) ময়মনসিংহ ভালুকার হেইলিবারীর স্থায়ী ক্যাম্পাসে হেইলিবারী ভালুকা এবং এমআইটির যৌথ উদ্যোগে আয়োজিত পাঁচ দিনব্যাপি এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এমনটাই জানান উপস্থিত বক্তারা। 

এমনকি ভবিষ্যতেও এ ধরনের আয়োজন অব্যাহত রাখতে হেইলিবারী ভালুকা কাজ করবে বলে আশা প্রকাশ করেন তারা।

এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ ১১ আসনের এমপি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ। 

এ ছাড়াও উপস্থিত ছিলেন হেইলিবারী ভালুকার ফাউন্ডিং হেড মাস্টার সাইমন ও’ গ্রেডি এবং এমআইটির তিনজন ফ্যাকাল্টি ও ছয়জন গ্র্যাজুয়েটস।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘বিশ্বের নম্বর ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটিকে অসংখ্য ধন্যবাদ এ ধরনের একটি প্রেসটিজিয়াস আয়োজনের কেন্দ্র হিসেবে হেইলিবারী ভালুকাকে বেছে নেওয়ার জন্য। আমাদের শিক্ষার্থীদেরকে কিভাবে উন্নত জীবন গড়ার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হয় তার অনুপ্রেরণা দিতেই এমআইটির এই তিনজন ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যজুয়েটরা আজকে এখানে উপস্থিত রয়েছেন।’

হেইলিবারী ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও’ গ্রেডি বলেন, ‘বিশ্বের নম্বর ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটিকে বাংলাদেশে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত। আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে এমআইটির ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যজুয়েটরা আসছে হ্যালিবারি ক্যাম্পাসে। তারা যে বাংলাদেশে এ ধরনের একটি আন্তর্জাতিক স্টুডেন্ট কনফারেন্স করতে আগ্রহ দেখিয়েছে এ জন্য আমরা তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। এ ধরনের একটি আন্তর্জাতিক আয়োজনে সহযোগীতার জন্য ধন্যবাদ জানাচ্ছি সাউথইস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, বার্জার পেইন্টস এবং পিএফইসি গ্লোবালকে।’

তিনি আরও বলেন, ‘হেইলিবারী ভালুকা হবে এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান যেখানে অভিজ্ঞ শিক্ষক এবং শিক্ষার্থীর যৌথ অবদানেই গড়ে উঠবে এক এক জন ভবিষ্যৎ নেতা।’ 

বিশ্বের নম্বর ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটি এবং হেইলিবারী ভালুকার এই যৌথ অগ্রণী উদ্যোগ শিক্ষার্থীদের নতুন কিছু শেখা এবং অভিজ্ঞতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলেও আশা প্রকাশ করেন হেডমাস্টার সাইমন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভালুকার ১১ আসনের এমপি আব্দুল ওয়াহেদ জানান, ভালুকায় হেইলিবারীর মত আন্তর্জাতিকমানের বোর্ডিং স্কুল প্রতিষ্ঠিত হওয়ায় তিনি গর্বিত। হেইলিবারীর আন্তর্জাতিকমানের শিক্ষক ও পরিবেশ আন্তর্জাতিক মানের শিক্ষার্থী ও ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তুলতে অগ্রণী ভুমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন এমপি ওয়াহিদ। বিশ্বের নম্বর ওয়ান বিশ্ববিদ্যায় এমআইটির সঙ্গে এ ধরনের একটি আন্তর্জাতিক মানের স্টুডেন্ট কনফারেন্স আয়োজন তাকে মগ্ধ ও গর্বিত করেছে বলেও জানান তিনি। 

এ ছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এমআইটির ফ্যাকাল্টি মেম্বার ক্রিস্টোফার জেমস মায়ের, ক্রিস্টিয়ান ইভান কার্ডোজো এভিলেস এবং এডওয়ার্ড জন মোরিয়ার্টি।

সম্পূর্ণ আবাসিক পরিবেশে আয়োজিত এই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সে অংশ নিয়েছেন এমআইটির চারজন ফ্যাকাল্টি মেম্বার এবং ছয়জন এমআইটি গ্র্যাজুয়েট। তাদের তত্ত্বাবধানেই ইঞ্জিনিয়ারিং এবং উদ্ভাবনী শক্তিকে উন্নত স্তরে প্রসারিত করা এবং একটি কার্যকর সমাধানের লক্ষে পৌঁছে দেওয়াসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারবেন বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে নির্বাচিত ১১-১৪ বছর বয়সী ১০০ জন শিক্ষার্থী।

কনফারেন্সে অংশ নিয়ে শিক্ষার্থীরা আন্ডার ওয়াটার রোবোটিক্স, এআই-পওয়ারড হুইলচেয়ার এবং হ্যান্ডহেল্ড পলুউশন ম্যাপিং ডিভাইসসহ বিভিন্ন উদ্ভাবনীমূলক কার্যক্রম এবং সেগুলোর পরিচালনা সম্পর্কেও হাতে কলমে জ্ঞান অর্জন করতে পারবে। 

এ ছাড়াও বিখ্যাত হ্যারি পটার সিরিজের আন্ডার ওয়াটার হ্যারি পটার কুইডিচ প্রতিযোগিতায়ও অংশ নেওয়ার একটি অনন্য সুযোগ থাকছে অংশগ্রহণকারীদের জন্য।

যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির এজারটন সেন্টারের সহযোগিতায় আয়োজিত এই ইন্টারন্যাশনাল কনফারেন্স চলবে ১৫ জুন ২০২৪ তারিখ পর্যন্ত। 

কনফারেন্সের শেষ দিনে অংশগ্রহণকারী সকলকে এমআইটির এজগারটন সেন্টারের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। 

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

যমুনা ব্যাংক-মানা বের সমঝোতা চুক্তি

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:১১ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৫:১১ পিএম
যমুনা ব্যাংক-মানা বের সমঝোতা চুক্তি
ছবি: বিজ্ঞাপন

যমুনা ব্যাংক পিএলসি এবং স্প্ল্যাশ ওয়ার্কস ওয়াটার পার্ক লিমিটেড (মানা বে) এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গত ২৭ মে গুলশান-১ এর যমুনা ব্যাংক টাওয়ারে এই চুক্তি স্বাক্ষর হয়।

যমুনা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম আতিকুর রহমান এবং মানা বের সহকারী ভাইস প্রেসিডেন্ট সেলিম খান সুরাট্টি তাদের নিজ নিজ কোম্পানির পক্ষে কৌশলগত চুক্তিতে স্বাক্ষর করেন। 

এই সমঝোতা স্মারকের অধীনে, যমুনা ব্যাংক পিএলসি এর ক্রেডিট কার্ডধারীরা মানা বে ওয়াটার পার্ক রিসোর্টে Buy 3 Get 1 Free (Entry and 17 Ride Ticket) উপভোগ করতে পারবেন। 

অনুষ্ঠানে যমুনা ব্যাংক পিএলসি ও মানা বের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ও সাজিদা ফাউন্ডেশনকে তহবিল দেবে প্রাইম ব্যাংক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৪:৫৯ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৪:৫৯ পিএম
ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ও সাজিদা ফাউন্ডেশনকে তহবিল দেবে প্রাইম ব্যাংক
ছবি: বিজ্ঞাপন

ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ও সাজিদা ফাউন্ডেশনের সঙ্গে একটি সমঝোতা স্বারক সই করে প্রাইম ব্যাংক পিএলসি। 

বুধবার (১২ জুন) গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে এই চুক্তি সই অনুষ্ঠিত হয়।

এই অংশীদারিত্বের মাধ্যমে, প্রাইম ব্যাংক বাংলাদেশভিত্তিক নতুন নতুন কৃষি উদ্ভাবন চিহ্নিতকরণ ও পরীক্ষা নিরীক্ষার কাজে প্রতিষ্ঠান দুটিকে তহবিল দেওয়ার প্রতিশ্রুতি দেয়। বাংলাদেশের জলবায়ু পরিবর্তন রোধে এসব কৃষি উদ্ভাবন হবে খুবই প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল সমাধান।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রাইম ব্যাংক পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ফায়সাল রাহমান, ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এশরাত ওয়ারিস এবং সাজিদা ফাউন্ডেশনের ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টস অ্যান্ড পার্টনারশিপ বিভাগের ডিরেক্টর মুহাইমিন চৌধুরীসহ প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/