ঢাকা ২৩ আষাঢ় ১৪৩১, রোববার, ০৭ জুলাই ২০২৪

রাজধানীতে দ্বাদশ জাকাত ফেয়ার শুরু শনিবার

প্রকাশ: ০১ মার্চ ২০২৪, ০২:৩০ পিএম
আপডেট: ০১ মার্চ ২০২৪, ০২:৩০ পিএম
রাজধানীতে দ্বাদশ জাকাত ফেয়ার শুরু শনিবার
ছবি: বিজ্ঞপ্তি

‘মেকিং এ ডিফারেন্স উইথ জাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী শনি ও রবিবার (২ ও ৩ মার্চ) রাজধানী ঢাকার গুলশান-তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে দ্বাদশবারের মতো দুই দিনব্যাপী জাকাত ফেয়ার-২০২৪ শুরু হচ্ছে।

শনিবার (২ মার্চ) বেলা ১১টায় এ ফেয়ারের উদ্বোধন করবেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান।

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টে (সিজেডএম)-এর উদ্যোগে ২ ও ৩ মার্চ এ ফেয়ার অনুষ্ঠিত হবে। ফেয়ারে বিভিন্ন আর্থিক ও জাকাত প্রতিষ্ঠানের স্টলসহ জাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে। 

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঢাকার ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির আহ্বায়ক আরাস্তু খান। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের জাকাত বিতরণ কমিটির চেয়ারম্যান ও এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া ও অডিট কমিটির চেয়ারম্যান ড. শেখ আবদুর রশিদ। জাকাত ফেয়ার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। 

সংবাদ সম্মেলনে আরাস্তু খান বলেন, ‘জাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে জাকাত ফেয়ারের আয়োজন করা হয়।’ 

তিনি দেশের সুধীজন, বিত্তশালী ও সংশ্লিষ্ট সবাইকে জাকাতভিত্তিক কর্মকাণ্ড জানতে ও ব্যক্তিগত জাকাতের সঠিক হিসাব নিরূপণসহ ব্যবসায় জাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।  

এবারের জাকাত ফেয়ার চলাকালীন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে বেলা ১১টায়। বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে নারীদের জন্য ‘সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় জাকাত ও সাদাকাহ’ শীর্ষক সেমিনার ও প্রশ্নোত্তর বিশেষ অনুষ্ঠান। বিকাল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে ‘জিনিয়াস অ্যালামনাইদের মিলনমেলা’। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর সাবেক উপাচার্য মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী এমপি।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯টায় স্কুল, মাদরাসা এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বেলা ১১টায় খতিব ও ইমামদের জন্য ‘মানবকল্যাণে জাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোশ্যাল ফাইন্যান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। 

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি থাকবেন ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ। 

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নুরুদ্দীন খান, ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান, ইসলামী ব্যাংক’স কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুলসহ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/

বাংলাদেশ কমার্স ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউতে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৬:৫১ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৬:৫১ পিএম
বাংলাদেশ কমার্স ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউতে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স
ছবি : বিজ্ঞপ্তি

বাংলাদেশ কমার্স ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউট সম্প্রতি ব্যাংকের নতুন নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে ‘ফাউন্ডেশন কোর্স ফর দ্য এন্ট্রি লেভেল অফিসার্স’ শীর্ষক এক সপ্তাহব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. তাজুল ইসলাম কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নবীন কর্মকর্তাদের উদ্দেশে দিকনির্দেশনা দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ড. মো. আব্দুল কাদের এবং ট্রেনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল এস এম শওকত হোসাইন উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/

ঢাকা ব্যাংকের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৬:৩৪ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৬:৩৪ পিএম
ঢাকা ব্যাংকের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
ছবি : বিজ্ঞপ্তি

‘মেনটেইনিং স্টেডি গ্রোথ উইথ এক্সিলেন্স’ এই স্লোগানকে সামনে রেখে ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে ঢাকা ব্যাংক পিএলসি। 

রবিবার (৭ জুলাই) প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাংকের উন্নতি, প্রবৃদ্ধি ও অর্থনীতিতে অবদানের জন্য দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। ব্যাংকের প্রধান কার্যালয়ে কেক কাটার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই সরকার, ব্যাংকের প্রতিষ্ঠাতা মির্জা আব্বাস উদ্দিন আহমেদ, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান এটিএম হায়াতুজ্জামান খান, বর্তমান ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হানিফ, পরিচালক আলতাফ হোসেন সরকার, মো. আমিরুল্লাহ, রাখী দাস গুপ্তা, স্বতন্ত্র পরিচালক ফিরোজ আহমেদ, আহবাব আহমেদ।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এমরানুল হক এবং রিজিওন্যাল ম্যানেজাররা ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠানে অংশ নেন। এ ছাড়া ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক একেএম শাহনেওয়াজসহ প্রধান কার্যালয়ের সিনিয়র ম্যানেজমেন্ট এবং ব্যাংকের উল্লেখযোগ্য শাখাগুলোর ব্যবস্থাপকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

ব্যাংকের ১৫০টি শাখা, উপশাখা ও এসএমই সেবা প্রাঙ্গণে পৃথক পৃথকভাবে কেক কেটে ব্যাংকের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

বিজ্ঞপ্তি/সালমান/

বেঙ্গল সিমেন্টের সিওও হলেন ড. খন্দকার আতাউর রহমান

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৫:৫৩ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৫:৫৩ পিএম
বেঙ্গল সিমেন্টের সিওও হলেন ড. খন্দকার আতাউর রহমান
ড. খন্দকার আতাউর রহমান রিফাত

দেশের অন্যতম নির্মাণসামগ্রী উৎপাদন ও বাজারজাতকরণ প্রতিষ্ঠান বেঙ্গল সিমেন্ট লিমিটেডের চিফ অপারেটিং অফিসার (সিওও) পদে যোগ দিয়েছেন ড. খন্দকার আতাউর রহমান রিফাত। 

সম্প্রতি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে খন্দকার আতাউরকে স্বাগত জানান বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. মোরশেদ আলম (এমপি), ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন এবং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

২৯ বছরের দীর্ঘ কর্মজীবনে তিনি হুন্দাই সিমেন্ট, সিমেক্স সিমেন্ট, মেঘনা গ্রুপ, লাফার্জ-হোলসিম বাংলাদেশ, আমান সিমেন্ট, মেট্রোসেম গ্রুপে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।  

ড. খন্দকার আতাউর রহমান রিফাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে এমবিএ ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

বিজ্ঞপ্তি/সালমান/

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ২৮তম বার্ষিক সাধারণ সভা

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৫:১৪ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৫:১৪ পিএম
পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ২৮তম বার্ষিক সাধারণ সভা
ছবি : বিজ্ঞপ্তি

পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ জুলাই) কোম্পানির চেয়ারম্যান সৈয়দ নাসিম মঞ্জুরের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় কোম্পানির পরিচালক তপন চৌধুরী, আলমগীর শামসুল আলামিন, সিলভানা সিকদার, সাঞ্চিয়া চৌধুরী, পারভিন আখতার, রোজিনা আফরোজ, শফিকুল ইসলাম খান, সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক, জাকির আহমেদ খান, মুখ্য নির্বাহী কর্মকর্তা সৈয়দ শাহরিয়ার আহসান, কোম্পানি সচিব এসএম মিযানুর রহমানসহ শেয়ারহোল্ডাররা যুক্ত ছিলেন।

২০২৩ সালে কোম্পানিটি প্রিমিয়াম আয় করেছে ৩০৫.৫০ কোটি টাকা এবং কর পরবর্তী মুনাফা অর্জন করেছে ৪৮.৬০ কোটি টাকা। সভায় সর্বসম্মতিক্রমে ২০২৩ সালের জন্য ৩০ শতাংশ ডিভিডেন্ড (২০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক)-সহ অন্যান্য সব আলোচ্যসূচি অনুমোদন করা হয়। কোম্পানির সামগ্রিক সাফল্যের জন্য শেয়ারহোল্ডাররা সন্তোষ প্রকাশ করেন।

এ সময় কোম্পানিটির চেয়ারম্যান পরিচালনা পর্ষদের সদস্যদের পক্ষে শেয়ারহোল্ডারদের তাদের সর্বাত্মক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি কোম্পানির সার্বিক সাফল্যের জন্য সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশংসা করেন এবং ভবিষ্যতেও তাদের এ প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেন।

বিজ্ঞপ্তি/সালমান/

‘বেস্ট ক্লাইমেট ফোকাস ব্যাংক’ স্বীকৃতি পেল ইবিএল

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৪:৫৫ পিএম
আপডেট: ০৭ জুলাই ২০২৪, ০৪:৫৫ পিএম
‘বেস্ট ক্লাইমেট ফোকাস ব্যাংক’ স্বীকৃতি পেল ইবিএল
ছবি : বিজ্ঞপ্তি

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট অডিটোরিয়ামে অনুষ্ঠিত ২৪তম জাতীয় সম্মেলন ও গ্রিন এক্সপোতে ইস্টার্ন ব্যাংক পিএলসিকে (ইবিএল) বেস্ট ক্লাইমেট ফোকাস ব্যাংক হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

পরে ইবিএলের প্রধান কার্যালয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখারের হাতে পুরস্কারের ট্রফি তুলে দেন গ্রিন টেক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লুতফর রহমান।

এ সময় গ্রিন টেক ফাউন্ডেশনের উপদেষ্টা একিউএম কিবরিয়া ও পরিচালক (অর্থ) ইমরুল করিম; ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন, উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান ঝুঁকি কর্মকর্তা এম খোরশেদ আলম এবং ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান সাইফুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/