ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

এখনই আসছে না মাইক্রোসফটের রিকল এআই ফিচার

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৬:৩১ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৬:৩১ পিএম
এখনই আসছে না মাইক্রোসফটের রিকল এআই ফিচার
ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত টেক জায়ান্ট মাইক্রোসফট নিরাপত্তা উদ্বেগের কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নির্ভর ‘রিকল’ ফিচার প্রকাশ স্থগিত করেছে। তবে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের পরীক্ষকদের কাছ থেকে এ ফিচার সম্পর্কে মতামত নেওয়ার পরিকল্পনা রয়েছে। গত বৃহস্পতিবার এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ব্লগে দেওয়া আপডেটে তারা জানিয়েছে, মাইক্রোসফটের রিকল এআই ফিচারটি আগামী সপ্তাহে বাজারে আসা প্রথম ব্যাচের ‘কোপাইলট প্লাস পিসি’ ল্যাপটপের সঙ্গে আসছে না। ইনসাইডার প্রোগ্রামের পরীক্ষকদের কাছ থেকে মতামত নেওয়ার পরেই সকল কোপাইলট প্লাস পিসির জন্য এই ফিচারটি প্রকাশ করা হবে।

সম্প্রতি টেক জায়ান্টটি জানায়, ১৮ জুন থেকে মাইক্রোসফটের ‘কোপাইলট প্লাস পিসি’ ল্যাপটপগুলোয় এআই প্রযুক্তিনির্ভর রিকল ফিচার ব্যবহার করা যাবে। তবে গোপনীয়তা লঙ্ঘনের ঝুঁকি নিয়ে উদ্বেগের কারণে এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে মাইক্রোসফট।

রিকল ফিচারটি ওয়েব ব্রাউজিং থেকে ভয়েস চ্যাট পর্যন্ত সবকিছু ট্র্যাক করে, ল্যাপটপ ব্যবহারের ইতিহাস তৈরি করে। এটি ব্যবহারকারীর কার্যকলাপের প্রতি কয়েক সেকেন্ডে স্ক্রিনশট নিয়ে ‘রিকল টাইমলাইনে’ সংরক্ষণ করে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী চাইলেই ল্যাপটপ ব্যবহারের সব ইতিহাস জানতে পারবেন।

মে মাসে এক অনুষ্ঠানে এই ফিচারের ঘোষণা করার পর থেকে রিকল ফিচার সম্পর্কে অনেক সমালোচনার সম্মুখীন হয়েছে মাইক্রোসফট। মার্কিন ধনকুবের ও প্রযুক্তিবিদ ইলন মাস্ক এটিকে ‘ব্ল্যাক মিরর এপিসোড’ বলে অভিহিত করেছেন। এআই চ্যাটবট যুক্ত থাকায় কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ল্যাপটপগুলোয় স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন কাজ করা গেলেও রিকল ফিচারটি ব্যবহারকারীদের নিরাপত্তা হুমকিতে ফেলবে বলে দাবি করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

নিরাপত্তা বিশ্লেষকরা রিকলকে ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তার ক্ষেত্রে দুঃস্বপ্ন বলে অভিহিত করেছেন। এরই মধ্যে যুক্তরাজ্যের তথ্য কমিশনারের কার্যালয় রিকল সুবিধার নিরাপত্তাব্যবস্থা জানতে তথ্য সংগ্রহ শুরু করেছে। তবে মাইক্রোসফট জানিয়েছে, রিকলের সংগ্রহ করা স্ক্রিনশট শুধু ব্যবহারকারীর ডিভাইসে সংরক্ষণ করা হয়। রিকল সুবিধা চাইলে বন্ধও রাখতে পারবেন ব্যবহারকারীরা।

গুগলের ‘মেড বাই গুগল’ ইভেন্টে আসতে পারে পিক্সেল নাইন

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০১:৪৩ পিএম
আপডেট: ৩০ জুন ২০২৪, ০১:৪৩ পিএম
গুগলের ‘মেড বাই গুগল’ ইভেন্টে আসতে পারে পিক্সেল নাইন

প্রযুক্তি জায়ান্ট গুগলের বার্ষিক হার্ডওয়্যার প্রদর্শনী ‘মেড বাই গুগল’ ইভেন্ট এবার চলতি বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। এই আয়োজন প্রতিষ্ঠানটি সাধারণত প্রতি বছরের অক্টোবর মাসে আয়োজিত হয়ে থাকে। এবার এটি ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেন ভিউ শহরে অবস্থিত গুগলের সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। দেশটির নিউইয়র্ক সিটির পরিচিত স্থানটির পরিবর্তে এবার এই নতুন জায়গায় অনুষ্ঠানটি হচ্ছে।

গুগল এখনো ইভেন্টটির বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে ফাঁস হওয়া তথ্য, গণমাধ্যমে গুঞ্জন ও আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর ভিডিও টিজার থেকে আসন্ন ইভেন্টের কিছু বিষয়ে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এ ইভেন্টে সম্ভব্য কী থাকছে। 

নজর পিক্সেল সিরিজে
কয়েক বছর ধরে মেড বাই গুগল ইভেন্টের কেন্দ্রবিন্দুতে থাকে পিক্সেল সিরিজের স্মার্ট ফোনগুলো। এ বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। আয়োজনটির ভিডিও টিজারে রোমান সংখ্যা ‘IX (নাইন)’ দেখানো হয়েছে, যা নিশ্চিত করে ইভেন্টটিতে পিক্সেল নাইন সিরিজের ফোন আসছে।গণমাধ্যমে ফাঁস হওয়া তথ্য ও গুঞ্জন ইঙ্গিত দেয়, ‘পিক্সেল নাইন’ সিরিজে চারটি মডেলের ডিভাইস থাকতে পারে।

আশা করা হচ্ছে, বেস মডেল পিক্সেল এইট-এর উত্তরসূরি হিসেবে আসবে পিক্সেল নাইন। উন্নত ক্যামেরা স্পেসিফিকেশন ও উচ্চ প্রসেসিং ক্ষমতাসহ ‘পিক্সেল নাইন প্রো’ এবং বড় ডিসপ্লে পছন্দকারীদের জন্য থাকবে ‘পিক্সেল নাইন প্রো এক্সএল’ মডেল।

গুগল জানিয়েছে, তারা ফোল্ডেবল ফোন লাইনআপের নাম পরিবর্তন করছে। ‘পিক্সেল ফোল্ড টু’- এর পরিবর্তে এটি পিক্সেল নাইন সিরিজের সঙ্গে মিল রেখে ‘পিক্সেল নাইন প্রো ফোল্ড’ হিসেবে ব্র্যান্ডিং করা হবে। প্রযুক্তি সংশ্লিষ্টরা আশা করছেন, গুগলের আসন্ন ডিভাইসগুলোতে টেনসর জি-ফোর চিপ থাকবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এ ইভেন্টে স্মার্টফোনগুলো প্রধান আকর্ষণ হলেও, গুগল অন্যান্য হার্ডওয়্যার পণ্যও প্রদর্শন করতে পারে। এর মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটির সম্ভাবনাময় পণ্য স্মার্ট ঘড়ি ‘পিক্সেল ওয়াচ-থ্রি’, যা ২০২৩ সালে বাজারে আসা ‘পিক্সেল ওয়াচ-টু’ এর উত্তরসূরি। গুঞ্জন আছে পিক্সেল ওয়াচ-থ্রি দুটি আকারে আসবে। পিক্সেল ফোন আগস্টে আসার কথা থাকায়, একই সময়ের স্মার্ট ঘড়িও আনার সম্ভাবনা রয়েছে প্রতিষ্ঠানটির।

 কলি 

ভাষাগত দক্ষতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৬:৩৩ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০৬:৩৩ পিএম
ভাষাগত দক্ষতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা
ছবি: সংগৃহীত

ভাষা শিক্ষা সব সময় ব্যক্তিপর্যায়ে উন্নতি, কর্মজীবনের অগ্রগতি এবং সাংস্কৃতিক জ্ঞান বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ভাষা শেখার গতানুগতিক পদ্ধতিগুলো সময় সাপেক্ষ ও সব সময় কার্যকর নাও হতে পারে। প্রযুক্তির দ্রুত অগ্রগতির কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের ভাষা শিক্ষার পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে, বিশেষ করে নতুন ভাষা রপ্ত করার পদ্ধতিকে করে তুলেছে আরও সহজ, কার্যকর এবং আনন্দদায়ক।

ইন্টারনেট ও নতুন নতুন প্রযুক্তির আবির্ভাবে শিক্ষার্থীদের জন্য তৈরি হয়েছে ভাষা শেখার নতুন সুযোগ। অনলাইন কোর্স, ল্যাঙ্গুয়েজ এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম ও মোবাইল অ্যাপস ভাষা শিক্ষার প্রক্রিয়াকে আরও সহজলভ্য করেছে। ব্যক্তি পর্যায়ে ভাষা শিক্ষা উপভোগ্য করতে নতুন মাত্রা যোগ করছে এআই নির্ভর প্রযুক্তি। এআই এখন আর কোনো কল্পবিজ্ঞান বা ধারণা নয়, এটি ইতোমধ্যে মানুষের জীবনে বিভিন্ন পরিবর্তন নিয়ে এসেছে। ভাষা শিক্ষাও এমন একটি ক্ষেত্র। ভাষা শিক্ষার প্রচলিত পদ্ধতির বাহিরে এসে অনেকে এআই নির্ভর উদ্ভাবনী পদ্ধতি অনুসরণ করেছেন। পৃথিবী এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যোগাযোগের ওপর সব কিছুই নির্ভরশীল হয়ে পড়ছে। এমন এক পৃথিবীতে ইংরেজি ভাষাসহ অন্যান্য ভাষায় দক্ষতা অর্জন করা জরুরি হয়ে পড়েছে। আর এ জন্য প্রযুক্তিগত শিখন পদ্ধতি একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।

ইংরেজি ভাষার ক্রমবর্ধমান গুরুত্বের কারণে যাদের এটি মাতৃভাষা নয়, তাদের কাছে ‘ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস)’ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশেষ করে যেসব শিক্ষার্থী নিজের ইংরেজির দক্ষতা প্রমাণ অথবা উচ্চশিক্ষায় বিদেশ যেতে চান, তাদের জন্য এই পরীক্ষার গুরুত্ব অপরিসীম। যারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশে যেতে চান, তাদের জন্য আইইএলটিএস পরীক্ষার ফলাফল বেশ গুরুত্বপূর্ণ। কারণ এসব দেশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও অভিবাসনের জন্য ইইএলটিএস পরীক্ষার ফলাফলকে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

অনেক বাংলাদেশি শিক্ষার্থীর জন্য আইইএলটিএস পরীক্ষা বেশ চ্যালেঞ্জিং, কারণ এই পরীক্ষার প্রশ্নের ধরনের সঙ্গে পরিচিত নয় তারা। বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় তাত্ত্বিক জ্ঞানের ওপর জোর দেওয়া হয়, যেখানে আইইএলটিএস ইংরেজি ভাষার ব্যবহারিক দিকের ওপর পরীক্ষা নেয়। এই মৌলিক পার্থক্যের কারণে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আইইএলটিএস পরীক্ষার পদ্ধতির সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন হয়। এই চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এআইচালিত প্ল্যাটফর্ম ব্যবহারকারীর দুর্বলতা চিহ্নিত করে, তাদের ব্যক্তিগত পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এআই সিস্টেম উচ্চারণ, সাবলীলতা, ব্যাকরণ ও শব্দভাণ্ডারের ভুলগুলো চিহ্নিত করে এবং নির্ভুল ফিডব্যাক প্রদান করে। বিষয়ভিত্তিক অনুশীলনে পরীক্ষার্থীদের প্রস্তুতি নিতে সাহায্য করে এআই। মক টেস্ট-এর মতো বাস্তব পরীক্ষার পরিবেশ অনুকরণ করে আত্মবিশ্বাস বৃদ্ধি করে। এ ছাড়া স্কোর বিশ্লেষণ শিক্ষার্থীর দুর্বলতা চিহ্নিত করে উন্নতিতে ভূমিকা রাখে। এই আত্মবিশ্বাস কাঙ্ক্ষিত ব্যান্ড স্কোর পেতে সাহায্য করবে। ভালো স্কোর একাডেমিক এবং পেশাদার জীবনে সাফল্য অর্জনের জন্য খুবই সহায়ক।

/আবরার  জাহিন

সাইবার বুলিং ঠেকাবে এআই প্রযুক্তি

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৫:২৮ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০৫:২৮ পিএম
সাইবার বুলিং ঠেকাবে এআই প্রযুক্তি
ছবি: সংগৃহীত

আসন্ন প্যারিস অলিম্পিকে সামাজিক যোগাযোগমাধ্যমে খেলোয়াড় ও কর্মকর্তাদের লক্ষ করে অপপ্রচার বা বুলিংয়ের মতো পোস্ট সরিয়ে ফেলতে ব্যবহার হবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি টমাস বাখ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

আগামী জুলাইয়ে সাড়ে ১০ হাজারের বেশি খেলোয়াড়ের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্যারিস অলিম্পিক। এ ছাড়া প্যারিস অলিম্পিকের এ আসর আয়োজনে প্রায় সাড়ে ৪ হাজারের বেশি কর্মকর্তা কাজ করবে। এই ১৫ হাজারের বেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের উদ্দেশে সামাজিক যোগাযোগমাধ্যমে করা যেকোনো অপপ্রচার ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করবে আইওসি।

এবারের অলিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে চলমান যুদ্ধের পরিস্থিতিতে। ২০২২ সালে রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনে চলমান যুদ্ধ এবং গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধের জেরে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার বা অপবাদমূলক ঘটনা বৃদ্ধি পেয়েছে, যা এই উদ্যোগের পেছনের প্রধান কারণ। আইওসি জানিয়েছে, ২৬ জুলাই অলিম্পিকের উদ্বোধন হবে। ৩২টি খেলায় অনেক বেশি সংখ্যক খেলোয়াড় অংশ নেবেন। আশা করা হচ্ছে, ১৬ দিনব্যাপী এই আসরে সামাজিক যোগাযোগমাধ্যমে বড় ধরনের সাড়া ফেলবে। এটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ৫০ কোটিরও বেশি পোস্ট করা হতে পারে।

বাখ বলেন, ‘প্যারিস অলিম্পিকে বিভিন্ন ক্ষেত্রে এআই ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে খেলোয়াড়দের সুরক্ষা। কারণ আমরা আশা করছি, এই আয়োজন চলাকালীন সামাজিক যোগাযোগমাধ্যমে ৫০ কোটিরও বেশি পোস্ট হবে। প্রতিটি পোস্ট পড়তে কেউ যদি মাত্র এক সেকেন্ড সময় নেয়, তাহলে তাকে এসব পোস্ট পড়তে ১৬ বছর সময় লাগবে।’

তিনি আরও বলেন ‘খেলোয়াড়দের সাইবার বুলিংয়ের হাত থেকে রক্ষা করার জন্য এআই টুল ব্যবহার হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে সাইবার বুলিংয়ের মতো পোস্ট মুছে ফেলবে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে।’ তবে খেলোয়াড়দের অ্যাকাউন্টের কী ধরনের অ্যাক্সেস আইওসিকে দিতে হবে, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

/আবরার জাহিন

ফায়ারফক্সে ব্যবহার করা যাবে এআই চ্যাটবট

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৬:৫১ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৬:৫১ পিএম
ফায়ারফক্সে ব্যবহার করা যাবে এআই চ্যাটবট
ছবি: সংগৃহীত

জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্সের নির্মাতা প্রতিষ্ঠান মজিলা ব্রাউজারটির সাইডবারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর চ্যাটবট ফিচার আনছে। ব্যবহারকারীরা এখন থেকে এআই চ্যাটবট চ্যাটজিপিটি, গুগল জেমিনাই, হাগিং ফেস অথবা লে চ্যাট মিস্ট্রাল-এর মধ্যে পছন্দেরটি সাইডবারে যোগ করতে পারবেন। এই ফিচার ফায়ারফক্সের নাইটলি বিল্ডে পাওয়া যাবে। সম্প্রতি সংস্থাটির এক ব্লগ পোস্টের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম এনগ্যাজেট এক প্রতিবেদনে এটি জানিয়েছে। 

অন্য ব্রাউজার নির্মাতাদের মতো মজিলাও ব্রাউজারে এআই ফিচার যোগ করার চেষ্টা করছে। মাইক্রোসফট এজ-এ কোপাইলট এবং গুগল ক্রোমে জেমিনাই এ রকম এআই চ্যাটবট ইতোমধ্যে যুক্ত করেছে। ওয়েবপেজে কোনো লেখা নির্বাচন করে ব্যবহারকারীর পছন্দের চ্যাটবটে সেই লেখার সারাংশ, ভাষা সহজ করতে অথবা তথ্য যাচাই করার নির্দেশ দেওয়া যাবে। মজিলা জানিয়েছে, এই চ্যাটবটের ব্যবহার সম্পূর্ণ ঐচ্ছিক এবং এগুলো ফায়ারফক্সের মূল কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত নয়। এই নতুন ফিচার ব্যবহারের জন্য ফায়ারফক্সের নাইটলি সংস্করণটি ব্যবহার করতে হবে। সংস্থাটি এই সংস্করণকে ‘অস্থিতিশীল ও পরীক্ষামূলক প্ল্যাটফর্ম’ হিসেবে বর্ণনা করেছে। এটি সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে। এর জন্য ব্রাউজারের ‘সেটিংস’ অপশন থেকে ‘নাইটলি এক্সপেরিমেন্টস’-এ গিয়ে ‘এআই চ্যাটবট ইন্টিগ্রেশন’ অপশনটি চালু করতে হবে। এর মাধ্যমে পছন্দের চ্যাটবটটি ফায়ারফক্সে যুক্ত করা যাবে।

চ্যাটবটটি সাইডবারে স্থায়ীভাবে যুক্ত করতে টুলবারের ডানে ক্লিক করে কাস্টমাইজ টুলবার নির্বাচন করুন। এরপর সাইডবার আইকনটি টুলবারে ড্রাগ করে যুক্ত করে নিন।
সংস্থাটি এক ব্লগ পোস্টে জানিয়েছে, এই নতুন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা কোন চ্যাটবট তাদের জন্য সবচেয়ে উপযোগী, তা পরীক্ষা করে দেখতে পারবেন। এই সংস্করণ উন্নত করতে কাজ চলছে। ফায়ারফক্সের বিটা বা রিলিজ সংস্করণ নিয়ে আসার আগে মজিলা চ্যাটবট ব্যবহারের অভিজ্ঞতা আরও উন্নত করবে।

মেটার স্মার্ট চশমায় দিয়ে করা যাবে দীর্ঘ ভিডিও

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০১:২৮ পিএম
আপডেট: ২৬ জুন ২০২৪, ০১:২৯ পিএম
মেটার স্মার্ট চশমায় দিয়ে করা যাবে দীর্ঘ ভিডিও
ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার তৈরি স্মার্ট চশমা ‘রে-ব্যান মেটা স্মার্ট গ্লাস’ দিয়ে আরও বেশি সময় ভিডিও ধারণ করা যাবে। এর ফলে চশমাটি দিয়ে ব্যবহারকারীরা ৬০ সেকেন্ডের পরিবর্তে তিনগুণ বেশি সময়, অর্থাৎ ৩ মিনিট পর্যন্ত ভিডিও ধারণ করতে পারবেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ৯টু৫গুগল-এর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটটিন এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

৯টু৫গুগলের তথ্যমতে, প্রতিষ্ঠানটির সম্প্রতি প্রকাশিত সর্বশেষ সফটওয়্যার আপডেট (ভার্সন ৬.০) সকল রে-ব্যান স্মার্ট চশমায় পাওয়া যাবে। এই আপডেটে ভিডিও ধারণ করার সময়সীমা বাড়ানো ছাড়াও অ্যামাজন মিউজিক, কাল্ম অ্যাপস সহ আরও কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে।

যদিও আপডেট দেওয়া হয়েছে, তবে এই স্মার্ট চশমায় ভিডিও ধারণ করার সময়সীমা এখনো ডিফল্টভাবে এক মিনিট রয়েছে। এর মানে ভিডিও ধারণের সময় বাড়াতে ব্যবহারকারীদের ফোনের ক্যামেরা সেটিংস অ্যাপসে গিয়ে সময়সীমা বাড়াতে হবে। প্রাথমিকভাবে এই আপডেট আইওএস ব্যবহারকারীদের জন্য দেওয়া হচ্ছে। রে-ব্যান স্মার্ট চশমায় একটি ১২ মেগাপিক্সেলের বিল্ট-ইন ক্যামেরা রয়েছে।

এদিকে গত কয়েক মাসে মেটার স্মার্ট চশমাটিতে বড় ধরনের আপডেট এসেছে। সম্প্রতি প্রযুক্তি জায়ান্টটি রে-ব্যান মেটা স্মার্ট চশমার জন্য ‘হ্যান্ড ফ্রি’ ফিচার চালু করেছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা ফোন না ব্যবহার করে সরাসরি ইনস্টাগ্রাম স্টোরিতে ছবি পোস্ট করতে পারেন।

ব্যবহারকারীরা রে-ব্যান চশমা দিয়ে তোলা ছবি ভয়েস কমান্ড ব্যবহার করে সহজে স্টোরিতে পোস্ট করতে পারবেন। ছবি তোলার পরে ‘হেই মেটা, শেয়ার মাই লাস্ট ফটো টু ইনস্টাগ্রাম’ এই কথা বলে নির্দেশ দিতে হবে। অথবা ‘হেই মেটা, পোস্ট আ ফটো টু ইনস্টাগ্রাম’ বলেও নির্দেশ দেওয়া যাবে। এ ছাড়া ব্যবহারকারীরা মেটা ভিউ অ্যাপের মাধ্যমে রে-ব্যান দিয়ে তোলা ছবি পোস্ট করতে পারবেন। তবে স্মার্ট চশমা দিয়ে ইনস্টাগ্রামে ছবি শেয়ার করার জন্য মেটা অ্যাপের সঙ্গে ব্যবহারকারীর নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে।