ঢাকা ১৫ আষাঢ় ১৪৩১, শনিবার, ২৯ জুন ২০২৪

চাকরি খোঁজার সহজ উপায়

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:৫৬ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ১২:৫৬ পিএম
চাকরি খোঁজার সহজ উপায়

ভালো ক্যারিয়ার গড়ার জন্য ঠিকভাবে চাকরি খোঁজা বেশ গুরুত্বপূর্ণ একটি কাজ। তবে এর জন্য প্রয়োজন ধৈর্য। এবারের লেখায় জানুন চাকরি খোঁজার কয়েকটি সাধারণ উপায় সম্পর্কে। জানাচ্ছেন আফসানা আক্তার 

সংবাদপত্র ও ম্যাগাজিন
চাকরি খোঁজার জন্য সংবাদপত্র ও ম্যাগাজিনের সহযোগিতা নিতে পারেন। চাকরিপ্রার্থীদের কাছে এটি সবচেয়ে পুরোনো ও বেশি ব্যবহৃত উপায়। প্রতিটি সংবাদপত্রে প্রতিদিন সরকারি ও বেসরকারি সেক্টরের বহু নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এ ছাড়া প্রতি সপ্তাহে শুধুমাত্র চাকরির খবরাখবর নিয়েই বেশ কয়েকটি পত্রিকা বের হয়। এগুলো নিয়মিত পর্যবেক্ষণে রাখলে আপনি কাঙ্ক্ষিত চাকরি অবশ্যই পেয়ে যাবেন।

জব পোর্টাল
ইন্টারনেটের কল্যাণে চাকরি খোঁজার কাজ তুলনামূলকভাবে অনেকটাই সহজ হয়ে গেছে। বর্তমানে দেশে চাকরি খোঁজার বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। এগুলোর কল্যাণে আপনি এখন পছন্দের ক্যাটাগরিতে কিংবা প্রতিষ্ঠানে চাকরি খুঁজতে পারবেন কয়েকটি ক্লিকের মাধ্যমেই।

প্রতিষ্ঠানের ওয়েবসাইট
যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রতিষ্ঠানগুলো তাদের ওয়েবসাইটেও পরিবর্তন আনছে।  বর্তমানে বহু প্রতিষ্ঠানের ওয়েবসাইটে চাকরির জন্য আলাদা সেকশন রয়েছে। আপনার যদি পছন্দের কোনো প্রতিষ্ঠান থাকে, তা হলে সে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে খোঁজ নিতে পারেন।

লিংকডইন
পেশাজীবীদের সামাজিক যোগাযোগেরমাধ্যম লিংকডইনের মাধ্যমে চাকরি খোঁজার প্রক্রিয়া খুব সহজ। এক্ষেত্রে বড় একটি সুবিধা হলো, নিয়োগদাতারা নিজেদের প্রতিষ্ঠানের জন্য প্রায় সময় দক্ষ কর্মী খুঁজে থাকেন। তাই আপনার যদি কাজের অভিজ্ঞতা ভালো হয় আর প্রয়োজনীয় দক্ষতাগুলো থাকে, তা হলে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তবে এর জন্য আপনার প্রোফাইল ঠিকভাবে গোছানো থাকা জরুরি।

নেটওয়ার্কিং
আপনার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, শিক্ষক কিংবা পরিচিত যেকোনো মানুষের মাধ্যমে চাকরির খবর আসতে পারে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকে এ কারণে বিভিন্ন পর্যায়ের পেশাজীবীদের সঙ্গে সৌহার্দপূর্ণ ও দীর্ঘমেয়াদি সম্পর্ক গঠন করা জরুরি। কারণ, তারাই আপনাকে সঠিক কাজের সন্ধান দিতে পারে।

 কলি

 

কারিতাস বাংলাদেশে চাকরি

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০১:১৪ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০১:১৬ পিএম
কারিতাস বাংলাদেশে চাকরি

বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। সংস্থাটি কক্সবাজারে ‘ইমার্জেন্সি রেসপন্স টু দ্য ফোরসিভলি ডিসপ্লেসড পিপল অব মিয়ানমার ইন বাংলাদেশ’ প্রকল্পে ম্যানেজার-শেল্টার পদে কর্মী নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

পদের নাম: ম্যানেজার-শেল্টার

পদসংখ্যা:

যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। কোনো সংস্থায় শেল্টার সেক্টরে ম্যানেজার বা সমপদে অন্তত পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। কক্সবাজারে রোহিঙ্গা রেসপন্স প্রোগ্রামে শেল্টার ম্যানেজার পদে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। এমএস অফিস অ্যাপ্লিকেশনের কাজ জানতে হবে। বাংলা ও ইংরেজি ভাষায় যোগাযোগে সাবলীল হতে হবে। সাংগঠনিক দক্ষতা থাকতে হবে।

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

চাকরির ধরন: চুক্তিভিত্তিক

কর্মস্থল: উখিয়া, কক্সবাজার

বেতন: ১,১০,০০০ টাকা (আলোচনা সাপেক্ষে)।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের কারিতাস বাংলাদেশের ওয়েবসাইটের এই https://caritasbd.org/career/job-career/ লিংকে গিয়ে নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে আবেদন করতে হবে।

কারিগরি সহযোগিতায় [email protected] ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে।

আবেদনের শেষ তারিখ: ২৫ জুন ২০২৪।

 কলি

 

গোল্ডেন হারভেস্টে বড় নিয়োগ

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০১:১১ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০১:১১ পিএম
গোল্ডেন হারভেস্টে বড় নিয়োগ

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গোল্ডেন হারভেস্ট ইনফোটেক লিমিটেডে (জিএইচআইটিএল)। ‘ডেটা এন্ট্রি অপারেটর’ পদে ৪০০ জনকে নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন আগামী ১৩ জুলাই পর্যন্ত।

পদের নাম: ডেটা এন্ট্রি অপারেটর

পদসংখ্যা: ৪০০

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/ডিপ্লোমা ডিগ্রি থাকলে ডেটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করা যাবে

অন্যান্য যোগ্যতা: বেসিক ইংরেজি, দ্রুত টাইপিংসহ কম্পিউটারের প্রাথমিক জ্ঞান থাকতে হবে।

অভিজ্ঞতা: প্রযোজ্য নয়।

আবেদনের বয়স: ১৮ থেকে ৩৫ বছর

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

কর্মস্থল: রাজধানী ঢাকার (মহাখালী)

বেতন: ডেটা এন্ট্রি অপারেটর পদে বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

অন্যান্য সুবিধা: বেতনের পাশাপাশি অন্যান্য সুবিধার মধ্যে বছরে দুটি উৎসব ভাতা ছাড়া ডেটা এন্ট্রি অপারেটর পদে চাকরি পেলে বিভিন্ন সুবিধা পাবেন। এ ছাড়া প্রশিক্ষণের সময় পাঁচ মাসের জন্য ‘প্যাকেজ অ্যালাউন্স’ বাবদ কিছু সুবিধা পাবেন।

যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীদের https://jobs.bdjobs.com/bn/jobdetailsbn.asp?id=1262958&fcatId=61&ln=1 লিংকে গিয়ে নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে আবেদন করতে হবে।

আবেদনের শেষ সময়: ১৩ জুলাই, ২০২৪।

কলি

স্কয়ার গ্রুপে ক্যারিয়ার গড়ার সুযোগ

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০১:০৬ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০১:০৬ পিএম
স্কয়ার গ্রুপে ক্যারিয়ার গড়ার সুযোগ

স্কয়ার গ্রুপের স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির মার্কেটিং বিভাগ ‘ব্র্যান্ড ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন আগামী ৩০ জুন পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা
যেকোনো স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিবিএ/এমবিএ ডিগ্রি থাকতে হবে। মার্কেটিংয়ে বিবিএ/এমবিএ থাকলে ভালো।

অভিজ্ঞতা
সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার মিলবে।

আবেদনের বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর

বেতন
আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

যেভাবে আবেদন করবেন
আগ্রহীরা আবেদন করতে ও বিস্তারিত বিজ্ঞপ্তিটি দেখতে https://hotjobs.bdjobs.com/jobs/sq.toiletries/sq.toiletries284.htm ভিজিট করুন।

 কলি

 

উত্তরা ব্যাংক নেবে প্রবেশনারি অফিসার

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০১:০৪ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০১:২০ পিএম
উত্তরা ব্যাংক নেবে প্রবেশনারি অফিসার

দেশের অন্যতম বেসরকারি বাণিজ্যিক ব্যাংক উত্তরা ব্যাংক পিএলসিতে ‘প্রবেশনারি অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ৩০ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের হার্ড কপি গ্রহণ করা হবে না।

পদের বিবরণ
শিক্ষাগত যোগ্যতা: বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি পাস হতে হবে। একাডেমিক সব পরীক্ষায় প্রথম শ্রেণি অথবা জিপিএ-৫-এর মধ্যে ৪ থাকতে হবে।

বেতন: প্রথম বছর প্রবেশন বা প্রশিক্ষণ পিরিয়ড চলবে। এ সময় মাসে বেতন হবে ৪০ হাজার টাকা। প্রবেশনারী অফিসার শেষে সিনিয়র অফিসার হওয়ার সুযোগ থাকবে।

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ

কর্মস্থল: যেকোনো স্থান

বয়স: আগ্রহী প্রার্থীদের বয়স ৩০ জুন পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা উত্তরা ব্যাংক পিএলসির https://www.uttarabank-bd.com/home/career মাধ্যমে আবেদন করতে পারবেন। বিস্তারিত https://www.uttarabank-bd.com/downloads/Jobs/CO_PO_2024.pdf এই লিংকে প্রবেশ করে জানতে পারবেন।

 কলি

 

বিআইডব্লিউটিএতে নিয়োগ

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০১:০১ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০১:০১ পিএম
বিআইডব্লিউটিএতে নিয়োগ

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) একটি প্রকল্পে ‘অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১ (বিআরডব্লিউটিপি-১)-এর আওতায় এ নিয়োগ দেওয়া হবে। নারী-পুরুষ যে কেউ এ পদের জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা
ন্যূনতম এইচএসসি/সমমান পাস থাকলে ‘অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর’ পদের আবেদন করা যাবে। কর্মক্ষেত্রে কমপক্ষে দুই বছরের কাজ করার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই প্রতি মিনিটে বাংলায় ৩০ অক্ষর ও ইংরেজিতে ৩০ অক্ষর টাইপ করার যোগ্যতা থাকতে হবে।

আবেদনপত্র সংগ্রহ
আগ্রহী প্রার্থীদের বিআইডব্লিউটিএর চাকরির আবেদন ফরম্যাটে আবেদন করতে হবে। আগ্রহী প্রার্থীরা আবেদনের নমুনা বিআইডব্লিউটিএর ওয়েবসাইট (www.biwta.gov.bd) থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

আবেদনের ঠিকানা
প্রকল্প পরিচালক, বিআরডব্লিউটিপি-১ প্রকল্প, বিএসসি টাওয়ার (১৯ তলা)।

আবেদন ফি
আবেদনপত্রের সঙ্গে বিআরডব্লিউটিপি-১ প্রকল্প বরাবর ১০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট সংযুক্ত করতে হবে।

আবেদনের শেষ সময়
আগামী ৩০ জুলাই বিকেল ৫টা পর্যন্ত।

 কলি