ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

পুলিশি বাঁধা উপেক্ষা করে শিক্ষার্থীদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৩:৪২ পিএম
আপডেট: ১৬ জুলাই ২০২৪, ০৩:৪৩ পিএম
পুলিশি বাঁধা উপেক্ষা করে শিক্ষার্থীদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ
ছবি : খবরের কাগজ

পুলিশী বাঁধা উপেক্ষা করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে কোটা সংস্কার আন্দোলনকারীরা। এতে মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। 

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর সোয়া একটার দিকে মহাসড়কের আশেকপুর বাইপাস এলাকায় তারা অবরোধ করেন।  পরে আড়াইটার দিকে মহাসড়ক থেকে শিক্ষার্থীরা সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে দুপুরে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে পুরাতন বাসস্ট্যান্ডে পৌঁছালে পুলিশ বাঁধা সৃষ্টি করে। কিন্তু শিক্ষার্থীরা পুলিশের বাঁধা উপেক্ষা করে মিছিল নিয়ে মহাসড়কে অবস্থান নেয়। 

জানা যায়, বেলা ১১টার দিকে জেলা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী টাঙ্গাইল নিরালা মোড়ে অবস্থান নেয়। এ সময় কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা মিছিল নিয়ে নিরালা মোড়ের দিকে যাওয়ার সময় ধাওয়া করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন জেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহান। এ সময় ছাত্রলীগের হামলায় তিন শিক্ষার্থী আহত হয়। 

পরে সাধারণ শিক্ষার্থীর একটি গ্রুপ টাঙ্গাইল পৌর উদ্যোনে একত্রিত হয়। পরে সেখান থেকে তারা টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে গিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি সা’দত কলেজ, সরকারি কুমুদিনী  মহিলা কলেজ ও সরকারি মওলানা মোহাম্মদ আলী কলেজের কয়েক শ শিক্ষার্থী মিছিল নিয়ে শহরে প্রবেশ করে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবদুল্লাহ আল মামুন বলেন, মহাসড়কে ও জানমালের ক্ষয়ক্ষতি হলে পুলিশ ব্যবস্থা নেবে। তারা শান্তিপূর্ণভাবে রাস্তা ছেড়ে দিয়ে আন্দোলন করুক। 

জুয়েল রানা/জোবাইদা/অমিয়/

পানিতে তলিয়েছে সুন্দরবন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৭:১২ পিএম
পানিতে তলিয়েছে সুন্দরবন
ছবি: খবরের কাগজ

মোংলার নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিপৎসীমার ৪ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হচ্ছে উপকূল। 

বাগেরহাট জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী কুমার স্বস্তিক জানান, পূর্ণিমার গোন, অতি বৃষ্টি ও সাগর উত্তাল থাকার কারণে স্বাভাবিকের তুলনায় পানি বেড়েছে মোংলার পশুর ও মোংলা নদীতে। এই দুই নদীর পানি বিপৎসীমার ৪ ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হচ্ছে মোংলার উপকূলে নিম্নাঞ্চল।

এদিকে ২ ফুট উচ্চার পানিতে তলিয়ে গেছে সুন্দরবন। সুন্দরবনের অভ্যন্তরের নিম্নাঞ্চলে পানির চাপ ও উচ্চা আরও বেশি। গোটা সুন্দরবনই স্থান বিশেষ দুই থেকে ৪ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হয়েছে। তবে বনের অভ্যন্তরে মাটির উঁচু টিলা থাকায় বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির আশংকা করছেন না বনবিভাগ। 

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, গত তিন দিন ধরে সুন্দরবনের ভিতরে পানি বেড়েছে। তলিয়ে গেছে বনসহ বনের করমজল পর্যটন কেন্দ্রের রাস্তাঘাট। তবে পানিতে বনের ও করমজলের বন্যপ্রাণীর কোন ক্ষয়ক্ষতি এখনও পর্যন্ত চোখে পড়েনি বলে জানান তিনি। তিনি বলেন, বনের অভ্যন্তরে উঁচু টিলা থাকায় সেখানে আশ্রয় নিতে পারছে বন্যপ্রাণিরা। সুতরাং বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির আশংকা তেমন একটা নেই।

রিফাত আল মাহামুদ/এমএ/

সিলেটে কমছে নদ-নদীর পানি

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৬:০৭ পিএম
সিলেটে কমছে নদ-নদীর পানি

সিলেটে ও ভারতে চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত কম হওয়ায় শুক্রবার (২৩ আগস্ট) সকাল থেকেই সিলেটে কমতে শুরু করেছিল নদনদীর পানি। নদ-নদীর পানি কমার ধারা আজও অব্যাহত আছে। শনিবার (২৪ আগস্ট) দুপুর পর্যন্ত কুশিয়ারা নদীর পানি চার পয়েন্ট বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেনও সিলেটের সব নদনদীর পানি কমতে শুরু করেছে।

এদিকে শনিবার সকাল থেকে সিলেটে আকাশের একাংশে ছিল কালো মেঘ এবং অপরাংশে ছিল প্রখর রোদ। আকাশে কালো মেঘ থাকলেও বিকাল পর্যন্ত কোনো বৃষ্টিপাত হয়নি সিলেটে। এদিকে সকাল ৬টা থেকে তিন ঘণ্টা পর পর সিলেটর প্রায় সব নদীর পানি ২ থেকে ৬ সেন্টিমিটার করে কমছে।  

সিলেট আবহাওয়া অফিসের তথ্যমতে, সিলেটে গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত) বৃষ্টিপাত হয়েছে ৩ দশমিক ৪ মিলিমিটার।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার  সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত) ভারতের চেরাপুঞ্জিতে ১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের শনিবার দুপুরের তথ্য মতে, সিলেটের সুরমা, কুশিয়ারা সারি নদী, সারিগোয়াইন, পিয়াইন (ডাউকি) নদী, ধলাইসহ সব নদনদীর পানি কয়েক সেন্টিমিটার করে কমছে। কবে কুশিয়ারা নদীর চার পয়েন্টে এখনো পানি বিপৎসীমার উপরে রয়েছে। শনিবার (২৩ আগস্ট) দুপুর ৩টায় কুশিয়ারা নদীর অমলশিদ পয়েন্টে পানি বিপৎসীমার ১২সেন্টিমিটার, শেওলা পয়েন্টে ১ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮০ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস খবরের কাগজকে বলেন, গত শুক্রবার থেকে সিলেট এবং চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত কম হয়েছে। যার ফলে সিলেটের সবকটি নদ-নদীর পানি কমতে শুরু করেছে। কুশিয়ারা নদীর অমলশিদ, শেওলা ফেঞ্চুগঞ্জ ও শেরপুর পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও সব নদ-নদীর পানি কমছে।

শাকিলা ববি/এমএ/

বন্যায় বিপর্যস্ত ফেনী জেলা কারাগার, খাদ্য সহায়তা দিচ্ছে বিজিবি

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৩:৫৭ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৪:১১ পিএম
বন্যায় বিপর্যস্ত ফেনী জেলা কারাগার, খাদ্য সহায়তা দিচ্ছে বিজিবি

আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ফেনী জেলা কারাগারের সবকিছু। বিপর্যস্ত কারাগারে দেখা দিয়েছে খাদ্য সংকটসহ মানবিক বিপর্যয়। শুক্রবার (২৩ আগস্ট) থেকে নেই কোনো খাবারের ব্যবস্থা। এমন মানবিক বিপর্যয়ে এগিয়ে এসেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কারাগারের স্টাফসহ ৪০০ কারাবন্দীকে খাদ্য সহায়তা দিচ্ছে তারা।

শনিবার (২৪ আগষ্ট) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিজিবি জানায়, বন্যার পানিতে ফেনী জেলা কারাগারের রান্নাঘরসহ সবকিছু তলিয়ে গেছে। শুক্রবার দুপুর থেকে কোনো খাবারের ব্যবস্থা করা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে বিজিবির উদ্যোগে শুক্রবার রাত থেকে কারাগারের স্টাফসহ ৪০০ জন কারাবন্দীকে রান্না করা খাবারসহ বিভিন্ন প্রকার শুকনো খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

যতদিন পর্যন্ত এ বিপর্যয় না কাটে ততদিন পর্যন্ত ফেনী কারাগারে বিজিবির এই খাদ্য সহায়তা কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছে বিজিবি।

খাজা/সাদিয়া নাহার/অমিয়/

মৌলভীবাজারে ঝলমলে রোদ, উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতির

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:৩০ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৩:২৩ পিএম
মৌলভীবাজারে ঝলমলে রোদ, উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতির
ছবি: খবরের কাগজ

মৌলভীবাজারে আজ রোদ ঝলমল করছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ভারী বর্ষণ ও উজানে বৃষ্টিপাত কমে যাওয়ায় কমেছে এখানকার নদ-নদীর পানি। বৃষ্টি না হওয়ায় দ্রুত বন্যা পরিস্থিতি কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শনিবার (২৪ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত মনু নদের পানি কমতে শুরু করেছে। এ ছাড়া ধলাই নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, দ্বিতীয় দিনের মতো আজও দেখা মিলেছে সূর্যের। নেই বৃষ্টিপাতও। সকাল ৬টা থেকে পরবর্তী ছয় ঘণ্টা পর্যন্ত জেলার প্রায় সব নদ-নদীর পানি কমছে। এতে বানভাসি মানুষের মাঝে স্বস্তি বিরাজ করছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্যমতে, শনিবার দুপুর ১২টায় মনু নদের চাঁদনীঘাট পয়েন্টে পানি বিপৎসীমার ৯০ সেন্টিমিটার, কুশিয়ারা নদীর শেরপুর পয়েন্টে ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে মনু নদের রেলওয়ে ব্রিজে পানি ১১২ সেন্টিমিটার, ধলাই নদী রেলওয়ে ব্রিজে পানি ২১২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এ পর্যন্ত জেলার ১৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। মেডিকেল টিম রয়েছে ২৫টি। একই সঙ্গে বন্যার্ত মানুষদের মাঝে বিতরণের জন্য ২০ লাখ ৫০ হাজার নগদ টাকা এবং ২৮৫ টন চাল জিআর খাত থেকে বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে তৃতীয় দফার আকস্মিক বন্যায় নাকাল এ জেলার নদ-নদী ও হাওরতীরের বাসিন্দারা। জেলা সদরসহ রাজনগর, কমলগঞ্জ, কুলাউড়া, জুড়ী উপজেলার প্রায় দুই শতাধিক গ্রামের অন্তত তিন লক্ষাধিক মানুষ বন্যাকবলিত হয়ে দুর্ভোগে পড়েছেন।

রাজনগর উপজেলার কদমহাটা গ্রামের বাসিন্দা সুজেল মিয়া বলেন, ‘পানি স্বাভাবিকভাবে কমছে। তবে এখনো এলাকায় পানি আছে। মানুষজনের এই মুহূর্তে সুপেয় পানির সংকট দেখা দিয়েছে।’

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাবেদ ইকবাল বলেন, ‘ধলাই নদীতে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানে বৃষ্টি না হওয়ায় মনু নদের পানিও কমতে শুরু করেছে।’

পুলক পুরকায়স্থ/সাদিয়া নাহার/অমিয়/

হেলিকপ্টারে নিয়ে আসা সেই অন্তঃসত্ত্বা নারী মা হয়েছেন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:০৭ পিএম
হেলিকপ্টারে নিয়ে আসা সেই অন্তঃসত্ত্বা নারী মা হয়েছেন

সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে ফেনীর ফুলগাজী উপজেলা থেকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে কুমিল্লায় নেওয়া অন্তঃসত্ত্বা মোছাম্মৎ সুমি বেগম মা হয়েছেন। 

শুক্রবার (২৩ আগস্ট) রাতে বাংলাদেশ সেনাবাহিনীর ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক পোস্টের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

পোস্টে বলা হয়, ‘ফেনীর ফুলগাজী থানার বাসিন্দা মোছাম্মৎ সুমি বেগমকে অন্তঃসত্ত্বাজনিত কারণে মুমূর্ষু অবস্থায় সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে কুমিল্লা সিএমএইচে নেওয়া হয়। সেখানের গাইনি বিভাগে তিনি পুত্রসন্তান প্রসব করেন। মা ও ছেলে দুজনেই সুস্থ রয়েছেন।’

পোস্টে দেশবাসীর কাছে মা ও নবজাতকের জন্য দোয়া চাওয়া হয়েছে।