ঢাকা ২৩ আষাঢ় ১৪৩১, রোববার, ০৭ জুলাই ২০২৪

সাড়ে ৪ ঘণ্টা পর সিঙ্গেল লাইনে ট্রেন চলাচল শুরু

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:০০ পিএম
আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২৮ এএম
সাড়ে ৪ ঘণ্টা পর সিঙ্গেল লাইনে ট্রেন চলাচল শুরু
ছবি : সংগৃহীত

রাজধানীর তেজগাঁওয়ে তিতাস কমিউটার ট্রেনের ইঞ্জিনসহ একটি বগি লাইনচ্যুতির ঘটনার সাড়ে ৪ ঘণ্টা পর সারা দেশের সঙ্গে সিঙ্গেল লাইনে ঢাকার রেল যোগাযোগ শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাত সাড়ে ৯টা থেকে এক লাইন দিয়ে ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার।

এর আগে বিকেল ৪টা ৫০ মিনিটে ডাউন লাইনে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ক্রেনের সঙ্গে তিতাস কমিউটার ট্রেনের ইঞ্জিনের ধাক্কা লাগে। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ একটি বগি লাইনচ্যুত হয়। এরপর বিকেল ৫টা থেকে সারা দেশের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে সাড়ে ৪ ঘণ্টার চেষ্টায় একটি লাইন ক্লিয়ার করা হয়েছে। সেটি দিয়ে আপাতত ট্রেন চলাচল করছে।

এমএ/

সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা ডিএনসিসির

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৯:০৬ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৯:০৬ পিএম
সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা ডিএনসিসির
বাজেট সভায় কথা বলছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২০২৪-২৫ অর্থবছরের ৫ হাজার ৫৯৪ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট সভায় সর্বসম্মতভাবে এ বাজেট অনুমোদন দেওয়া হয়। 

রবিবার (৭ জুলাই) দুপুরে রাজধানীর গুলশান-২ নগর ভবনের হলরুমে দ্বিতীয় পরিষদের ২৯তম করপোরেশন সভা ও বাজেট সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভায় ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ৭৮ কোটি টাকা রেকর্ড রাজস্ব আদায় হয়েছে ডিএনসিসির। গত চার বছরে রাজস্ব আদায় ৭৬ শতাংশ বেড়েছে।

সভায় সভাপতির বক্তৃতায় মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘নিজের পায়ে দাঁড়াতে হলে রাজস্ব আয় বৃদ্ধির বিকল্প নেই। ২০২৪-২৫ অর্থবছরে ডিএনসিসির মোট বাজেটের ৫৩ শতাংশ ব্যয় নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। মোট ব্যয়ের অর্ধেকের বেশি বহন করা হবে ডিএনসিসির নিজস্ব তহবিল থেকে।’

২০১৯-২০, ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে যথাক্রমে ডিএনসিসি ৬১২ কোটি, ৬৯২ কোটি, ৭৯৪ কোটি ও ১ হাজার ৫৮ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল। গত চার বছরে ডিএনসিসির রাজস্ব আদায় প্রায় ৭৬ শতাংশ বেড়েছে। 

প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা স্মারক সই হতে পারে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৯:০২ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৯:০৩ পিএম
প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা স্মারক সই হতে পারে : পররাষ্ট্রমন্ত্রী
সংবাদ সম্মেলনে কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে যাচ্ছেন আগামীকাল সোমবার (৭ জুলাই)। এই সফর উপলক্ষে রবিবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে ২০টি সমঝোতা স্মারক সই হতে পারে। এ ছাড়া কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা আসতে পারে।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী বুধবার বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। সেখানে তাদের সঙ্গে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলও থাকবে। এরপর দুই দেশের সরকারপ্রধানের উপস্থিতিতে প্রায় ২০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়া হবে।

হাছান মাহমুদ বলেন, “একই দিন অর্থাৎ বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চী‌নের প্রেসি‌ডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এ ছাড়া সরকারপ্রধান বেইজিং সফ‌রের সময় বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ চীনা ভাষায় অনূদিত বইটির মোড়ক উন্মোচন কর‌বেন।”

মন্ত্রী আরও বলেন, ‘অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা, পিপল টু পিপল সংযোগ প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।’ 

তিস্তা প্রকল্প নিয়ে চীনের প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তিস্তা বাংলাদেশ ও ভারত দুই দেশের যৌথ নদী। তিস্তা নদীর যৌথ ব্যবস্থাপনার বিষয়ে ভারত একটি প্রস্তাব দিয়েছে। তারা একটি কারিগরি দল পাঠাবে বলে আমাদের জানিয়েছে। বাংলাদেশে এসে ওই কারিগরি দল যৌথভাবে সমীক্ষা করে, কী করা উচিত, সে ব্যাপারে পরামর্শ দেবে। তিস্তা যাদের সঙ্গে যৌথ নদী, সেই ভারতের প্রস্তাব আমাদের বিবেচনা করতে হবে। চীনও এ ক্ষেত্রে প্রস্তাব দিয়েছে, সেটি ভালো। সফরের সময়, চীন যদি বিষয়টি আলোচনায় আনে, তাহলে আলোচনা হবে।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, সোমবার সকাল ১১টায় ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী। সন্ধ্যা ৬টায় বেইজিংয়ে অবতরণ করবেন। ৯ জুলাই প্রধানমন্ত্রীর সঙ্গে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ব্যাংকের প্রেসিডেন্ট বৈঠক করবেন। আগামী ১১ জুলাই দুপুরে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। 

রোহিঙ্গা সংকটের সমাধানে সহায়তা চাওয়া হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সবগুলো সমঝোতা স্মারক হবে। চুক্তি নয়। চীন অবকাঠামো নির্মাণে কাজ করছে।’

বাজেট সহায়তা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নানা দেশ নানা প্রস্তাব দেয়। প্রয়োজনের নিরিখে, শর্ত পূরণ হলে সেসব সহায়তা বাংলাদেশ নেয়। চীনের সব প্রস্তাব আমরা নিই না। অফিশিয়াল কোনো প্রস্তাব বাংলাদেশ দেয়নি।’ 

মোংলা বন্দর আধুনিকায়ন নিয়ে আলোচনা হবে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, ‘এবারও গুরুত্বের সঙ্গে দক্ষিণাঞ্চলের বন্দর উন্নয়ন নিয়ে কথা হবে। অতীতের সব চুক্তি নিয়েও আলোচনা হবে।’ 

চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি অনেক বেশি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, নন ট্যারিফ ব্যারিয়ার তুলে নিতে বিভিন্ন পর্যায়ে আলোচনা হবে।

এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৯ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৯ পিএম
এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা
ছবি : সংগৃহীত

এডিসের লার্ভা পাওয়ায় আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান মোহাম্মদী হাউজিংসহ ১০ স্থাপনাকে ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। 

রবিবার (৭ জুলাই) এলিফ্যান্ট রোড, মতিঝিল, আরামবাগ, নটর ডেম কলেজ এলাকার আশপাশ, জিগাতলা, বেচারাম দেউরী, আলী হোসেন রোড, মৌলভীবাজার, চকবাজার ও সংলগ্ন এলাকা, ঝিলপাড়, মাদ্রাসা রোড, ব্রাহ্মণ চিরন, গোলাপবাগ, ধলপুর, মান্ডার সমর উদ্দিন রোড, মুগদা, স্মৃতিধারা আবাসিক এলাকার ৮ ও ১০ নম্বর রোড এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

এডিস মশার লার্ভা পাওয়ায় বেসরকারি আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান মোহাম্মদী হাউজিং নির্মিত একটি নির্মাণাধীন ভবনসহ ১০টি স্থাপনা ও বাসাবাড়িকে ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। ডেঙ্গু রোগ প্রতিরোধ ও এডিস মশার প্রজননস্থল নিধনে করপোরেশন পরিচালিত ৭টি ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করেন। 

বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে বাংলাদেশিদের উদ্বুদ্ধ করার আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে বাংলাদেশিদের উদ্বুদ্ধ করার আহ্বান রাষ্ট্রপতির
ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, ‘প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর জন্য সবাইকে উৎসাহিত করা উচিত এনআরবি নেতাদের।’ 

রবিবার (৭ জুলাই) দুপুরে বঙ্গভবনে অনাবাসী বাংলাদেশিদের সংগঠন এনআরবি ওয়ার্ল্ডের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এনআরবি ওয়ার্ল্ডের প্রেসিডেন্ট মোহা. সাহিদুজ্জামান। খবর ইউএনবির।

দেশের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য এনআরবিদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবি জানায় প্রতিনিধিদল। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাৎকালে তারা সংগঠনের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান। তারা জানান, বাংলাদেশের বিভিন্ন পণ্য ও সেবার ব্র্যান্ডিং নিয়ে কাজ করছেন তারা।

রাষ্ট্রপতি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।’

দেশে বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খুবই চমৎকার।’ দেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করতে সংগঠনের নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রবাসীদের বিদেশে বাংলাদেশের দূত হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘তারা যাতে দেশে যথাযথ স্বীকৃতি পান তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’ এ সময় উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ওয়াহিদুল ইসলাম খানসহ অন্য কর্মকর্তারা।

বিশ্ব শান্তি, মঙ্গল কামনায় রথযাত্রা মহোৎসব শুরু

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৪ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৪ পিএম
বিশ্ব শান্তি, মঙ্গল কামনায় রথযাত্রা মহোৎসব শুরু
ছবি: খবরের কাগজ

হানাহানি-বিভেদ ভুলে এক অহিংস পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে রবিবার থেকে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। 

রবিবার (৭ জুলাই) এ উপলক্ষে রাজধানী জুড়ে নানা বণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে শুরু হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা। এদিন বিকেল ৩টায় রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে এ রথযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হয়।

রবিবার সকাল থেকে রাজধানীর স্বামীবাগে আন্তর্জাতিক কৃষ্ণ ভবনামৃত সংঘ-ইসকনের প্রধান কার্যালয়ে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসবের শুরু হয়। 

এদিন দুপুরে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে ইসকনের আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাঈদ খোকন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব ও সাধারণ সম্পাদক ড. তাপস চন্দ পাল।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা জঙ্গি ও সন্ত্রাস দমনের পাশাপাশি সাম্প্রদায়িক শক্তিকে কঠোরভাবে দমন করতে সক্ষম হয়েছি। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান কোনো ভেদাভেদ নাই, এদেশ সবার।’ সংসদ সদস্য সাঈদ খোকন বলেন, ‘আজ আমরা কথায় কথায় সংখ্যাগুরু কিংবা সংখ্যালঘু বলে থাকি। বাংলাদেশ সংবিধানে সংখ্যালঘু বলতে কোনো শব্দই নাই। এটা মানবসৃষ্ট, আমরা নিজেদের মতো করে বানিয়ে নিজেদের ছোট করি।’

রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি কমিশনার পবন কুমার তুলসীদাস বাদে। এসময় বক্তারা অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকলের প্রতি আহ্বান করেন অতিথিরা। বর্ণিল সাজ ও বাদ্যযন্ত্রের তালে রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে রথ নিয়ে যাত্রা শুরু করে ঢাকেশ্বরীর মন্দিরে আসে সনাতন ধর্মাবলম্বীরা।

ইসকন-বাংলাদেশ জানিয়েছেন, উল্টো রথযাত্রা আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে। ইসকনের ৯ দিনের অনুষ্ঠানমালায় রয়েছে-হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

জয়ন্ত/এমএ/