ঢাকা ১৯ আষাঢ় ১৪৩১, বুধবার, ০৩ জুলাই ২০২৪

উত্তরা ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক কর্মশালা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
উত্তরা ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক কর্মশালা
ছবি : বিজ্ঞপ্তি

সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও উত্তরা ব্যাংক পিএলসির উদ্যোগে কুড়িগ্রামে ‘মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সম্প্রতি জেলার বিভিন্ন ব্যাংক কর্মকর্তার অংশগ্রহণে জেলা পরিষদ কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান মানিলন্ডারিং প্রতিরোধবিষয়ক কর্মকর্তা মো. আবুল হাশেমের সভাপতি কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বিএফআইইউয়ের পরিচালক মুহাম্মদ আনিছুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পরিচালক সৈয়দ কামরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিএফআইইউয়ের যুগ্ম-পরিচালক মো. জয়নুল আবেদীন ও উপপরিচালক মোছা. ফুয়ারা খাতুন রিসোর্স পারসন হিসেবে কর্মশালা পরিচালনা করেন।

বিজ্ঞপ্তি/সালমান/

শিশু কিডনি চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন ডা. আফরোজা বেগম

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৬:১২ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৬:১২ পিএম
শিশু কিডনি চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন ডা. আফরোজা বেগম
ডা. আফরোজা বেগম

শিশু কিডনি চিকিৎসকদের সংগঠন পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশের (পিএনএসবি) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক অধ্যাপক ডা. আফরোজা বেগম। তিনি ২০২৪-২৬ সালের জন্য প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

সম্প্রতি অনুষ্ঠিত পিএনএসবির দ্বি-বার্ষিক সাধারণ সভায় নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিসেস অ্যান্ড ইউরোলজির চিকিৎসক মো. কবির আলম।

শিশু ও শিশু কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আফরোজা বেগম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস শেষ করে বিএসএস (স্বাস্থ্য) ক্যাডার হিসেবে কর্মজীবন শুরু করেন। শিশু বিষয়ে এফসিপিএস, শিশু কিডনি বিষয়ে এমডি এবং যুক্তরাজ্য থেকে এফআরসিপি ডিগ্রি অর্জন করেন ডা. আফরোজা। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন ফেলো। তিনি শিক্ষা, প্রশিক্ষণ ও সভা সেমিনারে যোগ দিতে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ভারতসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। 

শেরপুরে জন্মগ্রহণকারী ডা. আফরোজা বেগম ব্যক্তিজীবনে দুই ছেলের জননী এবং তার স্বামী গোলাম আউলিয়া এনআরবিসি ব্যাংকের সাবেক এমডি।

দেশের শিশু কিডনি চিকিৎসকদের একমাত্র সংগঠন পিএনএসবি। ২০০৪ সালে গঠিত এই সংগঠনের সদস্য সংখ্যা ৯৪ জন।

বিজ্ঞপ্তি/সালমান/

ইবিএল-জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক সই

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৫:৪০ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৫:৪০ পিএম
ইবিএল-জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক সই
ছবি : বিজ্ঞপ্তি

সর্বজনীন পেনশন স্কিমের অধীনে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) পেনশনভোগীদের থেকে মাসিক কিস্তি জমা নিতে পারবে। 

বুধবার (৩ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খাইরুজ্জামান মজুমদারের উপস্থিতিতে জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল এজদানি খান এবং ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এ সময় জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য মো. গোলাম মোস্তফা ও মো. মুরশিদুল হক খান এবং ইস্টার্ন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/

আইএফআইসি ব্যাংকে চলছে মধুমাস উৎসব

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৫:১২ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৫:১২ পিএম
আইএফআইসি ব্যাংকে চলছে মধুমাস উৎসব

প্রতিবছরের মতো এবারও আইএফআইসি ব্যাংক আয়োজন করেছে ‘আইএফআইসি মধুমাস উৎসব ২০২৪’। 

বুধবার (৩ জুলাই) আইএফআইসি ব্যাংকের প্রিন্সিপাল শাখায় মধুমাস উৎসব উদযাপন করা হয়।

ব্যাংকের সব গ্রাহক ও শুভানুধ্যায়ীদের নিয়ে আয়োজিত মধুমাস উৎসবে উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের অতিরিক্তি ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল হাসনাত, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মনিতুর রহমান, মো. রফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং গ্রাহকরা।

সারা দেশের এক হাজার ৪০০টির বেশি শাখা-উপশাখা নিয়ে দেশের বৃহত্তম ব্যাংক আইএফআইসি মাসব্যাপী প্রতিটি শাখা- উপশাখায় উদযাপিত হবে ‘আইএফআইসি মধুমাস উৎসব ২০২৪’।

বিজ্ঞপ্তি/অমিয়/

টিচিং এক্সেলেন্স অ্যাওয়ার্ড পেলেন ইস্ট ওয়েস্টের অধ্যাপক ড. ফারহানা ফেরদৌসী

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৪:৫৯ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৪:৫৯ পিএম
টিচিং এক্সেলেন্স অ্যাওয়ার্ড পেলেন ইস্ট ওয়েস্টের অধ্যাপক ড. ফারহানা ফেরদৌসী
ছবি : সংগৃহীত

টিচিং এক্সেলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের চেয়ারপার্সন, ড. ফারহানা ফেরদৌসী।

অ্যাক্রেডিটেশন কাউন্সিল ফর বিজনেস স্কুলস অ্যান্ড প্রোগ্রামস (এসিবিএসপি) তাকে ২০২৪ সালের ‘টিচিং এক্সেলেন্স অ্যাওয়ার্ড’ প্রদান করে।

এসিবিএসপির এই মর্যাদাপূর্ণ পুরস্কারটি ব্যবসায় প্রশাসন শিক্ষাক্ষেত্রে অসামান্য দক্ষতা ও অবদান রাখা শিক্ষাবিদদের দেওয়া হয়।

গেল ২৭-২৯ জুন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অনুষ্ঠিত এসিবিএসপির বার্ষিক সভায় অধ্যাপক ড. ফেরদৌসীকে এই পুরস্কারটি দেওয়া হয়। পাশাপাশি তাকে এসিবিএসপির (রিজিয়ন ১০)-এর কার্যনির্বাহী কমিটির কোষাধ্যক্ষ নির্বাচিত করা হয়। 

রিজিয়ন ১০-এ বাংলাদেশসহ এশিয়ার ১৬টি দেশ অন্তর্ভুক্ত।
 
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করেন, ড. ফেরদৌসীর এই সম্মাননা প্রাপ্তি তার শিক্ষা ও গবেষণার প্রতি অবিচল নিষ্ঠা এবং শিক্ষার্থীদের প্রতি গভীর কর্তব্যবোধের প্রতিফলন। 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মীদের জন্য এটি একটি গর্বের মুহূর্ত এবং তার সাফল্য সবার জন্য একটি প্রেরণা।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় অধ্যাপক ফেরদৌসীকে এই অসামান্য অর্জনের জন্য আন্তরিক অভিবাদন এবং ভবিষ্যতে আরও সাফল্যের জন্য শুভকামনা জানায়।

বিজ্ঞপ্তি/অমিয়/

বরিশালে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ ‘স্মরণে বঙ্গবন্ধু’

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
বরিশালে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ ‘স্মরণে বঙ্গবন্ধু’
ছবি : বিজ্ঞপ্তি

নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মদক্ষতা উন্নয়নে বরিশালে বুধবার (৩ জুলাই) দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে এবি ব্যাংক পিএলসি।

কর্মশালা শেষে নারী উদ্যোক্তাদের মাঝে সনদ ও স্মার্ট কার্ডের মাধ্যমে সহজ ঋণ ‘স্মরণে বঙ্গবন্ধু’ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক বরিশাল কার্যালয়ের নির্বাহী পরিচালক মো. আব্দুল মান্নান ও সভাপতিত্ব করেন এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজাল।

এ সময় ব্যাংকের অন্য কর্মকর্তা ও এজেন্টরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/