ঢাকা ১৯ আষাঢ় ১৪৩১, বুধবার, ০৩ জুলাই ২০২৪

ব্র্যাক ব্যাংকের সঙ্গে যুক্তরাষ্ট্রের জেপি মরগান চেজ ব্যাংকের চুক্তি

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৩ পিএম
আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৩ পিএম
ব্র্যাক ব্যাংকের সঙ্গে যুক্তরাষ্ট্রের জেপি মরগান চেজ ব্যাংকের চুক্তি
ছবি : সংগৃহীত

ইনওয়ার্ড এবং আউটওয়ার্ড রেমিট্যান্স সহজতর করতে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ব্যাংক জেপি মরগান চেজের সঙ্গে চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক পিএলসি.। 

জেপি মরগানের ‘এক্সপেডাইট সিলেক্ট রিসিট’ নামক সুবিধার মাধ্যমে এখন থেকে গ্রাহকরা সহজেই ৪০টি ভিন্ন মুদ্রায় রেমিট্যান্স গ্রহণ করতে পারবেন। এই ব্যাংক-টু-ব্যাংক প্রক্রিয়ার ফলে বাংলাদেশে গ্রাহকদের ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্টে সহজে এবং দ্রুত টাকা চলে আসবে। 

এই সেবাটি চালুর লক্ষ্যে ২৮ ফেব্রুয়ারি ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্র্যাক ব্যাংক এবং জেপি মরগানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

এর আগে ব্র্যাক ব্যাংক জেপি মরগান ‘এক্সপেডাইট সিলেক্ট পেমেন্টস’ সেবাটির সঙ্গেও যুক্ত হয়, যেটির মাধ্যমে বিশ্বব্যাপী ১২০টি ভিন্ন মুদ্রায় পেমেন্ট করা যায়।

এই নিরাপদ এবং আন্তর্জাতিক পেমেন্ট সুবিধার মাধ্যমে ব্র্যাক ব্যাংক পিএলসি রেমিট্যান্স সুবিধাভোগীদের দোরগোড়ায় দ্রুত ও ঝামেলাহীন রেমিট্যান্স সেবা পৌঁছে দিতে যাচ্ছে। এই ইনওয়ার্ড রেমিট্যান্স সুবিধাটি বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে দেশের বৈদেশিক মুদ্রা প্রবাহ বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখবে। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব ট্রেজারি অ্যান্ড এফআই মো. শাহীন ইকবাল এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেপি মরগানের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড গ্লোবাল হেড অব ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস গ্রুপ (এফআইজি) সেলস ফর পেমেন্টস কিয়াট সেং লিম, এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যান্ড হেড অব এপিএসি প্রোডাক্ট সলিউশনস স্পেশালিস্ট শিবু থমাস এবং এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যান্ড হেড অব জেপি মরগান চেজ ব্যাংক অ্যাট বাংলাদেশ অফিস সাজ্জাদ আনাম। প্রেস বিজ্ঞপ্তি

কনকর্ড এন্টারটেইন্টমেন্ট ও আবুল খায়ের কনডেন্স মিল্ক এন্ড বেভারেজের মধ্যে চুক্তি

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৮:৫১ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৮:৫১ পিএম
কনকর্ড এন্টারটেইন্টমেন্ট ও আবুল খায়ের কনডেন্স মিল্ক এন্ড বেভারেজের মধ্যে চুক্তি
ছবি: বিজ্ঞপ্তি

সম্পতি কনকর্ড এন্টারটেইন্টমেন্ট কো. লি. এবং আবুল খায়ের কনডেন্স মিল্ক লি. এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির আওতায় উভয় প্রতিষ্ঠান নিজেদের পণ্য প্রচার ও প্রসারের ক্ষেত্রে সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করবে। ফয়'স লেক অ্যামিউজমেন্ট ওর্য়াল্ডে আগত দর্শনার্থীরা স্টারশিপ বেভারেজ পণ্য, অ্যামা কফি, মার্কস মিল্ক পণ্যগুলো সুলভ মূল্যে গ্রহণ করতে পারবে।

উক্ত অনুষ্ঠানে কনকর্ড এন্টারটেইন্টমেন্ট কো. লি. এর পক্ষে অনুপ কুমার সরকার, চীফ মাকেটিং অফিসার, কনকর্ড গ্রুপ এবং আবুল খায়ের কনডেন্স মিল্ক লি. এর পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল্লাহ চৌধুরী এনডিসি (অব.), নির্বাহী পরিচালক এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন। 

কনকর্ড গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা অনুপ কুমার সরকার এই সহযোগিতামূলক চুক্তিটি স্বাক্ষর প্রসঙ্গে বলেন, ফয়'স লেক কনকর্ড অ্যামিউজমেন্ট ওয়ার্ল্ডে আমাদের লক্ষ্য হল আগত দর্শকদের জন্য দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরি করা। পার্কের রোমাঞ্চকর রাইড, বিনোদনমূলক শো ও নান্দনিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি দর্শকরা এখন থেকে স্টারশিপ জুস এবং অ্যামা কফিসহ অন্যান্য পণ্য গ্রহণের সুযোগ পাবে।

আবুল খায়ের গ্রুপের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল্লাহ চৌধুরী এনডিসি (অব.) বলেন, এই কৌশলগত ব্যবসায়িক অংশীদারিত্বের মাধ্যমে আমরা সহজেই কাঙ্খিত কাস্টমারের কাছে পৌঁছাতে সক্ষম হব।

এ সময় উপস্থিত ছিলেন মেজর এনামুল করিম (অব.), মহাব্যবস্থাপক, উজ্জল কুমার বসাক, উপ মহাব্যবস্থাপক-বিপণন, মনোয়ার হোসেন রনি, সহকারী মহাব্যবস্থাপক-বিক্রয়, অভিজিৎ পাল, উপ ব্যবস্থাপক-বিপণন, কনকর্ড এন্টারটেইন্টমেন্ট কো. লি. এবং আরশাদ উর রহমান, ন্যাশনাল সেলস ম্যানেজার; ইশফাক মিরাজ- সহকারী ম্যানেজার (ব্র্যান্ড মার্কেটিং); জসিম উদ্দিন- সিনিয়ার অফিসার (অর্থ), এস এম রিজভী হাসান- সিনিয়ার অফিসার (ব্র্যান্ড মার্কেটিং), আবুল খায়ের কনডেন্স মিল্ক লি. সহ উভয় প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। সংবাদ বিজ্ঞপ্তি   

প্লাস্টিক দূষণরোধে বিদ্যানন্দের সঙ্গে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৭:৫৪ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৭:৫৪ পিএম
প্লাস্টিক দূষণরোধে বিদ্যানন্দের সঙ্গে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড
ছবি : বিজ্ঞপ্তি

দেশের অন্যতম বেসরকারি ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও সমাজসেবামূলক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে শুরু হচ্ছে ‘প্লাস্টিক বিনিময় কর্মসূচি’, যার মাধ্যমে সহায়তা পাবেন প্রায় ৮২ হাজার মানুষ।

প্রকল্পের অংশ হিসেবে ৬৫টি ‘প্লাস্টিক এক্সচেঞ্জ ক্যাম্প’ স্থাপনে যৌথভাবে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও বিদ্যানন্দ ফাউন্ডেশন। এসব নির্দিষ্ট ক্যাম্পে মানুষ তাদের প্লাস্টিক বর্জ্য জমা দেওয়ার বিনিময়ে চাল, তেল ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য সংগ্রহ করতে পারবে। এর ফলে শুধু প্লাস্টিকের পুনর্ব্যবহারকে উৎসাহিত করা হবে না বরং যারা ব্যবহৃত প্লাস্টিক ফেরত দিবে তারা সরাসরি উপকৃতও হবে।

পাশাপাশি এই উদ্যোগের অংশ হিসেবে সংগৃহীত প্লাস্টিক পুনর্ব্যবহার করে রিসাইকেলড পলিথিন টেরেফথালেট বোতল তৈরিতে ব্যবহার করা হবে। 

প্রকল্পে অর্থায়ন করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। প্রকল্প বাস্তবায়নে সার্বিক দায়িত্বে থাকবে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সংগৃহীত প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের মাধ্যমে যে ফান্ড তৈরি হবে তা ক্যাম্প পরিচালনার জন্য ব্যবহার করা হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ও ফাইন্যান্সিয়াল মার্কেটসের প্রধান মুহিত রহমান বলেন, ‘২০২০ সালে ৯ লাখ ৭৭ হাজার টন প্লাস্টিক ব্যবহার করা হয়েছে, যার মাত্র ৩১ শতাংশ পুনর্ব্যবহার করা হয়েছে। এর মানে প্রায় ৭০ শতাংশ প্লাস্টিক বর্জ্য পরিবেশের ও সমাজের মানুষের ক্ষতি করছে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সঙ্গে পরিচালিত এ যৌথ উদ্যোগটি টেকসই পরিবেশ গঠন ও সামাজিক সহায়তার প্রতি ব্যাংকের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। পুনর্ব্যবহারকে উৎসাহিত করার মাধ্যমে আমরা শুধুমাত্র প্লাস্টিক বর্জ্যের জটিল সমস্যার সমাধানই করছি না, বরং চক্রায়ন অর্থনীতি তুলে ধরে হাজার হাজার মানুষকে কার্যকরী সহায়তা দিচ্ছি।’

বিদ্যানন্দ ফাউন্ডেশনের চেয়ারম্যান কিশোর কুমার দাস বলেন, ‘বর্জ্য ও প্লাস্টিক রিসাইকেল করার ব্যবস্থা না নিয়ে শহুরে জীবন দূষণমুক্ত করা এবং সামুদ্রিক জীববৈচিত্র্যের হুমকি এড়ানোর কোনো উপায় নেই। শুধু সরকারের ওপর নির্ভর করে থাকলে এ লক্ষ্য অর্জন করা কখনই সম্ভব নয়। দেশের সব প্রান্তের মানুষকে প্লাস্টিক রিসাইক্লিং প্রকল্পে যুক্ত করার পাশাপাশি সামাজিক সচেতনতা গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে স্ট্যান্ডার্ড চার্টার্ডের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বিশেষত, এই প্রকল্পে পুনর্ব্যবহৃত প্লাস্টিক পুনঃব্যবহারের মাধ্যমে প্রকল্পটিকে টেকসই করার যে প্রচেষ্টা নেওয়া হয়েছে তা প্রশংসনীয়।’

বিজ্ঞপ্তি/সালমান/

রূপালী ব্যাংকের রেকর্ড মুনাফা অর্জনের সাফল্য উদযাপন

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৭:২১ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৭:২১ পিএম
রূপালী ব্যাংকের রেকর্ড মুনাফা অর্জনের সাফল্য উদযাপন
ছবি : বিজ্ঞপ্তি

চলতি বছরের অর্ধবার্ষিক (জানুয়ারি-জুন) হিসাব সমাপনীতে মুনাফায় অতীতের সব রেকর্ড ভেঙেছে রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংক পিএলসি। প্রতিষ্ঠার পর থেকে এবারই প্রথম অর্ধবার্ষিকীতে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে ব্যাংকটি।

মঙ্গলবার (২ জুলাই) ব্যাংকের প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা কেক কেটে এই সাফল্য উদযাপন করেন।

অনুষ্ঠানে ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মোহাম্মদ জাহাঙ্গীরকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পারসুমা আলম, হাসান তানভীর ও মো. হারুনুর রশীদ। 

এ ছাড়া ব্যাংকের মহাব্যবস্থাপক, উপ-মহাব্যবস্থাপক, রূপালী ব্যাংক কর্মচারী ইউনিয়ন সিবিএ ও বঙ্গবন্ধু পরিষদের নেতাসহ ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সালমান/

‘রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি’ পেলেন ইউআইটিএস'র ২৮ শিক্ষার্থী

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৫:৫৭ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৬:১৮ পিএম
‘রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি’ পেলেন ইউআইটিএস'র ২৮ শিক্ষার্থী
ছবি: বিজ্ঞপ্তি

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর মেধাবী শিক্ষার্থীদের ‘রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি’ প্রদান করা হয়েছে।

ইউআইটিএস-এর উদ্যোগে মঙ্গলবার (২ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে বসন্তকালীন সেমিস্টার  ২০২৪-এর ২৮ জন মেধাবী শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়।

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর বোর্ড অব ট্রাস্টিজ এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমানের সহধর্মিণী ও বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য মিসেস তাহমিনা রহমানের নামে গঠিত ‘রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি তহবিল’ এর অধীনে ইউআইটিএস-এর প্রতিটি বিভাগের কমপক্ষে একজন ছাত্রীসহ তিনজন করে শিক্ষার্থীকে প্রতি সেমিস্টারে রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া। তিনি তার বক্তব্যে বলেন, এটি কোন সাধারণ বৃত্তি নয়। এই বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থীদের মধ্যে থেকে মাত্র ত্রিশ জন শিক্ষার্থীকে তাদের মেধা ও নৈতিকতার ভিত্তিতে এই বৃত্তি দেওয়া হয়।

তিনি আরও বলেন, ইউআইটিএস-এর বোর্ড অব ট্রাস্টিজ এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমানের প্রত্যাশিত মানুষ হতে হবে, যে মানুষ ও সমাজের জন্য কাজ করে। আমরা তার এই লক্ষকে বাস্তবায়ন করার জন্যই কাজ করে যাচ্ছি, যেন এই বিশ্ববিদ্যালয়ের গৌরব ও দেশের মুখ উজ্জল করতে পারে।

উপাচার্য উপস্থিত সকলকে ধন্যবাদ ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে শুভেচ্ছো জানান। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ। আলোচনায় আরও অংশগ্রহণ করেন পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ ন ম শরীফ, সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং অনুষদের ডিন, অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম, লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সস অনুষদের ডিন, সৈয়দা আফসানা ফেরদৌসী, বিজনেস অনুষদের ডিন, ড. ফারুক হোসেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক ও ইন্টারন্যাশনাল ডেস্কের অতিরিক্ত পরিচালক, শুভ দাস। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি

জাল নোট শনাক্তকরণ ও প্রচলন প্রতিরোধে আইএফআইসি ব্যাংকের কর্মশালা

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৫:৩৮ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৫:৩৮ পিএম
জাল নোট শনাক্তকরণ ও প্রচলন প্রতিরোধে আইএফআইসি ব্যাংকের কর্মশালা
ছবি : বিজ্ঞপ্তি

বরিশালে আইএফআইসি ব্যাংকের উদ্যোগে দিনব্যাপী ‘জাল নোট শনাক্তকরণ এবং এর প্রচলন প্রতিরোধ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১ জুলাই) জেলার একটি স্থানীয় মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক বরিশাল অফিসের নির্বাহী পরিচালক মো. আব্দুল মান্নান।

রিসোর্স পারসন হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মো. ফারুক হোসেন এবং সহকারী পরিচালক মো. আতিকুর রহমান। এ ছাড়া উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের হেড কারেন্সি ম্যানেজমেন্ট উইলিয়াম চৌধুরী ও বরিশাল শাখার ব্যবস্থাপক মো. জোবায়ের হোসেন।

কর্মশালায় বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার আইএফআইসি ব্যাংকের শাখা-উপশাখাগুলোর ১২১ কর্মকর্তা অংশ নেন।

বিজ্ঞপ্তি/সালমান/