ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

বৈষ্টমী রকফেস্ট আর্ক-কেএইচএনে মুগ্ধ শ্রোতারা

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:৩১ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০১:৩৬ পিএম
আর্ক-কেএইচএনে মুগ্ধ শ্রোতারা
ছবি : সংগৃহীত

বৈষ্টমী রকফেস্ট ২০২৪-এ মঞ্চ মাতিয়েছেন ব্যান্ডসংগীতের কিংবদন্তি হাসানের আর্ক ও বাংলাদেশের রক, হার্ডরক ও থ্রাসমেটাল গানের গায়ক কে এইচ এন।

শুক্রবার (২৮ জুন) বিকেল ৪টায় রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে দ্বিতীয় কনসার্টের আয়োজন করে চলচ্চিত্র, প্রামাণ্য চলচ্চিত্র ও সংগীত প্রযোজনা সংস্থা বৈষ্টমী।

গেল ২ মে বৈষ্টমীর পক্ষ থেকে রকফেস্ট ২০২৪-এর ঘোষণা রাখা হয়েছিল। এরই ধারাবাহিকতায় গেল ২৯ মে রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে প্রথম কনসার্ট অনুষ্ঠিত হয়। 

বৈষ্টমী রকফেস্ট ২০২৪-এর এবারের কনসার্টে বিকেল ৪টায় পারফর্ম করেন গায়ক ইথার হাসানের হাইওয়ে। তাদের প্রিয় বেশ কিছু গান উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করে।

 ব্যান্ডদল হাইওয়ের পর মঞ্চে আসেন আলোচিত হার্ডরকার কে এইচ এন। সঙ্গে ছিল তার রক উইং। তিনি মোহিনী, বৃষ্টি, হান্নান মিয়া, সাদা কালো, শিখাবাঈ, সুরঞ্জনা, সিঁড়ির নিচে, শ্রেয়া, সুখসহ তার গাওয়া সেরা গানগুলো পরিবেশন করেন।

ব্যতিক্রমী গানগুলো শ্রোতাদের উন্মাদনা ও উচ্ছ্বাস বাড়িয়ে দেয়।

এরপর ব্যান্ডসংগীতের অন্যতম কিংবদন্তি হাসান ও তার দল আর্ক যুগশ্রেষ্ঠ গানগুলো পরিবেশন করেন। 

ব্যতিক্রমী গায়কীর সেই হাসানের বহুল জনপ্রিয় গানগুলোর সঙ্গে প্রজন্মের পছন্দের ইথারের গান এবং গায়কি সামর্থ্যের প্রশ্নে অসাধারণ উচ্চতার ভরাট কণ্ঠের অধিকারী কে এইচ এন শ্রোতাদের জাগিয়ে তোলেন।

এদিকে শোকাবহ আগস্টে রকফেস্টের চলমান কনসার্ট অনুষ্ঠিত হবে না। ২৬ জুলাই তৃতীয় কনসার্ট হবে বলে জানিয়েছেন বৈষ্টমীর কর্ণধার আয়শা এরিন। সেপ্টেম্বরে দুটো কনসার্টের আয়োজন করা হবে। আটটি কনসার্টের শেষটি ডিসেম্বরে অনুষ্ঠিত হবে।

এরিন জানান, ‘আসছে বছরের শুরুতেই দেশের প্রায় শতাধিক নতুন ব্যান্ডগুলোকে নিয়ে তিন দিনব্যাপী উৎসব করা হবে। শ্রেষ্ঠ ১০টি ব্যান্ড বাছাই করে তাদের পাশে সার্বিকভাবে থাকার ইচ্ছে রয়েছে।’

এশিয়া প্যাসিফিক ও ইউরোপে কনসার্টের আয়োজনে যাবে বৈষ্টমী। বাংলাদেশকে ভিনদেশি শ্রোতা ও মিউজিশিয়ানদের সামনে তুলে ধরতে বদ্ধপরিকর বৈষ্টমী, জানিয়েছেন আয়শা এরিন।

শুক্রবারের কনসার্টের প্রতিপাদ্য ছিল, ‘এই গ্রহে মানুষের গান ও তোমার জীবন’ যার আলোকে সাংবাদিক ও কলাম লেখক জব্বার হোসেন সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে হাইওয়ে ও আর্ক ব্যান্ডকে সম্মাননা স্মারক দেয় বৈষ্টমী।

অমিয়/

পর্দায় উপস্থিতি সীমিত নির্মাতাকে পেটালেন ক্ষুব্ধ নায়িকা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৫২ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৫২ পিএম
নির্মাতাকে পেটালেন ক্ষুব্ধ নায়িকা

ঢালিউডের জনপ্রিয় নায়িকা ইয়ামিন হক ববি। নারীপ্রধান ছবিতে সাধারণত বেশি অভিনয় করে থাকেন তিনি। অ্যাকশন, থ্রিলার সিনেমায় ববির অভিনয়ের জুড়ি নেই। সিনেমার দৃশ্যে তিনি অপরাধীদের শাস্তি দিয়ে থাকেন। এবার সেই ঘটনা ঘটালেন বাস্তবে। তবে কোনো খলনায়কের সঙ্গে নয়। সিনেমার পরিচালকের ওপর মারমুখী হয়ে উঠলেন জনপ্রিয় এই নায়িকা। আর এ ঘটনা যেন টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও হাস্যরসের জন্ম দিয়েছে। হঠাৎ করেই নির্মাতার ওপর কেনইবা ববি আক্রমণাত্মক হয়ে উঠলেন, এই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল হ্যান্ডেলে। ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ববি অভিনীত সিনেমা ‘ময়ূরাক্ষী’। এটি পরিচালনা করেছেন রাশিদ পলাশ। এই সিনেমা নিয়েই দ্বন্দ্বে জড়িয়েছেন ববি ও রাশিদ পলাশ। 

সিনেমাটির পরিচালকের বিরুদ্ধে নায়িকার রয়েছে অনেক অভিযোগ, শুটিং সেটে পরিচালকের কথার সঙ্গে কাজের কোনো মিলও পাননি তিনি। আর এ কারণেই তিনি নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে নির্মাতার ওপর মারমুখী হয়ে ওঠেন। বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশও হয়েছে।  গণমাধ্যম সূত্রে জানা গেছে, ‘ময়ূরাক্ষী’ সিনেমার প্রযোজক সব শিল্পীর পারিশ্রমিক পরিচালকের হাতে দিলেও তিনি শিল্পীদের ঠিকমতো পরিশোধ করেননি। তাই ববি চড়াও হন নির্মাতার ওপর। প্রযোজনা প্রতিষ্ঠান আজ ইন্টারন্যাশনাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে। সিনেমাটির নির্বাহী প্রযোজক শাহাদাত হোসেন লিটন জানান, এ ঘটনা ঘটেছে ঈদের দ্বিতীয় দিন (১৮ জুন) রাতে নিকেতনের একটি বাসায়।

প্রযোজনা প্রতিষ্ঠানের একটি সূত্র গণমাধ্যমকে বলে, সময়মতো সিনেমাটি শেষ করে দিতে পারেনি রাশিদ পলাশ। যে বাজেটে সিনেমার কাজ শেষ করার কথা ছিল তারও তিন গুণ টাকা খরচ হয়েছে। সিনেমার জন্য স্পন্সর ম্যানেজ করে দেওয়ার কথা বলেও ব্যর্থ হয়েছেন তিনি। রাশিদ পলাশ কোনো কিছুই ঠিকমতো পূরণ করতে পারেননি। তবু পরিচালককে ছাড় দিয়ে আসছে প্রযোজনা প্রতিষ্ঠান। পরিচালকের কর্মকাণ্ড কিছুতেই মেনে নিতে পারেননি চিত্রনায়িকা ববি। ফলে পলাশের সঙ্গে তার ফাইট হয়। নির্মাতার অপেশাদার কর্মকাণ্ডে বিরক্ত হয়েই আক্রমণ করেন এই অভিনেত্রী।
প্রযোজনা প্রতিষ্ঠানের দাবি, ‘ববিকে আরও ব্যবহার করা যেত। কিন্তু সেটা করতে ব্যর্থ হয়েছেন পরিচালক। আমরা সব টাকা সময়মতো দিলেও শিল্পীদের ঠিকমতো পারিশ্রমিক দেওয়া হয়নি। এমন অভিযোগ পেয়েছি। এ ছাড়া কমসংখ্যক সিনেমা হলে ছবি মুক্তি পেয়েছে, এটিও ভালো লাগেনি কারোই।’

বিষয়টি জানতে চিত্রনায়িকা ববির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার সাড়া পাওয়া যায়নি। এ ছাড়া তার ব্যবহৃত হোয়াটসঅ্যাপ নম্বরে খুদে বার্তা পাঠালেও উত্তর দেননি এই নায়িকা।

তবে নির্মাতা রাশিদ পলাশ জানালেন ভিন্ন কথা। ববির এমন কাণ্ডে তিনিও হতবাক। ছবিতে ববির দৃশ্য কম থাকায় অভিনেত্রীকেই দায়ী করলেন এই নির্মাতা।

এ সম্পর্কে রাশিদ পলাশ খবরের কাগজকে বলেন, ‘কী আর বলব, আমার ওপর ববির অনেক অভিমান ও ক্ষোভ। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তিনি। কিন্তু মাত্র ১১টি দৃশ্যে তাকে দেখা গেছে। এ জন্য দায়ী ববি নিজেই। কারণ শুটের সময় ববি ঠিকভাবে সময় দেননি। মাত্র ৯দিন তার শুট করতে পেরেছিলাম। তার কলটাইম ১১টায় থাকলেও প্রতিদিন সেটে আসতেন বিকেল ৪টায়। ছবির শুটের পর তাকে আমি বিষয়টি জানিয়েছিলাম। দৃশ্য বাড়ানোর জন্য আরও এক দিন তার শুট করেছিলাম। কিন্তু দুঃখের বিষয় সেদিন সকাল ১০টায় সেটে আসার কথা থাকলেও তিনি আসেন সন্ধ্যা ৬টায়। এখানে আমার কোনো দায় নেই।’

নির্মাতা আরও বলেন, ‘ববি তার বন্ধুদের নিয়ে সিনেমাটি দেখার পরই তিনি আমার ওপর রাগ করেন। ঈদের দ্বিতীয় দিন আমরা সিনেমার প্রমোশন নিয়ে পরিকল্পনা করার জন্য একত্র হই। তখন ববি আমার ওপর ক্ষুব্ধ হয়ে ঝাঁপিয়ে পড়েন। আর এটা ভিডিও করেন ববির স্বামী বাশার।’ ২০২২ সালের ১ ফেব্রুয়ারি এফডিসিতে ‘ময়ূরাক্ষী’ সিনেমার শুটিং শুরু হয়। প্রেম ও প্রতারণার গল্পে নির্মিত সিনেমাটিতে ববির বিপরীতে অভিনয় করেছেন সুদীপ বিশ্বাস দ্বীপ।

জাহ্নবী

 

পর্দায় মা স্বস্তিকা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৫১ পিএম
পর্দায় মা স্বস্তিকা

বাস্তব জীবনে এক আদর্শ মা ভারতীয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। কর্মজীবী মা হিসেবে সন্তানকে তিনি বড় করে তুলেছেন, লেখাপড়া করিয়েছেন বিদেশে। এবারে মায়ের ভূমিকায় পর্দায় আসছেন তিনি। 

শিগগিরই আসছে স্বস্তিকা অভিনীত নতুন সিরিজ ‘বিজয়া’। সেখানেই একজন মায়ের চরিত্রে দেখা যাবে স্বস্তিকাকে। সন্তানকে ন্যায়বিচার পেতে সাহায্য করেন তিনি। সিরিজ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের এক সংবাদমাধ্যমে কথা বলতে গিয়ে তিনি প্রশ্ন রেখেছেন, ভালো মায়ের বৈশিষ্ট্য কী? ওই সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি ২০০১ সাল থেকে রোজগার শুরু করেছি। ইচ্ছে করলে বড় বাড়ি, গাড়ি কিনতে পারতাম, কিন্তু কিনিনি। বরং সঞ্চয় করেছি। যাতে আমি আমার সন্তানকে ভালোভাবে বড় করে তুলতে পারি। আমাকে যেন কারও কাছে হাত পাততে না হয়। আমার মেয়ে বিদেশে মাস্টার্স করেছে। তার খরচের জন্য আমি ব্যাংক থেকে লোন নিইনি।’

স্বস্তিকা ও তার মেয়ে অন্বেষার দেখাশোনা করতেন স্বস্তিকার মা গোপা মুখোপাধ্যায়। মায়ের মৃত্যুর পর প্রকৃত অর্থে একা হয়ে পড়েন অভিনেত্রী স্বস্তিকা। তবু মা হিসেবে তিনি সফল। মা হিসেবে নিজের সার্থকতা প্রসঙ্গে স্বস্তিকা বলেন, ‘মা হিসেবে নিজের প্রতি আমার আত্মবিশ্বাস অনেক, কারণ আমার সন্তান যতদিন পড়াশোনা করতে চায়, আমি সেটা করাতে পারছি। নাকি আমার কোমর পর্যন্ত চুল রাখা উচিত ছিল, মদ-সিগারেট, বন্ধুবান্ধব বাদ দেওয়া উচিত ছিল। এসব করিনি বলে আমি একজন অপদার্থ মা?’

আগামী শুক্রবার থেকে ওটিটি প্ল্যাটফর্ম হইচইতে দেখা যাবে ‘বিজয়া’। এক মায়ের গল্প দেখা যাবে এই সিরিজে। ক্যাম্পাসে এক ছাত্রের মৃত্যুর ঘটনা নিয়ে জটিলতা সৃষ্টি হতে দেখা যাবে সেখানে। সিরিজটি পরিচালনা করেছেন সায়ন্তন ঘোষাল।

জাহ্নবী

রোগে ভুগে বিদায় নিলেন মার্টিন মুল

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৪৯ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৪৯ পিএম
রোগে ভুগে বিদায় নিলেন মার্টিন মুল

চলে গেলেন মার্কিন মিউজিশিয়ান ও অভিনেতা মার্টিন মুল। গত বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলসে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী ওয়েন্ডি হাস, ম্যাগি মুল ও হাজারও ভক্ত রেখে গেছেন।

গত শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে বাবার মৃত্যুর খবর জানিয়ে অভিনেতার মেয়ে ম্যাগি মুল লিখেছেন, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে বাবা ২৭ জুন চলে গেলেন। কল্পনাযোগ্য প্রায় প্রতিটি সৃজনশীল কাজ তিনি চমৎকারভাবে করতে পারতেন এবং রেড রুফ ইনের বিজ্ঞাপনগুলোর জন্য তিনি ভীষণ পরিচিতি পেয়েছিলেন। তিনি ওসবে মজা পেতেন। অবশ্য তিনি অতটা মজার মানুষ ছিলেন না।’

১৯৭০-এর দশকের টিভি সিরিজ ‘ফার্নউড টু নাইট’ দিয়ে বিনোদন জগতে যাত্রা শুরু করেছিলেন মার্টিন মুল। কাজ করেছেন ‘ক্লু’ ও ‘অ্যারেস্টেড ডেভেলপমেন্ট’-এর মতো সিরিজে। জনপ্রিয় কমিক সিরিজ ‘রোজেন’-এ তার করা কর্নেল মাস্টার্ড চরিত্রটি ভীষণ পছন্দ করত মানুষ। ১৯৯৮-২০০৪ সাল পর্যন্ত মুল নিয়মিত ছিলেন ‘হলিউড স্কয়ার’ গেম শোতে। ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত ‘টু অ্যান্ড আ হাফ ম্যান’-এ রাসেল চরিত্রে অভিনয় করেছিলেন। দর্শকপ্রিয় হয়ে ওঠায় দীর্ঘদিন ধরে টেলিভিশনে দেখানো হয়েছে সিরিজটি।

তার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে ১৯৮৩ সালের ‘মিস্টার মম’, ১৯৮৫ সালের ‘ক্লু’, ১৯৯৩ সালের ‘মিস্টার ডাউটফায়ার’, ১৯৯৬ সালের ‘জিঙ্গেল অল দ্য ওয়ে’ এবং ২০১০ সালের রোমান্টিক-কমেডি ‘কিলারস’। অভিনয় ছাড়া গানও লিখতেন মুল। জেন মরগানের ‘আ গার্ল নেমড জনি ক্যাশ’ গানটি তারই লেখা।

জাহ্নবী

আবারও থিয়েটার ফ্যাক্টরির নাটক

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৪৮ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৪৮ পিএম
আবারও থিয়েটার ফ্যাক্টরির নাটক

আবারও মঞ্চে নাটক প্রদর্শনী করবে থিয়েটার ফ্যাক্টরি। আগামী ২ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকটির ৩৯তম প্রদর্শনী করবে তারা। এটি আষাঢ় মাসের শেষ প্রদর্শনী তাদের।

আদিকবি কালিদাসকে উপজীব্য করে রচিত হয়েছে নাটকটি। নাটকটি রচনা করেছেন মোহন রাকেশ। অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিয়েছেন অলোক বসু।

এতে অভিনয় করেছেন রমিজ রাজু, সঞ্জিতা শারমীন, হাসানুজ্জামান খান, দিপু মাহমুদ, শামসুন্নাহার বেগম, সুরভী রায়, আর কে এম মোহসেন ও অলোক বসু।

একজন কবি থেকে রাষ্ট্রনায়ক হিসেবে কালিদাসের আবির্ভাব, তার জীবনে প্রেম, প্রকৃতি অত্যন্ত চমৎকারভাবে বিধৃত হয়েছে এ নাটকে। ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে বেরিয়ে এসে কবি কালিদাস কীভাবে কবিতার কাছে ফিরে আসতে চেয়েছেন, তা-ই অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে।

জাহ্নবী

 

যুক্তরাষ্ট্রে গাইবেন ভাইবোন

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৪৭ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৪৭ পিএম
যুক্তরাষ্ট্রে গাইবেন ভাইবোন

কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী ও বাদশা বুলবুল এবার গাইবেন যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে সেখানে পৌঁছেছেন দুজন। এরই মধ্যে বাদশা বুলবুল অংশ নিয়েছেন একটি কনসার্টে। আসছে ৫ জুলাই আলেকজান্দ্রিয়ায় প্রথম কনসার্টে অংশ নেবেন ডলি।

যুক্তরাষ্ট্রে দীর্ঘ সময় ধরে বাস করছেন বহু বাংলাদেশি। তাদের বিনোদনের জন্য বিভিন্ন সময় দেশের শিল্পীরা সেখানে যান গাইতে। এতে বাঙালি শ্রোতাদের পাশাপাশি শিল্পীরাও ভীষণ আনন্দ পান। ডলি সায়ন্তনী বলেন, ‘দেশে অনেকবার আমরা দুজন একত্রে কনসার্ট ও টিভি শো করেছি। দেশের বাইরেও আমাদের আমন্ত্রণ জানানো হয়েছে অনেকবার। আসলে ভাইয়ার সঙ্গে স্টেজে উঠলে অন্যরকম ভালোলাগা কাজ করে। আশা করছি এবারের যুক্তরাষ্ট্র সফরটা আরও বেশি আনন্দের ও উপভোগ্য হবে।’

বাদশা বুলবুল বলেন, ‘এখানে এখনো বাংলা গানের জোয়ার আছে। প্রতিটি কনসার্ট করার সময় দর্শকদের ভালোলাগা ও ভালোবাসা সামনে থেকে দেখতে পাই। বাঙালি হিসেবে গর্ব হয়। প্রতিবছর বাংলাদেশ থেকে গান শোনাতে অনেক শিল্পীই যুক্তরাষ্ট্রে আসেন। এখানকার বাঙালিরা শিল্পীদের বেশ সমাদর করেন। আশা করি সময়টা দারুণ কাটবে।’

জাহ্নবী