ঢাকা ১২ আষাঢ় ১৪৩১, বুধবার, ২৬ জুন ২০২৪

সাইকেল যার ধ্যান-জ্ঞান

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০১:৩৪ পিএম
আপডেট: ৩১ মে ২০২৪, ০১:৩৪ পিএম
সাইকেল যার ধ্যান-জ্ঞান
তাম্মাত ও তার সাইকেল

তাম্মাত বিল খয়ের। সাইকেল নিয়ে এভারেস্ট বেস ক্যাম্পে যাওয়ার স্বপ্ন দেখেন। এর মধ্যেই সাইকেল নিয়ে পাড়ি দিয়েছেন হাজার হাজার মাইল পথ।

তাম্মাতের জন্ম চট্টগ্রামে। বাবা চট্টগ্রাম পুলিশ লাইনস মসজিদের ইমাম, মা গৃহিণী। সাত ভাইবোনের মধ্যে সবার ছোট তাম্মাত। বেড়ে উঠেছেন চট্টগ্রাম পুলিশ লাইনসে। পড়াশোনা করছেন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

তাম্মাত প্রথমে সাইকেল চালানো শেখেন ভাইয়ের কাছে। বাবা-মা চাইতেন না তাম্মাত সাইকেল চালানো শিখুক। কারণ পুলিশ লাইনসের পাশেই রয়েছে মেইন রোড। সন্তানের নিরাপত্তার কথা ভেবেই তাম্মাতকে সাইকেল কিনে দিতে চাননি বাবা-মা। ছোটবেলায় তাম্মাত বিটিভিতে দেখতে পান একজন লোক সাইকেল চালিয়ে পুরো বাংলাদেশ ঘুরছেন। এটা তাকে দারুণ অনুপ্রাণিত করে। তখন থেকেই স্বপ্ন দেখতেন একদিন বড় হয়ে সাইকেলে বাংলাদেশ ঘুরে বেড়াচ্ছেন।

ছোটবেলা থেকেই গণিতে ভালো ছিলেন। অষ্টম শেণিতে পড়ার সময়ই সহপাঠীদের পড়িয়ে অর্থ উপার্জন করতেন। সেই টাকা দিয়ে কলেজে পড়ার সময় একটি সাইকেল কেনেন। এরপর একদিন সাইকেলটি চুরি হয়ে যায়। সেটা তার জীবনের অন্যতম খারাপ একটি দিন ছিল। সাইকেল হারানোর কষ্টে সেই রাতে বেশ কান্নাকাটি করেছিলেন তাম্মাত।

তাম্মামের অর্জন

 

কলেজজীবন শেষে আরেকটি সাইকেল কেনেন। ঢাকা থেকে লুকিয়ে সাইকেলটা কিনে আনেন। ২০১৬ সালে কমিউনিটি সাইকেলের সঙ্গে যুক্ত হন। চট্টগ্রামের সাইকিলিং গ্রুপগুলো চট্টগ্রামে রাইড দেয়। তাদের সঙ্গে থেকে নানা বিষয় শেখেন। আর তখন থেকেই বুঝতে পারেন, এমনি সাইকেল চালানো আর সাইকেল নিয়ে কোথাও ঘুরতে যাওয়ার জন্য সাইকেল চালানো আলাদা বিষয়।

কমিউনিটির সবাই ততদিনে জেনে যায় যে, তাম্মাতের লক্ষ্য সাইকেলে ঘুরবেন সারা বাংলাদেশ। এরপর গ্রুপের নোমান ও বাবুলের সঙ্গে পরিচয় হয় তাম্মাতের। যারা কয়েক বছর আগেই সারা বাংলাদেশ ঘুরেছেন ২৯ দিনে। নোমান ভাইয়ের কাছ থেকে নানা ধরনের পরামর্শ নেন। এরপর এপ্রিল মাসে বাংলাদেশের ৬৪ জেলা পাড়ি দেওয়ার জন্য বের হন। যদিও পরিবারকে জানান যে, সঙ্গে আরও ২০-২৫ জন আছে। মিথ্যা ধরা পড়ার ভয়ে এক রাতে সাইকেল নিয়ে বাড়ি থেকে পালিয়ে যান। সে রাত তাম্মাতের জীবনের অন্যতম আনন্দ ও আতঙ্কের রাত।

পরিবার ছাড়া চট্টগ্রাম শহরের বাইরে কখনো না যাওয়ার করণে তাম্মাত বেশ ভয় পেতে থাকেন। এরপর চট্টগ্রাম শহর পার হওয়ার পর দুর্ঘটনায় পড়েন। তখনই মত বদলে বাড়ির পথ ধরতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত স্বপ্ন পূরণের পথেই এগোলেন। সেই রাতকে তাম্মাত তার জীবন পাল্টনো রাত বলেন।

সাইকেলসহ ভারতে

ঝুঁকি এড়াতে তাম্মাত সঙ্গে রাখতেন সাইকেলের সাধারণ সমস্যা ঠিক করার যন্ত্রপাতি এবং দুই সেট কাপড়। শুরু হয়েছিল চট্টগ্রাম দিয়ে। ধীরে ধীরে ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, শ্রীমঙ্গল, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা যান। মাত্র ২৫ দিনে ৬৪ জেলা ঘোরা শেষ করেন।

এই যাত্রা শেষ করার পর সব ভয় কেটে যায় তার। ভ্রমণের বিষয়ে আরও আগ্রহী হয়ে ওঠেন। ২০১৭ সালের পর সিদ্ধান্ত নেন প্রতি বছর কোনো না কোনো অ্যাডভেঞ্চার করবেন।

এলাকার বড় ভাইদের সঙ্গে বান্দরবান যেতেন সাইকেল নিয়ে। তাঁবু গেড়ে থাকতেন এবং নিজেরাই রান্না করে খেতেন। চার-পাঁচ দিন তাদের সঙ্গে পাহাড়ে হাঁটতেন এবং বিভিন্ন জায়গায় যেতেন। পাহাড় থেকে মজার আম খেয়ে ২০ কেজি ব্যাগে করে নিয়েও আসেন দুই দিন পাহাড়ে ট্র্যাকিং করে। এরপর কমিউনিটির সবাই পাগল বলতে থাকে তাম্মাতকে।

চট্টগ্রামের এক স্থানীয় ম্যারাথনে প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম হন। এরপর সিদ্ধান্ত নেন টেকনাফ থেকে তেঁতুলিয়া ১ হাজার কিলোমিটার হাঁটবেন। ২০১৮ সালে হেঁটে পাড়ি দেন টেকনাফ থেকে তেঁতুলিয়া। হাঁটতে হাঁটতে পায়ে ফোসকা পড়ে যায়। ডাক্তারের বিশ্রাম নেওয়ার পরামর্শও কানে তোলেননি। আবারও শুরু করেন হাঁটা। তাম্মাতের এই গল্প ছড়িয়ে পড়লে তেঁতুলিয়া থেকে বাংলাবান্ধা তার সঙ্গে হাঁটেন অনেক তরুণ; যা তাকে ভীষণভাবে অনুপ্রেরণা দিয়েছিল। পাশাপাশি নানা ম্যারাথনে অংশ নিতেন। বন্ধুদের থেকে টাকা ধার করে নানা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেন এবং প্রথম থেকে তৃতীয় হতেন, সেখান থেকে পাওয়া টাকা দিয়ে ধার শোধ করতেন। একবার তো এক বন্ধুর হানিমুনের টাকা নিয়ে এক প্রতিযোগিতায় অংশ নেন।

ভারত, নেপালসহ কয়েকটি দেশের ম্যারাথনেও অংশ নেন। বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে বগা থেকে কেওক্রাডংয়ের ম্যারাথনে অংশ নিয়ে টানা দুবার চ্যাম্পিয়ন হন।

এরপর তাম্মাত ভাবলেন ২৫ দিনে নয়, আরও কম সময়ে বাংলাদেশ সাইকেলে পাড়ি দেওয়া সম্ভব। এরপর ঢাকায় আসেন স্পন্সর খুঁজতে। তবে সাড়া পাননি। ক্রাউড ফান্ডিংয়ের মাধ্যমে ৩০ হাজার টাকা তুলতে সক্ষম হন তাম্মাতরা। সে সময় অনেকেই সন্দেহ করেছিল, এই ছেলে বাস-ট্রাকে করেও সাইকেল নিয়ে সারা দেশ ঘুরতে পারে। এরপর তিনি ঠিক করলেন সঙ্গে রাখবেন একজন ক্যামেরাম্যান, যিনি লাইভে সব কার্যক্রম দেখাবেন। বাইকসহ আরও দুজন তাম্মাতের সঙ্গী হন। হিসাব করে দেখলেন টাকা প্রয়োজন ১ লাখ ২০ হাজার কিন্তু টাকা আছে ৩০ হাজার। জমানো ৪০ হাজার টাকা নিয়ে শুরু হয় যাত্রা। সেই যাত্রায় সাহস জোগান নাজিউর ও মণি নামে তাম্মাতের দুই সহযোদ্ধা। মণি ভাই বাকি অর্থ জুগিয়ে সহযোগিতা করেন। এরপর শুরু হয় যাত্রা।

নানা রকম বাধাবিপত্তি পেরিয়ে ১৫ দিনে রাইড শেষ করেন। এটাই এখনো রেকর্ড হয়ে আছে।

তাম্মাতের ভাই তাকে জাতীয় পর্যায়ে অংশ নেওয়ার পরামর্শ দিতে থাকেন। করোনার আগে অনূর্ধ্ব ২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য তিনি নির্বাচিত হন। কিন্তু করোনার কারণে আর অংশ নেওয়া হয়নি। এরপর বিভিন্ন বাহিনী থেকে আমন্ত্রণ পেতে থাকেন। শেষ পর্যন্ত দুবার দুটো দলের হয়ে দুটো পদকও অর্জন করেন।

ছোটবেলা থেকেই তাম্মাত আর্জেন্টিনা ফুটবল দলের ভক্ত। বিশ্বকাপের ফাইনাল দেখার সময় করে বসেন অদ্ভুত এক কাণ্ড। মেসির জীবনের ১০০৩তম মেস থাকায় ঘোষণা দেন, আর্জেন্টিনা ট্রফি জিতলে সাইকেলে ১০০৩ কিলোমিটার পথ পাড়ি দেবেন। আর সেটা উৎসর্গ করা হবে মেসিকে। বিশ্ব কাপের পর তার এই ১০০৩ কিমি. পাড়ি দেওয়ার সংবাদ ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক গণমাধ্যমে।

২০২২ সালে ফুটবল বিশ্বকাপের সময় তাম্মাত শুরু করেন ব্লগিং। সাইকেল চালানোর সঙ্গে ব্লগিংয়ের মাধ্যমে তুলে ধরতে থাকেন চারপাশের পরিবেশ। যেখানেই যান সেখানকার প্রকৃতি ও চারপাশ উঠে আসে তাম্মাতের ভিডিওতে। ভিডিওতে মাঝে মাঝে সচেতনতামূলক অনুরোধ করেন তাম্মাত।

প্রথম বাংলাদেশি হিসেবে নেপালের ইস্টওয়েস্ট হাইওয়ে ১ হাজার কিলোমিটার পথ পাড়িও দেন।

নেপাল থেকে ফিরে তাম্মাত সিদ্ধান্ত নেন প্রতিদিন ঘুরবেন একটি করে জেলা অর্থাৎ ৬৪ দিনে ৬৪ জেলা। ৬৪ জেলা ভ্রমণের উদ্দেশ্য- প্রত্যেক জেলার কমিউনিটির সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলা। বিভিন্ন জায়গায় ঘুরে আগ্রহী ছেলেমেয়েদের অ্যাডভেঞ্চারের জন্য অনুপ্রেরণা দেন।

এর মধ্যেই ভারতের দীর্ঘতম সড়ক কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ৪ হাজার কিলোমিটার পথ পাড়িও দেন তিনি। তাম্মাত বিশ্বাস করেন, তারুণ্যের শক্তিই পারে দেশকে বদলে দিতে। আর বিশ্বাস নিয়েই তিনি এগিয়ে চলছেন নতুন কিছু করতে।

জাহ্নবী

মানবিক জাকির

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০১:০৩ পিএম
আপডেট: ২১ জুন ২০২৪, ০১:০৩ পিএম
মানবিক জাকির
দুঃস্থদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেন জাকির ও তার দল

লক্ষ্মীপুর জেলার মো. জাকির হোসেন। এলাকায় পরিচয় মানবিক জাকির নামে। সদর উপজেলার ভবানীগঞ্জেই তার জন্ম এবং বেড়ে ওঠা। ছোটবেলা থেকেই আশপাশের মানুষের জীবন সংগ্রাম আর দুঃখ-দুর্দশার সঙ্গে তার নিবিড় পরিচয়। ফেসবুকে ‘মানবিক শওকত’-এর কার্যক্রমগুলো তার মনে দারুণভাবে দাগ কাটে। ভাবতে থাকেন কীভাবে অসহায় মানুষগুলোর পাশে দাঁড়ানো যায়। সময়টা ছিল ২০২২ সালের ১১ ফেব্রুয়ারি। জাকির তখন একাদশ শ্রেণির ছাত্র। আনুষ্ঠানিকভাবে ‘মানবসেবা ফাউন্ডেশন’ নামে একটি সংগঠনের কার্যক্রম শুরু করেন। পাশে ছিল রাফসান জানী শুভ, শাকিল মাহমুদ, আরমান হোসেন, তারেক হোসেন ও ফজলে রাব্বি।

সংগঠনটি প্রতিষ্ঠার রায় তিন মাস পর ২০২২ সালের মে মাসে সিলেটে ভয়াবহ বন্যা দেখা দেয়। সেই বন্যাদুর্গতদের জন্য ৩৫ হাজার টাকা সহায়তা প্রদানের মধ্য দিয়ে জাতীয় কোনো দুর্যোগে তাদের অবদানের সূচনা। অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী, শীতবস্ত্র ও কম্বল বিতরণ, ঈদ ও ইফতারসামগ্রী বিতরণ, শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, সবজি ডোনেট বক্সের মাধ্যমে হতদরিদ্রদের মাঝে সবজি পৌঁছে দেওয়া, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ কর্মসূচি, স্যালাইন পানি বিতরণসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা।

মানবসেবার শুরুটা নিজেদের পকেট খরচের স্বল্প টাকায় শুরু করলেও বর্তমানে বিভিন্ন ব্যবসায়ী ও প্রবাসীদের অনুদান পাচ্ছেন তারা। সে কারণে তাদের সেবা কার্যক্রম হয়েছে আরও বেগবান। সম্প্রতি তাদের মানবসেবা ফাউন্ডেশনের উদ্যোগে একটি অসহায় পরিবারকে ঘর উপহার দেওয়া হয়েছে; যা পর্যায়ক্রমে আরও বিস্তৃত হবে বলে জানিয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও পরিচালক মো. জাকির হোসেন। জাকির হোসেন বলেন, ‘আমাদের বয়সী কেউ কেউ অসৎ সাহচর্যে গিয়ে মদ, গাঁজা, ইয়াবা সেবনসহ বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। আমরা এই ভেবে গর্বিত যে, আমরা তাদের মতো নই। তাদের মতো অসামাজিক কাজে সম্পৃক্ত না থেকে বরং সামাজিক ও মানবিক কাজে নিজেদের যুক্ত রাখতে পেরেছি। 
মানবসেবা ফাউন্ডেশনের বয়স মাত্র দুই বছর। কাজের সময়টা খুব বেশি নয়। তবু তারা কাজ করেন পরিকল্পনা মাফিক। তাদের কার্যক্রমগুলো অনেকটাই সাজানো-গোছানো। প্রায় ৩০ জন সক্রিয় সদস্যের মাধ্যমে মানবিক সেবা যথাসাধ্য পৌঁছে দিচ্ছেন দুস্থ অসহায়দের দোরগোড়ায়। জাকিরের ইচ্ছে, সব গৃহহীনের মাঝে ঘর, হতদরিদ্র অসহায়দের মাঝে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মতো সব মৌলিক সুবিধা যেন পৌঁছায়। নিজ এলাকার গণ্ডি পেরিয়ে আশপাশের অঞ্চলেও যেন এমন সেবা পৌঁছানো যায় সে বিষয়টা নিয়েও তারা ভাবছেন। হয়তো খুব বেশি দূরে নয়, এভাবে মানবসেবা কার্যক্রম চালিয়ে গেলে অচিরেই পুরো দেশ তাদের সেবার আওতায় চলে আসবে। জাকির হোসেন ও তার দলবল সেটাই আশা করেন।

জাহ্নবী

বিশ্বজয়ী পাঁচ বিজ্ঞানী যখন তরুণ ছিলেন

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০১:০১ পিএম
আপডেট: ২১ জুন ২০২৪, ০১:০১ পিএম
বিশ্বজয়ী পাঁচ বিজ্ঞানী যখন তরুণ ছিলেন

পৃথিবীর বিখ্যাত বিজ্ঞানীদের সবাই পড়াশোনা শেষ করার পর কাজে মনোনিবেশ করেছেন তা নয়, স্কুলে পড়া অবস্থায়, বা স্কুল থেকে কলেজে ওঠার পরপরই অনেকে ইতহাস সৃষ্টিকারী দারুণ সব জিনিস আবিষ্কার করে ফেলেন। বয়স কম বলে যদি তাদের অবজ্ঞা করা হতো তাহলে আজ আমরা বিজ্ঞানের অনেক আবিষ্কার ও অনেক সুবিধা থেকে বঞ্চিত হতাম। একাগ্র চেষ্টা আর জ্ঞানের প্রতি সুতীব্র তৃষ্ণার কারণে বিশ্ববাসী তাদের আবিষ্কার দিয়ে নিজেদের এগিয়ে নিয়েছে অনেক দূর। এমন পাঁচজন বিজ্ঞানী আছেন যারা তরুণ বয়সেই আগামীর পৃথিবীকে আরও সুন্দর পথ বিনির্মাণ শুরু করেছিলেন। এই পাঁচ বিজ্ঞানীর তরুণ বয়সের গল্প শোনাচ্ছেন হাসিবুল হোসেন শান্ত

আইজ্যাক নিউটন 
পড়ালেখার প্রতি একাগ্রতা আর বিভিন্ন বিষয়ে ভালো ফলাফলের কারণে স্কুলের সবাই নিউটনকে দেখে মুগ্ধ হতো। ওই বয়সে সবাই টুকটাক কিছু যন্ত্রপাতি আবিষ্কার করে বটে, কিন্তু নিউটনের মেধা ছিল অন্য পর্যায়ে। যদিও নিউটনের মা চেয়েছিলেন ছেলে কৃষিকাজে মনোযোগ দিক। এজন্য স্কুল থেকে ছাড়িয়ে নিয়ে এসেছিলেন ছেলেকে। শিক্ষকরা নিউটনের ভালো ফলাফলের বিষয়টা মাকে বোঝালেন; বললেন ছেলের উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনার কথা। নিউটনের মা ছেলের ইচ্ছার মূল্য দিলেন। ১৬৬১ সালে স্কুলের গণ্ডি পেরিয়ে পা রাখলেন ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে। নানা রকম বৈজ্ঞানিক আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছিলেন নিউটন। আলোকবিদ্যা আর রং বিন্যাস বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন নিউটন।

অ্যালবার্ট আইনস্টাইন
তরুণ বয়সেই গণিত এবং বিজ্ঞানের প্রতি আইনস্টাইনের প্রবল আগ্রহ তাকে অন্য ছাত্রদের তুলনায় স্বতন্ত্র করে তোলে। জুরিখের সুইস ফেডারেল পলিটেকনিকের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন বটে, তবে আশানুরূপ ভালো ফলাফল করতে পারেননি। তবে গণিত আর পদার্থবিদ্যায় তাক লাগানো রেজাল্ট ছিল তার। আইনস্টাইন ভর্তি হন সুইজারল্যান্ডের আরাউ অঞ্চলে অবস্থিত আরউ ক্যান্টনাল স্কুলে, যেখানে পদার্থবিদ্যা আর গণিত বিষয়ে বরাবরই সর্বোচ্চ নম্বর পেতেন। আইনস্টাইনের থিওরি অব রিলেটিভিটির কথা কে না জানে? আমরা বর্তমানে কোথাও যাওয়ার জন্য গুগল ম্যাপের আশ্রয় নিই। আইনস্টাইন যদি জেনারেল থিওরি অব রিলেটিভিটি তত্ত্ব না দিতেন, তাহলে পৃথিবীর অরবিটের সঙ্গে “জিপিএস” বা গ্লোবাল পজিশনিং সিস্টেমের সিনক্রোনাইজেশন করতে পারতাম না আমরা, গুগল ম্যাপও পেতাম না। 

অ্যারিস্টটল
তরুণ বয়সেই অ্যারিস্টটল জ্ঞানের প্রায় সব শাখাতেই বিচরণ শুরু করেন। মাত্র ১৮ বছর বয়সে প্লেটোর একাডেমিতে পড়াতে শুরু করেন অ্যারিস্টটল। সেখানে প্রায় ২০ বছর অধ্যায়ন করেন তিনি। পদার্থবিদ্যা, গণিত, জীববিজ্ঞান, দর্শনসহ বিভিন্ন বিষয়ে অ্যারিস্টটলের অবদান আধুনিক জ্ঞানবিজ্ঞানকে সমৃদ্ধ করেছে। মজার বিষয় হলো, মুরগির ডিম থেকে কীভাবে বাচ্চার জন্ম হয়, তার ক্রমধারা বিজ্ঞানের ভাষায় প্রথম ব্যাখ্যা করেছিলেন অ্যারিস্টটল। 

গ্যালিলিও গ্যালিলি
বাতাসের ঝাপটায় শুধু ঝাড়বাতি কেন, অনেককিছুই এদিক ওদিক দুলতে পারে, তাই না? এত অবাক হওয়ার কী আছে? কিন্তু এই সাধারণ বিষয়টিই ভাবিয়ে তুলেছিল ডাক্তারি পড়তে থাকা এক তরুণকে। বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও ডাক্তারি পড়ছিলেন ইতালির ইউনিভার্সিটি অব পিসাতে। তখন তার বয়স মাত্র ১৭ বছর। বাতাসে ঝাড়বাতির নাড়াচাড়া দেখেই তিনি আবিষ্কার করে ফেললেন পদার্থ বিদ্যার এক দারুণ অবদান- সরল দোলক বা সিম্পল পেন্ডুলাম। এরপর ডাক্তারি ছেড়ে গণিতবিদ্যায় মনোনিবেশ করেন। তার সফলতার ফল তো আজ দুনিয়ার মানুষের কাজে লাগছে।

ব্লেইজ প্যাসকেল
এখনকার কম্পিউটার অথবা ল্যাপটপে এমন একটি টুলস্ আছে, যা আবিষ্কৃত হয়েছিল আজ থেকে প্রায় ৩৫০ বছর আগে, ভাবা যায়? আমরা প্রতিদিনের কাজে যে ক্যালকুলেটর ব্যবহার করি সেটার আবিষ্কারক এক ফরাসি পদার্থবিদ, গণিতবিদ ব্লেইজ প্যাসকেল; মাত্র ১৬ বছর বয়সে ক্যালকুলেটরের প্রোটোটাইপ বানিয়ে মেকানিকেল ক্যালুকুলেটর তৈরির দরজা উন্মুক্ত করেন। ১৬৪২ সালে তিনি আবিষ্কার করেন অ্যারিথমেটিক মেশিন বা ‘প্যাসকেলাইন’। ফ্রান্সের রুয়েন শহরের ট্যাক্স কালেক্টর ছিলেন ব্লেইজ প্যাসকেলের বাবা এতিয়েন প্যাসকেল। ট্যাক্স হিসাব-নিকাশে বাবার সুবিধা করে দেওয়ার জন্যই এই মহতী কাজে হাত লাগান তরুণ প্যাসকেল। ক্যালকুলেটর ছাড়া বর্তমানে কি চলে?

জাহ্নবী

নেপালের টিনএজার

প্রকাশ: ২১ জুন ২০২৪, ১২:৫৮ পিএম
আপডেট: ২১ জুন ২০২৪, ১২:৫৮ পিএম
নেপালের টিনএজার

নেপাল অর্থনৈতিকভাবে একটি দুর্বল দেশ। নেপালের মূল আয় পর্যটন। বিশেষ করে হিমালয়কে ঘিরে সবকিছুর আয়োজন। প্রত্যন্ত অঞ্চলের টিনএজারদের জীবন এবং শহর অঞ্চলের টিনএজারদের জীবনযাপনের ধরন স্বাভাবিকভাবেই এক নয়। যেমন গ্রামাঞ্চলের বেশির ভাগ ছেলে টিনএজারদের একটা স্বপ্ন থাকে বড় হয়ে সে শেরপা হবে। শেরপা হলো যারা হিমালয় জয় করতে যায়, সেই সব অভিযাত্রীর সঙ্গী হয়ে একটা নির্দিষ্ট উচ্চতা অবধি এগিয়ে দিয়ে আসে। বিশেষ করে শহর ও গ্রাম নির্বিশেষে অনেক ছেলের স্বপ্ন থাকে দেশের সৈনিক হওয়া বা ব্রিটিশ সেনাদলে নাম লেখানো। ব্রিটেনে এখনো গোর্খা ব্রিগেড আছে, যারা মূলতঃ নেপাল থেকে যায়। বিশেষ করে ছেত্রী, গুরং, মাগার, রাই ও লিম্বু সম্প্রদায়ের যুবকরা ব্রিটিশ গোর্খা রেজিমেন্টে যাওয়ার জন্য উন্মুখ হয়ে থাকে। যদিও সৈনিক হিসেবে নির্বাচিত হওয়ার অতীব কঠিন পথ পার হয়ে যেতে হয়। গোর্খা সৈন্যদলে যোগ দেওয়ার মূল কারণ, এটা পারিবারিক ও সামাজিকভাবে খুব সম্মানের সঙ্গে নেওয়া হয়। বিদেশে অ্যাডভেঞ্চার, সঙ্গে উচ্চ বেতন- এসবই নেপালি যুবকদের একাজে যাওয়ার জন্য উৎসাহ জোগায়। আবার শহর অঞ্চলের ছেলেমেয়েরা স্বপ্ন দেখে ডাক্তার, প্রকৌশলী বা অন্য পেশাজীবী হওয়ার।

নেপালে প্রাথমিক শিক্ষায় প্রবেশের বয়স পাঁচ। শুরু হয় বেসিক এডুকেশন পর্যায়। এই ধাপটি অষ্টম শ্রেণি পর্যন্ত বিস্তৃত। এরপর মাধ্যমিক স্তর হলো নবম থেকে দ্বাদশ শ্রেণি। কিন্তু নেপালেও উপমহাদেশের অন্যান্য দেশের মতো মেয়েদের শিক্ষা, স্বাস্থ্য এবং খাবারের ক্ষেত্রেও বৈষম্যের শিকার হতে হয়। শহর অঞ্চলেও ছেলেদের উচ্চশিক্ষার জন্য পাঠানো হয় আর মেয়েদের ক্ষেত্রে চিন্তা করা হয় বিয়ের কথা। গ্রাম অঞ্চলে এই বৈষম্য চরম।

নেপালি টিনএজারদের খুব বেশি পড়ালেখার চাপ নিতে হয়। পরীক্ষায় ভালো ফলাফলের বিষয়ে বাবা-মা ও সমাজের একটা বড় ধরনের চাপ থাকে। অন্যের এই চাওয়া-পাওয়াটা অনেক ছেলেমেয়েকে বিষণ্নতার দিকে ঠেলে দেয়। নেপালে দারিদ্র্য একটা বড় সমস্যা। দারিদ্রতার কারণে স্বল্প আয়ের পরিবার থেকে আসা টিনএজাররা যথাযথ শিক্ষা নিয়ে বড় হয়ে ওঠার সুযোগটা কমই পায়। আর এর ফলে তাদের জীবনও বিকশিত হতে পারে না। আইনগত বিধিনিষেধ থাকলেও বিষণ্নতা বা যথাযথ মানসিক ও আর্থিক সমর্থন না পাওয়ার কারণে অনেক ছেলেমেয়ে জীবনসংগ্রামে টিকতে না পেরে হাল ছেড়ে দেয়। এরপর তারা অ্যালকোহল, তামাকজাত বস্তু ও ড্রাগের নেশায় আসক্ত হয়ে পড়ে। ভূমিকম্প, অতিরিক্ত বৃষ্টিপাতের দরুন ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগও নেপালি টিনএজারদের জীবন ওলটপালট করে দেয়। যেমন ২০১৫ সালের ভয়ংকর ভূমিকম্পে ৯ হাজার স্কুল পুরোপুরি বা ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এতে করে ১০ লাখ ছেলেমেয়ের লেখাপড়ায় বিপর্যয় নেমে আসে। প্রাকৃতিক কারণে অভিভাবকদের মৃত্যুও টিনএজারদের জীবনে অবর্ণনীয় দুঃখকষ্ট বয়ে আনে। এ ছাড়া মাঝেমধ্যে রাজনৈতিক অস্থিতিশীলতাও টিনএজারদের স্বাভাবিক জীবন ব্যাহত করে।  

নেপালের প্রত্যন্ত অঞ্চলে বিশেষ করে দেশটির পশ্চিমাঞ্চলের গ্রামগুলোতে একটি কুপ্রথা পালন করা হয়, এর নাম ‘চৌপদী’। মেয়েদের পিরিয়ডের সময় তাদের মূল বসবাসের ঘরের বাইরে একটি কুঁড়েঘরে বা গরুর ঘরে রাখা হয়। এসব হতভাগা মেয়ের অভিভাবক মনেপ্রাণে বিশ্বাস করে, এ সময় মেয়েরা হয়ে যায় অপবিত্র এবং মূল ঘরে রাখলে পরিবারের অমঙ্গল হবে! এ কুপ্রথার দরুণ অল্পবয়সী মেয়েরা অপরিচ্ছন্ন পরিবেশে থাকায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়। বিশেষ করে ঠাণ্ডাজনিত রোগে কাবু করে ফেলে। নিমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে এমন ঘটনাও আছে।

নেপালে ‘টানি বিবাহ’ নামে একটি প্রথা আছে, যেখানে একবার একটা মেয়েকে অপহরণ করে ঘরে তুলতে পারলেই হলো, তাতে সেই পুরুষের বিয়ে করার অধিকার জন্মে যায়, মেয়েটির ইচ্ছা থাকুক আর না থাকুক। নেপালে ‘ছোট্টি বাসনে’ নামে আরেকটি বিবাহ প্রথা বহু বছর ধরে প্রচলিত আছে। ‘ছোট্টি বাসনে’ প্রথায় কোনো একজন ছেলে আসবে মেয়েটির গ্রামে। ছেলেটি মেয়েটির বাড়ি আসবে বা কোনো খোলা জায়গায় মেয়েটিকে দেখে গান গাইবে, নাচবে মেয়েটির ভালোবাসা পাওয়ার জন্য। তখন মেয়েটির মা-বাবা সঙ্গে থাকতে পারে। ছেলেটি মেয়েটিকে বিয়ের প্রস্তাব দেবে। মেয়েটি যদি রাজি হয় তাহলে বিয়ে সেখানেই ফাইনাল। সবই ঠিক আছে। কিন্তু আসলে মেয়েটির মতামতকে পাত্তা দেওয়া হয় না। তার এ বিয়েতে সম্মতি আছে কি না? কিন্তু এভাবে কোনো ছেলে প্রস্তাব দিলে ছেলেটির মেয়েটিকে বিয়ে করতেই হয়। এসব প্রথাকে গ্রামবাসী মেনে চলে। গ্রামের জনপ্রতিনিধিরাও পুলিশকে এসব কু-প্রথার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে দেয় না। মেয়েরাই এসব কুপ্রথার একমাত্র শিকার। মেয়েদের বিরুদ্ধে যায় এমন অনেক কু-প্রথা বিরাজমান আছে নেপালে।

বিষয়গুলো এতই বৈষম্যমূলক যে, এসব কুসংস্কারকে বাধা দেওয়ার জন্য আইন পাস করা হয়েছে। কিন্তু তাতে এসব কু-প্রথা পালন বন্ধ করা যায়নি। এসব রয়েই গেছে। যেহেতু দরিদ্র পরিবারে অভাবের কারণে অল্প বয়সে বিয়ে দেওয়ার জন্য বাবা-মাই অস্থির হয়ে পড়েন, সে ক্ষেত্রে দেখা যায় মেয়েরা অনেক সময় তাদের কোনো পছন্দের পাত্রের সঙ্গে পালিয়ে গিয়ে বিয়ে করে। সেখানেও তারা বেশির ভাগ সময় আরও প্রতিকূল অবস্থার শিকার হয়। অল্প বয়স্ক স্বামীর যথাযথ উপার্জন এবং দায়িত্ব নেওয়ার মতো মানসিক পরিপক্বতা না থাকায় নাবালিকা মেয়েটি শেষ পর্যন্ত উপায়ান্তর খুঁজে পায় না। নেপালিদের মধ্যে বিবাহপূর্ব যৌনতাকে সমর্থন করা হয় না। তার পরও ১৮-১৯ বছরের মধ্যে ছেলেমেয়েদের অনেকেরই যৌনতার অভিজ্ঞতা হয়ে যায়।

নেপালে পারিবারিক মূল্যবোধকে মূল্যায়ন করা হয়। মেয়েরা বাড়ির কাজে মাকে সাহায্য করবে, ছেলেরা বাবাকে। পরিবারের বড়দের সম্মান করাও নেপালি টিনএজারদের অবশ্য কর্তব্য। ছেলেমেয়েরা বিয়ে বা চাকরি পাওয়া পর্যন্ত বাবা-মায়ের পরিবারেই থাকে। মেয়েরা তো অবশ্যই বিয়ে পর্যন্ত বাবা-মায়ের সঙ্গেই থাকে।

নেপালে আছে বহুবিধ ধর্মীয় ও সাংস্কৃতিক উৎসব। এসব উৎসবে টিনএজাররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এসব উৎসব তাদের নিজ সাংস্কৃতিক উত্তরাধিকার ও ঐতিহ্যের প্রতি পরিচয় করিয়ে দেয়। সর্বোপরি নেপালের টিনএজাররা ঐতিহ্যগত সংস্কৃতি ও আধুনিক সমাজের রীতিনীতি দ্বারা প্রভাবিত। তবে আস্তে আস্তে হলেও নেপালি সমাজে পশ্চিমা সংস্কৃতির প্রভাব পড়তে শুরু করেছে, যা টিনএজারদের হাত ধরেই আসছে।

জাহ্নবী

বিলিয়নিয়ার  লিভিয়া

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১২:৩০ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ১২:৩০ পিএম
বিলিয়নিয়ার  লিভিয়া

খুব অল্প বয়সে বিলিয়নিয়ার হওয়া কি চাট্টিখানি কথা! কজন পারে? এটা কিন্তু বিশাল বড় এক অর্জন। এই অর্জন এমনি এমনি আসে না। এর সঙ্গে রয়েছে নানান কিছু। যেমন কঠোর পরিশ্রম করার মানসিকতা, সুযোগের সঠিক ব্যবহার, দূরদর্শী চিন্তাভাবনা, পারিবারিক কাঠামো। শুধু তাই নয়, এর পাশাপাশি নিজেকে সেই অবস্থানে উন্নীত করার স্বপ্ন, মানসিকতা ও যোগ্যতাও থাকতে হয়। আর এত কিছুর সমন্বয় ঘটিয়েই তবেই টিনএজ বয়সে বিলিয়নিয়ার হওয়া যায়। যেমনটা ঘটেছে ব্রাজিলের লিভিয়ার ক্ষেত্রে।

২০২৪ সালে ফোবর্স বিলিয়নিয়ারদের তালিকায় পৃথিবীর সবচেয়ে কমবয়সী বিলিয়নিয়ার হিসেবে যার নাম এসেছে, তার বয়স মাত্র উনিশ বছর। নাম তার লিভিয়া ভয়েট। লিভিয়ার জন্ম ২০০৪ সালের ১০ জুলাই ব্রাজিলে।

প্রতিবছর পৃথিবীর সেরা পঁচিশ ধনী তরুণের তালিকা জানায় ফোবর্স, যাদের বয়স ৩৩ বছরের কম। ২০২৪ সালের এরকম সেরা ২৫ ধনীর মোট সম্পদের পরিমান ১১০ বিলিয়ন ডলার। আর সবচেয়ে কমবয়সী বিলিয়নিয়ার হিসেবে লিভিয়ার সম্পদের পরিমাণ ১.১ বিলিয়ন ডলার। ধনী হিসেবে বিশ্বে তার অবস্থান ২৬৪৮তম। লিভিয়া এখন বাস করে ব্রাজিলের ফ্লোরিয়োনোপোলিসে।

পৃথিবীর সবচেয়ে বড় বৈদ্যুতিক মোটর নির্মাতাদের একজন উত্তরাধিকারী। ডব্লিউইজি বা ওয়েগ ইলেকট্রিক কোম্পানির সবচেয়ে বেশি শেয়ার হোল্ডার লিভিয়া। তার দাদা ওয়ার্নার রিকার্ডো ভয়েট ছিলেন এই প্রতিষ্ঠানের একজন সহ-উদ্যোক্তা। বাকি দুই উদ্যোক্তা ছিলেন ইগোন জোয়াও ডা সিলভা এবং জেরাল্ডো ওয়ার্নিংহাস। দশটি দেশে কারখানাসহ এই প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম রয়েছে। ২০২২ সালে প্রতিষ্ঠানটির রেভিনিউ ছিল ৬ বিলিয়ন ডলার।

যেহেতু লিভিয়া এখনও ব্রাজিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কাজেই সবচেয়ে বেশি শেয়ার থাকার পরেও এখনও ওই প্রতিষ্ঠানের বোর্ড মেম্বার হওয়ার আসন দখল করতে পারেনি। তবে কোম্পানির সবচেয়ে বড় শেয়ার হোল্ডার হওয়ায় প্রতিষ্ঠানের তার অবস্থান সুরক্ষিত।

ওদিকে লিভিয়ার বড় বোন ডোরা ভয়েটের নামও উঠে এসেছে তরুণ বিলিয়নিয়ারের তালিকায়। ২০২৪ সালের নতুন সাত বিলিয়নিয়ারদের মধ্যে ডোরাও একজন। ডোরার বয়স ২৬ বছর। ডোরা অবশ্য ২০২০ সালেই আর্কিটেকচারের ওপর ডিগ্রি অর্জন করেছে।

কলি

 

শ্যামল করি শিক্ষালয়

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১২:২৭ পিএম
আপডেট: ১৪ জুন ২০২৪, ১২:২৭ পিএম
শ্যামল করি শিক্ষালয়
সন্দ্বীপে তরুণদের বৃক্ষরোপণ

ঢাকা শহরে কাঁটাবনের মোড় থেকে নীলক্ষেতের দিকে যেতে রাস্তার ধারে পড়ে শহীদ বুদ্ধিজীবী ড. আমিন উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়। খুব স্বল্প জায়গার ওপর ২০১৪ সালে গড়ে তোলা হয়েছে বিদ্যালয় ভবনটি। সে বিদ্যালয়ের সামনে এক চিলতে ফাঁকা জায়গা। কিন্তু সীমানা ধরে লাগানো হয়েছে বহেড়া, আমলকী, আম, কদম, কৃষ্ণচূড়া, আতা, কাঁঠাল, বিলিম্বি, নিম, পেয়ারা, জারুল, নারিকেল, সুপারি, চালতা, কাঠগোলাপ, কামিনি নানা গাছ। গাছগুলো বিদ্যালয় প্রাঙ্গণকে করে তুলেছে ছায়াময়-মায়াময়।

 স্কুলের শিশুরা গরমের মধ্যেও সেসব গাছের ছায়ার শীতলতায় প্রাণ জুড়াচ্ছে, খেলছে, ছোটাছুটি করছে। গ্রীষ্মের দিনে কৃষ্ণচূড়া ও জারুল গাছগুলো ফুলের শোভা দিচ্ছে। এসব দৃশ্য দেখতে দেখতে ছোটবেলায় ফিরে যেতে ইচ্ছে করে। ঢাকা শহরের মধ্যে যেখানে জায়গার অভাব, সেখানে যদি স্কুলপ্রাঙ্গণে এভাবে গাছ লাগিয়ে শ্যামল করা যায়; গ্রামের শিক্ষালয়- যেখানে রয়েছে প্রচুর উন্মুক্ত স্থান, সেখানে কেন গাছের চারা লাগানো হয় না? গ্রামের অনেক স্কুলপ্রাঙ্গণেই রয়েছে ফুটবল খেলার মতো বিশাল মাঠ। সেখানে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা খেলাধুলা করে। সেসব জায়গা ওদের খেলার জন্য রেখে মাঠের চারপাশে সীমানা বরাবর অনেক গাছ লাগিয়ে সবুজে-শ্যামলে ভরে দেওয়া যায়।

এ রকমই এক দৃষ্টান্ত পেলাম সন্দ্বীপের একদল তরুণের কাছ থেকে। চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় একদল তরুণ ‘শ্যামল করি শিক্ষালয়’ স্লোগান নিয়ে নেমেছে স্কুলপ্রাঙ্গণকে সবুজ-শ্যামল করার ব্রত নিয়ে। স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ কাউন্সিল ফর নেচার কনজারভেশনের কয়েকজন তরুণ সদস্য নিজেরাই নিজেদের স্কুলগুলোতে এ বছর থেকে গাছের চারা লাগাতে শুরু করেছে। দলের সদস্য মো. নজরুল ইসলাম জানান, আমরা যে যে স্কুলে পড়েছি, সিদ্ধান্ত নিয়েছি আমরা দলের সদস্যরা আমাদের সেসব স্কুলে এ বছর গাছের চারা লাগাব। সন্দ্বীপে এক সময় বিশটি ইউনিয়ন ছিল, ভাঙনে সাতটি ইউনিয়ন বিলুপ্ত হয়ে গেছে। বর্তমানে তেরোটি ইউনিয়নে প্রায় ২৫০ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানেই কিছু না কিছু গাছের চারা লাগানোর সুযোগ আছে। কিন্তু সব শিক্ষালয়ে তো আর আমরা গাছের চারা লাগাতে পারব না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমরা যে যে স্কুলে পড়েছি, সেটা তো আমাদের স্কুল। সেখানকার প্রাঙ্গণ আর শিক্ষকরা আমাদের অত্যন্ত পরিচিত আপনজন। তাই আমরা এসব স্কুলের আঙিনায় গাছের চারা লাগাব।

সেই তরুণ দলের ভাবনার মধ্যে বেশকিছু আইডিয়া পেলাম। প্রথমে তারা সিদ্ধান্ত নেয় যে কোন স্কুলে গাছ লাগাবে। সে স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে ও গাছের চারা লাগাতে তাদের উদ্বুদ্ধ করে। এরপর সেখানে গিয়ে দেখে, কোথায় কি গাছ আছে আর কোথায় গাছের চারা লাগানোর সুযোগ আছে? কোথায় কি কি গাছ লাগাবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে চারা সংগ্রহ করে। নিজেরাই সেসব চারা সংগ্রহ করে। শিক্ষক এবং সে স্কুলের ছাত্র-ছাত্রীরা মিলে সেসব চারা লাগায়। চারা লাগানো বড় কথা নয়। সেগুলো টিকিয়ে রাখাই হলো আসল কথা। সে জন্য প্রতিটি চারা লাগানোর পর সেগুলোর পরিচর্যার জন্য ছাত্র-ছাত্রীদের ৩-৪ জনের ছোট ছোট দলকে দায়িত্ব দিয়ে আসে। ছাত্র-ছাত্রীদের দলের সদস্যরা পালাক্রমে সেসব গাছের যত্ন নেয়- তারা চারাগাছে পানি দেয়। এতে সেসব ছাত্র-ছাত্রীর মধ্যে একদিকে যেমন পরিবেশ সংরক্ষণের বোধ জন্মে, তেমনি শৈশব থেকে প্রকৃতি ও গাছপালার প্রতি তাদের মমতাও তৈরি হয়।

এসব গাছ বড় হবে, ওরাও বড় হবে। একদিন স্কুল থেকে সেসব ছাত্র-ছাত্রী চলে যাবে, কিন্তু গাছগুলো বড় হয়ে সেখানেই থাকবে। পরের ছাত্র-ছাত্রীরা সেসব গাছের তলায় দাঁড়িয়ে আরাম পাবে, ফল পাবে। বহু বছর পর যদি তারা কেউ ওই স্কুলে যায়- এসব দৃশ্য দেখে তাদেরও নিশ্চয়ই ভালো লাগবে। 
এ রকম স্বপ্ন নিয়েই নিজেরাই নিজেদের ‘শ্যামল করি শিক্ষালয়’ ব্রত নিয়ে তারা এগিয়ে এসেছে পনেরোজন প্রকৃতিবন্ধু তরুণ। তাদের এ আইডিয়া তো সবার মধ্যেই সঞ্চারিত হতে পারে। সন্দ্বীপের সব শিক্ষালয়ে পড়ুয়া অনেক তরুণ আছে, তারাও নিজেদের উপজেলার সব শিক্ষালয়ের যেখানে যতটুকু সুযোগ আছে, সেখানে গাছ লাগানোর এ মৌসুমে এগিয়ে আসতে পারে।

এই তরুণ দলটি পূর্ব সন্দ্বীপ বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে পঞ্চাশটি গাছের চারা লাগানোর পরিকল্পনা ও উদ্যোগ নিয়েছে, চারা লাগানো শুরুও করেছে। এ মৌসুমেই ধাপে ধাপে সেখানে এসব চারা লাগানো হবে। যদি একটি স্কুলে গড়ে ৫০টি করেও গাছের চারা লাগানো যায়, তা হলে সন্দ্বীপের ২৫০ শিক্ষালয়ের প্রাঙ্গণে সাড়ে বারো হাজার গাছের চারা লাগানো যাবে। যেসব স্কুলে সীমানাপ্রাচীর আছে, সেসব স্কুলে সেসব প্রাচীরের কোল ধরে গাছগুলো লাগালে উন্মুক্ত স্থানের খুব বেশি অসুবিধা হবে না। আবার প্রাঙ্গণ প্রাচীরবেষ্টিত থাকায় চারাগুলোও প্রাথমিক সুরক্ষা পাবে।

যেসব স্কুলে প্রাচীর নেই, সেসব স্কুলের চারদিকে সীমানার কাছে সারি করে এক সারিতে বিভিন্ন গাছের চারা লাগানো যেতে পারে। সেক্ষেত্রে চারাগাছগুলো রক্ষার জন্য ব্যবস্থা নিতে হবে।

এই দৃষ্টান্ত যদি দেশের প্রায় ৪২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে অনুসরণ করা যায়, তা হলে খুব অল্প সময়ের মধ্যেই শিক্ষালয়গুলো সবুজে-শ্যামলে ভরে যাবে। এবার সরকারেরও সেরূপ নির্দেশনা রয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ বছরই প্রথম সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিকল্পিত বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং যথাযথভাবে তা বাস্তবায়নের জন্য এক নোটিশ জারি করেছে। আমরা তার প্রতিপালন করতে পারি। তরুণরাই পারে সবকিছু বদলে দিতে। কেননা তারাই দেশের পরিবর্তনের নায়ক ও শক্তি।

 কলি