ঢাকা ১৮ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

নতুন এআই চিপ উন্মোচন করেছে এএমডি

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০২:১৬ পিএম
আপডেট: ০৫ জুন ২০২৪, ০২:১৬ পিএম
নতুন এআই চিপ উন্মোচন করেছে এএমডি
ছবি: সংগৃহীত

আমেরিকার সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি) কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক নতুন চিপ উন্মোচন করেছে। গত সোমবার তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠিত ‘কম্পিউটেক্স টেকনোলজি ট্রেড শো’-তে এই নতুন চিপ বাজারে আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। একই সঙ্গে এনভিডিয়ারকে টেক্কা দিতে আগামী দুই বছরে এআই চিপ উন্নত করার পরিকল্পনার কথা জানিয়েছে। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই বিষয় উঠে এসেছে। 

প্রতিষ্ঠানটির সিইও লিসা সু অনুষ্ঠিত ওই শোতে ‘এমআই৩২৫এক্স অ্যাক্সিলারেটর’ নামের চিপ সবার সামনে এনেছে। চলতি বছরের চতুর্থ প্রান্তিকে চিপটি বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত ডেটা সেন্টারের জটিল কার্যক্রম পরিচালিত করতে উন্নত চিপের চাহিদা সম্প্রতি ব্যাপকভাবে বেড়েছে। এই চাহিদা পূরণের লড়াইয়ে জড়িয়ে পড়েছে এএমডি ও এনভিডিয়ার। বর্তমানে এআই সেমিকন্ডাক্টর বাজারে প্রায় ৮০ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এনভিডিয়ারের। গত বছর থেকে এনভিডিয়ার বিনিয়োগকারীদের জানিয়েছে, বছরে একবার তারা নতুন পণ্য প্রকাশ করবে। আর এবার এএমডিও সেই পথ অনুসরণ করছে।

লিসা সু বলেন, ‘কোম্পানি হিসেবে আমাদের এক নম্বর অগ্রাধিকার এআই ও এই পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য কোম্পানির অভ্যন্তরীণ সমস্ত সক্ষমতা ব্যবহার করেছি।’
এ ছাড়া ‘এমআই৩৫০’ নামের একটি নতুন সিরিজের চিপও দেখিয়েছে এএমডি। এই সিরিজ বাজারে আসতে পারে ২০২৫ সালে। আর এতে পুরোপুরি নতুন ধরনের নকশা ব্যবহার করা হবে।

এএমডি দাবি করছে, বর্তমান বাজারে প্রচলিত ‘এমআই৩০০’ সিরিজের তুলনায় আসন্ন ‘এমআই৩৫০’ চিপটি ৩৫ গুণ দ্রুত কাজ করবে। বিশেষ করে জেনারেটিভ এআইয়ের রেসপন্স তৈরি করতে ব্যবহৃত ‘ইনফারেন্স’ নামের প্রক্রিয়ায় এই উন্নতি লক্ষ্য করা যাবে।

এ ছাড়া ‘এআই৪০০’ সিরিজের চিপও দেখিয়েছে এএমডি। এটি ২০২৬ সালে বাজারে আসতে পারে। এই সিরিজ ‘নেক্সট’ নামের নতুন চিপ আর্কিটেকচারের ওপর ভিত্তি করে নির্মিত হবে।

/ আবরার জাহিন

গুগল অ্যান্ড্রয়েডে আনছে ‘কালেকশনস’ ফিচার

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৩:১৩ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৩:১৩ পিএম
গুগল অ্যান্ড্রয়েডে আনছে ‘কালেকশনস’ ফিচার
ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে যুক্ত করতে যাচ্ছে নতুন ‘কালেকশনস’ ফিচার। এই নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপসে থাকা একই ধরনের প্রাসঙ্গিক তথ্যগুলো স্মার্টফোনের হোমস্ক্রিনে একসঙ্গে দেখতে পারবেন। ফলে একাধিক অ্যাপস চালু না করেই প্রয়োজনীয় তথ্য ব্যবহার করা যাবে। প্রযুক্তিসংশ্লিষ্টরা ধারণা করছেন, প্রযুক্তি জায়ান্টটি গুগল প্লে স্টোরের বাইরে অ্যান্ড্রয়েড অ্যাপসগুলোকে এর মাধ্যমে জনপ্রিয় করার পরিকল্পনা করছে। প্রাথমিকভাবে আমেরিকার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য চালু করবে গুগল।

প্রতিষ্ঠানটি চলতি বছরের মে মাসে গুগল আই/ও ডেভেলপার কনফারেন্সের আয়োজন করেছে। এই সম্মেলনে ডিভাইসে ইতোমধ্যে ইনস্টল করা অ্যাপসগুলোতে ব্যবহারকারীদের আরও আগ্রহী করার জন্য ডেভেলপারদের সামনে বিভিন্ন টুলস উপস্থাপন করা হয়। এ সময় কালেকশনস ফিচারের ঘোষণা দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি সেই সময় কালেকশনস ফিচারটি কেমন হবে, সে সম্পর্কে বিস্তারিত জানায়নি। তারা শুধু সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট (এসডিকে) নিয়ে কথা বলেছে।

গুগল জানিয়েছে, নতুন ফিচারটি পরীক্ষা করার জন্য স্পটিফাই, পিন্টারেস্ট, টাম্বলার, টিকটক এবং শপিফাইসহ ৩৫টির বেশি ডেভেলপার পার্টনার রয়েছে।

এই ফিচারের এক ট্যাপে ব্যবহারকারীরা তাদের ইনস্টল করা অ্যাপসগুলো থেকে গুরুত্বপূর্ণ সামগ্রী দেখতে পাবেন। সম্প্রতি গুগল প্লে স্টোরে কালেকশনস নামের একটি উইজেট যুক্ত করেছে। উইজেটটিতে ‘ক্রিয়েট’, ‘ওয়াচ’, ‘গেমস’, ‘রিড’, ‘লিসেন’, ‘শপ’ ও ‘সোশ্যাল’ নামের একাধিক অপশন রয়েছে। এতে ব্যবহারকারীরা পছন্দের অ্যাপস যুক্ত করতে ও সাজাতে পারবেন।

গুগলের তথ্যমতে, ফিচারটি তৈরিতে এখনো কাজ করছে তারা। এটি চালু হলে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী সহজেই একই ধরনের সব তথ্য এক সঙ্গে ব্যবহার করতে পারবেন। খুব শিগগির ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

/আবরার জাহিন

স্মার্টফোনের নেটওয়ার্ক সমস্যায় সহজ সমাধান

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৬:৫৩ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৬:৫৩ পিএম
স্মার্টফোনের নেটওয়ার্ক সমস্যায় সহজ সমাধান
ছবি: সংগৃহীত

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন অপরিহার্য হয়ে উঠেছে। তবে দুর্বল নেটওয়ার্কের কারণে কলড্রপ, ধীরগতির ইন্টারনেট বা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ার মতো সমস্যায় পড়তে হয় আমাদের অনেককেই। আজ আপনাকে স্মার্টফোনের নেটওয়ার্ক সমস্যা সমাধানের কিছু সহজ উপায় সম্পর্কে জানাব।

প্রথম পদক্ষেপ

ফোনে নেটওয়ার্কের সমস্যা তৈরি হলে, প্রথমে ফোন সঠিক নেটওয়ার্কের আওয়তায় আছে কি-না যাচাই করুন। বড় ধাতব কাঠামো বা পুরু দেয়ালের কাছে থাকলে নেটওয়ার্ক সংকেত দুর্বল হতে পারে। সম্ভব হলে, এমন জায়গায় যান যেখানে নেটওয়ার্ক ভালো। ফোন চার্জ আছে কি-না দেখে নিন। নেটওয়ার্কে সংকেত গ্রহণ ও প্রক্রিয়াজাত করার জন্য পর্যাপ্ত ব্যাটারি চার্জ থাকা জরুরি। ফোনে চার্জ কম থাকলে, চার্জে দিন। নেটওয়ার্কে কোনো ঝামেলা দেখা দিলে, ফ্লাইট মোড ব্যবহার করুন। ফ্লাইট মোড চালু করে কিছুক্ষণ অপেক্ষা করুন, তারপর বন্ধ করুন। এটি নেটওয়ার্ক সংযোগ রিফ্রেশ করতে সাহায্য করে। ফোন থেকে সিমকার্ড বের করে আবার ঢুকিয়ে দিন। এতে নেটওয়ার্ক সংযোগের সঙ্গে সম্পর্কিত ছোটখাটো সমস্যা সমাধান হতে পারে।

এই পদক্ষেপগুলো ব্যবহার করেও সমস্যা যদি সমাধান না হয়:
ডিভাইস আপডেট করুন। নিশ্চিত করুন যে আপনার ফোনের অপারেটিং সিস্টেম ও সব অ্যাপ্লিকেশন সর্বশেষ সংস্করণে আপডেট করা আছে। আপডেটগুলোতে প্রায়শই নেটওয়ার্ক-সংক্রান্ত ত্রুটির সমাধান থাকে। ফোন রিস্টার্ট করুন। অনেক সময়ই রিস্টার্ট অনেক সমস্যার সমাধান করতে পারে। নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন। এটি করার জন্য ফোনের সেটিংসে যান এবং ‘নেটওয়ার্ক সেটিংস রিসেট’ বা ‘মোবাইল নেটওয়ার্ক রিসেট’ অপশনটি খুঁজুন। মনে রাখবেন এটি করলে আপনার ওয়াইফাই পাসওয়ার্ডসহ সংরক্ষিত নেটওয়ার্ক ডেটা মুছে যাবে।
এর পরপরও সমাধান না হলে সিম অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন। অনেক সময় সিম অপারেটরের নেটওয়ার্কে সমস্যায় বা সিমকার্ডে ত্রুটির কারণে এ ধরনের জটিলতা তৈরি হতে পারে।  এই সমাধানগুলো বেশির ভাগ ক্ষেত্রেই কার্যকর। তবে কিছুক্ষেত্রে সমস্যাটি আরও জটিল হতে পারে। সেক্ষেত্রে একজন অভিজ্ঞ টেকনিশিয়ানের সাহায্য নেওয়া উচিত।

/আবরার জাহিন

গুগলের ‘মেড বাই গুগল’ ইভেন্টে আসতে পারে পিক্সেল নাইন

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০১:৪৩ পিএম
আপডেট: ৩০ জুন ২০২৪, ০১:৪৩ পিএম
গুগলের ‘মেড বাই গুগল’ ইভেন্টে আসতে পারে পিক্সেল নাইন

প্রযুক্তি জায়ান্ট গুগলের বার্ষিক হার্ডওয়্যার প্রদর্শনী ‘মেড বাই গুগল’ ইভেন্ট এবার চলতি বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। এই আয়োজন প্রতিষ্ঠানটি সাধারণত প্রতি বছরের অক্টোবর মাসে আয়োজিত হয়ে থাকে। এবার এটি ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেন ভিউ শহরে অবস্থিত গুগলের সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। দেশটির নিউইয়র্ক সিটির পরিচিত স্থানটির পরিবর্তে এবার এই নতুন জায়গায় অনুষ্ঠানটি হচ্ছে।

গুগল এখনো ইভেন্টটির বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে ফাঁস হওয়া তথ্য, গণমাধ্যমে গুঞ্জন ও আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর ভিডিও টিজার থেকে আসন্ন ইভেন্টের কিছু বিষয়ে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এ ইভেন্টে সম্ভব্য কী থাকছে। 

নজর পিক্সেল সিরিজে
কয়েক বছর ধরে মেড বাই গুগল ইভেন্টের কেন্দ্রবিন্দুতে থাকে পিক্সেল সিরিজের স্মার্ট ফোনগুলো। এ বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। আয়োজনটির ভিডিও টিজারে রোমান সংখ্যা ‘IX (নাইন)’ দেখানো হয়েছে, যা নিশ্চিত করে ইভেন্টটিতে পিক্সেল নাইন সিরিজের ফোন আসছে।গণমাধ্যমে ফাঁস হওয়া তথ্য ও গুঞ্জন ইঙ্গিত দেয়, ‘পিক্সেল নাইন’ সিরিজে চারটি মডেলের ডিভাইস থাকতে পারে।

আশা করা হচ্ছে, বেস মডেল পিক্সেল এইট-এর উত্তরসূরি হিসেবে আসবে পিক্সেল নাইন। উন্নত ক্যামেরা স্পেসিফিকেশন ও উচ্চ প্রসেসিং ক্ষমতাসহ ‘পিক্সেল নাইন প্রো’ এবং বড় ডিসপ্লে পছন্দকারীদের জন্য থাকবে ‘পিক্সেল নাইন প্রো এক্সএল’ মডেল।

গুগল জানিয়েছে, তারা ফোল্ডেবল ফোন লাইনআপের নাম পরিবর্তন করছে। ‘পিক্সেল ফোল্ড টু’- এর পরিবর্তে এটি পিক্সেল নাইন সিরিজের সঙ্গে মিল রেখে ‘পিক্সেল নাইন প্রো ফোল্ড’ হিসেবে ব্র্যান্ডিং করা হবে। প্রযুক্তি সংশ্লিষ্টরা আশা করছেন, গুগলের আসন্ন ডিভাইসগুলোতে টেনসর জি-ফোর চিপ থাকবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এ ইভেন্টে স্মার্টফোনগুলো প্রধান আকর্ষণ হলেও, গুগল অন্যান্য হার্ডওয়্যার পণ্যও প্রদর্শন করতে পারে। এর মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটির সম্ভাবনাময় পণ্য স্মার্ট ঘড়ি ‘পিক্সেল ওয়াচ-থ্রি’, যা ২০২৩ সালে বাজারে আসা ‘পিক্সেল ওয়াচ-টু’ এর উত্তরসূরি। গুঞ্জন আছে পিক্সেল ওয়াচ-থ্রি দুটি আকারে আসবে। পিক্সেল ফোন আগস্টে আসার কথা থাকায়, একই সময়ের স্মার্ট ঘড়িও আনার সম্ভাবনা রয়েছে প্রতিষ্ঠানটির।

 কলি 

ভাষাগত দক্ষতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৬:৩৩ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০৬:৩৩ পিএম
ভাষাগত দক্ষতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা
ছবি: সংগৃহীত

ভাষা শিক্ষা সব সময় ব্যক্তিপর্যায়ে উন্নতি, কর্মজীবনের অগ্রগতি এবং সাংস্কৃতিক জ্ঞান বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ভাষা শেখার গতানুগতিক পদ্ধতিগুলো সময় সাপেক্ষ ও সব সময় কার্যকর নাও হতে পারে। প্রযুক্তির দ্রুত অগ্রগতির কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের ভাষা শিক্ষার পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে, বিশেষ করে নতুন ভাষা রপ্ত করার পদ্ধতিকে করে তুলেছে আরও সহজ, কার্যকর এবং আনন্দদায়ক।

ইন্টারনেট ও নতুন নতুন প্রযুক্তির আবির্ভাবে শিক্ষার্থীদের জন্য তৈরি হয়েছে ভাষা শেখার নতুন সুযোগ। অনলাইন কোর্স, ল্যাঙ্গুয়েজ এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম ও মোবাইল অ্যাপস ভাষা শিক্ষার প্রক্রিয়াকে আরও সহজলভ্য করেছে। ব্যক্তি পর্যায়ে ভাষা শিক্ষা উপভোগ্য করতে নতুন মাত্রা যোগ করছে এআই নির্ভর প্রযুক্তি। এআই এখন আর কোনো কল্পবিজ্ঞান বা ধারণা নয়, এটি ইতোমধ্যে মানুষের জীবনে বিভিন্ন পরিবর্তন নিয়ে এসেছে। ভাষা শিক্ষাও এমন একটি ক্ষেত্র। ভাষা শিক্ষার প্রচলিত পদ্ধতির বাহিরে এসে অনেকে এআই নির্ভর উদ্ভাবনী পদ্ধতি অনুসরণ করেছেন। পৃথিবী এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যোগাযোগের ওপর সব কিছুই নির্ভরশীল হয়ে পড়ছে। এমন এক পৃথিবীতে ইংরেজি ভাষাসহ অন্যান্য ভাষায় দক্ষতা অর্জন করা জরুরি হয়ে পড়েছে। আর এ জন্য প্রযুক্তিগত শিখন পদ্ধতি একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।

ইংরেজি ভাষার ক্রমবর্ধমান গুরুত্বের কারণে যাদের এটি মাতৃভাষা নয়, তাদের কাছে ‘ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস)’ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশেষ করে যেসব শিক্ষার্থী নিজের ইংরেজির দক্ষতা প্রমাণ অথবা উচ্চশিক্ষায় বিদেশ যেতে চান, তাদের জন্য এই পরীক্ষার গুরুত্ব অপরিসীম। যারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশে যেতে চান, তাদের জন্য আইইএলটিএস পরীক্ষার ফলাফল বেশ গুরুত্বপূর্ণ। কারণ এসব দেশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও অভিবাসনের জন্য ইইএলটিএস পরীক্ষার ফলাফলকে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

অনেক বাংলাদেশি শিক্ষার্থীর জন্য আইইএলটিএস পরীক্ষা বেশ চ্যালেঞ্জিং, কারণ এই পরীক্ষার প্রশ্নের ধরনের সঙ্গে পরিচিত নয় তারা। বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় তাত্ত্বিক জ্ঞানের ওপর জোর দেওয়া হয়, যেখানে আইইএলটিএস ইংরেজি ভাষার ব্যবহারিক দিকের ওপর পরীক্ষা নেয়। এই মৌলিক পার্থক্যের কারণে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আইইএলটিএস পরীক্ষার পদ্ধতির সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন হয়। এই চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এআইচালিত প্ল্যাটফর্ম ব্যবহারকারীর দুর্বলতা চিহ্নিত করে, তাদের ব্যক্তিগত পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এআই সিস্টেম উচ্চারণ, সাবলীলতা, ব্যাকরণ ও শব্দভাণ্ডারের ভুলগুলো চিহ্নিত করে এবং নির্ভুল ফিডব্যাক প্রদান করে। বিষয়ভিত্তিক অনুশীলনে পরীক্ষার্থীদের প্রস্তুতি নিতে সাহায্য করে এআই। মক টেস্ট-এর মতো বাস্তব পরীক্ষার পরিবেশ অনুকরণ করে আত্মবিশ্বাস বৃদ্ধি করে। এ ছাড়া স্কোর বিশ্লেষণ শিক্ষার্থীর দুর্বলতা চিহ্নিত করে উন্নতিতে ভূমিকা রাখে। এই আত্মবিশ্বাস কাঙ্ক্ষিত ব্যান্ড স্কোর পেতে সাহায্য করবে। ভালো স্কোর একাডেমিক এবং পেশাদার জীবনে সাফল্য অর্জনের জন্য খুবই সহায়ক।

/আবরার  জাহিন

সাইবার বুলিং ঠেকাবে এআই প্রযুক্তি

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৫:২৮ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০৫:২৮ পিএম
সাইবার বুলিং ঠেকাবে এআই প্রযুক্তি
ছবি: সংগৃহীত

আসন্ন প্যারিস অলিম্পিকে সামাজিক যোগাযোগমাধ্যমে খেলোয়াড় ও কর্মকর্তাদের লক্ষ করে অপপ্রচার বা বুলিংয়ের মতো পোস্ট সরিয়ে ফেলতে ব্যবহার হবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি টমাস বাখ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

আগামী জুলাইয়ে সাড়ে ১০ হাজারের বেশি খেলোয়াড়ের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্যারিস অলিম্পিক। এ ছাড়া প্যারিস অলিম্পিকের এ আসর আয়োজনে প্রায় সাড়ে ৪ হাজারের বেশি কর্মকর্তা কাজ করবে। এই ১৫ হাজারের বেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের উদ্দেশে সামাজিক যোগাযোগমাধ্যমে করা যেকোনো অপপ্রচার ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করবে আইওসি।

এবারের অলিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে চলমান যুদ্ধের পরিস্থিতিতে। ২০২২ সালে রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনে চলমান যুদ্ধ এবং গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধের জেরে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার বা অপবাদমূলক ঘটনা বৃদ্ধি পেয়েছে, যা এই উদ্যোগের পেছনের প্রধান কারণ। আইওসি জানিয়েছে, ২৬ জুলাই অলিম্পিকের উদ্বোধন হবে। ৩২টি খেলায় অনেক বেশি সংখ্যক খেলোয়াড় অংশ নেবেন। আশা করা হচ্ছে, ১৬ দিনব্যাপী এই আসরে সামাজিক যোগাযোগমাধ্যমে বড় ধরনের সাড়া ফেলবে। এটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ৫০ কোটিরও বেশি পোস্ট করা হতে পারে।

বাখ বলেন, ‘প্যারিস অলিম্পিকে বিভিন্ন ক্ষেত্রে এআই ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে খেলোয়াড়দের সুরক্ষা। কারণ আমরা আশা করছি, এই আয়োজন চলাকালীন সামাজিক যোগাযোগমাধ্যমে ৫০ কোটিরও বেশি পোস্ট হবে। প্রতিটি পোস্ট পড়তে কেউ যদি মাত্র এক সেকেন্ড সময় নেয়, তাহলে তাকে এসব পোস্ট পড়তে ১৬ বছর সময় লাগবে।’

তিনি আরও বলেন ‘খেলোয়াড়দের সাইবার বুলিংয়ের হাত থেকে রক্ষা করার জন্য এআই টুল ব্যবহার হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে সাইবার বুলিংয়ের মতো পোস্ট মুছে ফেলবে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে।’ তবে খেলোয়াড়দের অ্যাকাউন্টের কী ধরনের অ্যাক্সেস আইওসিকে দিতে হবে, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

/আবরার জাহিন