ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

শুদ্ধাচার পুরস্কার পেলেন চট্টগ্রামের ডিসি

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০১:১২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০১:৫৪ পিএম
শুদ্ধাচার পুরস্কার পেলেন চট্টগ্রামের ডিসি
ছবি : খবরের কাগজ

সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কর্মক্ষেত্রে অসামান্য অবদান রাখায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানকে শুদ্ধাচার পুরস্কার (২০২৩-২৪) প্রদান করা হয়েছে। 

সোমবার (২৪ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউস সম্মেলন কক্ষে আয়োজিত শুদ্ধাচার পুরস্কার ২০২৩-২৪ প্রদান অনুষ্ঠানে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের কাছ থেকে এই সম্মাননা গ্রহণ করেন জেলা প্রশাসক।  

এ সময় জেলা প্রশাসক বলেন, এই সম্মাননা আমার জন্য নিরন্তর অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। আমি বরাবরের মতোই সততা, নিষ্ঠা এবং নির্ভরযোগ্যতার সঙ্গে আমার পেশাগত দায়িত্ব পালনে সচেষ্ট থাকব।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, শুদ্ধাচার পুরস্কার প্রদানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের নৈতিকতা কমিটি ও বাছাই কমিটির সভায় সব কর্মকর্তা-কর্মচারীর কার্যাবলি পর্যালোচনা করা হয়। যাচাই-বাছাইয়ের পর চট্টগ্রাম বিভাগের ১১ জন জেলা প্রশাসকের মধ্যে নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক। কর্মক্ষেত্রে তার পদচারণা নিঃসন্দেহে সবার জন্য অনুসরণীয় এবং একই সঙ্গে অনুপ্রেরণাদায়ক।

‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২ সালে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদন করা হয় এবং পরবর্তী সময়ে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান (সংশোধন) নীতিমালা-২০২১’ সংক্রান্ত গেজেট জারি করা হয়। 

গ্রেড ২-৯ ভুক্ত কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের জন্য বিবেচ্য গুণাবলির মধ্যে অন্যতম হলো- সততা ও নৈতিকতা, সেবাগ্রহীতাদের সেবা প্রদান, পেশাগত দক্ষতা ও তথ্যপ্রযুক্তির ব্যবহার, অধস্তন কর্মচারীদের তত্ত্বাবধান ও পরিবীক্ষণ, দলগত কাজে সমন্বয়, সময়ানুবর্তিতা ও শৃঙ্খলাবোধ, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি এবং শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে তৎপরতা, কর্তব্যনিষ্ঠা ও স্বপ্রণোদিত উদ্যোগ, উদ্ভাবন ও সংস্কার কার্যক্রমে আগ্রহ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত দায়িত্ব পালন।

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/

স্মার্ট বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে আ.লীগের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ১০:১৩ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ১০:১৩ পিএম
স্মার্ট বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে আ.লীগের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর
ছবি: বাসস

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত স্মার্ট বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে আওয়ামী লীগের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘স্মার্ট ওয়ার্ল্ডের সামনে স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা স্মার্ট আওয়ামী লীগ গড়তে চাই। সে জন্য আমি নতুন প্রজন্মকে স্মার্ট বাংলাদেশ গড়তে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।’

শুক্রবার (২৮ জুন) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত ‘ইতিহাসের গতিধারায় বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনী পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। খবর বাসসের।

আওয়ামী লীগ ছাড়া আর কোনো বিকল্প নেই উল্লেখ করে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নতুন প্রজন্ম কেন আওয়ামী লীগের রাজনীতি করবে, সে বিষয়ে তিনি একটি ছোট লেখা লিখেছেন।

তিনি বিরোধী দলগুলোকে উদ্দেশ করে বলেন, ‘কিছু দল আছে যারা ক্যান্টনমেন্টে বিভিন্ন সামরিক শাসকের পকেট থেকে জন্ম নিয়েছে অথবা সরাসরি মুক্তিযুদ্ধবিরোধী দল। আরও কিছু দল আছে যারা খুবই দুর্বল এবং কিছু দাবিদাওয়া করা ছাড়া তাদের আর কোনো সক্ষমতা নেই।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগই একমাত্র দল, যাদের বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে হয়। এ দেশের স্বাধীনতার আকাঙ্ক্ষা আওয়ামী লীগ পূরণ করেছে।’ 

তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক দরকার। এটি করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গি ও নীতির সঙ্গে জনগণকে সম্পৃক্ত করতে হবে। তাই আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে জনগণের সঙ্গে যোগাযোগের জন্য তাদের অভিন্ন মূলমন্ত্রের আওতায় আনতে কাজ করছি।’

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ, সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ, সহসভাপতি কাজী শওকত হোসেন, সাংগঠনিক সম্পাদক হালিমা আক্তার লাবণ্য ও শাকুর হোসেন শাকু, দপ্তর সম্পাদক আরমান হোসেন অপু প্রমুখ।

মুসলিম উম্মাহর ঐক্য না থাকায় গাজায় অমানবিক ঘটনা ঘটছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:৩৫ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৯:৩৫ পিএম
মুসলিম উম্মাহর ঐক্য না থাকায় গাজায় অমানবিক ঘটনা ঘটছে: পররাষ্ট্রমন্ত্রী
ছবি: বাসস

গাজায় ইসরাইলি দখলদারিত্বের সমালোচনা করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয়। শুধুমাত্র মুসলিম উম্মাহর ঐক্য না থাকায় এ ধরনের ঘটনা ঘটছে। শুধু গাজা নয়, বিশ্বের বিভিন্ন স্থানে অমানবিক ঘটনা ঘটেছে।

তিনি গাজীপুরে আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় ‘ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শুক্রবার (২৮ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত সমাবর্তন অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- ওআইসির অর্থনৈতিকবিষয়ক সহকারী মহাসচিব আহমদ কাওয়েসা সেনজেন্দো, আইইউটির গভর্নিং বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. সালেহ ইব্রাহিম আলকাসুমি, প্রফেসর ড. মোহাম্মদ আতাউল করিম।

মেশিনের মতো জীবন নয়, শিক্ষার্থীদের উদ্দেশে এমন আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে মানুষ আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সে জন্য মনুষ্যত্ব, ভালোবাসা চলে গেছে। আমরা ক্রমাগত মেশিনের মতো হয়ে যাচ্ছি। আমি অনুরোধ করব, তোমরা মেশিনের মতো হয়ে পড় না। মন্ত্রী বলেন, জীবন এবং জীবনযাপনের ধারণার সংজ্ঞাগত দৃষ্টান্তগুলো আমাদের চারপাশে পরিবর্তিত হচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতির এই যুগে, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কোয়ান্টাম কম্পিউটিং এবং জেনেটিক্স আমাদের বিশ্বকে নতুন আকার দিচ্ছে, সেখানে আইইউটির ভূমিকা আরও গুরুত্বপূর্ণ। এটা শুধু প্রযুক্তিগত জ্ঞান প্রদানের জন্য নয়;  নেতা, উদ্ভাবক এবং গবেষকদের সম্পর্কেও যারা সমাজের উন্নতির জন্য এই প্রযুক্তিগুলোকে কাজে লাগাতে পারে।

আয়োজকরা জানান, এবারের সমাবর্তনে ১৪টি দেশের ৫৪৩ জন শিক্ষার্থী গ্র্যাজুয়েট সম্পন্ন করেছেন। এদের মধ্যে বাংলাদেশের ৪৮০ ও বিদেশি ৬৩ জন। এসব শিক্ষার্থীর মধ্যে একজন পিএইচডি ও ২৭ জন এমএসসি শিক্ষার্থী। গ্র্যাজুয়েটদের মধ্যে আটজনকে অ্যাকাডেমিক কৃতিত্বের জন্য ওআইসি ও আইইউটি গোল্ড মেডেল প্রদান করা হয়। ওআইসি গোল্ড মেডেল পেয়েছেন আব্দুল্লাহ তারাফ। এ ছাড়া আইইউটির গোল্ড মেডেল প্রাপ্তরা হলেন- রিয়াজ হোসেন জোয়ার্দার, সিফাত মাহমুদ সিদ্দিক,  তাহামিদ, মোহাম্মদ ইউসুফ খান, ইমেল হক  মুনমুন ও ফাতিমা মিহির। 

জাতিসংঘ পুলিশের কার্যক্রমে ফলপ্রসূ অবদান রাখার অঙ্গীকার স্বরাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:২৯ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৯:২৯ পিএম
জাতিসংঘ পুলিশের কার্যক্রমে ফলপ্রসূ অবদান রাখার অঙ্গীকার স্বরাষ্ট্রমন্ত্রীর
ছবি: বাসস

জাতিসংঘ পুলিশের কার্যক্রমে ফলপ্রসূ অবদান রাখার অঙ্গীকার ও প্রস্তুতি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ। নিউইয়র্কে স্থানীয় সময় গত বৃহস্প‌তিবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে জাতিসংঘ পুলিশ প্রধানদের চতুর্থ সম্মেলনের প্রধান সেশনে এ অঙ্গীকার করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শুক্রবার (২৮ জুন) জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, সম্মেলনে শান্তিরক্ষা কার্যক্রমে সংশ্লিষ্ট দেশগুলোর আইন ও নিরাপত্তাসংক্রান্ত সংস্থাগুলোর দক্ষতাবৃদ্ধি করতে হবে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি বর্তমান পরিবর্তিত পরিস্থিতি ও প্রেক্ষাপটে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রাসঙ্গিক ও নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক বিশেষায়িত পুলিশিংয়ের বিষয়ে গুরুত্বারোপ করেন।

সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক কামরুল আহসান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে সম্মেলনে যোগ দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মহিলা পুলিশ সদস্য প্রেরণ বৃদ্ধিতে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।  তিনি জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে নানাবিধ অপপ্রচার রোধে জাতিসংঘ গৃহীত ব্যবস্থায় বাংলাদেশের অবদান তুলে ধরেন। পাশাপাশি শান্তিরক্ষা কার্যক্রমে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের গুরুত্ব বর্ণনা করে এ ধরনের প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহারের বিষয়ে জোর দেন।

সম্মেলনের সাইডলাইনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গাম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আবদৌলে সানিয়াং, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পিস অপারেশনস জ্যঁ পিয়েরে লাখোয়া এবং আন্ডার সেক্রেটারি জেনারেল ফর অপারেশনাল সাপোর্ট অতুল খারের সঙ্গে পৃথক বৈঠক করেন।

 

ঢাকায় ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব শুরু ৭ জুলাই

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৫৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:৫৭ পিএম
ঢাকায় ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব শুরু ৭ জুলাই
ছবি: সংগৃহীত

রাজধানীতে ৯ দিনব্যাপী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব শুরু হচ্ছে আগামী ৭ জুলাই। সনাতন সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এই উৎসবের আয়োজন করছে ইসকন স্বামীবাগ আশ্রম। বণার্ঢ্য শোভাযাত্রা, সমগ্র বিশ্বের শান্তি কামনায় অগ্নিহোত্রযজ্ঞ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পদাবলি কীর্তন, ভাগবতীয় আলোচনা, শ্রীচৈত্রন্যচরিতামৃত পাঠ, ধর্মীয় নাটক ও হরিনাম সংকীর্তনসহ নানা কর্মসূচিতে সাজানো হয়েছে এই রথযাত্রা মহোৎসব।

শুক্রবার (২৮ জুন) ইসকনের স্বামীবাগ আশ্রমে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব-২০২৪ উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে উৎসবের বিস্তারিত তুলে ধরে বাংলাদেশের আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)। এবারের রথযাত্রায় অন্তত ৩ লক্ষ ভক্তের সমাগম ঘটবে বলে আশা করছেন ইসকনের সংগঠকরা। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ইসকন বাংলাদেশের সভাপতি শ্রী সত্যরঞ্জন বাড়ৈ, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী জগৎগুরু গৌরঙ্গ দাস ব্রহ্মচারী, ইসকন জাগ্রত ছাত্র সমাজের পরিচালক শ্রী দ্বিজমণি গৌরাঙ্গ দাস ও শ্রী  জয় মহাপ্রভু দাস ব্রহ্মচারীসহ অনেকে। এছাড়া সভায় ভার্চুয়াল যুক্ত হন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ইসকন স্বামীবাগ আশ্রমের অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও কালবেলা সম্পাদক সন্তোষ শর্মা, টিভি চ্যানেল নিউজ২৪ এর নির্বাহী পরিচালক রাহুল রাহা, সনাতনী সাংবাদিকদের সংগঠন স্বজনের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক অনিমেষ করসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইসকনের সভাপতি সত্যরঞ্জন বাড়ৈ বলেন, এবারও  উৎসবমুখর পরিবেশে রথযাত্রা হবে। শোভাযাত্রায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিয়োজিত থাকবে। মহোৎসব সফল করতে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ছাড়া শোভাযাত্রাসহ উৎসব উপলক্ষে নিরাপত্তায় নিজস্ব প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। তিনি বলেন, রথযাত্রায় সব ধর্ম- বর্ণের মানুষ অংশ নিতে পারবেন।  

অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী রথযাত্রা মহোৎসব এবং শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য সনাতন সম্প্রদায়সহ ভক্তদের প্রতি অনুরোধ জানান। সাংবাদিকদের সার্বিক সহযোগিতাও কামনা করেন তিনি। 

মতবিনিময় সভায় জানানো হয়, ৭ জুলাই ইসকন স্বামীবাগ আশ্রমে সকাল ৮টায় বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্রযজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা মহোৎসবের শুভ সূচনা ঘটবে। দুপুর দেড়টায় আলোচনা সভা শেষে আড়াইটায় রথের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করা হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শোভাযাত্রা উদ্বোধন করবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। এছাড়া অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য সাঈদ খোকন উপস্থিত থাকবেন। ১১ ও ১২ জুলাই আলোচনা সভায় অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ও ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। 

রথের শোভাযাত্রা স্বামীবাগ আশ্রম থেকে শুরু হয়ে জয়কালী মন্দির- ইত্তেফাক মোড়- শাপলা চত্বর-দৈনিক বাংলা মোড়-রাজউক ভবন-গুলিস্তান- পুলিশ হেডকোয়ার্টার-সরকারি কর্মচারী হাসপাতাল-হাইকোর্ট মাজার-দোয়েল চত্বর-রমনা কালী মন্দির-টিএসসি মোড়-জগন্নাথ হল ও পলাশী হয়ে শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হবে। ১৫ জুলাই বিকেলে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রা একই পথে ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রমে আনা হবে। রথযাত্রার শোভাযাত্রায় তিনটি স্থানে অভ্যর্থনা দেওয়া হবে। এবারের রথযাত্রায় অন্তত ৩ লাখ ভক্ত অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

জয়ন্ত/এমএ/

মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক এমপি হিরু’র স্মরণে দোয়া মাহফিল শনিবার

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:০২ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:০২ পিএম
মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক এমপি হিরু’র স্মরণে দোয়া মাহফিল শনিবার
অধ্যাপক হুমায়ুন কবির হিরু। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনীর কমান্ডার, জাসদের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক হুমায়ুন কবির হিরু’র স্মরণে নাগরিক শোকসভা ও দোয়া মাহফিল আগামীকাল শনিবার (২৯ জুন)। 

এদিন বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

শোকসভা ও দোয়া মাহফিলে জাতীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও বরিশাল বিভাগের বিশিষ্টজনরা আলোচনা অংশ নেবেন। এতে সভাপতিত্ব করবেন বরিশাল বিভাগ সমিতির অন্যতম উপদেষ্টা বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সাবেক বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

মুজিব বাহিনীর কমান্ডার হুমায়ুন কবির হিরু বরগুনা-১ (বেতাগী-বরগুনা) আসনের সংসদ সদস্য ছিলেন। এ ছাড়া ঢাকায় মডার্ন কলেজের অধ্যক্ষ, হাবিবুল্লাহ বাহার কলেজের অধ্যাপক, জাতিসংঘের শিশু অধিকার ফোরামের সাবেক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সমাজসংস্কারক হিসেবেও তিনি বিভিন্ন ভূমিকা রেখেছেন। তিনি ১৯৪৮ সালের ৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ৭৬ বছর বয়সে ২০২৪ সালের ১৭মে মারা যান তিনি।