ঢাকা ১২ আষাঢ় ১৪৩১, বুধবার, ২৬ জুন ২০২৪

জবি ইনডোর ক্যারমে চ্যাম্পিয়ন মুনা

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৯:১৮ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৯:২১ পিএম
জবি ইনডোর ক্যারমে চ্যাম্পিয়ন মুনা
বাংলা বিভাগের শিক্ষার্থী মুবিন আক্তার মুনা। ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ ইনডোর গেমস ক্যারম প্রতিযোগিতায় (মহিলা একক) চ্যাম্পিয়ন হয়েছে বাংলা বিভাগের ১৪ ব্যাচের শিক্ষার্থী মুবিন আক্তার মুনা। 

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিল্ডিংয়ে এ প্রতিযোগিতার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে রসায়ন বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মুনা। 

চ্যাম্পিয়ন হয়ে মুনা বলেন, চ্যাম্পিয়ন হতে পেরে আনন্দিত বোধ করছি, গত বছর আন্ত:বিশ্ববিদ্যায় রানার্সআপ ছিলাম, তাই নিজের প্রতি কনফিডেন্স ছিলো, এর সুবাধেই এই ফলাফল করতে পেরেছি।

জবির শারীরিক শিক্ষা কেন্দ্রের উপপরিচালক গৌতম কুমার দাস বলেন, আমাদের শিক্ষার্থীরা সুযোগ পেলে আরও ভালো করবে, আন্তঃবিশ্ববিদ্যালয়ে আরও ভালো করবে এই প্রত্যাশা রাখছি।

উল্লেখ্য, চলতি মাসের ২০ মে ভাষা শহিদ রফিক ভবন চত্বরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া উপকমিটির আয়োজনে শরীরচর্চা শিক্ষা কেন্দ্রের ব্যবস্থাপনায় ষষ্ঠ আন্তঃবিভাগীয় ইনডোর গেমস প্রতিযোগিতা-২০২৪ উদ্বোধন করেন উপাচার্য ড. সাদেকা হালিম। এবারের ইনডোর গেমসে দাবা, ক্যারম, টেবিল টেনিসসহ ব্যাডমিন্টন ও টেনিস খেলার আয়োজন করা হয়েছে।

মুজাহিদ বিল্লাহ/এমএ/

যবিপ্রবির ১৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:১১ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৯:১১ পিএম
যবিপ্রবির ১৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চাকরিপ্রার্থীদের অপহরণ এবং একজন আবাসিক শিক্ষার্থীকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতনের দায়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বিভিন্ন বিভাগের ১৩ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে চারজনের ছাত্রত্ব না থাকায় দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

যবিপ্রবির জনসংযোগ শাখার উপ-পরিচালক (চলতি দায়িত্ব) আব্দুর রশিদ অর্ণব জানান, রিজেন্ট বোর্ডের সদস্যদের অনেকে ভার্চুয়ালি এবং সশরীরে সভায় অংশ নেন। তদন্ত কমিটি প্রতিবেদনের পর তা নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি কমিটিতে উপস্থাপন করা হয়। পরবর্তীতে ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ রিজেন্ট বোর্ডের সভায় উপস্থাপন করার পর, ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়।

তিনি আরও জানান, ২০২৩ সালের ৭ ডিসেম্বর লিফট অপারেটরে চাকরিপ্রার্থীদের অপহরণের ঘটনায় সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় যবিপ্রবির ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী বেলাল হোসেন, ফার্মেসি বিভাগের জি এম রাইসুল হক রানা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের শিক্ষার্থী নৃপেন্দ্র নাথ রায়, মুশফিকুর রহমান, ফাহিম ফয়সাল লাবিব ও আবু বক্কারকে বহিষ্কার করা হয়। এ ছাড়া গত ৪ জুন রাতে বিশ্ববিদ্যালয়ের শহিদ মসিয়ূর রহমান হলের ৩০৬ নম্বর কক্ষে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহরিন রহমানকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা প্রমাণিত হওয়ায় একই বিভাগের সোহেল রানা, রেদওয়ান আহমেদ জিসান, বিপুল সেখ, ইছাদ হোসেন, আশিকুজ্জামান লিমন ও আমিনুল ইসলাম, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের বেলাল হোসেন ও পদার্থবিজ্ঞান বিভাগের রায়হান রহমান রাব্বীকে যবিপ্রবির রুলস অব ডিসিপ্লিন ফর স্টুডেন্টস অনুযায়ী আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

তবে এদের মধ্যে ফাহিম ফয়সাল লাবিব, সোহেল রানা, ইছাদ হোসেন এবং আশিকুজ্জামান লিমনের বর্তমানে ছাত্রত্ব নেই। ফলে তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে তাদের বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ও আবাসিক হলে প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়।

যবিপ্রবির উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনিছুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার, যশোরের আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহম্মদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া, বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কৌশিক সাহা, ইউজিসি অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মর্জিনা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রত্যয় স্কিম বাতিলের দাবি কর্মবিরতিতে ঢাবি শিক্ষকরা, ৩৫ বিশ্ববিদ্যালয়ের একাত্মতা

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৭:২৯ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৭:৪৫ পিএম
কর্মবিরতিতে ঢাবি শিক্ষকরা, ৩৫ বিশ্ববিদ্যালয়ের একাত্মতা

নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জন্য সম্প্রতি চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে ঈদ ও গ্রীষ্মের ছুটি শেষে বিশ্ববিদ্যালয় খুলতে না খুলতে না কর্মবিরতি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকেরা। টানা তৃতীয় দিনের পূর্বঘোষিত কর্মসূচির প্রথম দিনের ওই কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা। 

এছাড়া ঢাবিসহ দেশের ৩৫ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই অর্ধদিবস কর্মবিরতি পালনে অংশ নিচ্ছেন বলে দাবি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিবের।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বানে কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। একই সঙ্গে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কলাভবনের মূল ফটকে অবস্থান কর্মসূচি পালন করে তারা। যদিও পুরো সময়জুড়ে পরীক্ষাসমূহ ওই কর্মসূচীর আওতামুক্ত ছিল।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ও বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভুইয়া বলেন, ‘আমাদের সঙ্গে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাত্মতা পোষণ করে কর্মসূচি গ্রহণ করেছে। আমরা আজ অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছি, আগামীকাল এবং পরশু দিনও করব। এর মধ্যে আমাদের দাবি মেনে নেওয়া না হলে আগামী ৩০ জুন আমরা পূর্ণ কর্মবিরতি শুরু করা হবে। এই সময়ের মধ্যে দাবি না মানা হয় তাহলে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচি শুরু হবে।’

তিনি আরও বলেন, ‘এ সময় প্রভোস্টরা হলে যাবেন না, বিভাগে শিক্ষকেরা শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করবেন না। বিভিন্ন ইন্সটিউটসহ প্রশাসনিক কর্মকর্তারা কর্মবিরতিতে থাকবেন। দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।’

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, ‘অর্থমন্ত্রণালয়ের প্রজ্ঞাপন ষড়যন্ত্রমূলক। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের ওপর হস্তক্ষেপের শামিল। আমরা শিক্ষকরা সর্বোচ্চ পরিশ্রম করি, যেটার নায্য পারিশ্রমিক আমরা পাই না। তারপরেও বিদ্যমান পেনশন ব্যবস্থায় আমরা সন্তুষ্ট ছিলাম। কিন্তু গত মার্চ মাসে ঘোষিত সর্বজনীন পেনশন ব্যবস্থায় পেনশনসহ অন্যান্য সুযোগ-সুবিধা শূন্যের কোঠায় আনা হয়েছে। যেটা আমাদের মৌলিক চাহিদার পরিপন্থি। অবিলম্বে এ বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

এসময় অন্যান্যদের মধ্যে শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও নোবিপ্রবির সাবেক উপাচার্য ড. ওহিদ্দুজ্জামান, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. সামাদ প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২৫ জুন থেকে শুরু হওয়া এই কর্ম বিরতি থাকবে ২৭ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি থাকবে এবং দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালনের করবে শিক্ষকরা। এদিকে ২৪ জুন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে সূত্রে জানা যায় দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে একই সময়ে ওই কর্মসূচি পালন করবেন। 

এছাড়া আগামী ৩০ জুন দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পূর্ণদিবস কর্মবিরতি পালন করার কথা জানানো হয়েছে, যদিও ওই সময় জুড়ে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এদিকে ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজসহ সবকিছু বন্ধ থাকবে, বলে শিক্ষক ফেডারেশনের ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগেও একই দাবি কয়েক দফা কর্মবিরতি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয়েরসহ দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা কর্মবিরতি পালন করেন। এদিকে গত ১৩ মার্চ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কতৃর্ক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, যে সকল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ১ জুলাই তারিখের পর যোগদান করবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না। 

আরিফ জাওয়াদ/এমএ/

আশ্বাসে স্থগিত আন্দোলন, মুক্ত বুয়েট উপাচার্য

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:৫৭ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:৩৪ এএম
আশ্বাসে স্থগিত আন্দোলন, মুক্ত বুয়েট উপাচার্য
ছবি: খবরের কাগজ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত নীতিমালা-২০১৫ পুনর্বহালকে কেন্দ্র করে উপাচার্য ড. সত্যপ্রসাদ মজুমদারকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন কর্মকর্তা-কর্মচারীরা। চার ঘণ্টা অবরুদ্ধ থাকার পর রাত সাড়ে ৮টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় মুক্ত হন তিনি। 

এদিকে সিন্ডিকেটের সিদ্ধান্তের আগমুহূর্ত পর্যন্ত আন্দোলন স্থগিত করেছেন কর্মকর্তা-কর্মচারীরা।

সোমবার (২৪ জুন) রাত সোয়া ৯টার দিকে উপাচার্যের সঙ্গে আন্দোলনকারীদের পাঁচ সদস্যের এক প্রতিনিধি দলের আলোচনা শেষে এ ঘোষণা দেন তারা। পরে পুলিশের সহায়তায় উপাচার্য তার বাসভবনে চলে যান। 

এ সময় উপাচার্য অধ্যাপক সত্যপ্রসাদের সঙ্গে সাংবাদিকরা কথা বলতে চাইলেও তাতে রাজি হননি তিনি। 

সোমবার বিকেল ৪টার দিকে বুয়েটের পদোন্নয়নসংক্রান্ত নীতিমালা-২০১৫ বাতিল করে জারি করা এক অফিস আদেশকে কেন্দ্র করে উপাচার্যকে অবরুদ্ধ করেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা।

এদিকে বুয়েট টেকনিক্যাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোলাম সিদ্দিকুর রহমান সাংবাদিকদের বলেন, ‘উপাচার্য নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত ২০১৫ নীতিমালা বহাল রাখতে রাজি হয়েছেন। এটা আগামী সিন্ডিকেট সভায় উপস্থাপন করতে সুপারিশ করে লিখিত দিয়েছেন। তাই আমরা বিক্ষোভ কর্মসূচি আপাতত স্থগিত করছি। এরপরের কর্মসূচি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।’

এর আগে গত রবিবার (২৩ জুন) প্রকাশিত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনের সই করা এক বিজ্ঞপ্তি ঘিরেই মূলত ক্ষুব্ধ হন কর্মকর্তা-কর্মচারীরা।

এতে বলা হয়, ২০২৩ সালের ১৮ অক্টোবর অনুষ্ঠিত ফিন্যান্স কমিটির ৫৫তম অধিবেশনের কার্যবিবরণীর সিদ্ধান্ত পরিবর্তন করে একই বছরের ২৭ ডিসেম্বরে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৫৪০তম সভায় নতুন সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্তে জানানো হয়, গত ২৭ ডিসেম্বরের পরবর্তী সময়ে নীতিমালা-২০১৫-এর মাধ্যমে বুয়েটের কোনো কর্মকর্তা/কর্মচারী পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড স্কেল প্রাপ্যতার জন্য বিবেচিত হবেন না এবং এর মধ্যে যাদের পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড সেল দেওয়া হয়েছে তা অপরিবর্তিত থাকবে। যাদের পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড স্কেল দেওয়া হয়েছে, তাদের চাকরি শেষ হলে বা পদত্যাগ করলে বা অপসারণ বা পদচ্যুত হলে স্বয়ংক্রিয়ভাবে তাদের অর্গানোগ্রাম বহির্ভূত পদ বিলুপ্ত হবে এবং অর্গানোগ্রামভুক্ত মূল পদ শূন্য হবে। পরবর্তী সময়ে কোনো কর্মকর্তা/কর্মচারী যদি সরকারি নীতিমালায় এরই মধ্যে বুয়েট প্রণীত নীতিমালা-২০১৫-এর মাধ্যমে প্রাপ্ত গ্রেডের চেয়ে উচ্চতর গ্রেড অথবা পদপ্রাপ্ত হন তাহলে তা দেওয়া হবে।

আরিফ/পপি/অমিয়/

ইবির ডরমেটরিতে অবৈধ দখল, বকেয়া বিল সাড়ে ৪ লাখ টাকা

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:৫২ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৮:৫২ এএম
ইবির ডরমেটরিতে অবৈধ দখল, বকেয়া বিল সাড়ে ৪ লাখ টাকা
ছবি : সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-কর্মকতাদের জন্য নির্মিত ডরমেটরির-২-এর কাজ শেষ হয়েছে দুই বছর আগে। তবে এখনো এর কক্ষ বরাদ্দ দেয়নি কর্তৃপক্ষ। নির্মাণকাজ শেষের পর সেখানে বরাদ্দ পেতে আবেদন করেন শিক্ষক-কর্মকর্তারা। তবে কক্ষ বরাদ্দে প্রশাসনের দীর্ঘসূত্রতায় ক্ষুব্ধ হয়ে অবৈধভাবে তালা ভেঙে ১৬টি বাসা দখল করেন শিক্ষক-কর্মকর্তারা। এরপর থেকে সেখানেই এক বছর ধরে অবস্থান করছেন তারা। এ সময়ে তারা কোনো রকম ভাড়া ও বিদ্যুৎ বিল না দেওয়ায় প্রায় সাড়ে ৪ লাখ টাকা বকেয়া পড়েছে। তবে এ নিয়ে কোনো ভ্রূক্ষেপ নেই প্রশাসনের।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর জানিয়েছে, ২০২২ সালের জুন মাসে ডরমেটরি-২-এর নির্মাণকাজ শেষে প্রকৌশল দপ্তরের কাছে ভবনটি হস্তান্তর করে ঠিকাদারি প্রতিষ্ঠান। এরপর ভবনটি প্রশাসনকে বুঝিয়ে দেওয়া হয়। নির্মাণকাজ শেষে ভবনে কক্ষ বরাদ্দ পেতে বাসা বরাদ্দ কমিটির কাছে আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা। বরাদ্দ না দেওয়ায় গত বছরের ২১ জুন তালা ভেঙে ওই ভবনের চতুর্থ ও পঞ্চম তলার ১৬টি বাসা দখল করেন তারা। শিক্ষক-কর্মকর্তাদের অভিযোগ, বাসা ফাঁকা থাকা সত্ত্বেও কক্ষ বরাদ্দে কর্তৃপক্ষের ঢিলেমির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এদিকে অবৈধভাবে বাসা দখলের পর শিক্ষক-কর্মকর্তারা লাখ টাকার বিদ্যুৎ ব্যবহার করেছেন বলে জানিয়েছে প্রকৌশল দপ্তর। তবে অনুমোদিত কোনো শিক্ষক-কর্মকর্তা সেখানে না থাকায় বিল তুলতে পারছে না দপ্তরটি। এ বিষয়ে প্রকৌশল দপ্তর থেকে প্রশাসনের কাছে নোট দেওয়া হলেও এখন পর্যন্ত কোনো সমাধান মেলেনি।

এ বিষয়ে এস্টেট দপ্তর জানায়, এসব বাসার মাসিক ভাড়া ১ হাজার ৭৫০ টাকা। সেই হিসেবে এক বছরে ৩ লাখ ৩৬ হাজার টাকা ভাড়া বকেয়া পড়েছে। কিন্তু গত এক বছরেও ভাড়া উত্তোলন ও নিয়মতান্ত্রিকভাবে বাসা বরাদ্দের বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ দেখা যায়নি। ফলে অবৈধভাবে বাসাগুলোতে অবস্থান করছেন শিক্ষক-কর্মকর্তারা। বাসা দখলকারী এক কর্মকর্তা বলেন, ‘ভাড়া ও বিদ্যুৎ বিল দেওয়ার জন্য কোনো নির্দেশনা দেয়নি প্রশাসন। আমরা অবৈধভাবে এখানে থাকতেও চাই না। আর প্রশাসন বাসা বরাদ্দের জন্য কোনো সিদ্ধান্তও নিচ্ছে না।’ 

এদিকে তালা ভেঙে ডরমেটরিতে বাসা দখলের পরই প্রশাসনকে অবহিত করা হয় বলে জানিয়েছেন এস্টেট শাখার প্রধান শামসুল ইসলাম জোহা। তিনি বলেন, ‘বিভিন্ন সংগঠনের ভূমিকার কারণে প্রশাসন থেকে এ বিষয়ে কোনো পদক্ষেপ নিতে পারিনি। ভিসি স্যার কয়েক দিন আগে প্রধান প্রকৌশলী ও এস্টেট প্রধানকে ডেকেছিলেন। তিনি ডরমিটরিতে থাকা শিক্ষক-কর্মকর্তাদের লিস্ট দিতে বলেছেন। আমরা তা জমা দিয়েছি।’

তবে বিষয়টি অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ও বাসা বরাদ্দ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘প্রকৌশল দপ্তর বা এস্টেট শাখা থেকে আমাদের কাছে লিখিতভাবে ভবনটি হস্তান্তর করা হয়নি। ওইখানে কে বা কারা উঠেছে, সেটা আমাকে লিখিতভাবে জানানো হয়নি। এস্টেট অফিস লিখিতভাবে আমাকে জানালে ব্যবস্থা নেব।’

শেষ কর্মদিবসে অবরুদ্ধ বুয়েট উপাচার্য, বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ১০:১৫ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ১০:১৮ পিএম
শেষ কর্মদিবসে অবরুদ্ধ বুয়েট উপাচার্য, বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা
ছবি: খবরের কাগজ

উপাচার্য মেয়াদের শেষ কর্মদিবসে এসে এক অফিস-আদেশকে ঘিরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) উপাচার্য ড. সত্যপ্রসাদ মজুমদারকে তার কার্যালয়ে অবরুদ্ধ করেছেন কর্মকর্তা-কর্মচারীরা। সোমবার (২৪ জুন) বিকেলে উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন বিশ্ববিদ্যালয়ের বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা। তাদের দাবি, কর্মচারী ও কর্মকর্তা নীতিমালা-২০১৫ পুনর্বহাল না করা হলে, তাদের অবস্থান থেকে সরবেন না। সেই সঙ্গে আন্দোলন চালিয়ে যাওয়ারও হুশিয়ারী দেন তারা। দাবি পূরণে উপাচার্য কার্যালয়ের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রায় তিন শতাধিক কর্মচারী। 

বুয়েটের সহকারী লাইব্রেরিয়ান মোহাম্মদ ইসমাইল বলেন, ‘গত বছরের একটি আদেশ হঠাৎ করে আজকে জানানো হলো, যা সব কর্মকর্তা-কর্মচারীর স্বার্থবিরোধী। এতদিন নীতিমালা বাতিলের বিষয়টি কর্তৃপক্ষ লুকিয়ে রেখেছিল। আমরা নীতিমালা বহাল চাই। অন্যথায় আন্দোলন চলমান থাকবে।’ আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধান করতে উপাচার্যকে আহ্বান জানান তিনি।  

সোমবার (২৪ জুন) রাত ৯টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদার তার কার্যালয়ে অবস্থান করছিলেন।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তর পরিচালক (ডিএসডাব্লিউ) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি খবরের কাগজকে বলেন, ‘কর্মকর্তা-কর্মচারীরা এখনও অবস্থানে রয়েছেন। উপচার্য অফিসেই রয়েছেন, যদিও এটিকে বিক্ষোভ বলা ঠিক হবে না।’ তিনি আরো জানান, ‘উপাচার্যের অফিস এবং বাসভবনে লাগোয়া। তাই তিনি চাইলেই অফিস থেকে যেকোন সময় বাসভবনে যেতে পারবেন।’

সার্বিক বিষয়ে জানতে চেয়ে মুঠোফোনে একাধিকবার বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।

এর আগে গত রবিবার প্রকাশিত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনের সই করা এক বিজ্ঞপ্তিকে ঘিরেই মূলত ক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা। এতে বলা হয়, ২০২৩ সালের ১৮ অক্টোবর অনুষ্ঠিত ফিন্যান্স কমিটির ৫৫তম অধিবেশনের কার্যবিবরণীর সিদ্ধান্ত পরিবর্তন করে একই বছরের ২৭ ডিসেম্বরে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৫৪০তম সভায় নতুন সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্ত জানানো হয়, গত ২৭ ডিসেম্বরের পরবর্তী সময়ে নীতিমালা-২০১৫ এর মাধ্যমে বুয়েটের কোনো কর্মকর্তা/কর্মচারী পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড স্কেল প্রাপ্যতার জন্য বিবেচিত হবেন না; এবং এরইমধ্যে যাদের পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড সেল দেওয়া হয়েছে তা অপরিবর্তিত থাকবে। আর যাদের পদোন্নতি, পদোন্নয়ন, সিলেকশন গ্রেড, সিনিয়র গ্রেড স্কেল দেওয়া হয়েছে, তাদের চাকরি শেষ হলে বা পদত্যাগ করলে বা অপসারণ বা পদচ্যুত হলে স্বয়ংক্রিয়ভাবে তাদের অর্গানোগ্রাম বহির্ভূত পদ বিলুপ্ত হবে এবং অর্গানোগ্রামভুক্ত মূল পদ শূন্য হবে। পরবর্তী সময়ে কোনো কর্মকর্তা/কর্মচারী যদি সরকারি নীতিমালায় এরইমধ্যে বুয়েট প্রণীত নীতিমালা-২০১৫ এর মাধ্যমে প্রাপ্ত গ্রেডের চেয়ে উচ্চতর গ্রেড অথবা পদপ্রাপ্ত হন, তাহলে তা প্রদান করা হবে। 

আরিফ জাওয়াদ/এমএ/