ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

আখলাক বা চরিত্র ও নৈতিক মূল্যবোধ অধ্যায়ের ৮টি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর, ৫ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৬:০৬ পিএম
আপডেট: ০৯ জুন ২০২৪, ০৬:০৬ পিএম
আখলাক বা চরিত্র ও নৈতিক মূল্যবোধ অধ্যায়ের ৮টি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর, ৫ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা

সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর 

প্রশ্ন: মহানবী (সা.) সুন্দর চরিত্র সম্পর্কে কী বলেছেন?
উত্তর: মহানবী (সা.) সুন্দর চরিত্র সম্পর্কে বলেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম সেই ব্যক্তি যার চরিত্র সবচেয়ে সুন্দর।’
প্রশ্ন: সৃষ্টির সেবা কাকে বলে?
উত্তর: আল্লাহতায়ালা সৃষ্টি করেছেন মানুষ, জীবজন্তু, পশুপাখি, চাঁদ-সূর্য, নদী-নালা, পাহাড়-পর্বত, গাছপালা ইত্যাদি। আল্লাহর এসব সৃষ্টির মধ্যে মানুষ সবার সেরা। তিনি এসব সৃষ্টি করেছেন মানুষের উপকারের জন্য। তাই মানুষ আল্লাহর এসব সৃষ্টির প্রতি দয়া দেখাবে, সহানুভূতি প্রদর্শন করবে। এরই নাম সৃষ্টির সেবা।
প্রশ্ন: মহানবী (সা.) মক্কাবাসীদের কীসের আহ্বান জানিয়েছিলেন?
উত্তর: মহানবী (সা.) মক্কাবাসীদের সত্য ও ন্যায়ের পথে চলার আহ্বান জানিয়েছিলেন।

প্রশ্ন: ক্ষমাশীল ব্যক্তি কে?
উত্তর: যার মন উদার, মানুষের জন্য যার দয়ামায়া বেশি, যে রাগ দমন করতে পারে, সেই ব্যক্তি ক্ষমাশীল হয়।
প্রশ্ন: মন্দ কাজ কাকে বলে?
উত্তর: খারাপ ও অসৎ কাজই মন্দ কাজ। কোনো কিছু চুরি করা, ছিনতাই করা, ঝগড়া ও মারধর করা ইত্যাদি মন্দ কাজ।
প্রশ্ন: যার মধ্যে সততা আছে তাকে কী বলে?
উত্তর: যার মধ্যে সততা আছে তাকে সৎ ব্যক্তি বলা হয়।

প্রশ্ন: আমরা পিতা-মাতার সঙ্গে কীরূপ ব্যবহার করব?
উত্তর: আমরা পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করব। তাদের আদেশ-নিষেধ মেনে চলব। তাদের সম্মান করব। তাদের সেবাযত্ন করব। চিকিৎসার সুব্যবস্থা করব। তারা যাতে সুখশান্তিতে জীবনযাপন করতে পারেন সে দিকে খেয়াল রাখব।
প্রশ্ন: আমরা পিতা-মাতার জন্য কী বলে দোয়া করব?
উত্তর: আমরা পিতা-মাতার জন্য এই বলে দোয়া করব- রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।
অর্থ: হে আমার প্রতিপালক, পিতা-মাতা আমাকে যেমন শৈশবে স্নেহ-যত্নে লালন-পালন করেছেন, আপনি তাদের প্রতি ঠিক তেমনি দয়া করুন।

মুহাম্মদ মাসুম বিল্লাহ, মাস্টার ট্রেইনার ও সিনিয়র শিক্ষক, শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ
মধুবাগ, রমনা, ঢাকা/আবরার জাহিন

 

স্কলাসটিকার দুই দিনব্যাপী শিক্ষাসমাপনী

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৭:০৩ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৭:০৩ পিএম
স্কলাসটিকার দুই দিনব্যাপী শিক্ষাসমাপনী
ছবি: সংগৃহীত

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে স্কলাসটিকার উত্তরা সিনিয়র ও মিরপুর শাখার ‘এ’  লেভেলের দুই দিনব্যাপী শিক্ষাসমাপনী অনুষ্ঠান শেষ হয়েছে। 

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যায় স্কুলের এসটিএম মিলনায়তনে আয়োজিত এ সমাপনী অনুষ্ঠানে এ বছর মোট ২৬০ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। 

‘আগামীকে আলিঙ্গন’-প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত উত্তরা সিনিয়র শাখার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন র‌্যামন ম্যাগসেসাই পুরস্কার বিজয়ী বিজ্ঞানী ড. ফিরদৌসী কাদরী। 

তিনি তার বক্তৃতায় বিজ্ঞানে ক্যারিয়ার গড়ার এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান।

অপরদিকে স্কলাসটিকার মিরপুর শাখার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক (অন্তর্বর্তীকালীন) শ্যানন ওয়েস্ট। পরে তারা শিক্ষার্থীদের মধ্যে সনদ হস্তান্তর করেন।  

দুদিনের শিক্ষা সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উত্তরা সিনিয়ার শাখার অধ্যক্ষ ফারাহ্ সোফিয়া আহমেদ ও মিরপুর শাখার অধ্যক্ষ নুরুন নাহার মজুমদার ও হেড অফ অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স সাবিনা মুস্তফা। 

ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন রায়ীদ জামান ও সুপর্ণা হাসান এবং রাফাত ফাহমিদ ও তাসমিয়া জেসমিন হাসান।

সনদপ্রাপ্তদের মধ্য থেকে ১৫ জন ‘অনার’, ১৮ জন ‘হাই অনার’ এবং ২৪ জন বিভিন্ন সাবজেক্টে অসাধারণ কৃতিত্বের সদন লাভ করেন।

সনদ বিতরণের ফাঁকে ফাঁকে স্কুলে শিক্ষার্থীরা নাচ-গান ও আবৃত্তিসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। 

বিপুলসংখ্যক অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা অনুষ্ঠান উপভোগ করেন। প্রেস বিজ্ঞপ্তি 

জ্ঞানকে দক্ষতায় রূপান্তরের আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৮:৪৬ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৮:৪৬ পিএম
জ্ঞানকে দক্ষতায় রূপান্তরের আহ্বান শিক্ষামন্ত্রীর
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

শিক্ষার্থীদের অর্জিত জ্ঞানকে দক্ষতায় রূপান্তরের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, ‘আজকে যারা পুরস্কার পাচ্ছেন, তাদের উচ্ছ্বাস দেখে বোঝা যাচ্ছে শিক্ষায় প্রধানমন্ত্রীর বিনিয়োগের ফল আমরা পাচ্ছি। শিক্ষা যখন বাস্তবতার সঙ্গে সম্পর্কিত হয়, তখন আনন্দময় হয়ে ওঠে। তথ্যকে জ্ঞানে রূপান্তর এবং জ্ঞানকে দক্ষতায় রূপান্তর করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য শিক্ষার্থীদের মানসিক পরিবর্তনটা আরও বেশি গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে নতুন যা আসবে তা গ্রহণ করে শেখার মানসিকতা শিক্ষার্থীদের থাকতে হবে।’

দক্ষতাবিহীন মেধা কাজে লাগে না উল্লেখ করে তিনি বলেন, ‘বিশেষায়িত জ্ঞান উচ্চশিক্ষার পর্যায়ে অবশ্যই নিয়ে যাওয়া হবে। কিন্তু যে পদ্ধতিটা দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছিল, তা হলো বিশেষায়িত জ্ঞান বিদ্যালয়গুলোতে দেওয়া হচ্ছে আর উচ্চশিক্ষায় গিয়ে গতানুগতিক শিক্ষা দেওয়া হচ্ছে। এ অবস্থার পরিবর্তন করতে হবে।’

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষক, শিক্ষার্থী, প্রতিষ্ঠানপ্রধানদের সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সিলেট বিভাগে এইচএসসি পরীক্ষা ৯ জুলাই থেকে

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৩:২৬ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৩:৩০ পিএম
সিলেট বিভাগে এইচএসসি পরীক্ষা ৯ জুলাই থেকে
সিলেট শিক্ষা বোর্ড

সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৯ জুলাই থেকে আগের রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে। বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রমা বিজয় সরকার।

চলতি বছরের দ্বিতীয় দফ বন্যায় সিলেট ও সুনামগঞ্জের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয়কেন্দ্র চালু করা হয়। তবে বর্তমানে বন্যা পরিস্থিতি উন্নতি হওয়ায় মানুষজনের বাড়ি ঘর থেকে বন্যার পানি নামতে শুরু করে। বেশিরভাগ মানুষই আশ্রয়কেন্দ্র ছেড়ে নিজেদের বাড়ি ঘরে চলে গেছেন। যারা আছেন তারাও পরীক্ষা শুরু হওয়ার আগে চলে যাবেন। 

তাই  সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আর না পিছিয়ে ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো অনুষ্ঠিত হবে বলে জানান সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে ৩০ জুন। তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের চার জেলায় এইচএসসি ও সমমানের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়। 

শাকিলা ববি/অমিয়/

পাঠ্যবই থেকে বাদ হচ্ছে শরীফার গল্প

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:২২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৯:২২ পিএম
পাঠ্যবই থেকে বাদ হচ্ছে শরীফার গল্প
ছবি : সংগৃহীত

সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে আলোচিত শরীফার গল্পটি বাদ দেওয়ার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ৪ জুন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) এ-সংক্রান্ত চিঠি দেওয়া হয়। অন্যদিকে নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের পদ্ধতি নিয়ে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর মশিউজ্জামান খবরের কাগজকে বলেন, শরীফার গল্প বাদ দেওয়ার নির্দেশনা এসেছে। আগামী বছর এর স্থলে পাঠ্যবইয়ে নতুন গল্প যোগ করা হবে।

মূল্যায়ন নিয়ে তিনি বলেন, ‘আমাদের মতামত তৈরি করেছি। এখন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা বাকি। সেটা সম্পন্ন হলে এনসিসিতে (বিশেষ কমিটি) ওঠানো হবে। সেখানে অনুমোদন হলে আমরা সেটা প্রকাশ করে দেব। প্রস্তাবিত নিয়মে মূল্যায়নে লিখিত অংশের ওয়েটেজ হবে ৬৫ ভাগ। বাকি ৩৫ ভাগ হবে শিখনকালীন। কতদিন লাগবে সেটা মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে।’

প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ১২৬ জন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:১২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৮:১২ পিএম
প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ১২৬ জন
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধন করা হবে আগামী বৃহস্পতিবার (২৭ জুন)। এতে ১৮ ক্যাটাগরিতে ১২৬ জনকে প্রাথমিক শিক্ষা পদক দেওয়া হবে। সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৪ জনের হাতে পদক তুলে দেবেন। আর বাকিদের পদক পৌঁছে দেওয়া হবে। 

মঙ্গলবার (২৫ জুন) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সচিব ফরিদ আহাম্মদ। এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুস সালাম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’। শিক্ষাসপ্তাহ উপলক্ষে বিদ্যালয়, ক্লাস্টার ও উপজেলা থেকে জাতীয় পর্যায়ে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা হবে। এতে শ্রেষ্ঠ শিশুশিল্পী, শিক্ষক, ব্যক্তি, প্রতিষ্ঠান, কর্মচারী-কর্মকর্তাদের পদক ও সনদের মাধ্যমে কাজের স্বীকৃতি দেওয়া হবে। 

কিন্ডারগার্টেন স্কুলগুলোকে নিবন্ধনের আওতায় আনা হবে জানিয়ে সচিব ফরিদ আহাম্মদ বলেন, ‘চলতি বছর কিন্ডারগার্টেন ও বেসরকারি পর্যায়ে স্কুলের সংখ্যা ৮০০-এর মতো বেড়েছে। সব মিলিয়ে ৪৪ হাজারের কাছাকাছি হবে। এর মধ্যে ২০ শতাংশ নিবন্ধন ও অ্যাকাডেমিক স্বীকৃতির আওতায় চলে এসেছে। আগামী এক বছরের মধ্যে বেসরকারি পর্যায়ের স্কুলগুলো নিবন্ধনের আওতায় চলে আসবে।’

অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা চালুর বিষয়ে তিনি বলেন, ‘এটি করতে হলে- অবকাঠামো, শিক্ষক নিয়োগ, পদ সৃষ্টিসহ তাদের প্রশিক্ষণের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আমরা মাঠপর্যায় থেকে অনেক তথ্য-উপাত্ত পেয়েছি। শিক্ষা মন্ত্রণালয় চাইলে আরও ১৫৪ স্কুলে অষ্টম শ্রেণি চালু করতে পারবে। আগামী তিন বছরে আরও ১ হাজার স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা চালু করার মতো অবকাঠামো আছে। এটা একটি ধারাবাহিক প্রক্রিয়া।’

কম শিক্ষার্থী থাকা বিদ্যালয় নিয়ে সিদ্ধান্তের বিষয়ে সচিব বলেন, ‘এটি নীতিগত সিদ্ধান্ত। ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আমরা ইতোমধ্যে চিহ্নিত করেছি প্রায় দেড়শটি স্কুল। এর মধ্যে ওই স্কুলগুলোতে মাত্র ১০ থেকে ৫০ জন করে শিক্ষার্থী রয়েছে। তবে হুট করে আমরা স্কুলগুলো বন্ধ করে দেব না। চাহিদা ও স্থানীয় বাস্তবতা বিবেচনা করব। অংশীজনের সঙ্গে আলোচনা করে আমরা প্রয়োজনীয় সিদ্ধান্ত নেব।’