ঢাকা ৯ ভাদ্র ১৪৩১, শনিবার, ২৪ আগস্ট ২০২৪

শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছেড়েছে জ্যোতিরা

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৪:০২ পিএম
শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছেড়েছে জ্যোতিরা
ছবি : সংগৃহীত

দেশের মাটিতে অক্টোবরে ১০ দল নিয়ে আয়োজিত হবে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে শ্রীলঙ্কার মাটিতে ১৯ জুলাই থেকে বসতে যাচ্ছে এশিয়া কাপ। সেখানে অংশ নিতে শ্রীলঙ্কার উদ্দেশে দেশে ছেড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

মঙ্গলবার (১৬ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুপুর একটার কিছু আগে শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়ে নিগার সুলতানা জ্যোতির দল।

এবারের এশিয়া কাপে গ্রুপ ‘বি’ পড়েছে বাংলাদেশ দল। এই গ্রুপে বাংলাদেশের বাকি তিন প্রতিপক্ষ শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড। অন্যদিকে গ্রুপ ‘এ’তে আছে ভারত, পাকিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত।

শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের এশিয়া কাপে ২০ জুলাই ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে জ্যোতিদের এশিয়া কাপ মিশন। ২২ জুলাই থাইল্যান্ডের বিপক্ষে ও ২৪ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে বাংলাদেশের নারীদের ম্যাচ।

এবাররে এশিয়া কাপকে নিয়ে নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জ্যোতি বলেন, ‘এশিয়া কাপ আমাদের মেয়েদের ক্রিকেটের জন্য অন্যরকম একটা আবেগের জায়গা। ২০১৮ সালের এশিয়া কাপ জয়ের পর বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে কিন্তু বড় রেভ্যুলেশন হয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় সুযোগ, বিশ্বকাপের আগে নিজেকে ঝালিয়ে নেওয়া যাবে এশিয়া কাপের মাধ্যমে। সর্বশেষ এশিয়া কাপে আমরা সেমিফাইনালে যেতে পারিনি। এবার স্বাভাবিকভাবেই প্রথম লক্ষ্য সেমিফাইনাল।’

চতুর্থ ডাবল সেঞ্চুরি হলো না মুশফিকের

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৫:১০ পিএম
চতুর্থ ডাবল সেঞ্চুরি হলো না মুশফিকের
ছবি : সংগৃহীত

খুব কাছাকাছি ছিলেন নিজের চতুর্থ ডাবল সেঞ্চুরির। উদযাপন করার জন্য ড্রেসিংরুমে প্রস্তুত ছিলেন সতীর্থরাও। কিন্তু মোহাম্মদ আলীর বলে উইকেটকিপার রিজওয়ানকে ক্যাচ দিয়ে ফিরেলন ১৯১ রানে।

নার্ভাস নাইন্টিতে ব্যাটারদের কাটা পড়ার গল্পটা অহরহ। সেই নার্ভাস নাইন্টিতেই উইকেটকিপারকে ক্যাচ দিয়ে ফিরলেন মুশফিক।

আউট হওয়ার আগে ২২টি চার ও ১ ছয়ে ইনিংসটি সাজিয়েছিলেন তিনি। ধীরস্থির ও সতর্কতার সঙ্গে এগোলেও সম্ভব হয়নি চতুর্থ ডাবল সেঞ্চুরির দেখা পাওয়া।

দলীয় ৫২৮ রানে আউট হয়েছেন মুশফিক।

২১ বছরের খরা কাটিয়ে পেছনে ফেললেন তামিমকেও

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৪:২৬ পিএম
২১ বছরের খরা কাটিয়ে পেছনে ফেললেন তামিমকেও
ছবি : সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। তার এই শতক পাকিস্তানের মাটিতে টেস্টে বাংলাদেশের তৃতীয় শতক। সবশেষ ২০০৩ সালে হাবিবুল বাশার সুমন ও  জাভেদ ওমর বেলিম।

২০০৩ সালের পাকিস্তান সফরে করাচি টেস্টে হাবিবুল ও পেশোয়ার টেস্টে তিন অঙ্ক ছুঁয়েছিলেন জাভেদ। দীর্ঘ ২১ বছর পর পাকিস্তানের মাটিতে বাংলাদেশি ব্যাটাদের হয়ে সেঞ্চুরির খরা মেটালেন এই উইকেটকিপার ব্যাটার। ২০২০ সালে বাংলাদেশ দল পাকিস্তান সফরে গেলেও কেউ সেঞ্চুরির দেখা পাননি আর সেই সফরে যাননি মুশফিক।

শুধু যে পাকিস্তানের মাটিতে বাংলাদেশের ব্যাটার হয়ে খরা কাটিয়েছেন তা নয়। এই শতকের মধ্য দিয়ে তিনি টপকে গেছেন সতীর্থ তামিম ইকবালকেও। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে ১২টি সেঞ্চুরি নিয়ে সবার ওপরে আছেন মুমিনুল। দ্বিতীয়তে মুশফিক। আজ তিনি টপকে গেছেন ১০টি সেঞ্চুরির মালিক তামিমকে।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তামিম ইকবালের পর আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক। গতকালই সেই মাইলফলক স্পর্শ করার পর তিনি আজ ছাড়িয়ে গেলে ১৫১৯২ রান নিয়ে সবার ওপরে অবস্থান করা তামিম ইকবালকে। একদিনে দুইবার টপকে গেলেন তামিমকে এই উইকেটকিপার ব্যাটার।

মুশফিককে প্রশংসায় ভাসিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান রমিজ রাজা। তিনি বলেছিলেন, ‘মুশফিক বাংলাদেশ দলের সব চাপ শুষে নিচ্ছে। সে এভাবে ব্যাটিং করে গেলে বাংলাদেশ এই টেস্টকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বানিয়ে ফেলতে পারে।’

চা-বিরতি মুশফিক-মিরাজের ব্যাটে ৪৭ রানের লিড

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৪:০৫ পিএম
আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ০৪:০৬ পিএম
মুশফিক-মিরাজের ব্যাটে ৪৭ রানের লিড
ছবি : সংগৃহীত

বাংলাদেশকে এগিয়ে নিচ্ছে মুশফিক-মিরাজের ব্যাট। ক্যারিয়ারের এগারোতম শতকের পর পেরিয়ে গেছেন দেড় শ রানও। তাকে সঙ্গ দিচ্ছেন মেহেদী হাসান মিরাজও, তিনিও পেয়েছেন অর্ধশতকের দেখা।

দুইজনের মিলে পার করেছেন ১৫০ রানের জুটি। চা বিরতির আগে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৪৯। আর বাংলাদেশের লিড ৪৭ রান।

বিরতিতে যাওয়ার আগে মুশফিক অপরাজিত ছিলেন ১৭৩ রানে। আরও একটি ডাবল সেঞ্চুরির কাছাকাছি আছেন এই উইকেটকিপার ব্যাটার।

মেহেদী হাসান মিরাজ অর্ধশতকের দেখা পাওয়ার পর মধ্যাহ্ন বিরতির আগে মিরাজ অপরাজিত ছিলেন ৫০ রানে। এই সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

সাকিবকে দেশে ফেরাতে আইনি নোটিশ

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০২:৩৩ পিএম
সাকিবকে দেশে ফেরাতে আইনি নোটিশ
ছবি : সংগৃহীত

অতিসম্প্রতি হত্যা মামলা দায়ের করা হয়েছে সাকিব আল হাসানের ওপর। যদিও সাকিব রয়েছেন দলের সঙ্গে পাকিস্তানে টেস্ট সিরিজে ব্যস্ত। এমন অবস্থায় তাকে দল থেকে বাদ দিয়ে দেশে ফিরিয়ে আনার জন্য আইনি নোটিশ দিয়েছে এক আইনজীবী।

শনিবার (২৪ আগস্ট) এ আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম।

সাকিবের আল হাসানের বিরুদ্ধে ক্রিমিনাল মামলা রেকর্ড করা হয়েছে বলে তিনি দলের থাকার যোগ্যতা হারিয়েছেন আইসিসির নিয়ম অনুযায়ী, এমনটা জানিয়ে তদন্তের স্বার্থে তাকে দেশে ফিরিয়ে আনার কথা জানান সেই আইনজীবী। 

শেখ হাসিনা সরকারের পতনের পর সেই সরকারের সাবেক সংসদ সদস্যদের নামে বেশকিছু মামলা হয়েছে। গার্মেন্টসকর্মী রুবেলকে হত্যার নির্দেশদাতা হিসেবে তার বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আদাবর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। সেই মামলায় ২৮ নম্বর আসামী করা হয় বাংলাদেশের এই অলরাউন্ডারকে।

সেই হত্যার ঘটনায় মামলার বাকি আসামিরা হলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১৫৬ জন। এ ছাড়া অজ্ঞাত ৫০০ জনকে আসামি করা হয়েছে।

মধ্যাহ্ন বিরতি রাওয়ালপিন্ডিতে মুশফিকের শতক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০১:০৯ পিএম
রাওয়ালপিন্ডিতে মুশফিকের শতক
ছবি : সংগৃহীত

লিটনেদর বিদায়ে ১১৪ রানের জুটি ভাঙলেও ভেঙে পড়েননি মুশফিকুর রহিম। টিকে থেকে আদায় করে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারে নিজের এগারোতম শতক।

মুশফিকের এই ইনিংসটি ছিল ১২টি চারে সাজানো। আগের দিন ৫৫ রানে অপরাজিত থাকার পর চতুর্থ দিনে মধ্যাহ্ন বিরতির আগে তার ব্যাটে আরও ৪৬ রান।

১০১ রানে অপরাজিত মুশফিক মেহেদী হাসান মিরাজকে সঙ্গী করে গিয়েছেন মধ্যাহ্নবিরতিতে। দলীয় সংগ্রহ এখন ৬ উইকেট হারিয়ে ৩৮৯ রান। মুশফিকের ব্যাটে লিডের স্বপ্ন দেখছে বাংলাদেশ।

চতুর্থ দিনে প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৭৩ রান করেছে বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ অপরাজিত আছেন ১৭ রানে।