ঢাকা ২৩ আষাঢ় ১৪৩১, রোববার, ০৭ জুলাই ২০২৪

জাবিতে ধর্ষণের পরিকল্পনাকারী মামুন গ্রেপ্তার

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২২ পিএম
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৯ এএম
জাবিতে ধর্ষণের পরিকল্পনাকারী মামুন গ্রেপ্তার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণের মূল পরিকল্পনাকারী মামুনুর রশিদ ওরফে মামুনকে রাজধানীর ফার্মগেট এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আরও জানান, আলোচিত এই ধর্ষণের অন্যতম আরেক সহায়তাকারী মো. মুরাদকে নওগাঁ থেকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে। 

বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে বাংলাদেশিদের উদ্বুদ্ধ করার আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে বাংলাদেশিদের উদ্বুদ্ধ করার আহ্বান রাষ্ট্রপতির
ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, ‘প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর জন্য সবাইকে উৎসাহিত করা উচিত এনআরবি নেতাদের।’ 

রবিবার (৭ জুলাই) দুপুরে বঙ্গভবনে অনাবাসী বাংলাদেশিদের সংগঠন এনআরবি ওয়ার্ল্ডের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এনআরবি ওয়ার্ল্ডের প্রেসিডেন্ট মোহা. সাহিদুজ্জামান। খবর ইউএনবির।

দেশের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য এনআরবিদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবি জানায় প্রতিনিধিদল। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাৎকালে তারা সংগঠনের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান। তারা জানান, বাংলাদেশের বিভিন্ন পণ্য ও সেবার ব্র্যান্ডিং নিয়ে কাজ করছেন তারা।

রাষ্ট্রপতি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।’

দেশে বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খুবই চমৎকার।’ দেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করতে সংগঠনের নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রবাসীদের বিদেশে বাংলাদেশের দূত হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘তারা যাতে দেশে যথাযথ স্বীকৃতি পান তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’ এ সময় উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ওয়াহিদুল ইসলাম খানসহ অন্য কর্মকর্তারা।

বিশ্ব শান্তি, মঙ্গল কামনায় রথযাত্রা মহোৎসব শুরু

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৪ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৪ পিএম
বিশ্ব শান্তি, মঙ্গল কামনায় রথযাত্রা মহোৎসব শুরু
ছবি: খবরের কাগজ

হানাহানি-বিভেদ ভুলে এক অহিংস পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে রবিবার থেকে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। 

রবিবার (৭ জুলাই) এ উপলক্ষে রাজধানী জুড়ে নানা বণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে শুরু হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা। এদিন বিকেল ৩টায় রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে এ রথযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হয়।

রবিবার সকাল থেকে রাজধানীর স্বামীবাগে আন্তর্জাতিক কৃষ্ণ ভবনামৃত সংঘ-ইসকনের প্রধান কার্যালয়ে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসবের শুরু হয়। 

এদিন দুপুরে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে ইসকনের আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাঈদ খোকন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব ও সাধারণ সম্পাদক ড. তাপস চন্দ পাল।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা জঙ্গি ও সন্ত্রাস দমনের পাশাপাশি সাম্প্রদায়িক শক্তিকে কঠোরভাবে দমন করতে সক্ষম হয়েছি। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান কোনো ভেদাভেদ নাই, এদেশ সবার।’ সংসদ সদস্য সাঈদ খোকন বলেন, ‘আজ আমরা কথায় কথায় সংখ্যাগুরু কিংবা সংখ্যালঘু বলে থাকি। বাংলাদেশ সংবিধানে সংখ্যালঘু বলতে কোনো শব্দই নাই। এটা মানবসৃষ্ট, আমরা নিজেদের মতো করে বানিয়ে নিজেদের ছোট করি।’

রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি কমিশনার পবন কুমার তুলসীদাস বাদে। এসময় বক্তারা অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকলের প্রতি আহ্বান করেন অতিথিরা। বর্ণিল সাজ ও বাদ্যযন্ত্রের তালে রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে রথ নিয়ে যাত্রা শুরু করে ঢাকেশ্বরীর মন্দিরে আসে সনাতন ধর্মাবলম্বীরা।

ইসকন-বাংলাদেশ জানিয়েছেন, উল্টো রথযাত্রা আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে। ইসকনের ৯ দিনের অনুষ্ঠানমালায় রয়েছে-হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

জয়ন্ত/এমএ/ 

দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে কোইকা : প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:০৭ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:০৭ পিএম
দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে কোইকা : প্রতিমন্ত্রী
ছবি : সংগৃহীত

বাংলাদেশের দক্ষ কর্মী গড়তে ১০০ কোটি টাকার আর্থিক সহায়তার প্রস্তাব দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যাজেন্সি (কোইকা)। 

রবিবার (৭ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কোইকার প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

কোইকা চট্টগ্রামের বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি আধুনিকায়ন ও চাহিদানির্ভর দক্ষ জনশক্তি গড়তে আর্থিক সহায়তা করবে বলে প্রস্তাব করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা প্রস্তাবটিকে ভালো মনে করছি। এ জন্য দ্রুত তাদের প্রস্তাবটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ করতে সংশ্লিষ্ট সবাইকে বলেছি। দক্ষ জনবল গড়তে কোরিয়ার এ ধরনের সহযোগিতার প্রস্তাব আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে আরও যুগোপযোগী করবে। এ কেন্দ্রগুলো আমাদের জনবলকে দক্ষভাবে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।’

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, জনশক্তি কর্মসংস্থা ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, কোইকার কান্ট্রি ডিরেক্টর তাইয়ং কিমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ৫

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৭:৪২ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৮:০১ পিএম
বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ৫
ছবি: সংগৃহীত

বগুড়ায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। 

রবিবার (৭ জুলাই) বিকেল সোয়া ৫টার দিকে শহরের সেউজগাড়ী আমতলী মোড় এলাকায় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে চারজনের নাম জানা গেছে। তারা হলেন শ্রী অলোক, আতশি, নরেশ, রনজিতা।

বগুড়া সদর থানা‌র ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওয়ালিউল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।  

জানা গেছে, বিকেল ৫টায় সেউজগাড়ী ইসকন ম‌ন্দির থেকে রথযাত্রা‌টি বের হয়। পথিম‌ধ্যে সেউজগাড়ী আমতলা মোড় এলাকায় পৌঁছালে র‌থের গম্বুজ‌টি সড়কের ওপরে থাকা হাইভোল্টে‌জের বৈদ্যুতিক তা‌রের সংস্প‌র্শে আসে। এতে তারে আগুন লেগে যায় এবং র‌থে থাকা ও আশপাশের অন্তত ২৫ জন আহত হন। প‌রে তাদের বগুড়া শহিদ জিয়াউর রহমান‌ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে নি‌য়ে গেলে পাঁচজন মারা যান।

এমএ/সালমান/

শিশু নিখোঁজের গুজবে বিভ্রান্ত হবেন না: পুলিশ হেডকোয়ার্টার্স

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৭:৩৫ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৭:৩৫ পিএম
শিশু নিখোঁজের গুজবে বিভ্রান্ত হবেন না: পুলিশ হেডকোয়ার্টার্স
খবরের কাগজ গ্রাফিকস

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে 'শিশু নিখোঁজ‘ সংক্রান্ত পোস্ট পুলিশ হেডকোয়ার্টার্সের নজরে এসেছে। 'শিশু নিখোঁজ' সংক্রান্ত এ ধরনের পোস্ট নিছক গুজব। এ ধরনের গুজবে বিভ্রান্ত বা আতঙ্কিত না হওয়ার জন্য পুলিশ হেডকোয়ার্টার্স সকলের প্রতি অনুরোধ জানাচ্ছে।

রবিবার (৭ জুলাই) পুলিশ হেডকোয়ার্টার্স‌‌‌'র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস) ইনামুল হক সাগর এসব তথ্য নিশ্চিত করেছেন।
  
তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের গুজব রটনাকারীদের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ তৎপর রয়েছে। কেউ এ ধরনের গুজব ছড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

খাজা/এমএ/