ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

শিল্পকলায় ‘উনপুরুষ’

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১২:৩১ পিএম
আপডেট: ২২ জুন ২০২৪, ১২:৩১ পিএম
শিল্পকলায় ‘উনপুরুষ’
‘উনপুরুষ’ নাটকের একটি মুহূর্ত

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামীকাল ২৩ জুন সন্ধ্যা ৭টায় নবরস নৃত্য ও নাট্যদল মঞ্চস্থ করবে নাটক ‘উনপুরুষ’। অপু মেহেদীর রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন সৈয়দা শামছি আরা সায়েকা।

অভিনয় করবেন ওয়াজিদ, কাশিফ আলফি আহমেদ, তানজীদ ইসলাম শুভ, সৈয়দা শামছি আরা সায়েকা, জয় খান, নুসরাত জাহান বন্যা, সবুজ খান, সুকন্যা সাকিরা, গোলাম মোর্শেদ, সানি, বাঁধন।

২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় ‘নবরস’ নৃত্য ও নাট্যদল। প্রতিষ্ঠার পর বেশ সময় নিয়েই দলটি মঞ্চে এনেছে তাদের প্রথম প্রযোজনা ‘উনপুরুষ’। এটি একজন আত্মনির্ণয় বিপন্ন মানুষের গল্প। আমাদের তথাকথিত সমাজের নিয়মের জাঁতাকলে পিষ্ট হয়ে এক সংকটময় পথে চলতে থাকে তার অনিশ্চিত জীবনযাত্রা।

এ প্রসঙ্গে নাট্যকার অপু মেহেদী বলেন, ‘শুধু জন্মসূত্রে প্রাপ্ত লিঙ্গ পরিচয় দিয়েই মানুষের আত্মনির্ণয় ঘটে না। এ ক্ষেত্রে জেন্ডার বা সামাজিক লিঙ্গ একটা বড় ভূমিকা রাখে। আমাদের সমাজ মানুষের সামাজিক পরিচয়ের কিছু ছকবাঁধা পরিচয় নির্ধারণ করে রেখেছে। সমাজের এসব নির্ধারিত পরিচয়ের বাইরেও মানুষের পরিচয় রয়েছে। বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে মানুষ তার অভিজ্ঞতার আলোকে গড়ে ওঠা অনুভূতি দিয়েই ঠিক করে নিতে চায় তার সামাজিক পরিচয়। এই পরিচয় বা আত্মনির্ণয়ে যখন বাধা এসে দাঁড়ায়, তখনই সে হয়ে ওঠে বিপন্ন। আমাদের সমাজের এই আত্মনির্ণয় বিপন্ন মানুষদের গল্প বলার প্রয়াসই ‘উনপুরুষ’।’

নির্দেশক শামছি আরা সায়েকা বলেন, ‘সবকিছুরই ভালো-মন্দ দুটি দিক থাকে। সমাজের যেমন ভালো রূপ আছে, তেমনি আছে খারাপ রূপও। সেই খারাপ রূপগুলো দেখার ভয়ে মানুষ নিজেকে বদ্ধ করে রাখে অন্ধ কুঠুরির মধ্যে। তাতে কিন্তু খারাপ রূপের শক্তি বাড়তেই থাকে। সমাজের এই খারাপ রূপ মুছে দিতে হলে তার বিরুদ্ধে সোচ্চার হতে হয়। সমাজের মানুষকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হয় অসংগতিগুলো। সেই দায়বদ্ধতা থেকেই এই নাটকটি করা।

নাটকটি দর্শক হৃদয়ে ভিন্নমাত্রার দাগ কাটবে। কেননা এই ধরনের গল্প নিয়ে বাংলাদেশের মঞ্চে তেমন কাজ হয়নি। এই নাটকের গল্প নাটকের অন্যতম মূল শক্তি।’

 কলি

৮২ পেরিয়ে ফেরদৌসী রহমান

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:১০ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০১:১০ পিএম
৮২ পেরিয়ে ফেরদৌসী রহমান

জীবন্ত কিংবদন্তি শিল্পী ফেরদৌসী রহমান। এই কিংবদন্তির হাত ধরেই বাংলাদেশ টেলিভিশনে যাত্রা শুরু হয় গান শেখানোর অনুষ্ঠান ‘এসো গান শিখি’। বর্তমানে শারীরিক অবস্থা ভালো না থাকায় আপাতত এই অনুষ্ঠানের মাধ্যমে গান শেখাচ্ছেন না তিনি। শিশুদের কাছে তিনি গানের খালামণি হিসেবেই পরিচিত। তবে গানের এ মানুষটি ঘরে বসেও দেশের সংগীতাঙ্গনের খোঁজ রাখেন নিয়মিত।

দেখতে দেখতে জীবন চলার পথে ফেরদৌসী রহমান আজ ৮২ পেরিয়ে ৮৩ বছর বয়সে পা রাখছেন। ১৯৪১ সালের ২৮ জুন ব্রিটিশ ভারতের কোচবিহারে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান গায়িকা। ফেরদৌসী রহমান বাংলাবাজার স্কুল থেকে এসএসসি, ইডেন কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে অনার্স, মাস্টার্স এবং পরবর্তী সময়ে ইউনেসকো ফেলোশিপ নিয়ে লন্ডনের ট্রিনিটি কলেজ অব মিউজিক থেকে স্টাফ নোটেসন কোর্স সম্পন্ন করেন। ফেরদৌসী রহমান হারুনর রশীদ (হারুনুর না) পরিচালিত ‘মেঘের অনেক রং’ সিনেমার সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তবে প্রয়াত রবিন ঘোষের সঙ্গে যৌথভাবে তিনি ‘রাজধানীর বুকে’ সিনেমার সংগীত পরিচালনার কাজ করেন প্রথম। প্রায় ২৬০টি সিনেমায় গান গেয়েছেন তিনি। ৩টি লং প্লে, ৫০০টি ডিস্ক রেকর্ড, প্রায় ২০টি ক্যাসেটসহ ৫ হাজারেরও বেশি গান তার রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি। ১৯৬৬ সালের ২৬ অক্টোবর মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রেজাউর রহমানের সঙ্গে ফেরদৌসী রহমানের বিয়ে হয়।

ফেরদৌসী রহমান বলেন, ‘দেখতে দেখতে জীবনের এতটা বছর পেরিয়ে আজ ৮৩তে পা রাখছি। এখন খুব প্রয়োজন না হলে ঘরের বাইরে বের হই না। ঘরে বসে যাদের গান ভালো লাগে, মাঝে মাঝে তাদের গান শুনি। যেমন শাহনাজ রহমতুল্লাহ, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, কনকচাঁপা, শাকিলা জাফর, আলম আরা মিনু- এদের সবার কণ্ঠে আমার গান শুনতে ভালো লাগে। শাহনাজ, রুনা, সাবিনার তো কালজয়ী অনেক গান আছে, যার জন্য শ্রোতা-দর্শক মনে রাখবেন তাদের আজীবন। বর্তমান প্রজন্মের অনেক শিল্পীর গানও আমার ভালো লাগে।’

তিনি আরও বলেন, ‘এখন যারা গান করছে, তারা গানের গ্রামার জেনে গানের চর্চাটা করছে না। বাকি সব ঠিকই করছে। গান আসলে সাধনার বিষয়। এর বিকল্প বা শর্টকাট কোনো রাস্তা নেই। যে কারণে আমি কিছুদিন আগ পর্যন্তও বিটিভির এসো গান শিখি অনুষ্ঠানটি করেছি। যাতে জীবনের শেষ সময় পর্যন্ত গানে আমার জ্ঞানটুকু দিয়ে যেতে পারি। যা-ই হোক, আমি সবার দোয়াপ্রার্থী।’

ছোটবেলায় গানে হাতেখড়ি হয় তার পিতা পল্লিসম্রাট আব্বাসউদ্দীনের কাছে। পরবর্তী সময়ে ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান প্রমুখ সংগীতজ্ঞের কাছে তালিম নিয়েছেন তিনি।

ফেরদৌসী রহমান একাধারে একজন পল্লিগীতি, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত ও প্লেব্যাক গায়িকা। সংগীত জীবনের সাফল্যের ধারাবাহিকতায় স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননা, সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। ফেরদৌসী রহমান জীবনের প্রথম রেডিওর ‘খেলাঘর’ অনুষ্ঠানে গান করেন ১৯৪৮ সালে। ‘আসিয়া’ সিনেমায় তার বাবা পল্লিসম্রাট আব্বাসউদ্দীনের সুরে আব্দুল করিমের লেখা ‘ও মোর কালারে’ গানটিতে কণ্ঠ দেন তিনি। যদিও আগেই ‘এ দেশ তোমার আমার’ সিনেমা মুক্তির মধ্য দিয়ে একজন প্লেব্যাক শিল্পী হিসেবে অভিষেক হয় নন্দিত এই শিল্পীর।

জাহ্নবী

ফাঁস হয়েছে নতুন সুপারম্যানের ছবি

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:০৯ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০১:০৯ পিএম
ফাঁস হয়েছে নতুন সুপারম্যানের ছবি

সেই আদ্যিকালের সুপারম্যানকে আজও ভালোবাসেন ভক্তরা। নির্মাতা তাই বানিয়ে যাচ্ছেন সুপারহিরোকে নিয়ে সিনেমা। সম্প্রতি জেমস গানের পরিচালনায় চলছে নতুন সুপারম্যান ছবির শুটিং। হেনরি কেভিলকে বদলে আনা হয়েছে নতুন অভিনেতা। অর্থাৎ সুপারম্যান হিসেবে এবারে দেখা যাবে মার্কিন অভিনেতা ডেভিড করেনসওয়েটকে।

হলিউডের সিনেমাগুলো শুটিং হয় চুপিচুপি। নিরাপত্তাব্যবস্থার ফাঁক গলে এবার ফাঁস হয়েছে নতুন সুপারম্যানের ছবি। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সেসব পৌঁছে গেছে ভক্তদের কাছে। একটি ছবিতে দেখা যাচ্ছে সুপারম্যানের পোশাকে ডেভিড করেনসওয়েটের হাতে হাতকড়া। তাকে ঘিরে ধরেছে একগুচ্ছ সেনাসদস্য। সুপারম্যানের পাশে কালো পোশাক, মুখোশ ও চশমা পরা আরেক ব্যক্তি। পোশাকের ওপরে সাদা রঙে লেখা ‘ইউ’। ভক্তরা বলছেন, এই ব্যক্তি হচ্ছে ‘আলট্রাম্যান’, কমিকসের গল্পেও পাওয়া যায় তাকে, যে কি না সুপারম্যানের মতো দেখতে, কিন্তু মানুষের ক্ষতি করে সে। সেইই  সুপারম্যানকে ধরিয়ে দিচ্ছে সেনাবাহিনীর হাতে।

শুধু সুপারম্যান নয়, ছবির আরও কয়েকটি চরিত্রের লুক ফাঁস হয়েছে সম্প্রতি। চরিত্রের অন্যতম ক্লার্ক কেন্ট, লুইস লেন। ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নিকোলাস হল্ট, স্কাইলার গিসন্দ, সারা স্যাম্পিও, টেরেন্স রোজমোর, অ্যান্থনি ক্যারিগ্যান প্রমুখ। আগামী বছর ছবিটি মুক্তির সম্ভাবনা রয়েছে।

চলতি বছর মুক্তি পেয়েছে ডেভিড করেনসওয়েট অভিনীত ‘দ্য গ্রেটেস্ট হিটস’, আর জুলাই মাসে মুক্তির অপেক্ষায় রয়েছে তার ‘টুইস্টারস’ ছবিটি। তবে সুপারম্যান ভক্তরা অপেক্ষায় আছেন কবে আসবে সুপারম্যানের নতুন সিনেমা।

জাহ্নবী

প্রশ্নবিদ্ধ মিথিলা

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:০৮ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০১:০৮ পিএম
প্রশ্নবিদ্ধ মিথিলা

অনেক দিন পর দীর্ঘ সময় পর্দায় উপস্থিত হলেন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। অভিনয় করেছেন ‘বাজি’ নামের এক ধারাবাহিকে। এ রকম সময়ে তার অতীত জীবন নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছেন অভিনেত্রী। বাপের বাড়ি, অর্থাৎ এই বাংলায় ছাড় পেলেও, শ্বশুরবাড়ি ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম ছাড় দেয়নি তাকে। 

সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন মিথিলা। নানান বিষয়ে কথার ফাঁকে বেরিয়ে এসেছে তার পরকীয়ার বয়ান। কথা বলেছেন বর্তমান স্বামী চলচ্চিত্রকার সৃজিত মুখোপাধ্যায় ও  সাবেক স্বামী কণ্ঠশিল্পী তাহসান খানকে নিয়ে। প্রস্তুতি ছাড়াই উত্তর দিতে হয়েছিল বলেন একপ্রকার মুখ ফসকে তিনি জানিয়ে দেন অনেক বেফাঁস কথা। মিথিলাকে প্রশ্ন করা হয়, পরকীয়া নিয়ে। অভিনেত্রী বলেন, ‘এটা আবার কী? আমি বুঝি না। আমি এসবে বিশ্বাস করি না।’ মেয়ে ও সাবেক স্বামী প্রসঙ্গে তিনি বলেন, ‘আয়রা আমার জীবন। তাহসান বন্ধু, আয়রার বাবা।’

দীর্ঘদিন প্রেমের পর ২০০৬ সালে মিথিলা ও তাহসান বিয়ে করেন। দীর্ঘ ১১ বছর পর বিচ্ছেদ হয় তাদের। দীর্ঘদিন পর গত ঈদুল আজহায় একসঙ্গে পর্দায় ফিরেছেন জনপ্রিয় জুটি তাহসান-মিথিলা। ক্রিকেটে খেলায় বাজি ধরার গল্প নিয়ে সিরিজ ‘বাজি’তে অভিনয় করেছেন দুজন। সেখানে ক্রিকেটার চরিত্রে তাহসান এবং ক্রীড়া সাংবাদিক হিসেবে দেখা গেছে মিথিলাকে।

জাহ্নবী

মালবিকার সুদিন

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:০৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০১:০৭ পিএম
মালবিকার সুদিন

এক বিজয়ের সঙ্গে যাত্রা শুরু, ‘মাস্টার’ সিনেমার মাধ্যমে আরেক বিজয়ের সঙ্গে পেয়েছেন পরিচিতি। অভিনয়, সৌন্দর্য ও আবেদনময়তার প্রতিমূর্তি মালবিকা মহানন এখন ওড়ার অপেক্ষায়। ঝুলিতে অপেক্ষমান নতুন সিনেমা, যেখানে তিনি জুটি বাঁধতে যাচ্ছেন দক্ষিণ ভারতীয় তারকা প্রভাসের সঙ্গে। এবার বুঝি সুদিন আসছে মালবিকার।

সিনেমার নাম ‘দ্য রাজা সাব’। প্রভাসের সঙ্গে অভিনয় করছেন মালবিকা। পূর্ণমাত্রায় বাণিজ্যিক এ ছবিতে রয়েছে ভৌতিক গল্পের উপাদান। আর্থিক দিক থেকে এটি হতে যাচ্ছে বেশ বড় বাজেটের ছবি। শিগগিরই নির্মাতাদের পক্ষ থেকে আসবে ছবির আনুষ্ঠানিক ঘোষণা। এই মুহূর্তে ছবিটি আছে শুটিংপূর্ব প্রস্তুতিতে। নির্মাতা মারুতি ছবির বাদবাকি অভিনয়শিল্পী বাছাইয়ে ব্যস্ত সময় পার করছেন। অনেক দিনের ইচ্ছে, প্রভাসকে নিয়ে একটা বড় বাজেটের বাণিজ্যিক ছবি করবেন। স্বাদ পূরণ হতে যাচ্ছে তার। সফল হলে তিনি ঢুকে পড়বেন তারকা পরিচালকের ক্লাবে। তবে প্রভাসকে সাধারণত রোমান্টিক ঘরানার ছবিতেই বেশি পছন্দ করেন তার ভক্তরা। তাতে যদি কিছুটা অ্যাকশন থাকে, তবে তো কথাই নেই। নতুন ছবিতে সেসবও থাকবে। তেলেগু, তামিল, কন্নড়, মালায়ালাম এবং হিন্দি, চার ভাষায় মুক্তির পরিকল্পনা রয়েছে ছবিটির। এর আগে ‘সালার’ মুক্তির জন্য ‘দ্য রাজা সাব’-এর কাজ পিছিয়েছিল। পরিকল্পনা থেকে জানা গেছে, চলতি বছরের শেষ দিকে ছবিটি মুক্তির চেষ্টা থাকবে প্রযোজকের। বর্তমানে ‘কল্কি ২৮৯৮ এডি’র প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রভাস। ছবিটি পরিচালনা করেছেন নাগ অশ্বিন। বৈজ্ঞানিক কল্পকাহিনি নির্ভর থ্রিলার ঘরানার এ ছবি তামিল, তেলুগু, হিন্দি, কন্নড় এবং মালায়ালাম ভাষায় মুক্তি পাচ্ছে আজ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভীষণ জনপ্রিয় মালবিকা। ইনস্টায় ছবি পোস্ট করলে তাতে দারুণ সাড়া পান অভিনেত্রী। সর্বশেষ নিজের শোবার ঘরে বই পড়ার মুহূর্তের একটি ছবি পোস্ট করার ছয় ঘণ্টায় আড়াই লাখের বেশি প্রতিক্রিয়া পেয়েছে। মন্তব্য করেছেন দেড় হাজারের বেশি অনুসারী। অথচ সেদিনের কথা, মালবিকা এলেন অভিনয়ে! ২০১৩ সালে দুলকার সালমানের বিপরীতে ‘পাত্তাম পোলে’ সিনেমা দিয়ে অভিষেক হয় মালবিকার। মুক্তির অপেক্ষায় রয়েছে তার আরেক তামিল সিনেমা ‘থানগালান’। আশা করা যাচ্ছে প্রভাসের নায়িকা হিসেবে পর্দায় আসার পর তার ক্যারিয়ারের পালে লাগবে জোর হাওয়া।

জাহ্নবী

 

সোহিনীর বিয়ে

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:০৬ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০১:০৬ পিএম
সোহিনীর বিয়ে

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী সোহিনী সরকার। সংগীতশিল্পী শোভন গঙ্গোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘদিন চুটিয়ে প্রেম করছেন তিনি। এই গুঞ্জনে মুখরিত মিডিয়াপাড়া। যদিও সম্পর্কের বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন তারা দুজনেই।

এবার নতুন খবর রটেছে কলকাতার সিনেপাড়ায়। আর তা হলো, সব ঠিক থাকলে আগামী ১৫ জুলাই আইনি বিয়ে সারতে পারেন তারা। এ কথাও এখনো কেউই স্বীকার করেননি। তবে শপিংয়ে ব্যস্ত রয়েছেন তারা। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, গায়কের সঙ্গে গাঁটছড়া বাঁধবেন বলে নায়িকা নাকি প্রথম সারির অলংকার বিপণি থেকে সোনার গয়না কিনেছেন এরই মধ্যে। বিয়ের পর একসঙ্গে থাকবেন বলে তারা নতুন ফ্ল্যাটও কিনেছেন।

জাহ্নবী