ঢাকা ১২ আষাঢ় ১৪৩১, বুধবার, ২৬ জুন ২০২৪

চরাঞ্চলে আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনা করছে আইএফআইসি ব্যাংক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০৩:২১ পিএম
আপডেট: ১২ জুন ২০২৪, ০৩:২১ পিএম
চরাঞ্চলে আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনা করছে আইএফআইসি ব্যাংক
ছবি: সংগৃহীত

চরাঞ্চলের সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে একযোগে কাজ করছে আইএফআইসি ব্যাংক পিএলসি এবং সুইস কন্টাক্ট বাংলাদেশ।

রবিবার (৯ জুন ) এ উৎকর্ষমূলক কার্যক্রমের অংশ হিসেবে সুইস কনট্যাক্টের আওতাভুক্ত মেকিং মার্কেটস ওয়ার্ক (এমফোরসি) প্রকল্পের সঙ্গে যৌথ ভাবে রংপুরের গংগাচড়া উপজেলায় আর্থিক সাক্ষরতা কর্মসূচি পালন করেছে আইএফআইসি ব্যাংক।

আইএফআইসি ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ও এমফোরসি প্রকল্পের সরকারি লিয়াজো বিষয়ক উপদেষ্টা জনাব সুধাংশু শেখর বিশ্বাস এর সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের রংপুর অফিসের এর নির্বাহী পরিচালক ( চলতি দায়িত্ব) জনাব মধুসূদন বণিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মনসুর মোস্তফা। 

এ সময় আরও উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব মো.রফিকুল ইসলাম, মেকিং মার্কেটস ওয়ার্ক (এমফোরসি) প্রকল্প পরিচালক জনাব আব্দুল আওয়াল-সহ প্রতিষ্ঠান সমূহের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সময় আইএফআইসি ব্যাংকের পক্ষ থেকে কর্মসূচিতে অংশগ্রহণকারী চরাঞ্চলের কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের বিভিন্ন ব্যাংকিং পণ্য ও সেবা বিষয়ক সম্যক ধারনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তি/ইসরাত চৈতী/

রোমো রউফ চৌধুরী আবারও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান নির্বাচিত

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৭:১৭ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৭:১৭ পিএম
রোমো রউফ চৌধুরী আবারও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান নির্বাচিত
রোমো রউফ চৌধুরী

আবারও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রোমো রউফ চৌধুরী। 

রবিবার (২৩ জুন) অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় তিনি চেয়ারম্যান পদে পুনর্নির্বাচিত হয়েছেন।

রোমো রউফ চৌধুরী ব্যাংকটির একজন স্পন্সর শেয়ারহোল্ডার ও স্পন্সর পরিচালক। তিনি লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশলে স্নাতক ডিগ্রিধারী। ৩০ বছরেরও অধিক অভিজ্ঞতাসম্পন্ন রোমো রউফ চৌধুরী বর্তমানে র‌্যানকন গ্রুপের চেয়ারম্যান। 

গ্রুপটির ৩০টিরও বেশি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কয়েকটি হলো র‌্যানকন মোটরবাইকস লিমিটেড, র‌্যানকন মোটরস লিমিটেড, র‌্যাংগস লিমিটেড, র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড, র‌্যানকন অটোমোবাইলস লিমিটেড, র‌্যানকন ওশেনা লিমিটেড, র‌্যানকন সি ফিশিং লিমিটেড ও র‌্যানকন ইলেকট্রনিকস লিমিটেড।

বিজ্ঞপ্তি/সালমান/

প্রাইম ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৫:৫১ পিএম
প্রাইম ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ

চট্টগ্রামে প্রাইম ব্যাংক পিএলসি’র এএমএল অ্যান্ড সিএফটি ডিভিশনের উদ্যোগে ‘এএমএল অ্যান্ড সিএফটি কমপ্লায়েন্স অ্যান্ড অ্যাওয়ারনেস’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। 

গত ৮ জুন নগরীর একটি কনফারেন্স হলে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী পরিচালক আরিফ হোসেন খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. আরিফুজ্জামান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের ডিএমডি ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা মো. জিয়াউর রহমান। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপ-প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা মো. ইকবাল হোসেন।

প্রাইম ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের ২২টি শাখার অপারেশন ম্যানেজার ও ম্যানেজারসহ মোট ১৫০ জন কর্মকর্তা এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

প্রশিক্ষণ কর্মসূচিতে মোট চারটি সেশনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়। 

রিসোর্স পার্সন হিসেবে সেশনসমুহ পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. আরিফুজ্জামান এবং এএমএল এন্ড সিএফটি ডিভিশনের কর্মকর্তারা।

প্রশিক্ষণে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়। 

বিজ্ঞপ্তি/অমিয়/

পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা নতুন ঠিকানায়

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম
পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা নতুন ঠিকানায়

পূবালী ব্যাংক পিএলসি’র ঢাকা স্টেডিয়াম কর্পোরেট শাখা নতুন ঠিকানায় স্থানান্তরিত করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন শাখা উদ্বোধন করেন ব্যাংকটির উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইছা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম কর্পোরেট শাখা প্রধান ও উপ-মহাব্যবস্থাপক আলমগীর জাহান। 

সংস্থাপন ও সাধারণ সেবা বিভাগ প্রধান ও মহাব্যবস্থাপক মোসাম্মৎ সাহিদা বেগম; নারায়ণঞ্জ অঞ্চল প্রধান ও উপ-মহাব্যবস্থাপক মো. মনিরুজ্জামান এবং জনসংযোগ কর্মকর্তা ও সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ মিজানুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইছা বলেন, বাংলার ঐতিহ্যকে ধারণ করে ১৯৫৯ সাল থেকে গ্রাহকদের সর্বোত্তম ব্যাংকিং সেবা দিয়ে আসছে পূবালী ব্যাংক। গ্রাহক সেবা বাড়ানোর জন্য এবং ব্যাংকের আধুনিক সেবা গ্রাহকের কাছে পৌঁছে দিতে পূবালী ব্যাংক পিএলসি’র ঢাকা স্টেডিয়াম কর্পোরেট শাখা নতুন ভাবে সাজানো হয়েছে। তিনি শাখার প্রাত্যহিক কার্যক্রমের সুষম সমন্বয়ের মাধ্যমে কাজের গতি বাড়াতে দিকনির্দেশনা দেন এবং ব্যাংকের ব্যবসা বাড়াতে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ব্যাংকের ঊর্ধতন নির্বাহী, গ্রাহক ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/অমিয়/

দেশের শীর্ষ করদাতা কাউছ মিয়া মারা গেছেন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০১:২৭ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০১:২৭ পিএম
দেশের শীর্ষ করদাতা কাউছ মিয়া মারা গেছেন
কাউছ মিয়া

টানা ১৫ বছর ধরে দেশের শীর্ষ করদাতা ও হাকিমপুরী জর্দা প্রস্তুতকারী কোম্পানির স্বত্বাধিকারী মো. কাউছ মিয়া আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (২৪ জুন) রাত পৌনে ১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে তার মৃত্যু হয়।

কাউছ মিয়ার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে জাহাঙ্গীর মিয়া। তিনি বলেন, মঙ্গলবার বাদ জোহর ঢাকার আরমানীটোলা মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে। 

পুরান ঢাকার ব্যবসায়ী কাউছ মিয়া প্রতিবছর সর্বোচ্চ করদাতা হন। ২০০৮ সাল থেকে টানা ১৫ বছর তিনি সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন।

জানা যায়, ১৯৬৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে এক নম্বর করদাতা হয়েছিলেন কাউছ মিয়া।

কাউছ মিয়ার জন্ম চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বরে। তিনি স্ত্রী, আট ছেলে ও আট মেয়ে রেখে গেছেন।

অমিয়/

আমান্ বাংলাদেশের ফ্যাক্টরি পরিদর্শনে জার্মান দূত

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১২:৪৪ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১২:৪৪ পিএম
আমান্ বাংলাদেশের ফ্যাক্টরি পরিদর্শনে জার্মান দূত
আমান্ বাংলাদেশের ফ্যাক্টরি পরিদর্শন করছেন ঢাকায় নিযুক্ত জার্মান দূতাবাসের চার্জ দ্য অ্যফেয়ার্স ইয়ান রল্ফ ইয়ানোভস্কি

গাজীপুরের মাওনায় আমান্ গ্রুপ জার্মানির সিস্টার কনসার্ন আমান্ বাংলাদেশের ফ্যাক্টরি পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত জার্মান দূতাবাসের চার্জ দ্য অ্যফেয়ার্স ইয়ান রল্ফ ইয়ানোভস্কি। 

সোমবার (২৪ জুন) তিনি এ প্ল্যান্ট পরিদর্শনে যান।

এ সময় আমান্ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর এবং বাংলাদেশ জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিজিসিসিআই) পরিচালক মো. রোকনুজ্জামান, এফসিএ চার্জ দ্য অ্যফেয়ার্সকে স্বাগত জানান। 

তিনি বাংলাদেশে আমান্ এর প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত যাত্রা ইতিহাস তুলে ধরেন। 

সেইসঙ্গে তিনি প্রতিষ্ঠানের টেকসই উন্নয়ন সংক্রান্ত গৃহীত উদ্যেগগুলো সম্পর্কে তাকে অবহিত করেন।

পরবর্তীতে, চার্জ দ্য অ্যফেয়ার্স আমান্ বাংলাদেশের শেড গ্যালারি উদ্বোধন করেন এবং বৃক্ষরোপন অনুষ্ঠানে যোগ দিয়ে একটি নাগেশ্বর গাছের চারা রোপন করেন।

১৮৫৪ সাল থেকে প্রায় দুই শ বছর ধরে আমান্ উচ্চ-গুণগত মানসম্পন্ন সেলাই (সিউইং থ্রেড) ও এম্ব্রয়ডারি সুতা এবং স্মার্ট ইয়ার্ন তৈরিতে আন্তর্জাতিক পর্যায়ের উৎপাদকদের মধ্যে অন্যতম নেতৃস্থানীয় হিসাবে তার ধারাবাহিকতা বজায় রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে, বাংলাদেশের অন্যতম বৃহত্তর পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড গ্রুপের সঙ্গে যৌথ উদ্যেগে আমান্ গ্রুপের সিস্টার কন্সার্ন আমান্ বাংলাদেশ তার যাত্রা শুরু করে।

এ সময় চার্জ দ্য অ্যফেয়ার্স এই সফরের আয়োজন করার জন্য মো. রোকনুজ্জামানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাছাড়া তিনি বাংলাদেশে জার্মান প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক কাজ সহজতর করতে উন্নয়ন এবং সহযোগীতার সম্ভাবনা সংক্রান্ত কিছু বিষয় তুলে ধরেন।

এ সময় আমান্ বাংলাদেশের কো- চেয়ারম্যান এবং স্ট্যান্ডার্ড গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হাসনাত মোশাররফসহ প্রতিষ্ঠানের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/অমিয়/